স্কাউটিং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
স্কাউটিং
দেশবিশ্বব্যাপী
যুক্তরাজ্য (জন্মস্থান)
প্রতিষ্ঠিত১৯০৭
প্রতিষ্ঠাতালর্ড ব্যাডেন পাওয়েল
 স্কাউটিং প্রবেশদ্বার

স্কাউটিং (ইংরেজি: Scouting) বিশ্বব্যাপী একটি যুব সংস্থা। এর লক্ষ্য যুবকদের শারীরিক ও মানসিক বিকাশ, যাতে করে তারা সমাজ গঠনে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে। স্কাউট আন্দোলন ১৯০৭ সালে লর্ড ব্যাডেন পাওয়েল শুরু করেন।[১] তিনি ছিলেন ব্রিটিশ সেনাবাহিনীর একজন অবসরপ্রাপ্ত ল্যাফটেনেন্ট জেনারেল। বর্তমানে পৃথিবীর ১০০ কোটি স্কাউট ও গার্লস গাইড বিভিন্ন স্কাউটিং সমিতির প্রতিনিধিত্ব করছে।

মূল লক্ষ্য[সম্পাদনা]

স্কাউটিং-এর মূল লক্ষ্য হচ্ছে শিশু, কিশোর-কিশোরীদের শারীরিক, মানসিক, নৈতিক, বুদ্ধিবৃত্তিক এবং সামাজিক গুণাবলী উন্নয়নের মাধ্যমে তাদেরকে পরিবার, সমাজ, দেশ তথা বিশ্বের সুনাগরিক হিসেবে গড়ে তোলা। স্কাউট কার্যক্রমে কতগুলি বিশেষ বৈশিষ্ট্য লক্ষণীয়। হাতেকলমে কাজশেখা; ছোট-দল পদ্ধতিতে কাজ করা; ব্যাজ পদ্ধতির মাধ্যমে কাজের স্বীকৃতি প্রদান; মুক্তাঙ্গনে কাজ সম্পাদন, তিন আঙ্গুলে সালাম ও ডান হাত করমর্দন, স্কাউট পোশাক, স্কার্ফ ও ব্যাজ পরিধান এবং সর্বদা স্কাউট আইন ও প্রতিজ্ঞা মেনে চলা। স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা লর্ড ব্যাডেন পাওয়েলের নির্দেশিত নিয়ম অনুসারে অনুশীলন, প্রতিজ্ঞাপাঠ ও দীক্ষা গ্রহণের মাধ্যমে স্কাউট আন্দোলনের সদস্য হতে হয়।

স্কাউটদের মটো বা মূলমন্ত্র হচ্ছে:

কাব- যথাসাধ্য চেষ্টা করা; স্কাউট- সদা প্রস্তুত; এবং রোভার- সেবাদান।

বিশ্বের তুলনামূলক সংস্থাগুলি হল বয়েজ ব্রিগেড এবং অ-সামরিক উডক্রাফ্ট ফোক ; যাইহোক, তারা কখনই স্কাউটিং এর বিকাশ এবং বৃদ্ধির সাথে মেলেনি।

স্কাউটিং অনুশীলনের দিকগুলি অত্যন্ত সামরিক হিসাবে সমালোচিত হয়েছে ।

অস্ট্রেলিয়ান স্কাউটরা স্কাউটস ওন , একটি অনানুষ্ঠানিক, আধ্যাত্মিক স্কাউটিং অনুষ্ঠানে যোগ দেয়

স্থানীয় প্রভাবও স্কাউটিং এর একটি শক্তিশালী অংশ হয়েছে। স্থানীয় মতাদর্শ গ্রহণ এবং সংশোধন করে, স্কাউটিং বিভিন্ন সংস্কৃতিতে গ্রহণযোগ্যতা খুঁজে পেতে সক্ষম হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে, স্কাউটিং মার্কিন সীমান্ত অভিজ্ঞতা থেকে আঁকা ছবি ব্যবহার করে। এর মধ্যে কেবলমাত্র কাব স্কাউটদের জন্য পশুর ব্যাজ নির্বাচনই অন্তর্ভুক্ত নয়, তবে অন্তর্নিহিত অনুমান যে আমেরিকান আদিবাসীরা প্রকৃতির সাথে আরও ঘনিষ্ঠভাবে যুক্ত এবং তাই তাদের বিশেষ মরুভূমিতে বেঁচে থাকার দক্ষতা রয়েছে যা প্রশিক্ষণ কর্মসূচির অংশ হিসাবে ব্যবহার করা যেতে পারে। বিপরীতে, ব্রিটিশ স্কাউটিং ভারতীয় উপমহাদেশ থেকে আঁকা চিত্র ব্যবহার করে, কারণ স্কাউটিং- এর প্রাথমিক বছরগুলিতে সেই অঞ্চলটি একটি উল্লেখযোগ্য ফোকাস ছিল। ভারতে ব্যাডেন-পাওয়েলের ব্যক্তিগত অভিজ্ঞতা তাকে দত্তক নিতে পরিচালিত করেছিলরুডইয়ার্ড কিপলিং এর দ্য জঙ্গল বুক কাব স্কাউটদের জন্য একটি প্রধান প্রভাব হিসাবে; উদাহরণস্বরূপ, কাব স্কাউট নেতার জন্য ব্যবহৃত নাম, আকেলা (যার নাম ওয়েবলোসের জন্যও উপযুক্ত ছিল ), বইটিতে নেকড়ে প্যাকের নেতার নাম।

"স্কাউটিং" নামটি মনে হয় সে সময়ের যুদ্ধে সামরিক স্কাউটদের দ্বারা যে গুরুত্বপূর্ণ এবং রোমান্টিক ভূমিকা পালন করা হয়েছিল তা থেকে অনুপ্রাণিত হয়েছিল । প্রকৃতপক্ষে, ব্যাডেন-পাওয়েল তার আসল সামরিক প্রশিক্ষণ বই লিখেছিলেন, এইডস টু স্কাউটিং , কারণ তিনি ব্রিটিশ সামরিক-নথিভুক্ত স্কাউটদের উন্নত প্রশিক্ষণের প্রয়োজনীয়তা দেখেছিলেন, বিশেষ করে উদ্যোগ, আত্মনির্ভরশীলতা এবং পর্যবেক্ষণ দক্ষতায়। ছোট ছেলেদের কাছে বইটির জনপ্রিয়তা তাকে অবাক করে। তিনি বইটিকে স্কাউটিং ফর বয়েজ হিসাবে রূপান্তরিত করার কারণে , আন্দোলনটি স্কাউটিং এবং বয় স্কাউট নামগুলি গ্রহণ করা স্বাভাবিক বলে মনে হয়।

"সৃষ্টিকর্তার প্রতি কর্তব্য" স্কাউটিং এর একটি নীতি, যদিও এটি বিভিন্ন দেশে ভিন্নভাবে প্রয়োগ করা হয়।  আমেরিকার বয় স্কাউটস ( বিএসএ) নাস্তিকদের বাদ দিয়ে শক্ত অবস্থান নেয় ।  ইউনাইটেড কিংডমের স্কাউট অ্যাসোসিয়েশন বিভিন্ন ধর্মীয় বাধ্যবাধকতা মিটমাট করার জন্য তার প্রতিশ্রুতিতে পরিবর্তনের অনুমতি দেয়।  উদাহরণস্বরূপ, প্রধানত নাস্তিক চেক প্রজাতন্ত্রে স্কাউট শপথ সম্পূর্ণরূপে সৃষ্টিকর্তাকে উল্লেখ করে না যেখানে সংগঠনটি কঠোরভাবে ধর্মহীন ছিল,  2014 সালে, যুক্তরাজ্যের স্কাউটদের একটি পরিবর্তন করতে সক্ষম হওয়ার পছন্দ দেওয়া হয়েছিল। প্রতিশ্রুতি যা "সৃষ্টিকর্তার প্রতি কর্তব্য" এর পরিবর্তে "আমাদের স্কাউট মূল্যবোধকে সমুন্নত রাখবে", স্কাউটস কানাডা " আধ্যাত্মিক নীতির আনুগত্য" এর পরিপ্রেক্ষিতে সৃষ্টিকর্তার প্রতি কর্তব্যকে বিস্তৃতভাবে সংজ্ঞায়িত করে এবং এটি পৃথক সদস্য বা নেতার উপর ছেড়ে দেয় যে তারা ঈশ্বরের প্রতি কর্তব্য অন্তর্ভুক্ত একটি স্কাউট প্রতিশ্রুতি অনুসরণ করতে পারে কিনা।  বিশ্বব্যাপী, মোটামুটি তিনজন স্কাউটের একজন মুসলিম।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্ৰ[সম্পাদনা]

  1. Baden-Powell, Robert (১৯০৮)। Scouting for Boys: A Handbook for Instruction in Good Citizenship (ইংরেজি ভাষায়)। OUP Oxford। আইএসবিএন 978-0-19-280246-0 

বহিঃসংযোগ[সম্পাদনা]