গ্লোবাল অ্যাটমোস্ফিয়ার ওয়াচ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
২০১২ সাল থেকে গ্লোবাল অ্যাটমোস্ফিয়ার ওয়াচ প্রোগ্রামের সরকারী লোগো

গ্লোবাল অ্যাটমোস্ফিয়ার ওয়াচ ( GAW ) বিশ্বব্যাপী একটি সিস্টেম যা বিশ্ব আবহাওয়া সংস্থা দ্বারা প্রতিষ্ঠিত  – একটি জাতিসংঘ সংস্থা  – যা পৃথিবীর বায়ুমণ্ডল এর প্রবণতা পর্যবেক্ষণ করে। এটি ১৯৬০ এর দশকে বায়ুমণ্ডলের অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল।

মিশন[সম্পাদনা]

গ্লোবাল অ্যাটমোস্ফিয়ার ওয়াচের মিশনটি বেশ সোজা। এটি গঠিত হয়েছে তিনটি সংক্ষিপ্ত পয়েন্ট এর সমন্বয়ে:

  1. বৈশ্বিক এবং আঞ্চলিক স্কেলের উপর ভিত্তি করে, বায়ুমণ্ডলের রাসায়নিক গঠন এবং নির্বাচিত শারীরিক বৈশিষ্ট্যগুলির নির্ভরযোগ্য, ব্যাপক পর্যবেক্ষণ করা;
  2. বৈজ্ঞানিক সম্প্রদায়কে ভবিষ্যতের বায়ুমণ্ডলীয় অবস্থার পূর্বাভাস দেওয়ার উপায় সরবরাহ করা;
  3. পরিবেশ নীতিমালা প্রণয়নের সমর্থনকে মূল্যায়ন করা।

লক্ষ্য[সম্পাদনা]

GAW প্রোগ্রামটি ৮ টি কৌশলগত লক্ষ্য দ্বারা পরিচালিত:

  • ভৌগোলিক এবং অস্থায়ী কভারেজের জন্য এবং কাছাকাছি রিয়েল-টাইম পর্যবেক্ষণ ক্ষমতার জন্য পরিমাপের প্রোগ্রামটি উন্নত করা;
  • গুণগতমানের নিশ্চয়তা / মান নিয়ন্ত্রণের ব্যবস্থাটি সম্পূর্ণ করা;
  • ডেটা প্রাপ্যতা উন্নত করা এবং তাদের ব্যবহার প্রচার করা;
  • সমস্ত GAW উপাদানগুলির মধ্যে যোগাযোগ ও সহযোগিতা উন্নত করা এবং সেটা বৈজ্ঞানিক সম্প্রদায়ের সাথে;
  • GAW উপাদানগুলির পরিবর্তনের ভূমিকা চিহ্নিতকরণ এবং স্পষ্টকরণ;
  • বর্তমান বজায় রাখা এবং GAW প্রোগ্রামের জন্য নতুন সমর্থন ও সহযোগিতা চাওয়া;
  • উন্নয়নশীল দেশগুলিতে সক্ষমতা বৃদ্ধি তীব্র করা;
  • শহুরে পরিবেশগত বায়ু মানের পরিষেবা সরবরাহ করে, জাতীয় আবহাওয়া ও জলবিদ্যুৎ পরিষেবাগুলির সক্ষমতা বাড়ানো।

অধিকন্তু, প্রোগ্রামটি কেবলমাত্র পৃথিবীর বায়ুমণ্ডলে পরিবর্তনগুলিই বোঝার চেষ্টা করে না। এটি এগুলির পূর্বাভাসও দেয় এবং সম্ভবত তাদের মানবিক ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণও করে।

নাইট্রোজেন ডাই অক্সাইড ২০১৪ - বিশ্বব্যাপী বায়ু মানের স্তর
(মুক্তি পেয়েছে 14 ডিসেম্বর ২০১৫)।[৩]

জেনেসিস[সম্পাদনা]

চিত্র:GAWlogo.png
গ্লোবাল অ্যাটমোস্ফিয়ার ওয়াচের লোগো ২০১২ অবধি

ট্রেস রাসায়নিকের জন্য বায়ুমণ্ডল পরীক্ষা করার মূল কারণটি ছিল কেবল বৈজ্ঞানিক আগ্রহ, তবে অবশ্যই, অনেক বিজ্ঞানী অবাক হয়েছিলেন এটা দেখে যে এই ট্রেস রাসায়নিকগুলি বায়ুমণ্ডল এবং জীবনে কী প্রভাব ফেলতে পারে।

GAW এর জেনেসিস ১৯৫০ এর দশকের মধ্যে শুরু হয়েছিল যখন বিশ্ব আবহাওয়া সংস্থা ট্রেস রাসায়নিকগুলির জন্য বায়ুমণ্ডল পর্যবেক্ষণের একটি প্রোগ্রাম শুরু করে এবং আবহাওয়া সম্পর্কিত দৃষ্টিকোণ থেকে বায়ু দূষণ নিয়ে গবেষণা করে।

তারা আন্তর্জাতিক জিওফিজিকাল ইয়ার এ, ১৯৫৭ সালে, গ্লোবাল ওজোন পর্যবেক্ষণ সিস্টেম (জিওএসওএস) প্রতিষ্ঠার মাধ্যমে ওজোন নিরীক্ষণ করেছিল।

১৯৬৮ সালে, জাতিসংঘ দ্রুত শিল্পায়ন দ্বারা সৃষ্ট বিশ্ব পরিবেশগত সমস্যাগুলির সমাধানের জন্য একটি আন্তর্জাতিক সম্মেলনের ডাক দেয়। প্রায় এই সময়ে, বিশ্ব আবহাওয়া সংস্থা ব্যাকগ্রাউন্ড এয়ার পলিউশন মনিটরিং নেটওয়ার্ক নামের আরেকটি পরিবেশ গবেষণা সংস্থা স্থাপন করে। সম্মেলনটি ১৯৭২ সালে স্টকহোম এ অনুষ্ঠিত হয়েছিল এবং পরিবেশগত উদ্বেগের বিষয়ে বিভিন্ন সমস্যার সমাধান করেছিল। যথা:

প্রকৃতপক্ষে, এটি বিশ্ব আবহাওয়া সংস্থার পাঠ এবং পর্যবেক্ষণ যা এই সম্মেলনে বিশিষ্টভাবে অঙ্কিত হয়েছিল। তাদের কাছে দেয়ার মতো সামান্যই সুসংবাদ ছিল।

GAW নিজেই শেষ পর্যন্ত ১৯৮৩ সালে GO3OS এবং ব্যাকগ্রাউন্ড এয়ার পলিউশন মনিটরিং নেটওয়ার্ককে একত্রিত করে নিজেকে তৈরি করেছিল। GAW পর্যবেক্ষণ স্টেশন এবং সমর্থনকারী সুবিধাদির একটি বিশ্বব্যাপী সিস্টেম নিয়ে গঠিত। এটি বায়ুমণ্ডলীয় মূল্যায়নের জন্য ডেটা সরবরাহ করে এবং পৃথিবীর বায়ুমণ্ডলে রাসায়নিক বা শারীরিক পরিবর্তন (যা পরিবেশ উদ্বেগের কারণ হতে পারে) এর জন্য প্রাথমিক সতর্কতা ব্যবস্থা গ্রহণকারী হিসাবে কাজ করে। এই জাতীয় পরিবর্তন ওজোন স্তর ও তারপরে অতিবেগুনী স্তর, গ্রিনহাউস গ্যাসের স্তর বা বৃষ্টিপাতের রসায়ন যা বিশ্বের অ্যাসিড বৃষ্টির জন্য দায়ী ইত্যাদির পরিবর্তনে জড়িত থাকতে পারে।

সংস্থা[সম্পাদনা]

GAW বিভিন্ন উপাদানগুলির সমন্বিত সিস্টেম নিয়ে গঠিত, যার মধ্যে উল্লেখযোগ্য:

  • পরিমাপ স্টেশন;
  • ক্রমাঙ্কন এবং তথ্য মানের কেন্দ্রসমূহ;
  • তথ্য কেন্দ্র;
  • বাহ্যিক বৈজ্ঞানিক দলসমূহ।

পরিমাপ স্টেশনগুলি[সম্পাদনা]

৬৫ টিরও বেশি দেশ বর্তমানে GAW এর বৈশ্বিক বা আঞ্চলিক পরিমাপ স্টেশনগুলি হোস্ট করে এবং পরিচালনা করে। এছাড়াও "অবদানকারী স্টেশন" রয়েছে যা অতিরিক্ত তথ্য সরবরাহ করে। ইদানীং, উপগ্রহ প্রোগ্রামগুলিও GAW এর জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। এরা স্থল পরিমাপের পরিপূরক বায়ুমণ্ডলীয় তথ্য সরবরাহ করে।

ক্রমাঙ্কন এবং ডেটা মানের কেন্দ্রগুলি[সম্পাদনা]

এরা সিস্টেমের দ্বারা উৎপাদিত সমস্ত ডেটা আন্তর্জাতিক মান পর্যন্ত পরিমাপ করার কাজ নিশ্চিত করে। এটি অর্জন করা হয় বৈজ্ঞানিক পরামর্শদাতা গোষ্ঠী দ্বারা প্রতিষ্ঠিত মানগুলির কঠোর অনুসরণ এবং বিশ্ব ক্যালিব্রেশন মানগুলির কঠোর প্রয়োগের আশ্বাসের মাধ্যমে। GAW প্রোগ্রামের মধ্যে বেশ কয়েকটি প্রোগ্রাম যেমন শিক্ষা, কর্মশালা, ক্যালিব্রেশন স্টেশন পরিদর্শন ইত্যাদি। আরো অনেক কিছু সরবরাহ করা হয় এই প্রোগ্রামগুলির মাধ্যমে। এগুলো করা হয়ে থাকে GAW এর মানব উপাদানগুলির কার্যকারিতা বাড়ানোর জন্য। সাম্প্রতিক বছরগুলিতে এটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে কারণ বেশিরভাগ স্টেশন এখন উন্নয়নশীল দেশ এ পরিচালনা করা হচ্ছে। এই অঞ্চল্গুলিতে উচ্চতর শিক্ষা প্রায়শই একটি বিলাসিতা মাত্র যা শুধুমাত্র একটি ছোট অভিজাত মানবগোষ্ঠী উপভোগ করে থাকেন।

উপাত্তকেন্দ্রসমূহ[সম্পাদনা]

গ্লোবাল অ্যাটমোস্ফিয়ার ওয়াচ এ বর্তমানে ছয়টি ওয়ার্ল্ড ডেটা সেন্টার রয়েছে। প্রত্যেকে তার আয়োজক দেশ দ্বারা পরিচালিত। প্রত্যেক সেন্টার বিশ্বব্যাপী পরিমাপ স্টেশনগুলি থেকে বায়ুমণ্ডলীয় তথ্য সংগ্রহ ও সংরক্ষণের জন্য এবং এটি বিজ্ঞানীদের কাছে বিভিন্ন আকারে বিনামূল্যে সহজলভ্য করার কাজ করে থাকে।

ছয়টি ডেটা সেন্টার হল:

  1. ওয়ার্ল্ড ওজোন এবং ইউভি রেডিয়েশন ডেটা সেন্টার (ডাব্লুওইউডিসি), পরিবেশ কানাডা দ্বারা পরিচালিত।
  2. জাপানের আবহাওয়া সংস্থা দ্বারা পরিচালিত হওয়া গ্রিনহাউস গ্যাসসমূহের জন্য ওয়ার্ল্ড ডেটা সেন্টার (WDCGG ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৬ এপ্রিল ২০১৬ তারিখে)।
  3. নরওয়েজিয়ান ইনস্টিটিউট ফর এয়ার রিসার্চ (এনআইএলইউ) দ্বারা পরিচালিত অ্যারোসোলের ওয়ার্ল্ড ডেটা সেন্টার (WDCA)।
  4. ওয়ার্ল্ড রেডিয়েশন ডেটা সেন্টার (ডাব্লুআরডিসি)যা সেন্ট পিটার্সবার্গ এর মেইন জিওফিজিকাল অবজারভেটরি দ্বারা পরিচালিত।
  5. বৃষ্টিপাতের রসায়নের জন্য ওয়ার্ল্ড ডেটা সেন্টার (WDCPC) যা ইলিনয় রাজ্য জল জরিপ দ্বারা পরিচালিত।
  6. বায়ুমণ্ডলের রিমোট সেন্সিংয়ের ওয়ার্ল্ড ডেটা সেন্টার (ডাব্লুডিসি-আরএস্যাট) যা জার্মান এরোস্পেস সেন্টার (ডিএলআর) দ্বারা পরিচালিত।

বাহ্যিক বৈজ্ঞানিক গোষ্ঠী[সম্পাদনা]

বৈজ্ঞানিক পরামর্শদাতা গোষ্ঠীগুলি (এসএজি) GAW প্রোগ্রাম পরিচালনা ও বাস্তবায়নের কাজ করে। এর মধ্যে রয়েছে গুণগত ডেটা ও মানসম্মত অপারেটিং পদ্ধতি স্থাপন এবং এই জিনিসগুলি অর্জনের জন্য গাইডলাইন ও সুপারিশ প্রদান। পরিমাপের পদ্ধতি এবং প্রক্রিয়াগুলি এসএজি-এর ডোমেনের মধ্যেও পড়ে। উন্নয়নশীল দেশগুলিতে টুইনিং এবং প্রশিক্ষণের প্রচার করার জন্য তাদের বিরুদ্ধে অভিযোগও আনা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. St. Fleur, Nicholas (১০ নভেম্বর ২০১৫)। "Atmospheric Greenhouse Gas Levels Hit Record, Report Says"New York Times। সংগ্রহের তারিখ ১১ নভেম্বর ২০১৫ 
  2. Ritter, Karl (৯ নভেম্বর ২০১৫)। "UK: In 1st, global temps average could be 1 degree C higher"AP News। সংগ্রহের তারিখ ১১ নভেম্বর ২০১৫ 
  3. Cole, Steve; Gray, Ellen (১৪ ডিসেম্বর ২০১৫)। "New NASA Satellite Maps Show Human Fingerprint on Global Air Quality"NASA। সংগ্রহের তারিখ ১৪ ডিসেম্বর ২০১৫ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:ভূ-আবহাওয়া পর্যবেক্ষণ