গৌরী আইয়ুব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গৌরী আইয়ুব
জন্ম(১৯৩১-০২-১৩)১৩ ফেব্রুয়ারি ১৯৩১
পাটনা
মৃত্যু১৩ জুলাই ১৯৯৮(1998-07-13) (বয়স ৬৭)
কলকাতা
পেশাসমাজকর্মী, সক্রিয় কর্মী, লেখক ও শিক্ষক
ভাষাবাংলা
জাতীয়তাভারতীয়
শিক্ষাবঙ্কিপুর বালিকা উচ্চ বিদ্যালয়
শিক্ষা প্রতিষ্ঠানমগধ মহিলা কলেজ
বিষয়সামাজিক ও রাজনৈতিক বিষয়
উল্লেখযোগ্য রচনাবলিতুচ্ছ কিছু সুখ দুঃখ, দূর প্রদেশের সঙ্কীর্ণ পথ, এই যে অহনা
দাম্পত্যসঙ্গীআবু সয়ীদ আইয়ুব

গৌরী আইয়ুব (১৯৩১ - ১৯৯৯) তাঁর জীবনের বেশিরভাগ সময় কলকাতাতে সাধারণত একজন সমাজকর্মী, কর্মী, লেখক এবং শিক্ষক ছিলেন। দার্শনিক ও সাহিত্যিক সমালোচক আবু সাঈদ আইয়ুবের (১৯০৬-১৯৮২) সাথে গৌরীর বিবাহ হয়।[১] গৌরী তাঁর নিজের লেখক ছিলেন এবং তিনি তাঁর ছোট গল্প, অনুবাদ এবং সামাজিক বিষয় নিয়ে অসংখ্য প্রবন্ধের জন্য খ্যাত। তিনি বাংলায় সাম্প্রদায়িক সম্প্রীতির প্রচার একাত্তরের বাংলাদেশ মুক্তিযুদ্ধকে সক্রিয় সহযোগিতা এবং ১৯৭৪ সালে ভারতে জরুরি অবস্থা (১৯৭৫-১৯৭৭) ঘোষণার সময় মানবাধিকার রোধে সোচ্চার বিরোধী ভূমিকার জন্য তিনি স্বীকৃত। তিনি লেখক ও সমাজসেবক মৈত্রেয়ী দেবীকে খেলাঘর প্রতিষ্ঠা করতে সহায়তা করেছিলেন। [২] প্রথমদিকে [২] ১৯৭১ সালের যুদ্ধের সময় তিনি এতিম বাংলাদেশী শিশুদের আশ্রয় দিয়েছিলেন। ১৯৯০ সালে মৈত্রেয়ী দেবী মারা যাওয়ার পরে তিনি আইয়ুব খেলাঘরের [৩] দায়িত্ব নেন এবং এটি এখনও একটি অনাথ আশ্রম হিসাবে রবীন্দ্রনাথ ঠাকুরের শিক্ষামূলক নীতি অনুসরণ করে। একটি প্রাকৃতিক আশেপাশের শিশুদের সামগ্রিক বিকাশের উপর জোর দিয়ে থাকে।

গৌরী আইয়ুব বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়, শান্তিনিকেতনে দর্শন এবং কলকাতা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা নিয়ে পড়াশোনা করেছিলেন। ১৯৫৩-৯১ সালের সময় তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ শ্রীশিক্ষায়তন কলেজের অধ্যাপক ছিলেন এবং পরে তিনি শিক্ষা বিভাগের প্রধান ছিলেন। যদিও তিনি জীবনের প্রথম দিকে বাতজনিত রোগে আক্রান্ত ছিলেন। তিনি তার জীবনের শেষ দশক ধরে শয্যাশায়ী, অসুস্থ স্বামীকে দেখাশোনা করার পাশাপাশি প্রায়শই তার প্রচণ্ড ব্যথা এবং অক্ষমতা সত্ত্বেও তিনি তার অসংখ্য কার্যক্রম চালিয়ে যান।

জীবনী[সম্পাদনা]

জীবনের প্রথমার্ধ[সম্পাদনা]

গৌরী দত্ত ১৯৩১ সালের ১৩ ফেব্রুয়ারি পাটনায় জন্মগ্রহণ করেছিলেন। তাঁর বাবা অধ্যাপক ধীরেন্দ্র মোহন দত্ত ছিলেন একজন দার্শনিক, লেখক এবং শিক্ষক। তার মা নিরুপমা দত্ত তার নিজের একটি ব্যবসা চালাতেন। গৌরীর চার ভাই ও চার বোন ছিল। পূর্ব পাকিস্তানে তার পরিবারের মূল আবাস্থল ছিল এবং পাটনা থেকে ময়মনসিংহে (বর্তমানে বাংলাদেশে ) মাঝে মাঝে কষ্টকর যাত্রা করে তিনি তাঁর প্রাথমিক স্মৃতিগুলির একটি গুরুত্বপূর্ণ অংশ গঠন করেছিলেন। তাঁর গান্ধী বাবা সকলের এক সাগর জীবনযাত্রাকে উৎসাহিত করেছিলেন যা তার প্রাপ্তবয়স্কদের জীবন এবং চিন্তাভাবনাগুলিকে দৃঢ়ভাবে প্রভাবিত করেছিল। [৪]

শিক্ষা[সম্পাদনা]

পেশাগত জীবন[সম্পাদনা]

গৌরী আইয়ুব তার কলকাতার বাড়িতে (১৩ জুলাই ১৯৯৮) ৬৭ বছর বয়সে মারা যান। তীব্র বাতজনিত সমস্যা তিনি তাঁর শেষ জীবনের দিনগুলি কাটিয়েছিলেন। প্রায়শই এমনকি তার বন্ধুবান্ধব এবং শুভাকাঙ্ক্ষীদের সাথে দেখা করতেও রাজি ছিলেন না। এমন একটি স্নেহময়, সামাজিক এবং সক্রিয়তার জন্য তিনি মর্মান্তিক এবং অবাস্তব পরিণতি ব্যক্তিত্ব ছিলেন। [৫]

অন্যান্য কাজকর্ম[সম্পাদনা]

শিক্ষাব্রতী[সম্পাদনা]

শিক্ষকতার প্রতি তাঁর প্রতিশ্রুতি তাঁর পেশাগত কর্মজীবনের বাইরে। তিনি শিক্ষামূলক বিষয়ে লেখালেখি করেছিলেন এবং বেশ কয়েকটি বিদেশী শিক্ষার্থী ও পণ্ডিতকে বাংলা শেখাতেন। জাপানি শিক্ষার্থীদের মধ্যে তিনি যে কথা বলেছেন তার মধ্যে মাসয়ুকি উসুদা, নারিয়াকি নাকাজাটো এবং কিওকো নিভা ছিলেন যারা পরবর্তীতে ভারত ও বাংলায় পণ্ডিত হিসাবে স্বীকৃতি অর্জন করেন। তিনি একটি স্বতন্ত্র শিক্ষার শৈলীর বিকাশ করেছিলেন, সাধারণত তার রবীন্দ্রনাথ ঠাকুর উপন্যাস দিয়ে তিনি উপন্যাস শুরু করেন। তিনি এই উপন্যাস লিখার সময় তিনি তাঁর শিক্ষার্থীদের গভীর প্রান্তে ফেলে দেন। [৬] কলকাতার ঠাকুর গবেষণা ইনস্টিটিউট এবং তাঁর বেশ কয়েকটি প্রব্নধে তার জড়িত থাকার কারণে ঠাকুর গবেষণার প্রতি তাঁর গুরুতর আগ্রহ প্রকাশ পেয়েছিল। তার জন্য শিক্ষাদান এবং সামাজিক কাজ প্রায়শই অবিচ্ছিন্নভাবে সংযুক্ত ছিল। ভারতে হিন্দু ও মুসলমানদের মধ্যে সাম্প্রদায়িক বিভেদ একটি শক্তিশালী আর্থ-সামাজিক উৎস ছিল এবং আরও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীকে মূল স্রোতে আনতে হবে তা স্বীকৃতি দিয়ে তিনি সংগঠিত করেছিলেন - তার নিজস্ব উপায়ে - দরিদ্র মুসলিম শিক্ষার্থীদের জন্য ইংরেজি অতিরিক্ত শ্রেণীতে যারা ভর্তি হয়েছিল সিভিল সার্ভিস প্রবেশের পরীক্ষার জন্য।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. মাহমুদ শাহ কোরেশী (২০১২)। "আইয়ুব, আবু সয়ীদ"ইসলাম, সিরাজুল; মিয়া, সাজাহান; খানম, মাহফুজা; আহমেদ, সাব্বীর। বাংলাপিডিয়া: বাংলাদেশের জাতীয় বিশ্বকোষ (২য় সংস্করণ)। ঢাকা, বাংলাদেশ: বাংলাপিডিয়া ট্রাস্ট, বাংলাদেশ এশিয়াটিক সোসাইটিআইএসবিএন 9843205901ওএল 30677644Mওসিএলসি 883871743 
  2. "Khelaghar"। ২ জুন ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৭ জুন ২০১৩ 
  3. Winter, Joe (2013) Calcutta Song, Peridot Press, pp 150–151. আইএসবিএন ৯৭৮ ১ ৯০৮০৯৫ ৭০ ১
  4. Chaudhuri, Amitabha Gauri amader jiboner anyatamo pradhan bismay (Amazing Gauri) in Ed: Nahar, Miratun (2001). Kritajnatar Ashrubindu (Gauri Ayyub: A Memorial Volume), p. 22. Dey's Publishing, Kolkata. আইএসবিএন ৮১-৭৬১২-৭৫০-৭.
  5. Pratideen Obituary 14 July 1998
  6. Niwa, Kyoko Gauridir smriti (Memories of Gauri-di) in Ed: Nahar, Miratun (2001). Kritajnatar Ashrubindu (Gauri Ayyub: A Memorial Volume), p.37. Dey's Publishing, Kolkata. আইএসবিএন ৮১-৭৬১২-৭৫০-৭.