কালী নদী (কর্ণাটক)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কালী নদী
Kali River 620.JPG
Countryভারত
উত্তর কন্নড়[কারওয়ার]
অববাহিকার বৈশিষ্ট্য
মূল উৎসদিগ্গি
জোয়দা তালুক
মোহনাআরব সাগর, ভারত
প্রাকৃতিক বৈশিষ্ট্য
দৈর্ঘ্য২৬৫ কিমি (১৬৫ মা)
নিষ্কাশন
  • অবস্থান:
    কারওয়ার, ভারত
  • গড় হার:
    ১৫২ মি/সে (৫,৪০০ ঘনফুট/সে)
নিষ্কাশন
(location 2)
  • Average rate:
    ১২৯.৬ মি/সে (৪,৫৮০ ঘনফুট/সে)
কারওয়ারের কালী নদী
কালী নদীর মনোরম দৃশ্য

কালী নদী ভারতের কর্ণাটক রাজ্যের উত্তর কন্নড় জেলা দিয়ে প্রবাহিত একটি নদী। উত্তর কন্নড় জেলার একটি ছোট্ট গ্রাম ডিগগির কাছে এই নদীর উত্থান। উত্তরা কন্নড় জেলার প্রায় ৪০ লক্ষ মানুষের জীবন এবং নদীটি কারোয়ার উপকূলে জেলেসহ কয়েক হাজার মানুষের জীবিকা নির্বাহ করে। বিদ্যুৎ উৎপাদনের জন্য এই নদীর উপর অনেকগুলি বাঁধ নির্মিত হয়েছে। কালী নদীর উপর গুরুত্বপূর্ণ বাঁধগুলির মধ্যে একটি হ'ল গণেশগুড়ির সুপা বাঁধ। নদীটি আরব সাগরে পতিত হওয়ার আগে ১৮৪ কিমি দূরত্ব অতিক্রম করেছে।

তাৎপর্যময় ও সুরম্য জনপ্রিয় পর্যটন কেন্দ্র সদাশিবগড় দুর্গটি এখন উপকূলীয় মহাসড়ক কালী নদীর সেতুর পাশে অবস্থিত, যা নদীর তীর ও আরব সাগরের উপরে নির্মিত হয়েছে।

জাতীয় হাইওয়ে এনএইচ-১৭ কালী নদীর উপর নির্মিত কালী ব্রিজের উপর দিয়ে গেছে এবং এই সড়কটি কর্ণাটককে গোয়ার সাথে সংযোগ স্থাপনের জন্য সদাশিবগড় গ্রানাইট শিলা পাহাড়কে বিভক্ত করে গেছে।

কালী নদীর একটি দৃশ্য

অগাস্ট ২০১৯ সালে এ অঞ্চলে অতিরিক্ত বৃষ্টিপাতের ফলে সৃষ্ট বন্যা ও জলাবদ্ধতার কারণে বিপুল পরিমাণ জল নিষ্কাশিত হওয়ায় প্রচুর সম্পদ ও প্রাণহানি ঘটেছিল। অনেক লোক বাড়িঘর হারিয়ে সরকার কর্তৃক প্রদত্ত পুনর্বাসন পরিষেবায় চলে গিয়েছিল।

উৎস এবং গতিপথ[সম্পাদনা]

কালী নদী জয়দা তালুকার কুশাবলি গ্রামের কাছাকাছি থেকে উৎপন্ন হয়েছে, ১৫°১৪′৫৬″ উত্তর ০৭৪°১৭′৫৮″ পূর্ব / ১৫.২৪৮৮৯° উত্তর ৭৪.২৯৯৪৪° পূর্ব / 15.24889; 74.29944, ১৫°১৪′৫৬″ উত্তর ০৭৪°১৭′৫৮″ পূর্ব / ১৫.২৪৮৮৯° উত্তর ৭৪.২৯৯৪৪° পূর্ব / 15.24889; 74.29944 ২০১১ সালে পশ্চিম ঘাটে পরিচালিত গ্রাম জরিপ কোড = ৬০২৬৬৪ অনুসারে, নদীটি এখান থেকে পূর্বদিকের সুপা বাঁধ জলাশয়ে প্রবাহিত হয়েছে, যেখানে এটি বাম (উত্তর) দিক থেকে আগত পান্ড্রি নদীর সাথে যুক্ত হয়েছে। এরপর কালী কুরান্দীর নিকটবর্তী সুপা বাঁধ থেকে নির্গত হয়ে পূর্বদিকে দাণ্ডেলির দিকে প্রবাহিত হয়। দাণ্ডেলির দক্ষিণ দিক দিয়ে অতিক্রান্ত হয়ে নদীটি দক্ষিণ-পূর্ব দিকে বোমনল্লি জলাধারে প্রবাহিত হয়েছে, বাঁধের উপর দিয়ে নির্গত হয় এটি কেগডাল গ্রামের ডানদিক (দক্ষিণে) এবং বোমনল্লির [২] বামদিক (উত্তর) দিয়ে পূর্ব দিকে প্রবাহিত হয়েছে। বোমনল্লি গ্রামের পর কালী দক্ষিণে বাঁক নেয়, স্থানাঙ্ক: ১৫°০৫′২১″ উত্তর ০৭৪°৪৩′৫৭″ পূর্ব / ১৫.০৮৯১৭° উত্তর ৭৪.৭৩২৫০° পূর্ব / 15.08917; 74.73250 -এ এবং বাম (পশ্চিম) দিক থেকে আগত তট্টিহল্লা নদীতে মিশে, এখানে ভগবতীতে নিয়ন্ত্রণকারী টানেল রয়েছে। এখানে কালী পশ্চিম দিকে মোড় নেয় এবং একটি ঘাট দিয়ে প্রবাহিত হয় যা সাইকস পয়েন্টের নীচে সাথোদি জলপ্রপাতে গিয়ে শেষ হয়। কালী তারপর ডান (উত্তর) দিক থেকে আগত কানেরি নদীর সাথে মিশে, স্থানাঙ্ক ১৫°০৩′৫২″ উত্তর ০৭৪°৩৬′১৭″ পূর্ব / ১৫.০৬৪৪৪° উত্তর ৭৪.৬০৪৭২° পূর্ব / 15.06444; 74.60472, এবং দক্ষিণ-দক্ষিণ-পশ্চিম দিকে প্রবাহিত হয়ে কোডাসল্লি জলাধারে প্রবাহিত। এই জলাশয়টি থেকে কালী নদী পশ্চিম দিকে প্রবাহিত হয় এবং ডান (উত্তর) দিক থেকে আগত ভুকি হাল্লার সাথে মিশে। সেখান থেকে এটি দক্ষিণ-পশ্চিমে কদরা জলাশয়ে প্রবাহিত হয়। কদরা থেকে কালী পশ্চিম দিকে মার্শল্যান্ডের মধ্য দিয়ে প্রবাহিত হয়ে কারওয়ার শহরের কাছে আরব সাগরে পতিত হয়। উত্তর কন্নড় জেলা দিয়ে নদীটি পুরোপুরি প্রবাহিত।

দূষণ ও বাস্তুতন্ত্র[সম্পাদনা]

শিল্প কারখানার বর্জ্য সরাসরি নদীতে ফেলা এবং সুপা বাঁধ অঞ্চলে অবৈধ বালু উত্তোলনের ফলে নদীর বাস্তুতন্ত্রে মারাত্মক ব্যাঘাত ঘটছে। অবৈধ বালু উত্তোলন থেকে দূষণ নিয়ন্ত্রণের জন্য সরকারের কৌশলটি একটি পরিষ্কার নদী তৈরি করেছে। [৩] একটি পেপারমিল থেকে আসা বর্জ্য নালা এখান থেকে কুমিড়গুলোকে আঁশি দান্দেলি টাইগার রিজার্ভে তাড়িয়ে এনেছে। [৪] নদীর মোহনার নিকটবর্তী রাসায়নিক ও পেট্রোলিয়াম সংস্থাগুলি কয়েক দশক ধরে পারদ সহ বিষাক্ত বর্জ্য কালী নদীতে ফেলে চলেছে।

টেলিভিশন বিনোদনে[সম্পাদনা]

  • রিয়েল টিভির ভারতের সবচেয়ে বড় আপাতবাস্তব টেলিভিশন অনুষ্ঠান, সংকর কি দুনিয়া আম্বে যোগের কাছে ম্যাঙ্গো দ্বীপে ধারণ করা হয়েছিল, যা কারওয়ারের কাছাকাছি সিদ্দারে অবস্থিত কালী পরিবেষ্টিত একটি দ্বীপ। [৫]
সদাশিবগড় দুর্গ থেকে কালী নদীর দৃশ্য এবং সেতু।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Gauging Station - Data Summary"। ORNL। ৪ অক্টোবর ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৩-১০-০১ 
  2. Bommanalli, Haliyal Taluka, ১৫°১০′০৪″ উত্তর ০৭৪°৪২′৩৯″ পূর্ব / ১৫.১৬৭৭৮° উত্তর ৭৪.৭১০৮৩° পূর্ব / 15.16778; 74.71083, 2011 Census Village code = 602800, "Reports of National Panchayat Directory: List of Census Villages mapped for: Bhagvati Gram Panchayat, Haliyal, Uttar Kannad, Karnataka"। Registrar General & Census Commissioner, India। ১৬ এপ্রিল ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৬ এপ্রিল ২০১৩ 
  3. ಸುದ್ದಿಲೋಕ, ವಿಕ (Suddiloka, Vika) (১১ এপ্রিল ২০১৩)। "ಕಾಳಿ ನದಿ: ರಕ್ಷಣೆಗೆ ಹೊಸ ಕಾರ್ಯತಂತ್ರ (Kali River: the protection of a new strategy)"The Times of India (Kannada ভাষায়)। ১৭ এপ্রিল ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ সেপ্টেম্বর ২০২০ 
  4. "Industrial pollution brings crocodile tears"The News Today। Dhaka, Bangladesh। ১৩ ডিসেম্বর ২০১১। ১৭ এপ্রিল ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ সেপ্টেম্বর ২০২০ 
  5. "Island" in Konkani language translates to "Joog".

বহিঃসংযোগ[সম্পাদনা]