কালা পাহাড়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
কালা পাহাড়
Kala pahar.jpg
কালা পাহাড়
সর্বোচ্চ সীমা
উচ্চতা[রূপান্তর: অকার্যকর সংখ্যা]
সুপ্রত্যক্ষতা[রূপান্তর: একটি সংখ্যা প্রয়োজন]
বিচ্ছিন্নতা[রূপান্তর: একটি সংখ্যা প্রয়োজন]
স্থানাঙ্ক২৪°২৪′৩৫″ উত্তর ৯২°৪′৪৭″ পূর্ব / ২৪.৪০৯৭২° উত্তর ৯২.০৭৯৭২° পূর্ব / 24.40972; 92.07972স্থানাঙ্ক: ২৪°২৪′৩৫″ উত্তর ৯২°৪′৪৭″ পূর্ব / ২৪.৪০৯৭২° উত্তর ৯২.০৭৯৭২° পূর্ব / 24.40972; 92.07972
ভূগোল
কালা পাহাড় বাংলাদেশ-এ অবস্থিত
কালা পাহাড়
কালা পাহাড়
কালা পাহাড়ের ভৌগলিক অবস্থান
অবস্থানকুলাউড়া, মৌলভীবাজার, সিলেট বিভাগ
মূল পরিসীমালংলা/ হারারগঞ্জ পাহাড়
ভূতত্ত্ব
পর্বতের ধরনপাহাড়

কালা পাহাড় হচ্ছে বৃহত্তর সিলেটের সর্বোচ্চ বিন্দু বা চূড়া।[২] এমনকি এটি বাংলাদেশের উত্তর অংশেরও সর্বোচ্চ বিন্দু। আজগরাবাদ চা বাগান থেকে এটি মাত্র ৪ কিলোমিটার দূরে অবস্থিত। এমনকি মৌলভীবাজারের জুরী উপজেলার রাজকি চা বাগান থেকেও এটি দেখা যায়।

অবস্থান[সম্পাদনা]

মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলার রবির বাজারের নিকটে অবস্থিত এই স্থানটি আজগরাবাদ টি স্টেট থেকে মাত্র ৩-৪ ঘণ্টা হেঁটে যাওয়ার পথ। জুড়ী উপজেলার ফুলতলা বাজারের কাছে অবস্থিত রাজকি টি স্টেট থেকেও কালা পাহাড়ের চূড়ায় আরোহণ কর যায়। সমুদ্র পৃষ্ঠ থেকে কালা পাহাড়ের উচ্চতা ১,১০০ ফুট।[৩] ২০১৫ সালের নভেম্বরে একদল স্থানীয় অভিযাত্রী বিডি এক্সপ্লোরার এই চূড়াটি খুঁজে পায় এবং গারমিন চালিত জিপিএস দিয়ে সর্বোচ্চ বিন্দু ১,০৯৮ ফুট[১] (সমুদ্র স্তর থেকে) পরিমাপ করে।

পরিচিতি[সম্পাদনা]

কালা পাহাড়ের পর্বতশ্রেণীকে স্থানীয় ভাষায় লংলা পাহাড়শ্রেণী নামে ডাকা হয়।[৪] 'কালা পাহাড়' হচ্ছে সর্বোচ্চ চূড়ার স্থানীয় নাম। বাংলাদেশ জিওগ্রাফিক সোসাইটির মতে, এই পাহাড়টি 'হারারগঞ্জ পাহাড়' নামেও পরিচিত।[৪] দেশের উত্তর পূর্বাঞ্চলীয় এলাকায় অবস্থান করা এই পাহাড়ের ৬০% বাংলাদেশে পড়েছে এবং বাকি অংশ ভারতের উত্তর ত্রিপুরায় অবস্থিত। ত্রিপুরায় এই পাহাড়টির বাকি অংশ রঘুনন্দন পাহাড় নামে পরিচিত। ভারতের বিখ্যাত প্রাচীন প্রত্নতাত্ত্বিক ধর্মীয় স্থান, ঊনকোটি এই পাহাড়টির পাদদেশে অবস্থিত।[৪] শরৎকালে আকাশ পরিষ্কার হলে, কালা পাহাড়ের সর্বোচ্চ বিন্দু থেকে হাকালুকি হাওরয়ের (বাংলাদেশের বৃহত্তম হাওর) নীল পানি দেখা যায়। এই পাহাড় সংলগ্ন কিছু খাসিয়া স্থাপনা রয়েছে, যেমন- নুনছরা পুঞ্জি,পানাইছরা পুঞ্জি,পুটিছরা পুঞ্জি এবং বাইগঞ্ছরা পুঞ্জি। খাসিয়া ভাষায় 'গ্রামকে' 'পুঞ্জি' বলা হয়।

কালা পাহাড়ের চূড়ায় জিপিএস পাঠ
অবস্থান:  কুলাউড়া, মৌলভীবাজার, সিলেট বিভাগ
শ্রেণী:     লংলা/ হারারগঞ্জ পাহাড়
উচ্চতা: 1,098 feet.(Gps accuracy +/-3 m)[৫]
স্থানাঙ্ক:  24°24.586'N 
           92°04.792'E [১]
উচ্চতা পরিমাপ করেছে: বিডি এক্সপ্লোরার

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. http://www.wikiloc.com/wikiloc/view.do?id=11491114
  2. "সিলেটের সর্বোচ্চ বিন্দু কালা পাহাড়ের গল্প"। porjotonlipi। জুলাই ৩১, ২০১৭। সংগ্রহের তারিখ ডিসেম্বর ১৯, ২০১৭ 
  3. "কালাপাহাড়ের পথে"। সমকাল। মে ১১, ২০১৬। ডিসেম্বর ২৯, ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ডিসেম্বর ২০, ২০১৭ 
  4. "সিলেটের কালাপাহাড়"। সমকাল। ২৭ সেপ্টেম্বর, ২০১৮। সংগ্রহের তারিখ ২৪ জানুয়ারি, ২০১৯  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ=, |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  5. http://www.wikiloc.com/wikiloc/imgServer.do?id=6999341