জরি সূতা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বারাণসীর (বেনারস) 'বেনারসি শাড়ি', সিল্ক ও স্বর্ণে মোড়ানো সিল্ক সুতা ও পরিপূরক ব্রোকেড (জরি)

জরি (বা জারি) হল ঐতিহ্যগতভাবে সূক্ষ্ম সোনা বা রৌপ্য দিয়ে তৈরি একটি মসৃণ সুতো যা ঐতিহ্যবাহী ভারতীয়, বাংলাদেশীপাকিস্তানি পোশাকে বিশেষত শাড়ি ইত্যাদিতে ব্রোকেড হিসেবে ব্যবহৃত হয়।[১] জারদোজি নামক সূচিকর্মের জটিল নিদর্শন ও বিস্তৃত নকশা তৈরি করার জন্য এই সুতোটি কাপড়ে বোনা হয়। মোগল যুগে জরি জনপ্রিয় হয়েছিল; সুরাট বন্দরটি মক্কার তীর্থযাত্রার পথের সাথে যুক্ত ছিল যা ভারতে এই প্রাচীন নৈপুণ্যের পুনঃপ্রবর্তনের একটি প্রধান কারণ হিসেবে কাজ করেছিল।[২] বৈদিক যুগে, সোনার সূচিকর্ম দেবতা, রাজা ও সাহিত্যিক ব্যক্তিত্বদের (গুরু) জাঁকজমক ও রাজকীয় পোশাকের সাথে যুক্ত ছিল।

বেশিরভাগ সিল্ক শাড়িঘারার প্রধান আলংকারিক উপাদান হল জরি। এটি লেহেঙ্গা (স্কার্ট), চোলি (ব্লাউজ), কুর্তাধুতির মতো সিল্কের তৈরি অন্যান্য পোশাকেও ব্যবহৃত হয়।

জরি কাজ

উৎপাদন[সম্পাদনা]

ভারতের শাড়ি (সম্ভবত বেনারস), ঊনবিংশ শতকের শেষের দিকে বা বিংশ শতকের শুরুর দিকে ধাতব সুতো দিয়ে সিল্ক (জরি)

শব্দের ব্যুৎপত্তিগত মূল হল ফার্সি।[৩][৪][৫][৬]

জরি মূলত বয়ন ও সূচিকর্মের জন্য টিনসেল সুতোর একটি ব্রোকেড। এটি সাধারণত খাঁটি সিল্ক, ভিসকস, তুলা, নাইলন, পলিয়েস্টার, পিপি, মনো/মাল্টি ফিলামেন্ট, তার ইত্যাদির মূল সুতোর উপর খাঁটি সোনা, রূপা বা চেরা ধাতব পলিয়েস্টার ফিল্ম থেকে তৈরি একটি চ্যাপ্টা ধাতব স্ট্রিপ বা মোড়ানো (ঢাকনা) দ্বারা তৈরি করা হয়। বর্তমানে, এটিকে বিস্তৃতভাবে তিন প্রকারে বিভক্ত করা যেতে পারে। আসল জরি, অনুকৃতি জরি ও ধাতব জরি।

প্রকৃত জরি সূক্ষ্ম রূপা থেকে তৈরি করা হয় বা সোনার সুতো রূপা বা সোনার খাদ থেকে আঁকা হয়, যা সমান চাপে ঘূর্ণায়মান রোলারগুলির মধ্যে দিয়ে এটিকে চ্যাপ্টা করা হয়। চ্যাপ্টা রূপার সুতোগুলি বুনিয়াদ সুতার উপর ক্ষতবিক্ষত হয় যা সাধারণত সিল্কের তৈরি হয়। সিল্ক ও রৌপ্য সুতোযুক্ত এই নাটাইগুলিকে তড়িৎ প্রলেপন করার জন্য আরও চ্যাপ্টা করা হয়। তারপর তড়িৎ প্রলেপন প্রক্রিয়ার মাধ্যমে সুতোগুলোতে সোনার প্রলেপ দেওয়া হয়। গিল্ডেড সুতোর দীপ্তি একটি উজ্জ্বলতার মধ্য দিয়ে যাওয়ার মাধ্যমে আরও বৃদ্ধি পায়। তারপরে এই সুতোকে একটি রিলে পাকানো হয়।

প্রাচীনকালে, যখন মূল্যবান ধাতু সস্তা ও সহজলভ্য ছিল, তখন শুধুমাত্র আসল জরি সুতো উৎপাদিত হতো। শিল্প বিপ্লব ও তড়িৎ প্রলেপন প্রক্রিয়ার উদ্ভাবনের কারণে মূল্যবান ধাতুর খরচ কমাতে অনুকৃতি কৌশল বিদ্যমানতা লাভ করে। যেহেতু তামা সোনা ও রৌপ্যের পরে সবচেয়ে নমনীয় ও প্রসারণীয় ধাতু, তাই রৌপ্য তড়িৎ প্রলেপিত তামার তার বিশুদ্ধ রৌপ্যে প্রতিস্থাপিত হয়েছে। বিভিন্ন আধুনিক রং ও রাসায়নিক খাঁটি সোনার পরিবর্তে সোনালি আভা তৈরি/প্রদান করতে ব্যবহার করা হয়। বিভিন্ন আধুনিক শিল্পে বিপুল চাহিদার কারণে মূল্যবান ধাতু ও তামাও দামী হয়ে উঠেছে। এইভাবে, একটি সস্তা ও টেকসই বিকল্প বিবর্ণহীনতার বৈশিষ্ট্যের সাথে উদ্ভাবিত হয়েছিল। সোনা, রৌপ্য ও তামার মতো ঐতিহ্যবাহী ধাতুর পরিবর্তে ধাতব জরি প্রচলন করা হয়েছিল। এই অ-প্রকৃত আধুনিক জরি ওজনে হালকা ও আগের সংস্করণের তুলনায় বেশি টেকসই। এছাড়াও, এটিতে বিবর্ণতা ও গিঁট প্রতিরোধের বৈশিষ্ট্য আছে।

তামার সংকর ধাতু থেকে তামার তার টানা হলে অনুকৃতি জরি তৈরি করা হয়। এটি তারপর একটি অনুরূপ প্রক্রিয়ার মধ্য দিয়ে যায়, এই ক্ষেত্র ব্যতীত সেসব রৌপ্য দিয়ে তড়িৎ প্রলেপন করা হয় ও তারপর বুনিয়াদ সুতোর চারপাশে ক্ষত ও ঘূর্ণিত হয়। এই ধরনের জরি খাঁটি জরির চেয়ে কম ব্যয়বহুল, কারণ রৌপ্য তড়িৎ প্রলেপ তামা অপেক্ষা অধিক বেশি সাশ্রয়ী।

ধাতব শাড়ি হল আরির একটি আধুনিক সংস্করণ এবং এটি সোনা, রৌপ্য ও তামার মতো ঐতিহ্যবাহী ধাতুগুলিকে প্রতিস্থাপন করে। এটি প্রতিরোধী, টেকসই ও ওজনে হালকা। এটি বিবর্ণতাহীন নয় ও একটি উল্লেখযোগ্য সময়ের জন্য এর দীপ্তি বজায় রাখে।

জরি বিভিন্ন রূপে ব্যবহৃত হয় যেমন জারদোজি, কাটাওকি বেল, মুকাইশ, টিল্লা বা মারোরি কাজ, গোটা কাজ[৭] ও কিনারি কাজ।

ভারতের পশ্চিম উপকূলে গুজরাট রাজ্যের সুরাট হল বিশ্বের সর্ববৃহৎ জরি উৎপাদক যেমন সুতো, ক্যানটাইল, লেইস, ফিতা, সীমানা, ছাঁটা, পাড়, প্রান্ত, কর্ডনেট, কর্ড ইত্যাদি। জরি তৈরির শিল্প বহু শতাব্দী ধরে পিতা থেকে পুত্রের উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত হয়েছে। এটি ভারত সরকার কর্তৃক প্রাচীন হস্তশিল্পের একটি হিসাবে স্বীকৃত। বিভিন্ন সম্প্রদায়ের মহিলা ও কারিগররা বয়ন, সূচিকর্ম, ক্রোশেটিং, ব্রেডিং ইত্যাদির জন্য জরি তৈরি করে। উপরন্তু, ভারতে প্রায় ১০,০০০ শিশু শ্রমিক রয়েছে যারা কখনও কখনও (তবে সবসময় নয়) ঋণের বন্ধন বা অন্যোন্যপায় হয়ে অবৈতনিক কাজের শর্তে জরি তৈরি করে।[৮]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Linda Lynton (১৯৯৫)। The sari: styles, patterns, history, techniques। H.N. Abrams। আইএসবিএন 0-8109-4461-8 
  2. Lall, Anusha। "Traditional Embroideries"yourlibaas। সংগ্রহের তারিখ ২৩ জুলাই ২০২০ 
  3. "البشت في الخليج العربي"www.abuhaleeqa.net। ১৫ নভেম্বর ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ ফেব্রুয়ারি ২০২৩ 
  4. Royale, Desi। "The fascinating heritage of Zardozi Embroidery" 
  5. Éva Ágnes Csató; Bo Isaksson; Carina Jahani (২০০৫)। Linguistic Convergence and Areal Diffusion: Case Studies from Iranian, Semitic and Turkic। Psychology Press। পৃষ্ঠা 175। আইএসবিএন 978-0-415-30804-5 
  6. Angus Stevenson (১৯ আগস্ট ২০১০)। Oxford Dictionary of English। OUP Oxford। পৃষ্ঠা 2064। আইএসবিএন 978-0-19-957112-3 
  7. An Encyclopaedia on Crafts of India, Handmade in India। "An Encyclopaedia on Crafts of India"CoHands। cohands। ১ এপ্রিল ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ ফেব্রুয়ারি ২০২৩ 
  8. "List of Products Produced by Forced or Indentured Child Labor | U.S. Department of Labor"