কুলফা গোস্ত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কুলফা গোস্ত
প্রকারপ্রধান
উৎপত্তিস্থলভারত
অঞ্চল বা রাজ্যতেলাঙ্গানা প্রদেশ
প্রধান উপকরণপার্সলে পাতা (কুলফা), ভেড়াশাবকের মাংস
ভিন্নতাকুলফা ডাল

কুলফা গোস্ত হায়দ্রাবাদি মুসলমানদের মধ্যে একটি জনপ্রিয় খাবার, যার উৎপত্তি ভারতের হায়দ্রাবাদেকুলফা হল পার্সলে-এর জন্য একটি উর্দু শব্দ, যা একটি রসালো সবুজ শাক। আর গোশত "মাংস" এর জন্য একটি দক্ষিণ এশিয়ান শব্দ। মেষশাবকের মাংসের সাথে কুলফার সংমিশ্রণ হায়দ্রাবাদি মুসলমানদের একটি অনন্য সংমিশ্রণ।[১]

রন্ধনপ্রণালী[সম্পাদনা]

কুলফা গোস্ত বানানোর প্রথমেই কুলফা পাতা ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিতে হয়। এরপর কুলফা গাছের ডাল থেকে পাতাগুলো ছাড়িয়ে নিতে হয়। একটি পাত্রে পানি ফুটিয়ে কুলফা পাতাগুলো সিদ্ধ করে নিতে হবে।

অপর একটি পাত্রে পেয়াজ ও মাংস একসাথে কষাতে হয়। কিছুক্ষণ পর এরমধ্যে রসুন বাটা, হলুদ গুড়া, ধনিয়া গুড়া, টমেটো, পানি ও লবণ দিয়ে হালকা আঁচে ১৫ মিনিট রান্না করতে হবে। এতে অনেকে টমেটো ব্যবহার করেন আবার অনেকে টমেটো দেন না। ১৫ মিনিট পর গুড়া মরিচ যোগ করে আরও ২৫ মিনিট হালকা আঁচে রান্না করতে হয়। মাংসের মিশ্রণটি কিছুটা নরম হয়ে আসলে তাতে আগে থেকে সিদ্ধ করা কুলফা পাতা মিশিয়ে রান্না শেষ করা হয়। সিদ্ধ করা কুলফা পাতা কুচি করে কেটে দেয়া হয়। রান্না শেষ করার সময় খেয়াল রাখা হয় যাতে পাত্রে পানি প্রায় শুকিয়ে যায়। [২] এটি হায়দ্রাবাদি অধিবাসীদের জন্যে এটি একটি জনপ্রিয় দৈনন্দিন খাবার। এটি রুটি বা ভাতের সাথে পরিবেশন করা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Netfirms | This site is temporarily unavailable"। Zaiqa.net। সংগ্রহের তারিখ ২০১৬-১২-০১ 
  2. "Kulfa Gosht Recipe"। ২২ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২২ ফেব্রুয়ারি ২০২৩