চেনুয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

চেনুয়া
Sisor rabdophorus
Sisor rabdophorus Hardwicke.jpg
চেনুয়া
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: প্রাণী জগৎ
পর্ব: কর্ডাটা
উপপর্ব: Vertebrata
মহাশ্রেণী: Osteichthyes
শ্রেণী: Actinopterygii
বর্গ: Siluriformes
পরিবার: Sisoridae
গণ: Sisor
প্রজাতি: Sisor rabdophorus
দ্বিপদী নাম
Sisor rabdophorus
Hamilton, 1822
প্রতিশব্দ

Sisor rahabdophorus Hamilton, 1822[২]
Sisor rhabdophorus Hamilton, 1822[২]
Sissor rhabdophorus Hamilton, 1822[৩]

চেনুয়া[৪] (বৈজ্ঞানিক নাম: Sisor rabdophorus) (ইংরেজি: Sisor catfish) হচ্ছে Sisoridae পরিবারের একটি মাছ। ১৮২২ সালে হ্যামিল্টন এই মাছ সনাক্ত করেন।[৫][৬]

বাংলাদেশের ২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের রক্ষিত বন্যপ্রাণীর তালিকার তফসিল ২ অনুযায়ী এ প্রজাতিটি সংরক্ষিত।[৪]

বর্ণনা[সম্পাদনা]

এই প্রজাতির মাছের দেহ লম্বা এবং লেজটি ক্রমান্বয়ে সরু হয়ে দীর্ঘ সুতার ন্যায় আকার ধারণ করে। এদের মুখ ছোট এবং অবনত, ঠোঁট পুরু এবং মাংসল; তবে চোয়াল এবং তালুতে কোনো দাঁত থাকে না। এদের ৬ জোড়া স্পর্শী বিদ্যমান। পৃষ্ঠপাখনায় ৬টি পাখনাদণ্ড এবং একটি নরম কাঁটা থাকে। কাঁটাটির সম্মুখ ভাগ করাতের ন্যায় সূক্ষ্ম সূক্ষ্ম দাঁতযুক্ত এবং ধারালো। পায়ুপাখনা ছোট এবং ৬টি পাখনাদণ্ড নিয়ে গঠিত।

বিস্তৃতি[সম্পাদনা]

ভারত এর গঙ্গা নদীতে ও বাংলাদেশের উত্তরাঞ্চলে পাওয়া যায়।[৭]

বাংলাদেশে বর্তমান অবস্থা এবং সংরক্ষণ[সম্পাদনা]

আইইউসিএন বাংলাদেশ (২০০০) এর লাল তালিকা অনুযায়ী এই প্রজাতিটি বাংলাদেশে মহাবিপন্ন হিসেবে বিবেচিত।[৭]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Sisor rabdophorus"বিপদগ্রস্ত প্রজাতির আইইউসিএন লাল তালিকা। সংস্করণ 2012.2প্রকৃতি সংরক্ষণের জন্য আন্তর্জাতিক ইউনিয়ন। 2010। সংগ্রহের তারিখ 24/10/2012  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  2. Ng, H.H. (2003) A revision of the south Asian sisorid catfish genus Sisor (Teleostei: Siluriformes)., J. Nat. Hist. 37:2871-2883.
  3. Shrestha, J. (1994) Fishes, fishing implements and methods of Nepal., Smt. M.D. Gupta, Lalitpur Colony, Lashkar (Gwalior), India. 150 p.
  4. বাংলাদেশ গেজেট, অতিরিক্ত, জুলাই ১০ ২০১২, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, পৃষ্ঠা- ১১৮৫১৩
  5. Bisby F.A., Roskov Y.R., Orrell T.M., Nicolson D., Paglinawan L.E., Bailly N., Kirk P.M., Bourgoin T., Baillargeon G., Ouvrard D. (red.) (2011)। "Species 2000 & ITIS Catalogue of Life: 2011 Annual Checklist."। Species 2000: Reading, UK.। সংগ্রহের তারিখ 24 september 2012  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  6. FishBase. Froese R. & Pauly D. (eds), 2011-06-14
  7. মামুন চৌধুরী, মোহাম্মদ (অক্টোবর ২০০৯)। "স্বাদুপানির মাছ"। আহমেদ, জিয়া উদ্দিন; আবু তৈয়ব, আবু আহমদ; হুমায়ুন কবির, সৈয়দ মোহাম্মদ; আহমাদ, মোনাওয়ার। বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ২৩ (১ সংস্করণ)। ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি। পৃষ্ঠা ১৮২–১৮৩। আইএসবিএন 984-30000-0286-0 |আইএসবিএন= এর মান পরীক্ষা করুন: invalid prefix (সাহায্য)