চীনা লিপি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search
চীনা লিপির বিস্তার; হালকা সবুজ নির্দেশ করছে ঐতিহাসিক বিস্তার; সবুজ নির্দেশ করছে সেই সব এলাকা যেখানে কেবল চীনা লিপি এককভাবে ব্যবহৃত, গাঢ় সবুজ নির্দেশ করছে সেই সব এলাকা যেখানে চীনা লিপি অন্যান্য লিপির সাথে ব্যবহৃত
চীনা লিপির দুই ধরনের ফন্ট

চীনা লিপি বা হান্‌যি (সরলীকৃত চীনা অক্ষর: 汉字; ঐতিহ্যবাহী চীনা অক্ষরসমূহ: 漢字; পিন্‌য়িন: Hànzì) এক ধরনের ছবি-অক্ষর লিপি (logogram) যা দুই রকম আছে : সরলীকৃত চীনা অক্ষর এবং ঐতিহ্যবাহী চীনা অক্ষরসমূহ। কিছু চীনা ছবি-অক্ষর গৃহীত হয়েছে জাপানএ কাঞ্জি বলে, কোরিয়ায় হাঞ্জা এবং ভিয়েতনামএ চ্যুনম্ নামে।

শাং রাজবংশের (চৈনিক: 商朝 ষাং ঠ্‌ষাও) শাসনামলে ৩২০০ বছর আগে চীনা লিপির একটি পূর্ণাঙ্গ লিখন পদ্ধতির বিকাশ ঘটে। তবে এর সাথে আধুনিক চীনা লিপির মিল কম।

আধুনিক অভিধানগুলিতে চীনা লিপির ক্যারেক্টারের বা বর্ণের সংখ্যা প্রায় ৪৭,০০০। তবে দৈনন্দিন কাজ চালানোর জন্য এগুলির সবগুলি ব্যবহার করা লাগে না। চীনে অনুষ্ঠিত গবেষণায় দেখা গেছে মোটামুটি ৩ থেকে ৪ হাজার বর্ণ জানলেই সাক্ষরতা অর্জন সম্ভব।

চীনা রীতি অনুসারে চীনা লিপির প্রতিটি বর্ণ একটি অক্ষর বা সিলেবল নির্দেশ করে। আধুনিক চীনা ভাষার অধিকাংশ শব্দই একাধিক সিলেবল-বিশিষ্ট, তাই এদের লিখতে দুই বা তার বেশি বর্ণের প্রয়োজন হয়। তবে শব্দের উচ্চারণ ও অর্থের মধ্যে সম্পর্ক খুব ক্ষীণ।