কুনিকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
কুনিকা সদানন্দ
Kunika graces the screening of Sonata.jpg
২০১৭ সালে কুনিকা সদানন্দ
জন্ম (1964-02-27) ২৭ ফেব্রুয়ারি ১৯৬৪ (বয়স ৫৬)
পেশাঅভিনেত্রী, সামাজিক কর্মী, অনুপ্রেরণাকারী স্পিকার
কার্যকাল১৯৮৮–বর্তমান

কুনিকা সদানন্দ লাল (মাঝে মাঝে শুধুমাত্র কুনিকা নামেও পরিচিত) হলেন একজন ভারতীয় টেলিভিশন অভিনেত্রী, প্রযোজক এবং সামাজিক কর্মী। তিনি খলনায়িকা এবং কৌতুকপ্রদ চরিত্রে বেশ কয়েকটি ভারতীয় চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে পরিচিত লাভ করেছেন।

এছাড়াও একজন গায়িকা হিসেবে, তিনি এপর্যন্ত, ১৯৯৬ সালে লাখোঁ মে এক শিরোনামে, ২০০২ সালে কুনিকা শিরোনামে এবং ২০০৬ সালের ২রা মে তারিখে জুম্বিশ (এ মিস্টিকাল জার্নি) শিরোনামে তিনটি পপ অ্যালবাম প্রকাশ করেছেন।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

তিনি তাঁর ব্যবসায়ের অংশীদারে সাথে মুম্বই শহরের গোরেগাঁওয়ে "হোয়াইট ইটালিয়ান ক্যাফে", "জিঙ্গক্যাফে", "ম্যাজেস্টিকা - দ্য রয়্যাল ব্যাঙ্কোয়েট হল" এবং "এক্সহেল" নামে একটি স্পা এবং রেস্তোঁরা তৈরি করেছিলেন। অবশ্য তাদের অংশীদারিত্ব ২০০৭ সালে শেষ হয়ে গিয়েছিল। কুনিকা ভারতে ছাড়াও সারা বিশ্বে প্রায় ১০০টিরও বেশি মঞ্চ অনুষ্ঠান পরিচালনা, সংগঠন ও সেগুলোতে অংশ নিয়েছেন। তিনি কর্মা ইভেন্ট এবং এন্টারটেইনমেন্ট নামে একটি অনুষ্ঠানের সংস্থাও পরিচালনা করছেন। কুনিকা সদানন্দ লাল গত ২০ বছর ধরে এইডস সচেতনতামূলক প্রচারের মতো সামাজিক কর্মকাণ্ডে সক্রিয়ভাবে জড়িত রয়েছেন।

তিনি ২০০৫ সালের ১৫ই আগস্ট তারা চ্যারিটেবল ট্রাস্ট নামে একটি প্রতিষ্ঠান চালু করেছিলেন। এই প্রতিষ্ঠানের লক্ষ্য নিঃস্ব মানুষের জীবন পুনর্নির্মাণ, সুবিধাবঞ্চিতদের সহায়তা করা এবং দরিদ্রদের চিকিৎসা, শিক্ষা এবং মানসিক সাহায্য প্রদান করা। তিনি মুম্বইয়ের এনজিও সিএইচআইপি (চিলড্রেন ইন প্রগ্রেস)-এর অছি, যেটি শিশুদের স্বাস্থ্য এবং শিক্ষার জন্য সক্রিয়ভাবে কাজ করছে।

কর্মজীবন[সম্পাদনা]

কিশোর বয়স থেকেই কুনিকা একজন অভিনেত্রী হিসাবে ভারতীয় টেলিভিশন জগতে যোগ দিতে আগ্রহী ছিলেন। দিল্লিতে বেশ কয়েকটি টেলিভিশন ধারাবাহিকে অভিনয় করার পরে তিনি চলচ্চিত্রে অভিনয়ের জন্য মুম্বই গিয়েছিলেন। সুপরিচিত কমিক অভিনেতা আসরানীর স্ত্রী মঞ্জু আসরানী একজন টেলিভিশন অভিনেত্রী হিসাবে কুনিকাকে অভিনয় করার সুযোগ করে দিয়েছিলেন। তিনি ধীরজ কুমার দ্বারা পরিচালিত টেলিভিশন ধারাবাহিক আদালতের একটি চরিত্রে অভিনয়ের মাধ্যমে দ্বিতীয় বারের মতো টেলিভিশন ধারাবাহিকে কাজ করেন। কুনিকা ২৮ বছর বয়সে তাঁর চলচ্চিত্র জীবন শুরু করেছিলেন; তিনি কবরস্থান নামক একটি আতঙ্কপূর্ণ হিন্দি চলচ্চিত্রে সর্বপ্রথম অভিনয় করেছিলেন। তিনি তাঁর অভিনীত চলচ্চিত্রগুলোর মধ্যে বেশিরভাগ ক্ষেত্রে নেতিবাচক ভূমিকা এবং সাহসী দৃশ্যে অভিনয় করেছিলেন। কুনিকা তাঁর ২৫ বছরে অভিনয় জীবনে ১১০টি চলচ্চিত্রে অভিনয় করেছেন।

তিনি দূরদর্শনে প্রচারিত কানা ফুসী এবং স্টার প্লাসে পেয়ার কা দর্দ হ্যায় মিঠা মিঠা প্যারা প্যারা নামক টেলিভিশন ধারাবাহিকে অভিনয় করেছেন। তাঁকে সনি এন্টারটেইনমেন্ট টেলিভিশনেপ্রচারিত ক্রিকেট ভিত্তিক রিয়ালিটি টেলিভিশন অনুষ্ঠান বক্স ক্রিকেট লীগে পুনে আনমোল রত্ন-এর একজন খেলোয়াড় হিসেবে অংশগ্রহণ করেছেন। অতঃপর তিনি বিগ ম্যাজিকের টেলিভিশন ধারাবাহিক আকবর বীরবল-এ রানি দুর্গাবতীর চরিত্রে অভিনয় করেছেন। তিনি বর্তমানে অ্যান্ডটিভিতে প্রচারিত টেলিভিশন অনুষ্ঠান দিল্লি ওয়ালী ঠাকুর গার্লস-এ জুলিয়েট বাই নামক এক খ্রিস্টানের চরিত্রে অভিনয় করছেন।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিসংযোগ[সম্পাদনা]