বিশ্ব স্কাউট সংস্থা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিশ্ব স্কাউট সংস্থা
বিশ্ব স্কাউট সংস্থার পতাকা.png
প্রধান অফিসওয়ার্ল্ড স্কাউট ব‍্যুরো:জেনেভা, সুইজারল্যান্ড, মহাসচিবের কার্যালয় :কুয়ালালামপুর,মালয়েশিয়া
দেশবিশ্বব্যাপী
প্রতিষ্ঠিত১৯২০
প্রতিষ্ঠাতারবার্ট স্টিফেনসন স্মিথ লর্ড ব্যাডেন পাওয়েল অব গিলওয়েল (বি.পি)
সদস্য
  • ১৭১টি জাতীয় সংস্থা
  • ৪০ মিলিয়ন সদস্যের অধিক (২০১৮)
প্রধান স্কাউটScott Teare
বিশ্ব স্কাউট কমিটি চেয়ারম্যানJoão Gonçalves
ওয়েবসাইট
www.scout.org
 স্কাউটিং প্রবেশদ্বার

১৯২০ সালে, অলিম্পিয়ায় অনুষ্ঠিত প্ৰথম বিশ্ব স্কাউট জাম্বুরিতে বিভিন্ন দেশের স্কাউট আন্দোলনের মধ্যে সংযোগ ও সমন্বয় করার উদ্দেশ্যে বিশ্ব স্কাউট সংস্থা গঠিত হয়। এটি একটি আন্তর্জাতিক সংগঠন। এই বিশ্ব স্কাউট সংস্থার প্ৰধান কার্যালয়টি সুইজারল্যান্ডের জেনেভায় অবস্থিত।

যুদ্ধে থাকাকালে বি.পি রচিত ‘এইডস টু স্কাউটিং’ বইয়ে দেখিয়েছিলেন চরবৃত্তি অবলম্বন করে কিভাবে কাজ হাসিল করে নিরাপদে ফিরে আসা যায়। স্কাউট শব্দের অর্থ চর, গুপ্তচর। ১৯০৭ সালে তিনি প্রথম স্কাউট ক্যাম্প স্থাপন করেন ব্রাউন সি দ্বীপে। ১৯০৮ সালে স্কাউটদের জন্য রচনা করেন ‘স্কাউটিং ফর বয়েজ’ বইটি এবং ওই বছরই আনুষ্ঠানিকভাবে বয় স্কাউটের প্রতিষ্ঠা করেন। ব্যাডেন পাওয়েলের ছোট বোন অ্যাপনেস ব্যাডেন পাওয়েল বড় ভাইয়ের সহযোগিতায় ১৯১০ সালে বয় স্কাউটের অনুরুপ মেয়েদের জন্য একটি সংগঠন গার্লস গাইড মুভমেন্ট গড়ে তোলেন। ইতোমধ্যে ব্যাডেন পাওয়েল ব্রিটিশ রাজকীয় বাহিনীর লেফটেন্যান্ট জেনারেল হয়েছেন। অতঃপর তিনি রাজা সপ্তম এডওয়ার্ডেরপরামর্শক্রমে চাকরি ছেড়ে পুরোপুরি স্কউট আন্দোলনে আত্মনিয়োগ করেন। ১৯১৬ সালে ১২ বছর পর্যন্ত বয়সের ছেলেমেয়েদের নিয়ে স্কাউটের নতুন শাখা ‘কাব স্কউট’ তৈরি করলেন । ‘কাব’ শব্দের অর্থ সিংহ শাবক। ব্যাডেন পাওয়েল কাবদের জন্য ‘উলফ কাবস হ্যান্ড বুক’ নামে একটি মূল্যবান বই রচনা করেন। এরপর তরুণদের জন্য গঠন করলেন ‘রোভার স্কাউট’ এবং তরুণীদের জন্য ‘রেঞ্জারিং’। মূলত কাব, স্কউট, রোভার, রেঞ্জার, গাইড একউ সংগঠন- শুধু ভিন্ন বয়সী ছেলেমেয়েদের জন্য ভিন্ন নাম। ১৯২০ সালে অলিম্পিয়াতে সারা বিশ্বের স্কাউট ও গাইডদের নিয়ে আন্তর্জাতিক সমাবেশ বা জাম্বুরী অনুষ্ঠিত হয়। এছাড়া বিশ্ব স্কাউটস এর ৬ টি রিজিওন বা অঞ্চল আছে।

অঞ্চল সদর দপ্তর[সম্পাদনা]

১.এশিয়া প্যাসেফিক-ফিলিপাইন-ম্যানিলা ২.ইউরোপ অঞ্চল -সুইজারল্যান্ড-জেনেভা ৩.আফ্রিকা অঞ্চল -কেনিয়া-নাইরোবি ৪.ইন্টার আমেরিকা-চিলি-সান্টিয়াগো ৫.আরব অঞ্চল - মিশর- কায়রো ৬.ইউরেশিয়া অঞ্চল-ইউক্রেন-ইয়ালতাগুজরাফ

বিশ্ব স্কাউট কনফারেন্স[সম্পাদনা]

স্কাউট আন্দোলনের সদস্যভুক্ত দেশসমূহের জাতীয় স্কাউট সংগঠনের নির্বাচিত ৬ সদস্যের সমন্বয়ে গঠিত কনফারেন্স কে বিশ্ব স্কাউট কনফারেন্স বলে। বিশ্ব স্কাউট কনফারেন্স এর কাজ কাজ হচ্ছে বিশ্ব স্কাউট সংস্থার নীতি নির্ধারণ এবং প্রোগ্রাম প্রণয়ন করা।

বিশ্ব স্কাউট কমিটি[সম্পাদনা]

বিশ্ব স্কাউট কমিটি হলো বিশ্ব সংস্থার নির্বাহী অংশ। বিশ্ব স্কাউট কনফারেন্স এর গৃহীত সিদ্ধান্ত সমূহ বাস্তবায়নের জন্য গঠিত কমিটিকে বিশ্ব স্কাউট কমিটি বলে। এর সদস্য সংখ্যা ১৪ জন। একজন সেক্রেটারি, একজন ট্রেজারার এবং ১২ জন সদস্য নির্বাচনের মাধ্যমে কমিটি গঠিত হয়। এর মেয়াদ ৬ বছর।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্ৰ[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]