কাট্টেগাট প্রণালী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

কাট্টেগাট ( /ˈkætɪɡæt/ KAT-ig-at ডেনীয়: [ˈkʰætəkæt]; সুয়েডীয়: Kattegatt [ˈkâtːɛˌɡat] ) একটি ৩০,০০০ কিমি (১২,০০০ মা) অঞ্চল জুড়ে বিস্তৃত সমুদ্রাঞ্চল যা পশ্চিমে জুটল্যান্ডিক উপদ্বীপ, দক্ষিণে ডেনমার্কের ড্যানিশ প্রণালী দ্বীপ্পুঞ্জ এবং বাল্টিক সাগর এবং পূর্বে সুইডেনের ভ্যাস্টারগোটল্যান্ড, স্ক্যান, হ্যাল্যান্ড এবং বোহুসলান প্রদেশ দ্বারা বেষ্টিত। বাল্টিক সাগর ডেনিশ প্রণালীর মধ্য দিয়ে কাত্তেগাটে এসে মিলিত হয়। সমুদ্র এলাকাটি স্ক্যাগাররাকের একটি পরিবর্ধিত অঞ্চল অথবা উত্তর সাগরের একটি উপসাগর রূপেও বিবেচিত হয়ে থাকে, তবে ঐতিহ্যগতভাবে স্ক্যান্ডিনেভিয়ান অঞ্চলে এটিকে পৃথক সমুদ্রাঞ্চল বলেই বিবেচনা করা হয়।

যদিও কাট্টেগাট একটি অগভীর সমুদ্র এবং অনেক বালুকাময় এবং পাথরযুক্ত প্রাচীর এবং স্রোতের কারণে এটি নৌচলাচলের উপযুক্ত বলে বিবেচিত হয়না। আধুনিক কালে, কৃত্রিম্ভাবে সমুদ্রতলদেশের খনন করা হয়েছে, এবং উন্ন্তমানের বাতিঘর তৈরি করা হয়েছে এই ছোট সমুদ্রটিকে আন্তর্জাতিক নৌ পরিবহনের উপযুক্ত করতে।

কাট্টেগাটে বেশ কয়েকটি বড় শহর এবং প্রধান বন্দর রয়েছে, যার মধ্যে রয়েছে গোথেনবার্গ, আরহাস, অ্যালবার্গ, হ্যামস্ট্যাড এবং ফ্রেডরিকশাভন।

ভূগোল[সম্পাদনা]

গোথেনবার্গের অ্যালভসবার্গ, কাট্টেগাটের একটি সমুদ্র দুর্গ

ডেনমার্ক, নরওয়ে এবং সুইডেন ( লীগ অফ নেশনস ট্রিটি সিরিজ 1933-1934-এ নিবন্ধিত) দ্বারা স্বাক্ষরিত 1932 সালের একটি কনভেনশনে প্রতিষ্ঠিত সংজ্ঞা অনুসারে, কাত্তেগাট এবং স্কেগেরাকের মধ্যে উত্তরের সীমানা জুটল্যান্ডের স্কেগেনের উত্তরতম বিন্দুতে পাওয়া যায়, যখন Øresund-এর দিকে দক্ষিণ সীমানা স্ক্যানিয়ার কুলেন উপদ্বীপের অগ্রভাগে পাওয়া যায়।[১]

গ্যালারি[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Convention No 3210. League of Nations Treaty Series 139, 1933–1934. Retrieved 27 December 2012.