জাতিসংঘ দিবস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জাতিসংঘ দিবস
জাতিসংঘের পতাকা
পালনকারীবিশ্বব্যাপী
ধরনজাতিসংঘ
উদযাপনসভা, আলোচনা অনুষ্ঠান, প্রদর্শনী, সাংস্কৃতিক অনুষ্ঠান
তারিখ২৪ অক্টোবর
সম্পর্কিতবিশ্ব উন্নয়ন তথ্য দিবস

জাতিসংঘ দিবস : প্রতি বছর ২৪ অক্টোবর তারিখে বিশ্বের সকল স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্রে এই দিবস উদযাপিত হয়। সাধারণ পরিষদের সিদ্ধান্ত অনুসারে জাতিসংঘ সনদ অনুমোদনের দিনে ১৯৪৮ সালে এ দিবস পালনের জন্য নির্দিষ্ট করা হয়েছিল।

জাতিসংঘ দিবসের মাধ্যমে বিশ্ববাসীর কাছে জাতিসংঘের লক্ষ্য এবং উদ্দেশ্যকে উৎসর্গ করা হয়েছে। দিবসটি জাতিসংঘ সপ্তাহ যা ২০ থেকে ২৬ অক্টোবর পর্যন্ত চলমান, তার একটি অংশ।

দিবস উদ্‌যাপন[সম্পাদনা]

সচরাচরভাবে জাতিসংঘ দিবসে বিভিন্ন ধরনের সভা-সমাবেশ, আলোচনা-অনুষ্ঠান এবং প্রদর্শনীর মাধ্যমে উদযাপিত হয়। মূলতঃ দিবসটিতে জাতিসংঘের বৈশ্বিক অর্জন ও উদ্দেশ্যকে জনসমক্ষে তুলে ধরা হয়। ১৯৭১ সালে জাতিসংঘ সাধারণ পরিষদ ঘোষণা করে যে জাতিসংঘের সদস্যভূক্ত দেশসমূহে দিবসটিকে ছুটির দিন হিসেবে পালনের জন্য সুপারিশ করে।

১৯৪৬ সাল থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতিগণ কালানুক্রমে সাংবাৎসরিকভাবে জাতিসংঘ দিবস উপলক্ষে ভাষণ দিয়ে আসছেন। সর্বশেষ ভাষণটি প্রদান করেন বর্তমান রাষ্ট্রপতি বারাক ওবামা[১]

কসোভোয় জাতিসংঘ দিবস উপলক্ষে অন্তর্বর্তীকালীন প্রশাসন সরকারীভাবে ছুটি ঘোষণা করে।

বিশ্ব উন্নয়ন তথ্য দিবস[সম্পাদনা]

জাতিসংঘ দিবসের পাশাপাশি একই দিনে বিশ্ব উন্নয়ন তথ্য দিবস পালন করা হয়। জাতিসংঘের উদ্যোগে ১৯৭২ সাল থেকে প্রতি বছরের ২৪ অক্টোবর এ দিনটি বৈশ্বিকভাবে পালিত হয়।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। ২১ মার্চ ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ জানুয়ারি ২০১২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]