কেমনিট্‌জ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কেমনিট্‌জ
উপরে, বাম থেকে ডানে: পুরনো টাউনহল এবং উঁচু টাওয়ার(রাতের বেলায় সেন্ট জেমস্‌ চার্চ), উপরে থেকে দুর্গের পুকুর (স্লশটাইখ), রাবেন্সটাইন দুর্গ, কার্ল মার্ক্স ভাস্কর্য, রাতের বেলায় কেমনিট্‌জ অপেরা হাউস, ডানে রেড টাওয়ার এবং বামে গালেরি রটার টুর্ম শপিং সেন্টার
কেমনিট্‌জ পতাকা
পতাকা
কেমনিট্‌জ প্রতীক
প্রতীক
দেশ জার্মানি
জেলাশহুরে
সরকার
 • মেয়রস্ভে‌ন শুলজে[১] (এসপিডি)
আয়তন
 • মোট২২০.৮৫ বর্গকিমি (৮৫.২৭ বর্গমাইল)
জনসংখ্যা (2013-12-31)[২]
 • মোট২,৪২,০২২
 • জনঘনত্ব১,১০০/বর্গকিমি (২,৮০০/বর্গমাইল)
সময় অঞ্চলসিইটি/সিইডিটি (ইউটিসি+১/+২)
ডাক কোড০৯০০১-০৯২৪৭
ফোন কোড০৩৭১

০৩৭২০০ (ভিটগেন্সডর্ফ) ০৩৭২৯ (আইনসিডেল) ০৩৭২২ (রোর্সডর্ফ‌)

০৩৭২৬ (ইউবা)
যানবাহন নিবন্ধনC

কেমনিট্‌জ ( জার্মান: [ˈkɛmnɪts] (শুনুন)</img>  ; 1953 থেকে 1990 পর্যন্ত: কার্ল-মার্কস-স্ট্যাড[kaʁlˈmaʁksˌʃtat] (শুনুন)</img> , আক্ষ.'Karl Marx City' কার্ল মার্কস সিটি ' ) লিপজিগ এবং ড্রেসডেনের পরে জার্মান রাজ্য স্যাক্সনির তৃতীয় বৃহত্তম শহর। এটি ( পূর্ব ) বার্লিন, লাইপজিগ, ড্রেসডেন এবং হালের পরে প্রাক্তন পূর্ব জার্মানি অঞ্চলে পঞ্চম বৃহত্তম শহর। শহরটি সেন্ট্রাল জার্মান মেট্রোপলিটান অঞ্চলের অংশ; এলস্টার এবং ওরে পর্বতমালার ঘনবসতিপূর্ণ উত্তর ফোরল্যান্ডে বসে থাকা শহরগুলির একটি স্ট্রিংয়ের মাঝখানে অবস্থিত; এটি দক্ষিণ-পশ্চিমে প্লাউয়েন থেকে সুইকাউ, উত্তর-পূর্বে কেমনিট্‌জ এবং ফ্রেইবের্গ হয়ে ড্রেসডেন পর্যন্ত বিস্তৃত।

ওরে মাউন্টেন বেসিনে অবস্থিত, শহরটি দক্ষিণে ওরে পর্বতমালা এবং উত্তরে সেন্ট্রাল স্যাক্সন পার্বত্য অঞ্চল দ্বারা বেষ্টিত। শহরটি কেমনিট্‌জনদীর উপর দাঁড়িয়ে আছে, যা আল্টকেমনিট্‌জ বরোতে ছুয়েনিট্‌জ এবং ভুর্ছনিট্‌জ নদীর সঙ্গমের মাধ্যমে গঠিত হয়েছে।

শহরের নামের পাশাপাশি নদীগুলোর নামও স্লাভিক বংশোদ্ভূত। লাইপজিগ এবং ড্রেসডেনের পরে চেমনিটজ হল থুরিংগিয়ান - আপার স্যাক্সন উপভাষা অঞ্চলের তৃতীয় বৃহত্তম শহর। শহরের অর্থনীতি পরিষেবা খাত এবং উত্পাদন শিল্পের উপর নির্ভর করে। কেমনিট্‌জ ইউনিভার্সিটি অফ টেকনোলজিতে প্রায় ১০০০০ শিক্ষার্থী রয়েছে।

২০২৫ সালের ইউরোপীয় সংস্কৃতির রাজধানী হিসেবে নির্বাচিত হয়েছে কেমনিট্‌জ [৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Wahlergebnisse 2020 ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১১ জুলাই ২০২১ তারিখে, Freistaat Sachsen, accessed 10 July 2021.
  2. "Statistisches Landesamt des Freistaates Sachsen – Bevölkerung des Freistaates Sachsen jeweils am Monatsende ausgewählter Berichtsmonate nach Gemeinden" (পিডিএফ)Statistisches Landesamt des Freistaates Sachsen (German ভাষায়)। ৬ সেপ্টেম্বর ২০১৪। 
  3. "Chemnitz: Kulturhauptstadt mit Hindernissen"tagesschau.de (জার্মান ভাষায়)। ১১ জানুয়ারি ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২১-১২-২১