কুর্গের ছোট এলাচ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

কুর্গের ছোট এলাচ কর্ণাটকের কোড়গু জেলায় জন্মে এমন সবুজ জাতের এলাচ[১]

খুব মজাদার সুগন্ধ এবং স্বাদের জন্য প্রায়শই একে "মশলার রানী" হিসাবে উল্লেখ করা হয়, সবুজ এলাচ হল এলাচ গাছের বীজকোষ থেকে জাত পানিশূন্য পাকা ফল।

এলাচ আজকের বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল এবং জনপ্রিয় মশলা। এটি একটি তীব্র, কিছুটা মিষ্টি স্বাদযুক্ত একটি মশলা যাকে কিছু লোক পুদিনার সাথে তুলনা করে। এটি ভারতে উদ্ভূত হয়েছে তবে এটি বিশ্বব্যাপী উপলভ্য এবং মিষ্টি ও মজাদার উভয় রন্ধনপ্রণালীতে ব্যবহৃত হয়। এলাচের বীজ, তেল ও নির্যাসের চিত্তাকর্ষক ঔষধি গুণাবলী রয়েছে বলে মনে করা হয় এবং বহু শতাব্দী ধরে ঐতিহ্যবাহী ঔষধ হিসাবে ব্যবহৃত হয়ে আসছে। [২]

এটি রক্তচাপ হ্রাস করে, শ্বাস প্রশ্বাসের উন্নতি করে এবং ওজন হ্রাসে সহায়তা করে। রান্নায় এলাচের ব্যবহার স্বাস্থ্যের উন্নতির জন্য নিরাপদ এবং কার্যকরী উপায় হতে পারে।

চাষ[সম্পাদনা]

এলাচের চাষ উপত্যকা অঞ্চলে সীমাবদ্ধ, যেখানে গ্রীষ্মের মাসগুলিতে সেচের জল সরবরাহের ব্যবস্থা রয়েছে। ছোট এলাচের প্রাকৃতিক আবাস হ'ল পশ্চিম ঘাটের চিরসবুজ বন, যেখানে বার্ষিক বৃষ্টিপাত ১৫০০ থেকে ৪০০০ মিমি, তাপমাত্রা ১০ থেকে ৩৫ ডিগ্রি সেন্টিগ্রেড এবং সমুদ্রপৃষ্ঠ থেকে উচ্চতা ৬০০ থেকে ১২০০ মিটার। এলাচ সাধারণত ফসফরাস এবং পটাশিয়াম সমৃদ্ধ দোআঁশ মাটিতে জন্মে। মাটি হতে হবে ভাল নিকাশি ব্যবস্থাসম্পন্ন, গভীর, ভাল গঠনবিন্যাসযুক্ত এবং জৈব উপাদান সমৃদ্ধ। [৩]

ভৌগোলিক নির্দেশক অধিকার[সম্পাদনা]

কুর্গের ছোট এলাচ বৌদ্ধিক সম্পত্তি অধিকার সংরক্ষণ বা ভৌগোলিক নির্দেশক (জিআই) মর্যাদা পেয়েছে। [৪]

ব্যবহার[সম্পাদনা]

এলাচ অন্যতম ব্যয়বহুল মশলা। এটি মিষ্টি এবং নোনতা খাবারে ব্যবহৃত হয়। এলাচের বীজ থেকে তেল স্বাদযুক্ত খাবার, টনিক, মদ এবং সুগন্ধি তৈরিতে ব্যবহৃত হয়। আয়ুর্বেদিক ওষুধে এই মশলা বহুলাংশে ব্যবহৃত হয় কারণ এর নিরাময় ক্ষমতা রয়েছে; এটি মাড়ি ও দাঁতের সংক্রমণ, পাচনজনিত ব্যাধি ইত্যাদি নিরাময়ে সহায়তা করে।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Coorg green cardamom to join select club"। ২৬ মার্চ ২০০৯ – www.thehindu.com-এর মাধ্যমে। 
  2. "Green Cardamom (Elaichi)"Grandma's Coorg Spices (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৩-০৩ 
  3. "Cardamom - The Spice Queen of the Hills of Coorg"Coorg (ইংরেজি ভাষায়)। ২০১১-০৮-২২। সংগ্রহের তারিখ ২০২১-০৩-০৩ 
  4. "Details | Geographical Indications | Intellectual Property India"ipindiaservices.gov.in। সংগ্রহের তারিখ ২০২১-০৩-০৩