জামনগর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জামনগর
City/Urban agglomeration
Lakota lake Jamnagar, Golden hours.jpg
Saifee Tower Jamnagar2 - panoramio.jpg
Khambalia gate by dherendra.jpg
Lakhota Palace, Jamnagar.jpg
Clockwise from top: Lakhota Lake, Khambalia Gate, Lakhota Palace, Saifee Tower
ডাকনাম: Jewel of Kathiawar, Paris of Saurashtra, Oil city, Brass city, Chhota Kashi, Halar
জামনগর গুজরাট-এ অবস্থিত
জামনগর
জামনগর
Location in Gujarat, India
স্থানাঙ্ক: ২২°২৮′ উত্তর ৭০°০৪′ পূর্ব / ২২.৪৭° উত্তর ৭০.০৭° পূর্ব / 22.47; 70.07স্থানাঙ্ক: ২২°২৮′ উত্তর ৭০°০৪′ পূর্ব / ২২.৪৭° উত্তর ৭০.০৭° পূর্ব / 22.47; 70.07
দেশ ভারত
রাজ্যগুজরাট
বিভাগসৌরাস্ট্র
জেলাজামনগর
প্রতিস্ঠিত১৫৪০ সালে জাম রাভাল দ্বারা [২]
সরকার
 • ধরনপৌরস্ংস্থা
 • শাসকজামনগর পৌরস্ংস্থা
 • মেয়রHasmukh Jethwa [৩]
 • ডেপুটি মেয়রKarsan Karmur [৩]
 • Indian police services(IPS)Shaffin Hassan[৪]
 • পুলিশ কমিশনারSharad Singhal [৫]
আয়তন[৬]
 • মোট১২৫ বর্গকিমি (৪৮ বর্গমাইল)
এলাকার ক্রম
উচ্চতা১৭ মিটার (৫৬ ফুট)
জনসংখ্যা (২০১১)
 • মোট৪,৭৯,৯২০ [১]
 • ক্রমIndia : 87
 • জনঘনত্ব৫,৭৮০/বর্গকিমি (১৫,০০০/বর্গমাইল)
বিশেষণজামনগরী
ভাষা
 • সরকারিGujarati, Kutchi, Hindi, English
সময় অঞ্চলIST (ইউটিসি+৫ঃ৩০)
PIN৩৬১ ০০১-০৯
Telephone code০২৮৮
যানবাহন নিবন্ধনGJ-১০
স্বাক্ষরতা৮২.৫৮% (২০১১)[১]
ওয়েবসাইটwww.mcjamnagar.com

জামনগর ( এই শব্দ সম্পর্কেpronunciation </img> এই শব্দ সম্পর্কেpronunciation ) ভারতের গুজরাট রাজ্যের পশ্চিম উপকূলের সৌররাষ্ট্র অঞ্চলে অবস্থিত একটি শহর। এটি জামনগর জেলার প্রশাসনিক সদর দপ্তর। জামনগর হ'ল ভারতের পশ্চিম প্রান্তের বৃহত্তম শহর এবং এটি গুজরাট রাজ্যের পঞ্চম বৃহত্তম শহর যা আহমেদাবাদ, সুরত, ভোদোদরা এবং রাজকোটের পরে[৭] শহরের আধুনিক চেহারা প্রথম দিকে জামসাইব দিয়েছিলেন। ১৯২০ এর দশকে তাঁর শাসনকালে শহরের আধুনিক অবকাঠামো তৈরিতে তিনি ভূমিকা রেখেছিলেন। এরপর শহরের যথেষ্ট জ্যাম সাহেব শ্রী দ্বারা উন্নত ছিল Digvijaysinhji Ranjitsinhji ১৯৪০ এর দশকে , যখন এটি অংশ ছিল দেশীয় রাজ্য Nawanagar এর। শহরটি কাঁচের উপসাগরের ঠিক দক্ষিণে, প্রায় ৩৩৭ কিলোমিটার (২০৯ মা) রাজ্যের রাজধানী, গান্ধীনগর এর পশ্চিমে।

ভারতের বৃহত্তম বেসরকারী সংস্থা, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ, জামনগর জেলার মতি খাওয়াদি গ্রামের নিকটে বিশ্বের বৃহত্তম তেল পরিশোধন ও পেট্রোকেমিক্যাল কমপ্লেক্স প্রতিষ্ঠা করেছে। [৮] নায়ারা এনার্জি রিফাইনারি যা ভারতের দ্বিতীয় বৃহত্তম বেসরকারী শোধনাগারটি নিকটবর্তী ভাদিনারে অবস্থিত। [৯] নয়ারা এনার্জি (পূর্বে এসার অয়েল ) রিফাইনারিটি নিজস্ব থার্মাল পাওয়ার প্লান্ট এবং অপরিশোধিত তেল পরিচালনার জন্য একটি বেসরকারী বন্দর দ্বারা পরিপূরক।

ইতিহাস[সম্পাদনা]

নাওয়ানগর নামটি রাজপুত্র রাজ্যের রাজধানী হিসাবে ১৫৪০ সালে জাম রাওয়াল দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। [১০] ঐতিহাসিকভাবে নবানগর (নতুন শহর) নামে পরিচিত জামনগর হ'ল সৌরাষ্ট্ররাষ্ট্র অঞ্চলের জাদেজাদের অন্যতম গুরুত্বপূর্ণ ও বৃহত্তম রাজ্য রাজ্য। এটি একটি ১৩ বন্দুক স্যালুট রাষ্ট্র ছিল। পৌরণিক সাহিত্যের মতে, মথুরা থেকে হিজরতের পরে শ্রীকৃষ্ণ জামনগর জেলার দ্বারকা শহরে তাঁর রাজত্ব প্রতিষ্ঠা করেছিলেন এবং সেই অনুসারে, নবানগরের জামরা তাদের বংশের সন্ধান করে যাদব বংশের কাছে। ঐতিহাসিক রেকর্ড অনুসারে গুজরাটের সম্রাট বাহাদুরশাহ পাখাগড় অবরোধে তাঁর ভূমিকার স্বীকৃতি হিসাবে জাম লখাজি বারোটি গ্রাম দান করেছিলেন । জাম লখাজি অবশ্য গ্রামগুলি দখলে নেওয়ার পরে তার চাচাত ভাই, তামাচি দেদা এবং জাম হামিরজি জাদেজা তাকে হত্যা করেছিলেন। তার পুত্র জাম জামাল তারপরে তাঁর পিতার খুনিদের হত্যা করে কচ্ছের শাসক হন।

হামিরজির দুই পুত্র খেঙ্গারজি এবং সাহেবজি মুঘল সম্রাট হুমায়ূনের প্রতি শ্রদ্ধা জানাতে দিল্লিতে পালিয়ে যান। সিংহ শিকারের সময় দুই ভাই সম্রাটকে সিংহের হাতে হত্যা থেকে বাঁচান। তাদের বীরত্বের পুরস্কার হিসাবে, তাদের রাজ্য ফিরে পেতে তাদের সাথে একটি সেনা প্রেরণ করা হয়েছিল। জাম শ্রী রাওয়ালজি যখন দু'জন রাজকুমারকে সম্রাট সেনাবাহিনী নিয়ে ফিরে আসেন শুনে যুদ্ধের জন্য প্রস্তুত হন।

এক রাতে, রাজপুতদের জাদেজা বংশের সর্বোচ্চ দেবতা দেবী আশাপুরাজি স্বপ্নে জাম শ্রী রাওয়ালজির কাছে এসেছিলেন এবং তাকে বলেছিলেন যে যদিও তিনি তার নামে হামিরজীকে হত্যা না করার শপথ ভঙ্গ করেছিলেন, যদিও তিনি দায়বদ্ধ ব্যক্তি ছিলেন। তাঁর মৃত্যুর জন্য, তিনি তাকে শাস্তি দেওয়া থেকে বিরত ছিলেন কারণ তিনি সর্বকালে তাকে সম্মানিত করেছিলেন, কিন্তু তিনি আর কাঁচে বাস করতে পারেননি।

ধর্ম[সম্পাদনা]

জামনগরে বেশ কয়েকটি প্রাচীন মন্দির রয়েছে, যেমন জামনগর শহর অঞ্চলে সিদ্ধনাথ মহাদেব মন্দির, ঝুমলির historicতিহাসিক নলখালী মন্দির, বরদা পাহাড়ের খুব প্রাচীন কিলেশ্বর মন্দির, গোপের প্রাচীন সূর্য মন্দির এবং জেএম সাহেব নির্মিত ভীষ ভঞ্জন মন্দির। রাম ভক্তদের মধ্যে বালা হনুমান অত্যন্ত শ্রদ্ধাশীল। [১১] বালা হনুমান মন্দিরটি "শ্রী রাম, জয় রাম, জয় জয় রাম" মন্ত্রটির অবিচ্ছিন্ন জপের জন্য খ্যাত । ১৯৬৪ সালের ১ আগস্ট থেকে শুরু হওয়া এই শপটি শিফটে দিনে 24 ঘণ্টা চলতে থাকে এবং এখনও অব্যাহত রয়েছে। এটি গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে মন্দিরটির একটি জায়গা অর্জন করেছে [১২] কত বছর ধরে তা জানতে এখানে ক্লিক করুন

শহরের অভ্যন্তরে অনেকগুলি শিব মন্দির রয়েছে, যেমন বদরী কেদার নাথ, নীলকান্ত মহাদেব মন্দির এবং টাউন হলের নিকটে ভীদ ভঞ্জন মহাদেব মন্দির এবং কেভি রোডের কাশী বিশ্বনাথ মন্দির।

জামনগর তার চারটি মার্বেল জৈন মন্দিরের জন্য সুপরিচিত: বর্ধমান শাহের মন্দির, রাইসি শাহের মন্দির, শেঠের মন্দির এবং বাসুপুজ্য স্বামীর মন্দির। সমস্ত ১৫৭৪ থেকে ১৬২২ এর মধ্যে নির্মিত হয়েছিল। জামনগরে ৩০ টিরও বেশি জৈন মন্দির রয়েছে।

জামনগর জেলার জনসংখ্যার ১৯% মুসলিম। স্থানীয় জনগোষ্ঠী দীর্ঘদিন ধরে পৈতৃক ফিশিংয়ের ব্যবসা ছেড়ে দিয়েছে এবং জামনগরের শিল্পায়নের কারণে এবং বেশ কয়েকটি দৈত্য সংস্থার আগমনের কারণে স্থানীয় অর্থনীতি যেভাবে গ্রহণ করেছে তা অনেক নতুন যুগের পেশা গ্রহণ করেছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. http://www.census2011.co.in/census/city/328-jamnagar.html
  2. http://www.mcjamnagar.com/
  3. "Hasmukh Jethwa is new Mayor of Jamnagar, Karsan Karmur his deputy"। deshgurat। ১৫ জুন ২০১৮। 
  4. | leader_title3 = Indian police services(IPS) | leader_name3 = SHRI Shaffin hassan http://www.mcjamnagar.com/commissioner-details.asp ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৩ এপ্রিল ২০১৫ তারিখে
  5. "Sharad Singhal IPS appointed SP- Jamnagar"। Indianbureaucracy। ২৬ জুলাই ২০১৮। 
  6. "Amdavad city"Ahmedabad Municipal Corporation। ২৭ জুন ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০ জুন ২০১২ 
  7. https://en.m.wikipedia.org/wiki/List_of_cities_in_India_by_population
  8. Reliance Industries Limited – Jamnagar "Archived copy"। ২৪ অক্টোবর ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ অক্টোবর ২০০৮ 
  9. "Essar Oil Refinery, Vadinar, Gujarat"। Hydrocarbons Technology। সংগ্রহের তারিখ ২২ জুন ২০১২ 
  10. Rosemary Crill; Kapil Jariwala (২০১০)। The Indian Portrait, 1560–1860। Mapin Publishing Pvt Ltd। পৃষ্ঠা 88। আইএসবিএন 978-81-89995-37-9 
  11. Hanuman
  12. Municipal Corporation of Jamnagar Official Site http://www.mcjamnagar.com/