চতুর্দশ লোকসভা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ভারতে চতুর্দশ লোকসভা   ২০০৪ সালের ২০ এপ্রিল থেকে ১০ মে ২০০৪ এর মধ্যে চার ধাপে ভারতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল  লোকসভা বা "হাউস অফ দ্য পিপল" হ'ল ভারতের সংসদের সরাসরি নির্বাচিত নিম্ন সংসদ।  লোকসভার ৫৪৩টি আসনের সাংসদ নির্বাচনের জন্য এই নির্বাচন অনুষ্ঠিত হয়।

১৩ ই মে, ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এবং তার জোট জাতীয় গণতান্ত্রিক জোট পরাজয় স্বীকার করে।

স্বাধীনতা থেকে ১৯৯৬ সাল পর্যন্ত পাঁচ বছর ব্যতীত সকলের জন্য ভারত শাসন করছিল ভারতীয় জাতীয় কংগ্রেস, রেকর্ড করে আট বছর বাদে আবার  ক্ষমতায় ফিরে আসে।

এটি তার মিত্রদের সহায়তায় ৫৪৩ এর মধ্যে ৩৩৫ টিরও বেশি সদস্যের একটি আরামদায়ক সংখ্যাগরিষ্ঠতা একত্রিত করতে সক্ষম হয়েছিল ।

৩৩৫ সদস্যের মধ্যে কংগ্রেস নেতৃত্বাধীন ইউনাইটেড প্রগ্রেসিভ জোট, নির্বাচনের পরে গঠিত গভর্নিং জোট, পাশাপাশি বহুজন সমাজ পার্টি (বিএসপি), সমাজবাদী পার্টি (এসপি), কেরাল কংগ্রেস (কেসি) এবং বামফ্রন্টের বহিরাগত সমর্থন উভয়ই অন্তর্ভুক্ত ছিল। । (বাহ্যিক সমর্থন এমন দলগুলির সমর্থন যা সরকার পরিচালনা জোটের অংশ নয়)।

কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী, প্রাক্তন অর্থমন্ত্রী মনমোহন সিং, সম্মানিত অর্থনীতিবিদ কে নতুন সরকারের নেতৃত্ব দিতে বলেছেন। সিং এর আগে ১৯৯০ এর দশকের গোড়ার দিকে প্রধানমন্ত্রী নরসিংহ রাওয়ের কংগ্রেস সরকারের দায়িত্ব পালন করেছিলেন, যেখানে তাকে ভারতের প্রথম অর্থনৈতিক উদারকরণ পরিকল্পনার অন্যতম স্থপতি হিসাবে দেখা হয়েছিল, যা আসন্ন জাতীয় আর্থিক সংকটকে স্থির করেছিল। সিং কখনই কোনও লোকসভা আসন জিতেনি, তার যথেষ্ট সদিচ্ছা এবং সোনিয়া গান্ধীর মনোনয়নের ফলে ইউপিএ মিত্রদের এবং বামফ্রন্টের সমর্থন তাকে জিতেছিল।

সাতটি রাজ্য সংসদ নির্বাচনের পাশাপাশি রাজ্য সরকার নির্বাচন করতে বিধানসভা নির্বাচনও করেছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]