খাদুর সাহিব লোকসভা কেন্দ্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
খাদুর সাহিব লোকসভা কেন্দ্র
পাঞ্জাবের লোকসভা কেন্দ্র.svg
পাঞ্জাবএর খাদুর সাহিব লোকসভা কেন্দ্রসমূহ
অস্তিত্ব২০০৮-বর্তমান
সংরক্ষণনেই
বর্তমান সাংসদজসবীর সিং গিল
রাজনৈতিক দলভারতীয় জাতীয় কংগ্রেস
নির্বাচনের বছর২০১৯
রাজ্যপাঞ্জাব
মোট ভোটদাতা১,৫৬৩,২৫৬ [১]
বিধানসভা কেন্দ্র৯ টি

খাদুর সাহিব লোকসভা কেন্দ্রহল উত্তর ভারতের পাঞ্জাব রাজ্যের ১৩ টি লোকসভা কেন্দ্রের মধ্যে একটি এবং ২০০৮ সাল থেকে এই লোকসভা কেন্দ্রটি তৈরি হয়েছে। এই লোকসভা কেন্দ্রের আসনটি সংরক্ষিত নয় এবং মোট ৯ টি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত। বর্তমান সংসদ সদস্য হলেন ভারতীয় জাতীয় কংগ্রেস জসবীর সিং গিল। লোকসভা কেন্দ্রের অন্তর্গত এলাকার সরকারি ভাষা হল পাঞ্জাবি।

ভারতের সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুসারে ২০০৮ সালে খাদুর সাহিব লোকসভা কেন্দ্রটি অস্তিত্ব লাভ করে।[২]

বিধানসভা কেন্দ্রসমূহ[সম্পাদনা]

ভারতের সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুসারে পাঞ্জাব এর খাদুর সাহিব লোকসভা কেন্দ্রে ২০০৯ সাল থেকে নিম্নলিখিত বিধানসভা কেন্দ্র গুলির সমন্বয়ে গঠিত:[৩] বর্তমানে খাদুর সাহেব লোকসভা কেন্দ্রটি ৯ টি বিধানসভা যেমন- জান্দিয়ালা, টার্ন টারান, খেম করণ, পাট্টি, খাদুর সাহিব, বাবা বাকালা, কপুরথলা, সুলতানপুর লোধি, জিরা।[৪]

সীমানা পুননির্ধারণের পূর্বে, কপুরথলা ও সুলতানপুর লোধি বিধানসভা কেন্দ্রগুলি জলন্ধর লোকসভা কেন্দ্রের অন্তর্গত ছিল, জিরা বিধানসভা কেন্দ্রটি ফিরোজপুর লোকসভা কেন্দ্রের অন্তর্গত ছিল এবং জান্দিয়ালা, পাট্টি, খাদুর সাহিব এবং টার্ন টারান বিধানসভা কেন্দ্রগুলি টার্ন টারান লোকসভা কেন্দ্রের অন্তর্গত ছিল। সীমানা পুননির্ধারণের ফলে ২০০৮ সালে খেম করণ বিধানসভা আসনটি তৈরি হয়েছিল।

জান্দিয়ালা বিধানসভা কেন্দ্র (এসসি)

১৪ নং জান্দিয়ালা বিধানসভা কেন্দ্রটি ভারতের পাঞ্জাব রাজ্যের অমৃতসর জেলায় অবস্থিত৷ এই আসনটি তফসিলি জাতির জন্য সংরক্ষিত৷ এই বিধানসভা কেন্দ্রের বর্তমান বিধায়ক ভারতীয় জাতীয় কংগ্রেসের সুখবিন্দর সিং ড্যানি বান্দালা।

টার্ন টারান বিধানসভা কেন্দ্র

২১ নং টার্ন টারান বিধানসভা কেন্দ্রটি ভারতের পাঞ্জাব রাজ্যের টার্ন টারান জেলায় অবস্থিত৷ এই আসনটি সংরক্ষিত নয়৷ এই বিধানসভা কেন্দ্রের বর্তমান বিধায়ক ভারতীয় জাতীয় কংগ্রেসের ডা. ধরমবীর অগ্নিহোত্রি।

খেম করণ বিধানসভা কেন্দ্র

২২ নং খেম করণ বিধানসভা কেন্দ্রটি ভারতের পাঞ্জাব রাজ্যের টার্ন টারান জেলায় অবস্থিত৷ এই আসনটি সংরক্ষিত নয়৷ এই বিধানসভা কেন্দ্রের বর্তমান বিধায়ক ভারতীয় জাতীয় কংগ্রেসের সুখপাল সিং ভুল্লার।

পাট্টি বিধানসভা কেন্দ্র

২৩ নং পাট্টি বিধানসভা কেন্দ্রটি ভারতের পাঞ্জাব রাজ্যের টার্ন টারান জেলায় অবস্থিত৷ এই আসনটি সংরক্ষিত নয়৷ এই বিধানসভা কেন্দ্রের বর্তমান বিধায়ক ভারতীয় জাতীয় কংগ্রেসের হারমিন্দর সিং গিল।

খাদুর সাহিব বিধানসভা কেন্দ্র

২৪ নং খাদুর সাহিব বিধানসভা কেন্দ্রটি ভারতের পাঞ্জাব রাজ্যের টার্ন টারান জেলায় অবস্থিত৷ এই আসনটি সংরক্ষিত নয়৷ এই বিধানসভা কেন্দ্রের বর্তমান বিধায়ক ভারতীয় জাতীয় কংগ্রেসের রমনজিৎ সিং সাহোটা সিকি।

বাবা বাকালা বিধানসভা কেন্দ্র (এসসি)

২৫ নং বাবা বাকালা বিধানসভা কেন্দ্রটি ভারতের পাঞ্জাব রাজ্যের অমৃতসর জেলায় অবস্থিত৷ এই আসনটি তফসিলি জাতির জন্য সংরক্ষিত৷ এই বিধানসভা কেন্দ্রের বর্তমান বিধায়ক ভারতীয় জাতীয় কংগ্রেসের সন্তোষ সিং।

কপুরথলা বিধানসভা কেন্দ্র

২৭ নং কপুরথলা বিধানসভা কেন্দ্রটি ভারতের পাঞ্জাব রাজ্যের কপুরথলা জেলায় অবস্থিত৷ এই আসনটি সংরক্ষিত নয়৷ এই বিধানসভা কেন্দ্রের বর্তমান বিধায়ক ভারতীয় জাতীয় কংগ্রেসের রানা গুরজিৎ সিং।

সুলতানপুর লোধি বিধানসভা কেন্দ্র

২৮ নং সুলতানপুর লোধি বিধানসভা কেন্দ্রটি ভারতের পাঞ্জাব রাজ্যের কপুরথলা জেলায় অবস্থিত৷ এই আসনটি সংরক্ষিত নয়৷ এই বিধানসভা কেন্দ্রের বর্তমান বিধায়ক ভারতীয় জাতীয় কংগ্রেসের নভতেজ সিং চিমা।

জিরা বিধানসভা কেন্দ্র

৭৫ নং জিরা বিধানসভা কেন্দ্রটি ভারতের পাঞ্জাব রাজ্যের ফিরোজপুর জেলায় অবস্থিত৷ এই আসনটি সংরক্ষিত নয়৷ এই বিধানসভা কেন্দ্রের বর্তমান বিধায়ক ভারতীয় জাতীয় কংগ্রেসের কুলবীর সিং।

সংসদ সদস্য[সম্পাদনা]

লোকসভা স্থিতিকাল কেন্দ্র এমপির নাম পার্টি
পঞ্চদশ লোকসভা ২০০৯-২০১৪ খাদুর সাহিব রতন সিং আজনলা শিরোমণি আকালী দল[৫]
ষোড়শ লোকসভা ২০১৪-২০১৭ রঞ্জিত সিং ব্রহ্মপুরা শিরোমণি আকালী দল[৬]
সপ্তদশ লোকসভা ২০১৯-বর্তমান জসবীর সিং গিল ভারতীয় জাতীয় কংগ্রেস

নির্বাচনী ফলাফল[সম্পাদনা]

সাধারণ নির্বাচন ২০১৯[সম্পাদনা]

টেমপ্লেট:Election box gain from SAD
সাধারণ নির্বাচন, ২০১৯: খাদুর সাহিব
দল প্রার্থী ভোট % ±%
কংগ্রেস জসবীর সিং গিল ওরফে ডিম্পা ৪,৫৯,৭১০ ৪৩.৯৫
শিরোমণি আকালী দল বিবি জাগির কউর ৩,১৯,১৩৭ ৩০.৫১
পাঞ্জাব একতা পার্টি বিবি পরমজিৎ কউর খালরা ২,১৪,৪৮৯ ২০.৫১
আপ মনজিন্দর সিং সিধু ১৩,৬৫৬ ১.৩১
জয়ের ব্যবধান ১,৪০,৫৭৩
ভোটার উপস্থিতি ১০,৪০,৬৩৬ ৬৩.৯৬

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Parliamentary Constituency Wise Turnout for General Elections 2014"Panjab। Election Commission of India। জুলাই ২, ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৩ ডিসেম্বর ২০১৯ 
  2. Singh, Prabhjot (১৬ ফেব্রুয়ারি ২০০৮)। "3 Parliament, 16 assembly seats get new names"The Tribune। সংগ্রহের তারিখ ২০০৯-০৪-১৯ 
  3. "Delimitation Commission Order" (PDF)। Government of Panjab। সংগ্রহের তারিখ ২০২০-০১-০৪ 
  4. "List of Parliamentary & Assembly Constituencies"। Chief Electoral Officer, Punjab website। 
  5. "General Elections, 2009 - Constituency Wise Detailed Results" (PDF)Panjab। Election Commission of India। ১১ আগস্ট ২০১৪ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৬ ডিসেম্বর ২০১৯ 
  6. "General Elections 2014 - Constituency Wise Detailed Results" (PDF)Panjab। Election Commission of India। সংগ্রহের তারিখ ২৬ ডিসেম্বর ২০১৯