আনন্দপুর সাহিব লোকসভা কেন্দ্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আনন্দপুর সাহিব লোকসভা কেন্দ্র
পাঞ্জাবের লোকসভা কেন্দ্র.svg
পাঞ্জাবএর খাদুর সাহিব লোকসভা কেন্দ্রসমূহ
অস্তিত্ব২০০৮-বর্তমান
সংরক্ষণনেই
বর্তমান সাংসদমনীষ তিওয়ারী
রাজনৈতিক দলভারতীয় জাতীয় কংগ্রেস
নির্বাচনের বছর২০১৯
রাজ্যপাঞ্জাব
মোট ভোটদাতা১,৫৬৪,৭২১ [১]
বিধানসভা কেন্দ্র৯ টি

আনন্দপুর সাহিব লোকসভা কেন্দ্রহল উত্তর ভারতের পাঞ্জাব রাজ্যের ১৩ টি লোকসভা কেন্দ্রের মধ্যে একটি এবং ২০০৮ সাল থেকে এই লোকসভা কেন্দ্রটি তৈরি হয়েছে। এই লোকসভা কেন্দ্রের আসনটি সংরক্ষিত নয় এবং মোট ৯ টি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত। বর্তমান সংসদ সদস্য হলেন ভারতীয় জাতীয় কংগ্রেস মনীষ তিওয়ারী। লোকসভা কেন্দ্রের অন্তর্গত এলাকার সরকারি ভাষা হল পাঞ্জাবি।

ভারতের সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুসারে ২০০৮ সালে আনন্দপুর সাহিব লোকসভা কেন্দ্রটি অস্তিত্ব লাভ করে।[২]

বিধানসভা কেন্দ্রসমূহ[সম্পাদনা]

ভারতের সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুসারে পাঞ্জাব এর আনন্দপুর সাহিব লোকসভা কেন্দ্রে ২০০৯ সাল থেকে নিম্নলিখিত বিধানসভা কেন্দ্রগুলির সমন্বয়ে গঠিত হয়েছে:[৩] বর্তমানে আনন্দপুর সাহিব লোকসভা কেন্দ্রটি ৯ টি বিধানসভা যেমন- গড়শঙ্কর, বাঙ্গা, নাওয়ান শহর, বালাচাউর, আনন্দপুর সাহিব, রুপনগর, চামকাউর সাহিব, খারার, এসএএস নগর (মোহালি)।[৪]

সীমানা পুননির্ধারণের পূর্বে, বাঙ্গা, নাওয়ান শহর বিধানসভা কেন্দ্রটি ফিল্লাউর লোকসভা কেন্দ্রের অন্তর্ভুক্ত ছিল, চামকাউর সাহিব এবং খারার বিধানসভা কেন্দ্রটি রোপার লোকসভা কেন্দ্রের অন্তর্গত ছিল এবং গড়শঙ্কর, বালাচাউর এবং আনন্দপুর সাহিব বিধানসভা কেন্দ্রগুলি পূর্বে হোশিয়ারপুর লোকসভা কেন্দ্রের অন্তর্গত ছিল। সীমানা পুননির্ধারণের ফলে ২০০৮ সালে এসএএস নগর (মোহালি) বিধানসভা আসনটি তৈরি হয়েছিল।

গড়শঙ্কর বিধানসভা কেন্দ্র

৪৫ নং গড়শঙ্কর বিধানসভা কেন্দ্রটি ভারতের পাঞ্জাব রাজ্যের হোশিয়ারপুর জেলায় অবস্থিত৷ এই আসনটি সংরক্ষিত নয়৷ এই বিধানসভা কেন্দ্রের বর্তমান বিধায়ক আম আদমি পার্টির জয় কৃষাণ।

বাঙ্গা বিধানসভা কেন্দ্র (এসসি)

৪৬ নং বাঙ্গা বিধানসভা কেন্দ্রটি ভারতের পাঞ্জাব রাজ্যের নাওয়ান শহর জেলায় অবস্থিত৷ এই আসনটি তফসিলি জাতির জন্য সংরক্ষিত৷ এই বিধানসভা কেন্দ্রের বর্তমান বিধায়ক শিরোমণি অকালী দলের সুখবিন্দর কুমার।

নাওয়ান শহর বিধানসভা কেন্দ্র

৪৭ নং নাওয়ান শহর বিধানসভা কেন্দ্রটি ভারতের পাঞ্জাব রাজ্যের নাওয়ান শহর জেলায় অবস্থিত৷ এই আসনটি সংরক্ষিত নয়৷ এই বিধানসভা কেন্দ্রের বর্তমান বিধায়ক ভারতীয় জাতীয় কংগ্রেসের অঙ্গদ সিং।

বালাচাউর বিধানসভা কেন্দ্র

৪৮ নং বালাচাউর বিধানসভা কেন্দ্রটি ভারতের পাঞ্জাব রাজ্যের নাওয়ান শহর জেলায় অবস্থিত৷ এই আসনটি সংরক্ষিত নয়৷ এই বিধানসভা কেন্দ্রের বর্তমান বিধায়ক ভারতীয় জাতীয় কংগ্রেসের দর্শন লাল।

আনন্দপুর সাহিব বিধানসভা কেন্দ্র

৪৯ নং আনন্দপুর সাহিব বিধানসভা কেন্দ্রটি ভারতের পাঞ্জাব রাজ্যের রুপনগর জেলায় অবস্থিত৷ এই আসনটি সংরক্ষিত নয়৷ এই বিধানসভা কেন্দ্রের বর্তমান বিধায়ক ভারতীয় জাতীয় কংগ্রেসের কানওয়ার পাল সিং।

রুপনগর বিধানসভা কেন্দ্র

৫০ নং রুপনগর বিধানসভা কেন্দ্রটি ভারতের পাঞ্জাব রাজ্যের রুপনগর জেলায় অবস্থিত৷ এই আসনটি সংরক্ষিত নয়৷ এই বিধানসভা কেন্দ্রের বর্তমান বিধায়ক আম আদমি পার্টির অমরজিৎ সিং সান্দোয়া।

চামকাউর সাহিব বিধানসভা কেন্দ্র (এসসি)

৫১ নং চামকাউর সাহিব বিধানসভা কেন্দ্রটি ভারতের পাঞ্জাব রাজ্যের রুপনগর জেলায় অবস্থিত৷ এই আসনটি তফসিলি জাতির জন্য সংরক্ষিত৷ এই বিধানসভা কেন্দ্রের বর্তমান বিধায়ক ভারতীয় জাতীয় কংগ্রেসের চরণজিৎ সিং চন্নী।

খারার বিধানসভা কেন্দ্র

৫২ নং খারার বিধানসভা কেন্দ্রটি ভারতের পাঞ্জাব রাজ্যের এসএএস নগর জেলায় অবস্থিত৷ এই আসনটি সংরক্ষিত নয়৷ এই বিধানসভা কেন্দ্রের বর্তমান বিধায়ক আম আদমি পার্টির কানওয়ার সিন্ধু।

এসএএস নগর (মোহালি) বিধানসভা কেন্দ্র

৫৩ নং এসএএস নগর (মোহালি) বিধানসভা কেন্দ্রটি ভারতের পাঞ্জাব রাজ্যের এসএএস নগর জেলায় অবস্থিত৷ এই আসনটি সংরক্ষিত নয়৷ এই বিধানসভা কেন্দ্রের বর্তমান বিধায়ক ভারতীয় জাতীয় কংগ্রেসের বলবীর সিং সিধু।

সংসদ সদস্য[সম্পাদনা]

লোকসভা স্থিতিকাল কেন্দ্র এমপির নাম পার্টি
পঞ্চদশ লোকসভা ২০০৯-২০১৪ আনন্দপুর সাহিব রভনীত সিং বিট্টু ভারতীয় জাতীয় কংগ্রেস[৫]
ষোড়শ লোকসভা ২০১৪-২০১৭ প্রেম সিং চান্দুমাজরা শিরোমণি অকালী দল[৬]
সপ্তদশ লোকসভা ২০১৯-বর্তমান মনীষ তিওয়ারি ভারতীয় জাতীয় কংগ্রেস

নির্বাচনী ফলাফল[সম্পাদনা]

সাধারণ নির্বাচন ২০১৯[সম্পাদনা]

টেমপ্লেট:Election box gain with party link
সাধারণ নির্বাচন, ২০১৯: আনন্দপুর সাহিব
দল প্রার্থী ভোট % ±%
কংগ্রেস মনীষ তিওয়ারি ৪,২৮,০৪৫ ৩৯.৫৭ ১০.২০
এসএডি প্রেম সিং চান্দুমাজরা ৩,৮১,১৬১ ৩৫.২৪ +৩.৩০
বিএসপি বিক্রমজিৎ সিং সোধি ১,৪৬,৪৪১ ১৩.৫৪ +৭.১৮
আপ নরিন্দর সিং শেরগিল ৫৩,০৫২ ৪.৯০ -২৩.২৪
সংখ্যাগরিষ্ঠতা ৪৬,৮৮৪ ৪.৩৩
ভোটার উপস্থিতি ১০,৮২,০২৪ ৬৩.৬৯

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Parliamentary Constituency Wise Turnout for General Elections 2014"Panjab। Election Commission of India। জুলাই ২, ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৩ ডিসেম্বর ২০১৯ 
  2. Singh, Prabhjot (১৬ ফেব্রুয়ারি ২০০৮)। "3 Parliament, 16 assembly seats get new names"The Tribune। সংগ্রহের তারিখ ২০০৯-০৪-১৯ 
  3. "Delimitation Commission Order" (PDF)। Government of Panjab। সংগ্রহের তারিখ ২০২০-০১-০৪ 
  4. "List of Parliamentary & Assembly Constituencies"। Chief Electoral Officer, Punjab website। 
  5. "General Elections, 2009 - Constituency Wise Detailed Results" (PDF)Panjab। Election Commission of India। ১১ আগস্ট ২০১৪ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৬ ডিসেম্বর ২০১৯ 
  6. "General Elections 2014 - Constituency Wise Detailed Results" (PDF)Panjab। Election Commission of India। সংগ্রহের তারিখ ২৬ ডিসেম্বর ২০১৯