ছিকুং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ছিকুং
World Tai Chi & Qigong Day event (Manhattan).jpg
চীনা নাম
ঐতিহ্যবাহী চীনা 氣功
সরলীকৃত চীনা 气功
ভিয়েতনামীয় নাম
ভিয়েতনামী khí công
Hán-Nôm 氣功
কোরীয় নাম
হাঙ্গুল기공
হাঞ্জা氣功
জাপানি নাম
হিরাগানা きこう
কিউজিতাই 氣功
শিঞ্জিতাই 気功

ছিকুং (সরলীকৃত চীনা: 气功; প্রথাগত চীনা: 氣功; ফিনিন: qìgōng; ওয়েড-জাইলস: ch‘i kung; আক্ষরিক: "জীবনীশক্তি অনুশীলন")

বা "জীবন-শক্তি অনুশীলন" - তাওবাদী যোদ্ধার একটি রূপ যা প্রাচীন চীনে শিকড়ের সাথে। সাধারণ স্বাস্থ্য এবং কল্যাণকে সমর্থন সহ, কিগং অনুশীলন হল মার্শাল আর্টের সকল ভিত্তিগত ভিত্তি।

ব্যাকরণ[সম্পাদনা]

আক্ষরিক হাজার হাজার বিভিন্ন কিগং ফর্ম আছে, বিদ্যমান শত শত বিদ্যমান স্কুলের সঙ্গে যুক্ত / Taoist অনুশীলন বংশবৃদ্ধি কিছু কিগং ফর্মগুলি অনেকগুলি শারীরিক আন্দোলন - তয়জি বা মার্শাল আর্ট ফর্মগুলির মতো। অন্যদের প্রধানত অভ্যন্তরীণ, অর্থাত্ শ্বাসকষ্ট , শব্দ, এবং ভিজ্যুয়ালাইজেশনের উপর দৃষ্টি নিবদ্ধ করা হয় যা ছোট বা কম শারীরিক আন্দোলনের প্রয়োজন হয়। যদিও সব কিগ্যাং ফর্মগুলি জীবন-শক্তি শক্তিকে গড়ে তোলার লক্ষ্যে কাজ করে, তবুও অনেকগুলি নির্দিষ্ট ফরমগুলির মধ্যে রয়েছে "বৈচিত্র্যের চাষ" একটি অনন্য বৈচিত্র্য অর্জনের জন্য তার নিজস্ব বিশেষ কৌশল। ভিনভিন্ন পার্থক্য সত্ত্বেও, মৌলিক কিছু কিছু প্রক্রিয়া আছে যা সব ধরণের কিগংতে প্রচলিত। কিগং অভ্যাসের প্রাথমিক সিকোয়েন্স হল "শক্তি মনোযোগ দিচ্ছে।" যেখানে আমরা আমাদের সচেতনতা রাখি - আমাদের সচেতন মনোযোগ - যেখানে qi, অর্থাৎ জীবন-শক্তি শক্তির উত্থান হবে এবং একত্রিত হবে। আপনি ডান চোখ বন্ধ করে, গভীর শ্বাস একটি দম্পতি গ্রহণ, এবং তারপর আপনার মনোযোগ, আপনার মানসিক ফোকাস, আপনার হাত এক এক দ্বারা ডান এখন এই সঙ্গে পরীক্ষা করতে পারেন। এক মিনিটের জন্য ত্রিশ সেকেন্ডের জন্য আপনার মনোযোগ রাখুন, এবং দেখুন কি হয়। আপনি উষ্ণতা, বা পূর্ণতা, বা ঝলকানি বা চৌম্বক অনুভূতি, বা আপনার আঙ্গুল বা পাম্প মধ্যে হতাশা একটি ধারনা এর sensations লক্ষ্য করেছি। এই আমাদের শরীরের একটি বিশেষ জায়গায় qi একটি সমাবেশ সঙ্গে যুক্ত সাধারণ সংবেদন হয়। প্রত্যেক ব্যক্তির অভিজ্ঞতা, যদিও, অনন্য। কিংসফোর্ডের মৌলিক নীতিমালার মধ্যে কিছুটা আস্থা গড়ে তোলার জন্য এটি কীভাবে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ তা লক্ষ্য করা যায়। হিন্দু যোগব্যায়াম ব্যবস্থায়, এই সভ্যতা সংস্কৃত পদগুলির সাথে অনুবাদ করা হয়, যেমন প্রাণ (জীবন শক্তি শক্তি) citta (মন) অনুসরণ করে। অনুশীলন প্রারম্ভিক পর্যায়ে, এটি শারীরিক শ্বাস প্রক্রিয়ার সাথে অনেক আছে। ইনহেলেশন এবং উত্সাহের সাইক্লিং আমাদের মনোযোগ বিশ্রামের জন্য শেখার মাধ্যমে - শ্বাসের গতির সাথে আমাদের মনকে মার্জ করা - আমরা আমাদের মানসিক ফোকাসের ক্ষমতাকে সক্রিয় করে যা কিউ'র আন্দোলনের পথ নির্দেশ করে। চীনা শব্দ "qi" কখনও কখনও "শ্বাস" হিসাবে ইংরেজি অনুবাদ করা হয় - কিন্তু আমার মতে, এটি সর্বোত্তম পছন্দ নয়। শক্তির ও সচেতনতা হিসাবে কিউআই মনে করা আরো দরকারী শারীরিক শ্বাসের প্রক্রিয়াটি জীবনের শক্তি শক্তি দিয়ে একটি ইউনিয়নকে সচেতন করে তোলার জন্য ব্যবহার করা হয় - যা সন্তানকে "কিউ" শব্দ দ্বারা নির্দেশিত হয়। সচেতনতার সাথে জীববিজ্ঞানের শক্তির এই ইউনিয়ন শরীরের মনের মধ্যে স্থিরীকৃত। অনুশীলনকারী, শারীরিক শ্বাস (অনুশীলন বেশ কয়েক বছর ধরে) আরও বেশি সূক্ষ্ম, যতক্ষণ না ভ্রূণীয় শ্বাস বলা হয় তা শোষিত হয়। ভ্রূণীয় শ্বাসের মধ্যে, আমরা শরীরের মনের মধ্যে সরাসরি শক্তিশালি পুষ্টিকর আঁকা, শারীরিক শ্বাস প্রক্রিয়া স্বাধীনভাবে। শারীরিক শ্বাসের প্রক্রিয়া একটি ধরনের বালি হিসাবে ব্যবহৃত হয়। একবার আমরা নদী পার হয়েছি - কসমিক মায়ের জমিতে ফিরে আসি (আমাদের থেকে বিচ্ছিন্নতার ধারণা ভেঙে ফেলা) - আমরা পিছনে শারীরবৃত্তীয় শ্বাসের যে রাস্তা ত্যাগ করতে সক্ষম। একইভাবে যে ভ্রূণটি নাবিক কর্ডের মাধ্যমে "শ্বাস প্রশ্বাস" করে, আমরা এখন সর্বজনীন ম্যাট্রিক্স থেকে সরাসরি কুই আঁকতে সক্ষম হচ্ছি।

ইতিহাস এবং উৎস[সম্পাদনা]

The physical exercise chart; a painting on silk depicting the practice of Qigong Taiji; unearthed in 1973 in Hunan Province, China, from the 2nd-century BC Western Han burial site of Mawangdui Han tombs site, Tomb Number 3.

সমস্ত কিগং ফরমগুলি কোনও পথে বা অন্য কোন উপায়ে, শূন্যস্থানগুলির মাধ্যমে কিউ প্রবাহকে খোলা, ভারসাম্য ও স্পষ্ট করার জন্য লক্ষ্য করে। আমাদের জীবনে যখন আমরা এমন অভিজ্ঞতা পাই যে, আমরা সক্ষম নই, মুহূর্তে, সম্পূর্ণরূপে হজম করা, সেই অভিজ্ঞতাগুলি শক্তি - যেমন আমাদের অন্ত্রের মধ্যে অচলিত খাদ্য - মেরিডিয়ানদের মধ্যে বাধা সৃষ্টি করে। বুদ্ধমূর্তি "অহং" বলা হয় - আমাদের অজ্ঞান হওয়ার নিজস্ব উপায়, যা আমরা ভুল করে বিশ্বাস করি যে, আমরা মূলত, মৌলিকভাবে কিগং অনুশীলন আমাদের এই অনলস knots খুলতে সাহায্য করে, শক্তি / সচেতনতা আবার অবাধে এবং বর্তমান মুহূর্ত হিসাবে প্রবাহিত অনুমতি দেয়: আমাদের শারীরিক উপাদানের খেলার ক্রমাগত unfolds যা একটি উজ্জ্বল নিঃস্বতা।

বহিঃসংযোগ[সম্পাদনা]