কাউবয় বেবপ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কাউবয় বেবপ
কাউবয় বেবপ পোস্টার.jpg
Key visual of the series, featuring the entire Bebop crew
カウボーイビバップ
(Kaubōi Bibappu)
ধরন
সৃষ্টি করেনHajime Yatate
মাঙ্গা
Cowboy Bebop: Shooting Star
অঙ্কনশিল্পীCain Kuga
প্রকাশকKadokawa Shoten
ইংরেজি প্রকাশক
ম্যাগাজিনMonthly Asuka Fantasy DX
জনতাত্ত্বিকShōjo
আসল চলিতSeptember 18, 1997June 18, 1998
খণ্ড2 (খণ্ডের তালিকা)
অ্যানিমে
পরিচালকShinichirō Watanabe
প্রয়োজকMasahiko Minami
Kazuhiko Ikeguchi
লেখকKeiko Nobumoto
সঙ্গীতYoko Kanno
স্টুডিওSunrise
লাইসেন্সকারী
মুক্তি TV Tokyo broadcast
April 3, 1998 – June 26, 1998
Wowow broadcast
October 24, 1998
April 24, 1999
মাঙ্গা
অঙ্কনশিল্পীYutaka Nanten
প্রকাশকKadokawa Shoten
ইংরেজি প্রকাশক
Tokyopop
ম্যাগাজিনMonthly Asuka Fantasy DX
জনতাত্ত্বিকShōjo
আসল চলিতOctober 18, 1998February 18, 2000
খণ্ড3 (খণ্ডের তালিকা)
Anime film
Wikipe-tan face.svg আনিমে এবং মাঙ্গা প্রবেশদ্বার

কাউবয় বেবপকে animaze এবং ZRO প্রোডাকশন নামক দুটি সংস্থা ইংরেজিতে অনুবাদিত করে এবং সেটিকে প্রথম উত্তর আমেরিকায় প্রকাশ করবার লাইসেন্স জোগাড় করে দায় বান্ডাই এন্টারটেনমেন্ট(বর্তমানে ফানিমেশন দ্বারা) ও বিলেতে Beez entertainment দ্বারা(বর্তমানে Anime Limited দ্বারা). Madman Entertainment বর্তমানে অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডের প্রকাশের লাইসেন্সের অধিকারী। Anime Swim- এ সম্প্রচারিত প্রথম অ্যানিমে হিসেবে এটি ২০০১ সালে শিরোনাম হয়ে ওঠে।

মুক্তির পর থেকে, কাউবয় বেবপ সর্বকালের অন্যতম সেরা অ্যানিমেটেড টেলিভিশন সিরিজ হিসাবে সমাদৃত হয়েছে।এটি জাপানি এবং আন্তর্জাতিক উভয় বাজারেই একটি সমালোচনামূলক এবং বাণিজ্যিক সাফল্য ছিল, বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রে।এটি প্রকাশের পরে বেশ কয়েকটি প্রধান অ্যানিমে এবং বিজ্ঞান-কল্পকাহিনী পুরস্কার অর্জন করেছে এবং এর শৈলী, চরিত্র, গল্প, কন্ঠ অভিনয়, অ্যানিমেশন এবং সাউন্ডট্র্যাকের জন্য সর্বসম্মত প্রশংসা পেয়েছে।ইংরেজি ডাবটি বিশেষভাবে প্রশংসিত হয়েছিল এবং এটি সেরা অ্যানিমে ডাবগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়। [১২] 2000 এর দশকের গোড়ার দিকে পশ্চিমা দর্শকদের একটি নতুন তরঙ্গের সাথে অ্যানিমে পরিচয় করিয়ে দেওয়ার কৃতিত্ব, কাউবয় বেবপকে সাধারণভাবে অ্যানিমের জন্য একটি গেটওয়ে সিরিজও বলা হয়। [১৩]

পটভূমি[সম্পাদনা]

2071 সালে, একটি হাইপারস্পেস গেটওয়ের সাথে একটি দুর্ঘটনার প্রায় পঞ্চাশ বছর পরে যা পৃথিবীকে প্রায় বসবাসের অযোগ্য করে তুলেছিল, মানবতা সৌরজগতের বেশিরভাগ পাথুরে গ্রহ এবং চাঁদকে উপনিবেশ করেছে। একটি ক্রমবর্ধমান অপরাধের হারের মধ্যে, ইন্টার সোলার সিস্টেম পুলিশ (আইএসএসপি) একটি বৈধ চুক্তি ব্যবস্থা স্থাপন করে, যাতে নিবন্ধিত বাউন্টি হান্টার (এছাড়াও "কাউবয়" হিসাবে উল্লেখ করা হয়) অপরাধীদের তাড়া করে এবং পুরস্কারের বিনিময়ে তাদের জীবিত করে। ] সিরিজের নায়করা স্পেসশিপ বেবপ থেকে কাজ করা বাউন্টি হান্টার। মূল ক্রু হলেন স্পাইক স্পিগেল, অপরাধী রেড ড্রাগন সিন্ডিকেটের নির্বাসিত প্রাক্তন হিটম্যান এবং জেট ব্ল্যাক, একজন প্রাক্তন ISSP অফিসার৷ তারা পরে ফেই ভ্যালেন্টাইনের সাথে যোগ দেয়, একজন অ্যামনেসিয়াক কন শিল্পী; এডওয়ার্ড, হ্যাকিংয়ে দক্ষ একজন উদ্ভট শিশু; এবং এইন, একজন জেনেটিক্যালি-ইঞ্জিনিয়ারড পেমব্রোক ওয়েলশ কর্গি মানুষের মতো বুদ্ধিমত্তা সম্পন্ন। সিরিজ চলাকালীন সময়ে, দলটি বিপর্যয়কর দুর্ঘটনায় জড়িয়ে পড়ে যা তাদের অর্থ ছাড়াই রেখে যায়, যখন প্রায়শই তাদের অতীতের মুখ এবং ঘটনাগুলির মুখোমুখি হয়:[16] এর মধ্যে রয়েছে জেট এর ISSP ছেড়ে যাওয়ার কারণ এবং পৃথিবীর একজন তরুণী হিসাবে ফেয়ের অতীত। একটি দুর্ঘটনায় আহত এবং ক্রায়োজেনিকভাবে তার জীবন বাঁচাতে হিমায়িত।

যদিও অনুষ্ঠানের বেশিরভাগ অংশই এপিসোডিক প্রকৃতির, মূল গল্পের আর্কটি স্পাইক এবং রেড ড্রাগন সিন্ডিকেটের সাথে যুক্ত একজন উচ্চাভিলাষী অপরাধীর সাথে তার মারাত্মক প্রতিদ্বন্দ্বিতাকে কেন্দ্র করে। স্পাইক এবং ভিসিয়াস একসময় অংশীদার এবং বন্ধু ছিল, কিন্তু যখন স্পাইক ভিশিয়াসের বান্ধবী জুলিয়ার সাথে একটি সম্পর্ক শুরু করে এবং তার সাথে সিন্ডিকেট ছেড়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়, তখন ভিসিয়াস জুলিয়াকে হত্যা করার জন্য ব্ল্যাকমেইল করে স্পাইককে নির্মূল করতে চেয়েছিল। জুলিয়া নিজেকে রক্ষা করার জন্য আত্মগোপনে চলে যায় এবং স্পাইক সিন্ডিকেট থেকে বাঁচতে তার মৃত্যুকে জাল করে। বর্তমান সময়ে, জুলিয়া আড়াল থেকে বেরিয়ে আসে এবং স্পাইকের সাথে পুনরায় মিলিত হয়, তাদের পরিকল্পনাটি সম্পূর্ণ করার অভিপ্রায়ে। ভিসিয়াস, একটি অভ্যুত্থান ঘটিয়ে সিন্ডিকেট দখল করে, জুটির পরে হিটম্যান পাঠায়। স্পাইককে একা রেখে জুলিয়াকে হত্যা করা হয়। ফায়ে এবং জেটকে চূড়ান্ত বিদায় বলার পর স্পাইক বেবপ ছেড়ে চলে যায়। সিন্ডিকেটের অনুপ্রবেশের পরে, তিনি বিল্ডিংয়ের উপরের তলায় ভিসিয়াসকে দেখতে পান এবং অবশিষ্ট রেড ড্রাগন সদস্যদের পাঠানোর পরে তার মুখোমুখি হন। স্পাইক ভাইসিয়াসকে হত্যার মাধ্যমে চূড়ান্ত যুদ্ধ শেষ হয়, শুধুমাত্র পরবর্তী সংঘর্ষে নিজেকে গুরুতরভাবে আহত করার জন্য। স্পাইক শেষ পর্যন্ত মাটিতে পড়ার আগে উদীয়মান সূর্যের মধ্যে বিল্ডিংয়ের প্রধান সিঁড়ি বেয়ে নামলে সিরিজটি শেষ হয়।

ধারা এবং বিষয়বস্তু[সম্পাদনা]

ওয়াতানাবে সিরিজটির মূল উপস্থাপনার সময় এটিকে প্রচার করার জন্য একটি বিশেষ ট্যাগলাইন তৈরি করেছে, এটিকে "নিজের কাছে একটি নতুন ধারা" বলে অভিহিত করেছে। এর জাপানি এবং মার্কিন সম্প্রচারের সময় বাণিজ্যিক বিরতির আগে এবং পরে লাইনটি ঢোকানো হয়েছিল। পরে, ওয়াতানাবে শব্দগুচ্ছটিকে একটি "অতিরিক্ত" বলে অভিহিত করেন। শোটি ওয়েস্টার্ন এবং পাল্প ফিকশন সহ একাধিক ঘরানার একটি সংকর। এটিকে "জেনার-বাস্টিং স্পেস ওয়েস্টার্ন"ও বলা হয়েছে।

অনেক পর্বের শিরোনামে বাদ্যযন্ত্রের শৈলীর উপর জোর দেওয়া হয়েছে। নায়ক।উল্লেখিত অন্যান্য ধারণার মধ্যে রয়েছে পরিবেশবাদ এবং পুঁজিবাদ। সিরিজটি জন উ এবং ব্রুস লি, মিডনাইট রান, 2001: এ স্পেস ওডিসি এবং এলিয়েনের কাজ সহ একাধিক চলচ্চিত্রের নির্দিষ্ট উল্লেখ বা পেস্টিচ করে। সিরিজটিতে বিজ্ঞান কল্পকাহিনী থেকে বিস্তৃত রেফারেন্স এবং উপাদানও রয়েছে, উইলিয়াম গিবসনের সাইবারপাঙ্ক ফিকশনের সাথে দৃঢ় মিল রয়েছে। গ্যানিমিডের মতো মহাজাগতিক বস্তুর রাস্তাগুলি একটি আধুনিক বন্দর শহরের মতো, যখন মঙ্গল গ্রহে শপিং মল, থিম পার্ক, ক্যাসিনো এবং শহরগুলি রয়েছে৷ কাউবয় বেবপ এর মহাবিশ্ব ভিডিও প্লেয়ার এবং হাইপারস্পেস গেটস, ইকো-রাজনীতি এবং মেলার মাঠ, স্পেসশিপ এবং নেটিভ আমেরিকান শ্যামান দিয়ে ভরা। এই সেটিংটিকে "এক অংশ চীনা প্রবাসী এবং দুই অংশ বন্য পশ্চিম" হিসাবে বর্ণনা করা হয়েছে।

চরিত্রসমূহ[সম্পাদনা]

চরিত্রগুলো তৈরি করেছেন ওয়াতানাবে এবং চরিত্র ডিজাইন করেছেন তোশিহিরো কাওয়ামোতো। ওয়াতানাবে প্রতিটি চরিত্রকে তার নিজের ব্যক্তিত্বের একটি সম্প্রসারণ বা নিজের বিপরীত ব্যক্তি হিসেবে কল্পনা করেছেন। প্রতিটি চরিত্র, প্রধান কাস্ট থেকে সমর্থনকারী অক্ষর পর্যন্ত, এমনভাবে ডিজাইন করা হয়েছিল যে সমাজের সাথে মানানসই হতে পারে না। কাওয়ামোটো অক্ষর ডিজাইন করেছেন যাতে তারা সহজেই একে অপরের থেকে আলাদা হয়। সমস্ত প্রধান কাস্ট তাদের ভাগ্য এবং অতীতের প্রতি একাকীত্ব বা পদত্যাগের গভীর অনুভূতি দ্বারা চিহ্নিত করা হয়। ব্রায়ান ক্যাম্প এবং জুলি ডেভিসের দৃষ্টিকোণ থেকে, প্রধান চরিত্রগুলি অ্যানিমে সিরিজ লুপিন III-এর প্রধান চরিত্রগুলির সাথে সাদৃশ্যপূর্ণ, যদি শুধুমাত্র অতিমাত্রায়, তাদের আরও সমস্যাযুক্ত অতীত এবং আরও জটিল ব্যক্তিত্বের কারণে।

শোটি স্পাইক স্পিগেলের চরিত্রের উপর দৃষ্টি নিবদ্ধ করে, সবুজ চুলের একটি আইকনিক স্পেস কাউবয় এবং প্রায়ই তাকে নীল স্যুট পরতে দেখা যায়, সিরিজের সামগ্রিক থিম স্পাইকের অতীত এবং তার উপর এর কর্মিক প্রভাব। স্পাইককে এমন একজন হিসাবে চিত্রিত করা হয়েছিল যিনি ভবিষ্যতের জন্য তার প্রত্যাশা হারিয়ে ফেলেছিলেন, তিনি যে মহিলাকে ভালোবাসতেন তাকে হারিয়েছিলেন এবং তাই প্রায় স্থির অলসতায় ছিলেন। স্পাইকের কৃত্রিম চোখ অন্তর্ভুক্ত করা হয়েছিল কারণ ওয়াতানাবে চেয়েছিলেন তার চরিত্রগুলিতে ত্রুটি রয়েছে। তাকে মূলত একটি আইপ্যাচ দেওয়া হবে, কিন্তু এই সিদ্ধান্ত প্রযোজকদের দ্বারা ভেটো করা হয়েছিল।

জেটকে এমন একজন ব্যক্তি হিসেবে দেখানো হয়েছে যিনি তার প্রাক্তন জীবনে আস্থা হারিয়েছেন এবং সমাজের অবস্থা সম্পর্কে নিন্দুক হয়ে উঠেছেন। স্পাইক এবং জেট বিপরীতমুখী হতে ডিজাইন করা হয়েছিল, স্পাইক পাতলা এবং স্মার্ট পোশাক পরা ছিল, যখন জেট ছিল ভারী এবং আরও নৈমিত্তিক পোশাক পরতেন। পোশাক, যা গাঢ় রঙের ছিল, তাদের মনের অবস্থাও প্রতিফলিত করেছিল। ফেই ভ্যালেন্টাইন, এডওয়ার্ড ওং এবং এইন পরবর্তী পর্বে ক্রু যোগদান করেন। তাদের নকশা স্পাইকের বিপরীতে উদ্দেশ্য ছিল। Faye তার কন্ঠ অভিনেত্রী দ্বারা প্রাথমিকভাবে একজন "কুৎসিত" মহিলা হিসাবে বর্ণনা করা হয়েছিল, তার সংজ্ঞায়িত বৈশিষ্ট্যগুলি হল তার সজীবতা, কামুকতা এবং মানবতা। প্রথম পরিচয়ের সময় তার অবস্থার উপর জোর দেওয়ার জন্য, তাকে পকার অ্যালিসের সাথে তুলনা করা হয়েছিল, একজন বিখ্যাত পশ্চিমা ব্যক্তিত্ব।

এডওয়ার্ড এবং আইনই একমাত্র প্রধান চরিত্র যাদের বাস্তব জীবনের মডেল ছিল। ইয়োকো কান্নোর অ্যান্টিক্সের উপর ভিত্তি করে প্রাক্তনটির আচরণ ছিল ওয়াতানাবে যখন তার সাথে প্রথম দেখা করেছিলেন। সাধারণত উদাসীন এবং উদ্ভট হিসাবে চিত্রিত হলেও, এডওয়ার্ড তার পিতার দ্বারা পরিত্যক্ত হওয়ার পর একাকীত্বের অনুভূতি দ্বারা অনুপ্রাণিত হন। কাওয়ামোটো প্রাথমিকভাবে বন্ধুর পোষা কোরগির উপর এইনের ডিজাইনের উপর ভিত্তি করে তৈরি করেছিল, পরে একজনকে মোশন মডেল হিসাবে ব্যবহার করতে দেয়।

প্রোডাকশন[সম্পাদনা]

কাউবয় বেবপ অ্যানিমেশন স্টুডিও সানরাইজ দ্বারা তৈরি করা হয়েছিল এবং সানরাইজের অ্যানিমেশন কর্মীদের সম্মিলিত অবদানের জন্য সুপরিচিত ছদ্মনাম হাজিমে ইয়াটাতে তৈরি করেছিলেন। সিরিজের সৃজনশীল দলের নেতা ছিলেন পরিচালক শিনিচিরো ওয়াতানাবে, ম্যাক্রোস প্লাস এবং মোবাইল স্যুট গুন্ডাম 0083: স্টারডাস্ট মেমরি পরিচালনার জন্য সেই সময়ে সবচেয়ে উল্লেখযোগ্য। সানরাইজের সৃজনশীল দলের অন্যান্য নেতৃস্থানীয় সদস্যরা হলেন চিত্রনাট্যকার কেইকো নোবুমোতো, চরিত্র ডিজাইনার তোশিহিরো কাওয়ামোতো, মেকানিক্যাল আর্ট ডিজাইনার কিমিতোশি ইয়ামানে, সুরকার ইয়োকো কান্নো এবং প্রযোজক মাসাহিকো মিনামি এবং ইয়োশিউকি তাকি। অন্যান্য জনপ্রিয় অ্যানিমে শিরোনামে ক্রেডিট থাকার পাশাপাশি তাদের বেশিরভাগই আগে একসাথে কাজ করেছিল। নোবুমোটো ম্যাক্রোস প্লাস স্ক্রিপ্ট করেছিলেন, কাওয়ামোটো গুন্ডামের জন্য চরিত্রগুলি ডিজাইন করেছিলেন এবং কান্নো ম্যাক্রোস প্লাস এবং দ্য ভিশন অফ এসকাফ্লোনের জন্য সংগীত রচনা করেছিলেন। ইয়ামানে এখনও ওয়াতানাবের সাথে কাজ করেনি, তবে অ্যানিমেতে তার কৃতিত্বের মধ্যে রয়েছে বাবলগাম ক্রাইসিস এবং দ্য ভিশন অফ এসকাফ্লোন। মিনামি প্রকল্পে যোগদান করেন কারণ তিনি মেচা অ্যানিমেতে তার আগের কাজ থেকে ভিন্ন কিছু করতে চেয়েছিলেন।

ধারণা[সম্পাদনা]

কাউবয় বেবপ ছিল একক পরিচালক হিসেবে ওয়াতানাবের প্রথম প্রজেক্ট, কারণ তিনি তার আগের কাজগুলিতে সহ-পরিচালক ছিলেন। তার মূল ধারণাটি ছিল একটি চলচ্চিত্রের জন্য, এবং নির্মাণের সময় তিনি প্রতিটি পর্বকে একটি ক্ষুদ্রাকৃতির চলচ্চিত্র হিসাবে বিবেচনা করেছিলেন। কাউবয় বেবপের জন্য তার প্রধান অনুপ্রেরণা ছিল লুপিন III, একটি ক্রাইম অ্যানিমে সিরিজ যা সিরিজের শিরোনাম চরিত্রের শোষণের উপর দৃষ্টি নিবদ্ধ করে। সিরিজের গল্পটি তৈরি করার সময়, ওয়াতানাবে প্রথমে চরিত্রগুলি তৈরি করে শুরু করেছিলেন। তিনি ব্যাখ্যা করেছেন, "আমার কাছে প্রথম যে চিত্রটি ঘটেছিল সেটি ছিল স্পাইকের একটি, এবং সেখান থেকে আমি তাকে ঘিরে একটি গল্প তৈরি করার চেষ্টা করেছি, তাকে শান্ত করার চেষ্টা করেছি।"যদিও সিরিজের মূল সংলাপটি এড়ানোর জন্য পরিষ্কার রাখা হয়েছিল। কোনো অশ্লীলতা, এর পরিশীলিত মাত্রা একটি অপরাধমূলক পরিবেশে প্রাপ্তবয়স্কদের জন্য উপযুক্ত করা হয়েছিল। ওয়াতানাবে কাউবয় বেবপকে "80% সিরিয়াস গল্প এবং 20% হাস্যকর স্পর্শ" হিসাবে বর্ণনা করেছেন। কৌতুকপূর্ণ পর্বগুলি দলের জন্য গুরুতর বেশি লেখার জন্য কঠিন ছিল, এবং যদিও তাদের মধ্যে বেশ কিছু ঘটনা এলোমেলো বলে মনে হয়েছিল, তারা সাবধানে আগাম পরিকল্পনা করা হয়েছিল। ওয়াতানাবে প্রথম দিকে সিরিজের সমাপ্তির ধারণা করেছিলেন, এবং স্পাইক এবং ভাইসিয়াস জড়িত প্রতিটি পর্ব তাদের চূড়ান্ত সংঘর্ষের পূর্বাভাস দেওয়ার জন্য ছিল। কিছু কর্মীরা এই পদ্ধতির বিষয়ে অসন্তুষ্ট ছিলেন কারণ সিরিজের ধারাবাহিকতা কঠিন হবে। তিনি সমাপ্তি পরিবর্তন করার কথা বিবেচনা করার সময়, তিনি শেষ পর্যন্ত তার মূল ধারণার সাথে স্থির হয়েছিলেন। সমাপ্তি তৈরি করার কারণ ছিল ওয়াতানাবে সিরিজটি স্টার ট্রেকের মতো হয়ে উঠতে চাননি, তার সাথে বছরের পর বছর ধরে এটি করার জন্য বাঁধা ছিল।

উন্নয়ন[সম্পাদনা]

মহাকাশযানের খেলনা বিক্রির লক্ষ্য নিয়ে স্পনসর হিসেবে বান্দাইয়ের খেলনা বিভাগের সাথে প্রকল্পটি শুরু হয়েছিল। ওয়াতানাবে তার একমাত্র নির্দেশনাটি স্মরণ করেছিলেন "যতক্ষণ এটিতে একটি স্পেসশিপ থাকে, আপনি যা চান তা করতে পারেন।" কিন্তু প্রথম দিকের ফুটেজ দেখার পর, এটা স্পষ্ট হয়ে গেল যে সিরিজের জন্য ওয়াতানাবের দৃষ্টিভঙ্গি বান্দাইয়ের সাথে মেলে না। সিরিজটি কখনই খেলনার পণ্যদ্রব্য বিক্রি করবে না বলে বিশ্বাস করে, বান্দাই প্রকল্পটি থেকে বেরিয়ে আসে, যতক্ষণ না বোন কোম্পানী বান্দাই ভিজ্যুয়াল এটিকে স্পনসর করার জন্য এগিয়ে আসে ততক্ষণ পর্যন্ত এটিকে উন্নয়নের নরকে রেখেছিল। যেহেতু সম্পত্তির সাথে খেলনা বিক্রি করার আর কোন প্রয়োজন ছিল না, তাই সিরিজের উন্নয়নে ওয়াতানাবে অবাধ লাগাম টেনেছে। ওয়াতানাবে শুধু বয়ঃসন্ধিকালের ছেলেদের জন্য একটি স্পেস অ্যাডভেঞ্চার সিরিজ নয় বরং এমন একটি প্রোগ্রাম ডিজাইন করতে চেয়েছিলেন যা পরিশীলিত প্রাপ্তবয়স্কদের কাছেও আবেদন করবে। বেবপ তৈরির সময়, ওয়াতানাবে প্রায়ই অ্যানিমেশন কর্মীদের সমাবেশ করার চেষ্টা করেছিলেন এই বলে যে শোটি তিন দশক পরেও স্মরণীয় হয়ে থাকবে। যদিও তাদের মধ্যে কেউ কেউ সেই সময়ে সন্দেহ করেছিল, ওয়াতানাবে বহু বছর পরে তার পশ্চাদপসরণে সঠিক প্রমাণিত হওয়ায় আনন্দ প্রকাশ করেছিল। তিনি কৌতুক করেন যে যদি বান্দাই ভিজ্যুয়াল হস্তক্ষেপ না করে তাহলে "আপনি হয়তো আমাকে এখন সুপারমার্কেট চেকআউট কাউন্টারে কাজ করতে দেখছেন।"

শহরের অবস্থানগুলি সাধারণত নিউ ইয়র্ক এবং হংকং শহরের দ্বারা অনুপ্রাণিত হয়েছিল। কাউবয় বেবপের গ্রহের বায়ুমণ্ডল এবং জাতিগত গোষ্ঠীগুলি বেশিরভাগই ওয়াতানাবের ধারণা থেকে উদ্ভূত হয়েছে, সেট ডিজাইনার ইসামু ইমাকাকে, শোজি কাওয়ামোরি এবং দাই সাতোর কিছু সহযোগিতায়। অ্যানিমেশন কর্মীরা জাতিগত গোষ্ঠীগুলিতে কাজ করার আগে সিরিজের উত্পাদনের প্রথম দিকে নির্দিষ্ট গ্রহের বায়ুমণ্ডল স্থাপন করেছিল। ওয়াতানাবেই সিরিজটিতে জাতিগত বৈচিত্র্যের বেশ কয়েকটি গোষ্ঠীকে উপস্থিত করতে চেয়েছিলেন। কাউবয় বেবপের গল্পে মঙ্গল গ্রহটি প্রায়শই ব্যবহৃত হয়, সাংস্কৃতিক ও সেটিং প্রযোজক সাতোশি টোবা, ব্যাখ্যা করেন যে অন্যান্য গ্রহগুলি "ব্যবহার করা অপ্রত্যাশিতভাবে কঠিন"। তিনি বলেছিলেন যে সিরিজের প্রতিটি গ্রহের অনন্য বৈশিষ্ট্য রয়েছে এবং প্রযোজকদের গল্পের প্রতিটি গ্রহের বৈশিষ্ট্যগুলি বিবেচনা করতে হবে। চূড়ান্ত পর্বের জন্য, টোবা ব্যাখ্যা করেছিলেন যে শুক্র গ্রহে ছাদে নাটকীয় দৃশ্য ঘটানো কর্মীদের পক্ষে সম্ভব ছিল না, তাই কর্মীরা "সাধারণত মঙ্গলে ফিরে গিয়েছিলেন"। ব্যাকস্টোরি তৈরি করার সময়, ওয়াতানাবে এমন একটি বিশ্বের কল্পনা করেছিলেন যা "রাষ্ট্রহীনের চেয়ে বহুজাতিক" ছিল। সিরিজে কিছু আমেরিকান প্রভাব থাকা সত্ত্বেও, তিনি দাবি করেছিলেন যে গল্পের কয়েক দশক আগে দেশটি ধ্বংস হয়ে গিয়েছিল, পরে বলেছিলেন যে বিশ্বের কেন্দ্র হিসাবে মার্কিন যুক্তরাষ্ট্রের ধারণা তাকে বিতাড়িত করেছিল।

সঙ্গীত[সম্পাদনা]

কাউবয় বেবপের সঙ্গীতটি ইয়োকো কান্নো দ্বারা রচিত হয়েছিল। ক্যানো সিরিজের সঙ্গীত পরিবেশন করার জন্য ব্লুজ এবং জ্যাজ ব্যান্ড সিটবেল্ট গঠন করেন। কান্নোর মতে, বেশিরভাগ চরিত্র, গল্প বা অ্যানিমেশন চূড়ান্ত হওয়ার আগে সঙ্গীতটি ছিল সিরিজের নির্মাণ শুরুর প্রথম দিকগুলির মধ্যে একটি। তিনি এর রচনার জন্য যে ধারাগুলি ব্যবহার করেছিলেন তা হল ওয়েস্টার্ন, অপেরা এবং জ্যাজ। ওয়াতানাবে উল্লেখ করেছেন যে কান্নো তাকে যেভাবে বলেছিলেন ঠিক সেভাবে গান করেননি। তিনি বলেন, "তিনি নিজের থেকে অনুপ্রাণিত হন, তার নিজের ছবি অনুসরণ করেন, এবং আমার কাছে এসে বলেন 'এই গানটি আমাদের কাউবয় বেবপের জন্য প্রয়োজন,' এবং সম্পূর্ণরূপে তার নিজের উপর কিছু রচনা করেছেন।" কান্নো নিজেই ছিলেন কখনও কখনও দৃশ্যগুলিতে কীভাবে তার সংগীতের টুকরোগুলি ব্যবহার করা হয়েছিল তা দেখে অবাক হয়েছিলেন, কখনও কখনও চান যে এটি অন্য কোথাও ব্যবহার করা হত, যদিও তিনি এটিও অনুভব করেছিলেন যে তাদের কোনও ব্যবহারই "অনুপযুক্ত" নয়৷ তিনি কাজের পরিবেশের সাথে সন্তুষ্ট ছিলেন, তিনি যে দলের সাথে কাজ করেছিলেন তার তুলনায় দলটিকে খুব স্বাচ্ছন্দ্য বোধ করেছিলেন।

ওয়াতানাবে আরও ব্যাখ্যা করেছেন যে তিনি কান্নোর সংগীত শোনার পরে অনুপ্রেরণা নেবেন এবং এটি থেকে গল্পের জন্য নতুন দৃশ্য তৈরি করবেন। পালাক্রমে এই নতুন দৃশ্যগুলি কান্নোকে অনুপ্রাণিত করবে এবং সঙ্গীতের জন্য তাকে নতুন ধারণা দেবে এবং তিনি আরও বেশি সঙ্গীত নিয়ে ওয়াতানাবেতে আসবেন। ওয়াতানাবে একটি উদাহরণ হিসাবে উল্লেখ করেছেন, "সিরিজের দ্বিতীয়ার্ধে কিছু গান, আমরা তাকে সেই গানগুলির জন্য জিজ্ঞাসাও করিনি, সে কেবল সেগুলি তৈরি করে আমাদের কাছে এনেছিল।" তিনি মন্তব্য করেছেন যে যদিও কান্নোর পদ্ধতিটি সাধারণত "ক্ষমাযোগ্য এবং অগ্রহণযোগ্য" ছিল, এটি শেষ পর্যন্ত কাউবয় বেবপের সাথে একটি "বড় আঘাত" ছিল। ওয়াতানাবে কান্নোর সাথে তার সহযোগিতাকে "সঙ্গীতের বিকাশ এবং টিভি সিরিজ কাউবয় বেবপ তৈরিতে আমাদের দুজনের মধ্যে ধরার খেলা" হিসাবে বর্ণনা করেছেন। সিরিজের সম্প্রচারের পর থেকে, কান্নো এবং সিটবেল্টস ভিক্টর এন্টারটেইনমেন্ট লেবেলের মাধ্যমে সাতটি মূল সাউন্ডট্র্যাক অ্যালবাম, দুটি একক এবং বর্ধিত নাটক এবং দুটি সংকলন প্রকাশ করেছে।

অস্ত্র[সম্পাদনা]

শোতে বন্দুকগুলি পরিচালক, ওয়াতানাবে এবং সেট ডিজাইনার, ইসামু ইমাকাকে এবং মেকানিক্যাল ডিজাইনার, কিমিতোশি ইয়ামানে-এর সাথে আলোচনায় বেছে নিয়েছিলেন। সেট প্রযোজক, সাতোশি তোবা বলেছেন, "তারা কীভাবে সাধারণ বন্দুক চায় না সে সম্পর্কে কথা বলেছিল, কারণ এটি খুব আকর্ষণীয় হবে না, এবং তাই তারা এই বন্দুকগুলির বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে।"

বিতরণ[সম্পাদনা]

সম্প্রচার[সম্পাদনা]

কাউবয় বেবপ টিভি টোকিওতে আত্মপ্রকাশ করেছিল, জাপানে অ্যানিমের অন্যতম প্রধান সম্প্রচারক, 3 এপ্রিল থেকে 26 জুন, 1998 পর্যন্ত সম্প্রচারিত হয়। এর 6:00 PM টাইমস্লট এবং গ্রাফিক সহিংসতার বর্ণনার কারণে, শো-এর প্রথম রানে শুধুমাত্র পর্ব 2, 3, 7 থেকে 15, 18 এবং একটি বিশেষ অন্তর্ভুক্ত ছিল। সেই বছরের পরে, সিরিজটি 24 অক্টোবর থেকে 24 এপ্রিল, 1999 পর্যন্ত স্যাটেলাইট নেটওয়ার্ক ওয়াওউতে সম্পূর্ণরূপে দেখানো হয়েছিল। সম্পূর্ণ সিরিজটি জাপান জুড়ে অ্যানিমে টেলিভিশন নেটওয়ার্ক অ্যানিম্যাক্স দ্বারা সম্প্রচার করা হয়েছে, যেটি দক্ষিণ-পূর্ব এশিয়া, দক্ষিণ এশিয়া এবং পূর্ব এশিয়া জুড়ে তাদের নিজ নিজ নেটওয়ার্কের মাধ্যমে সিরিজটি সম্প্রচার করেছে।

কাউবয় বেবপ সম্প্রচারকারী প্রথম অ-এশীয় দেশ ছিল ইতালি। সেখানে, এটি প্রথম প্রচারিত হয়েছিল 21 অক্টোবর, 1999, এমটিভিতে, যেখানে এটি 9:00-10:30 PM অ্যানিমে নাইট প্রোগ্রামিং ব্লকের উদ্বোধন করেছিল।

মার্কিন যুক্তরাষ্ট্রে, কাউবয় বেবপ একটি প্রোগ্রাম ছিল যখন কার্টুন নেটওয়ার্কের লেট নাইট ব্লক অ্যাডাল্ট সুইম 2শে সেপ্টেম্বর, 2001-এ আত্মপ্রকাশ করেছিল, যেটি ব্লকে প্রথম অ্যানিমে দেখানো হয়েছিল সেই রাতে মধ্যরাতে ET। প্রাপ্তবয়স্ক সাঁতারের মূল চালানোর সময়, 11 সেপ্টেম্বরের হামলার প্রেক্ষিতে তাদের হিংসাত্মক থিমের কারণে পর্ব 6, 8 এবং 22 বাদ দেওয়া হয়েছিল। সিরিজের তৃতীয় রানের মধ্যে, এই সমস্ত পর্ব প্রথমবারের মতো প্রিমিয়ার হয়েছিল। কাউবয় বেবপ চার বছর ধরে বারবার সম্প্রচারিত হওয়ার জন্য যথেষ্ট সফল হয়েছিল। এটি 2007 সাল থেকে প্রতি বছর অন্তত একবার চালানো হয়েছে, এবং শোটির HD রিমাস্টারগুলি 2015 সালে সম্প্রচার শুরু হয়েছিল। যুক্তরাজ্যে, এটি 2002 সালে প্রাপ্তবয়স্ক-ভিত্তিক চ্যানেল CNX-এ প্রথম সম্প্রচার করা হয়েছিল। 6 নভেম্বর, 2007 থেকে, আগস্ট 2008 সালে চ্যানেলটি বন্ধ না হওয়া পর্যন্ত অ্যানিমেসেন্ট্রালে এটি পুনরাবৃত্তি করা হয়েছিল। অস্ট্রেলিয়ায়, কাউবয় বেবপ প্রথম 2002 সালে অস্ট্রেলিয়ার অ্যাডাল্ট সুইম-এ পে টেলিভিশনে সম্প্রচারিত হয়েছিল। এটি ফক্সটেলের সাই-ফাই চ্যানেলে সম্প্রচারিত হয়েছিল। অস্ট্রেলিয়ায়, কাউবয় বেবপ প্রথম 2 জানুয়ারী, 2007 এ ABC2 (জাতীয় ডিজিটাল পাবলিক টেলিভিশন চ্যানেল) তে ফ্রি-টু-এয়ার-টিভিতে সম্প্রচারিত হয়। এটি বেশ কয়েকবার পুনরাবৃত্তি হয়েছে, অতি সম্প্রতি 2008 সালে শুরু হয়েছিল। কাউবয় বেবপ: মুভিটিও 23 ফেব্রুয়ারি, 2009-এ SBS (একটি হাইব্রিড-অর্থায়নে অস্ট্রেলিয়ান পাবলিক ব্রডকাস্টিং টেলিভিশন নেটওয়ার্ক) এ আবার প্রচারিত হয়েছিল। কানাডায়, কাউবয় বেবপ প্রথম সম্প্রচারিত হয়েছিল 24 ডিসেম্বর, 2006, রেজারে।

লাতিন আমেরিকায়, সিরিজটি প্রথম পে-টিভিতে 2001 সালে লোকোমোশনে সম্প্রচারিত হয়েছিল। এটি আবার 9 জানুয়ারী, 2016 তারিখে I.Sat-এ প্রচারিত হয়।

ঘরোয়া মিডিয়া[সম্পাদনা]

কাউবয় বেবপ উত্তর আমেরিকায় চারটি পৃথক সংস্করণে মুক্তি পেয়েছে।

প্রথম রিলিজ VHS বিন্যাসে একটি বক্স সেট বা সাতটি পৃথক টেপ হিসাবে বিক্রি হয়েছিল। টেপ অ্যানিমে গ্রাম, বান্দাই একটি বিভাগ মাধ্যমে বিক্রি করা হয়.

দ্বিতীয় রিলিজটি 2000 সালে পৃথকভাবে বিক্রি হয়েছিল এবং মূল 26টি পর্বের আনকাট সংস্করণ দেখানো হয়েছিল। 2001 সালে, এই ডিভিডিগুলি বিশেষ সংস্করণ পারফেক্ট সেশনে সংগ্রহ করা হয়েছিল যার মধ্যে প্রথম 6টি ডিভিডি, প্রথম কাউবয় বেবপ সাউন্ডট্র্যাক এবং একটি সংগ্রাহকের বাক্স অন্তর্ভুক্ত ছিল। মুক্তির সময়, পারফেক্ট সেশনস থেকে আর্ট বক্সটি দ্য রাইট স্টাফ ইন্টারন্যাশনাল-এ ক্রয়ের জন্য উপলব্ধ করা হয়েছিল একটি একক আইটেম হিসাবে সংগ্রহকারীদের জন্য যারা ইতোমধ্যে সিরিজটির মালিক ছিলেন।

তৃতীয় রিলিজ, দ্য বেস্ট সেশনস, 2002 সালে বিক্রি হয়েছিল এবং ডলবি ডিজিটাল 5.1 এবং ডিটিএস সাউন্ড সাউন্ডে পুনঃমাস্টার করা সিরিজের সেরা 6 পর্ব হিসাবে বান্দাইকে বিবেচিত হয়েছিল।

চতুর্থ রিলিজ, কাউবয় বেবপ রিমিক্স, 6টি ডিস্কে বিতরণ করা হয়েছিল এবং মূল 26টি আনকাট এপিসোড অন্তর্ভুক্ত ছিল, ডলবি ডিজিটাল 5.1-এ সাউন্ড রিমাস্টার করা হয়েছে এবং শিনিচিরো ওয়াতানাবের তত্ত্বাবধানে ভিডিও রিমাস্টার করা হয়েছে। এই রিলিজে বিভিন্ন অতিরিক্ত জিনিসও অন্তর্ভুক্ত ছিল যা মূল রিলিজে উপস্থিত ছিল না। কাউবয় বেবপ রিমিক্স নিজেই 2008 সালে কাউবয় বেবপ রিমিক্স ডিভিডি সংগ্রহ হিসাবে সংগ্রহ করা হয়েছিল।

ব্লু-রে ফরম্যাটে একটি চতুর্থ রিলিজ 21 ডিসেম্বর, 2012 এ একচেটিয়াভাবে জাপানে প্রকাশিত হয়েছিল।

ডিসেম্বর 2012 সালে, নতুন প্রতিষ্ঠিত পরিবেশক অ্যানিমে লিমিটেড Facebook এবং Twitter এর মাধ্যমে ঘোষণা করেছে যে তারা যুক্তরাজ্যের জন্য হোম ভিডিও লাইসেন্স অর্জন করেছে। ব্লু-রে সংগ্রহের পার্ট 1টি 29 জুলাই, 2013 এ প্রকাশিত হয়েছিল, যখন পার্ট 2টি 14 অক্টোবর প্রকাশিত হয়েছিল। স্ট্যান্ডার্ড ডিভিডি কমপ্লিট কালেকশনটি মূলত 23 সেপ্টেম্বর, 2013-এ ব্লু-রে রিলিজের পার্ট 2 এর সাথে প্রকাশ করা হয়েছিল। কিন্তু মাস্টারিং এবং ম্যানুফ্যাকচারিং ত্রুটির কারণে, সম্পূর্ণ সংগ্রহ 27 নভেম্বর পর্যন্ত বিলম্বিত হয়েছিল। বৈশিষ্ট্য, হোম ভিডিও এবং ডিজিটাল প্রকাশের জন্য। ফানিমেশন 16 ডিসেম্বর, 2014 তারিখে ব্লু-রে এবং ডিভিডিতে সিরিজটি প্রকাশ করেছে। সিরিজটি চারটি পৃথক সংস্করণে প্রকাশিত হয়েছিল: স্ট্যান্ডার্ড ডিভিডি, স্ট্যান্ডার্ড ব্লু-রে, একটি Amazon.com এক্সক্লুসিভ ব্লু-রে/ডিভিডি কম্বো এবং একটি ফানিমেশন ডটকম এক্সক্লুসিভ ব্লু-রে/ডিভিডি কম্বো

ডিভিডি নাম বিষয়বস্তু মুক্তির তারিখ
্প্রথম সিজন পর্ব ১-৫ এপ্রিল 4, 2000
দ্বিতীয় সিজন পর্ব 6–10 মে 2, 2000
তৃতীয় সিজন পর্ব 11–14 জুলাই 13, 2000
চতুর্থ সিজন পর্ব 15–18 এপ্রিল 4, 2001
পঞ্চম সিজন পর্ব 19–22 2 মে, 2001
ষষ্ঠ সিজন পর্ব 23-26 13 জুলাই, 2001
নিখুঁত সিজনসমূহ
  • পর্ব 1-26
  • কাউবয় বেবপ OST 1
  • কালেক্টরের আর্ট বক্স
নভেম্বর 6, 2001
সেরা সিজনসমূহ অন্যান্য নভেম্বর 19, 2002

স্ট্রিমিং[সম্পাদনা]

Netflix 21 অক্টোবর, 2021 পর্যন্ত বিশ্বব্যাপী উপলব্ধ সমস্ত 26 পর্বের সাথে মূল অ্যানিমে স্ট্রিমিং অধিকার অর্জন করেছে। সিরিজটি মার্কিন যুক্তরাষ্ট্রে Hulu এবং Funimation এও পাওয়া যায়।

সংশ্লিষ্ট মিডিয়া[সম্পাদনা]

মাঙ্গা[সম্পাদনা]

দুটি কাউবয় বেবপ মাঙ্গা সিরিজের অভিযোজন প্রকাশ করা হয়েছে, উভয়ই কাডোকাওয়া শোটেন দ্বারা প্রকাশিত এবং আসুকা ফ্যান্টাসি ডিএক্স-এ ধারাবাহিক করা হয়েছে। প্রথম মাঙ্গা সিরিজ, কাউবয় বেবপ: শুটিং স্টার শিরোনাম এবং কেইন কুগা দ্বারা চিত্রিত, 1997 সালের অক্টোবর সংখ্যা থেকে অ্যানিমে সিরিজের মুক্তির আগে, জুলাই 1998 ইস্যুতে ধারাবাহিক করা হয়েছিল। এটি 1998 সালে দুটি খণ্ডে সংগ্রহ করা হয়েছিল, প্রথমটি মে মাসে এবং দ্বিতীয়টি সেপ্টেম্বরে। দ্বিতীয় মাঙ্গা সিরিজ, সহজভাবে কাউবয় বেবপ শিরোনাম এবং Yutaka Nanten [ja] দ্বারা চিত্রিত, নভেম্বর ইস্যু 1998 থেকে মার্চ 2000 ইস্যু পর্যন্ত ধারাবাহিক করা হয়েছিল।এটি তিনটি খণ্ডে সংগৃহীত হয়েছিল, প্রথম দুটি এপ্রিল এবং অক্টোবর 1999 সালে এবং তৃতীয়টি এপ্রিল 2000 সালে। উভয় মাঙ্গা সিরিজ উত্তর আমেরিকায় মুক্তির জন্য টোকিওপপ দ্বারা লাইসেন্সপ্রাপ্ত হয়েছিল।

ভিডিও গেমস[সম্পাদনা]

একটি কাউবয় বেবপ ভিডিও গেম, বান্দাই দ্বারা বিকাশিত এবং প্রকাশিত, 14 মে, 1998-এ প্লেস্টেশনের জন্য জাপানে মুক্তি পায়। একটি প্লেস্টেশন 2 ভিডিও গেম, কাউবয় বেবপ: সুইওকু নো সেরেনাড, 25 আগস্ট, 2005 সালে জাপানে মুক্তি পায়, এবং একটি ইংরেজি সংস্করণ উত্তর আমেরিকায় মুক্তির জন্য সেট করা হয়েছিল। যাইহোক, 2007 সালের জানুয়ারিতে, আইজিএন রিপোর্ট করেছিল যে রিলিজটি সম্ভবত বাতিল করা হয়েছে, অনুমান করে যে এটি বান্দাই নামকো গেমের সাথে ন্যামকোর সাথে বান্দাইয়ের একীভূত হতে পারেনি।

চলচ্চিত্র[সম্পাদনা]

কাউবয় বেবপ নামে একটি অ্যানিমে ফিল্ম: নকইন অন হেভেনস ডোর, [জেপি. 1] ইংরেজিতে কাউবয় বেবপ নামে পরিচিত: দ্য মুভি, সেপ্টেম্বর 2001 সালে জাপানে এবং 2002 সালের আগস্টে মার্কিন যুক্তরাষ্ট্রে মুক্তি পায়।

22শে জুলাই, 2008-এ, যদি 20th Century Fox-এর দ্বারা বিকাশে থাকা একটি লাইভ-অ্যাকশন কাউবয় বেবপ মুভির গুজব সম্পর্কিত একটি নিবন্ধ প্রকাশ করে। প্রযোজক এরউইন স্টফ বলেছিলেন যে চলচ্চিত্রটির বিকাশ প্রাথমিক পর্যায়ে ছিল এবং তারা "এইমাত্র এটিতে স্বাক্ষর করেছে"। Keanu Reeves স্পাইক Spiegel ভূমিকা পালন করতে ছিল। ভ্যারাইটি 15 জানুয়ারী, 2009-এ নিশ্চিত করেছে যে প্রযোজনা সংস্থা সানরাইজ অ্যানিমেশন "ইংরেজি ভাষার প্রকল্পের বিকাশের সাথে ঘনিষ্ঠভাবে জড়িত" হবে। সাইটটি নিশ্চিত করেছে কেনজি উচিদা, শিনিচিরো ওয়াতানাবে এবং সিরিজ লেখক কেইকো নোবুমোটোকে সহযোগী প্রযোজক হিসেবে, সিরিজ প্রযোজক মাসাহিকো মিনামিকে প্রোডাকশন কনসালট্যান্ট হিসেবে এবং পিটার ক্রেগকে চিত্রনাট্যকার হিসেবে। এটি চলচ্চিত্রের সম্ভাব্য মানের জন্য একটি প্রতিশ্রুতিশীল পদক্ষেপ হিসাবে বিভিন্ন উত্স দ্বারা প্রশংসিত হয়েছিল। সেই সময়ে এটি 2011 সালে মুক্তি পাওয়ার কথা ছিল, কিন্তু বাজেটের সমস্যাগুলির কারণে এটির উত্পাদন বিলম্বিত হয়েছিল। জমাকৃত স্ক্রিপ্টটি খরচ কমাতে পুনর্লিখনের জন্য ফেরত পাঠানো হয়েছিল এবং 15 অক্টোবর, 2010-এ প্রযোজক জোশুয়া লং-এর সাথে একটি সাক্ষাত্কারের পর থেকে এটি সম্পর্কে খুব কমই শোনা যায়; 25 অক্টোবর, 2014-এ সিরিজের পরিচালক ওয়াতানাবেকে MCM লন্ডন কমিকনে লাইভ-অ্যাকশন ফিল্ম সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছিল। তিনি বলেছেন: "আমি ভীত আমি জানি না তারা হলিউডে কী ভাবছে। দৃশ্যত প্রকল্পটি থেমে যায়নি কিন্তু আমি জানি না যে এটি এখান থেকে কীভাবে অগ্রসর হবে। আমি শুনেছি যে সেখানে হলিউডের অনেক সমস্যা।"

লাইভ-অ্যাকশন সিরিজ[সম্পাদনা]

2017 সালে, এটি ঘোষণা করা হয়েছিল যে সিরিজটির একটি আমেরিকান লাইভ-অ্যাকশন অভিযোজন সানরাইজ ইনকর্পোরেটেড দ্বারা নির্বাহী প্রযোজনার সাথে মার্টি অ্যাডেলস্টেইন এবং আইটিভি স্টুডিওর মধ্যে একটি অংশীদারিত্ব টুমরো স্টুডিওস দ্বারা তৈরি করা হচ্ছে।[90] ক্রিস্টোফার ইয়োস্ট সিরিজটি লিখবেন, এবং Netflix ঘোষণা করেছে যে এটি এটি বিতরণ করবে। 4 এপ্রিল, 2019-এ, ভ্যারাইটি রিপোর্ট করেছে যে জন চো, মুস্তাফা শাকির, ড্যানিয়েলা পিনেদা এবং অ্যালেক্স হ্যাসেলকে কাস্ট করা হয়েছে।চো দ্বারা হাঁটুর আঘাতের কারণে অক্টোবর 2019 সালে উৎপাদন বন্ধ হয়ে যায়, ছয় মাসেরও বেশি সময় ধরে উৎপাদন পিছিয়ে দেয়। এপ্রিল 17, 2020-এ, এটি প্রকাশিত হয়েছিল যে পর্বগুলি এক ঘন্টা দীর্ঘ হবে। 19 মে, 2020-এ, অ্যাডেলস্টেইন প্রকাশ করেছিলেন যে তিনটি সমাপ্ত পর্ব ছিল এবং চো-এর হাঁটুতে আঘাতের আগে তারা কমপক্ষে ছয়টি পর্ব শ্যুট করেছিল। একই সাক্ষাত্কারে এটি প্রকাশিত হয়েছিল যে অ্যানিমে সিরিজের পরিচালক, শিনিচিরো ওয়াতানাবেকে একজন সৃজনশীল পরামর্শদাতা হিসাবে নিয়োগ করা হয়েছিল। উৎপাদন, নিউজিল্যান্ডে, দেশে একটি COVID-19 লকডাউন অনুসরণ করে, 30 সেপ্টেম্বর, 2020 এ পুনরায় শুরু হয়। প্রথম সিজন 19 নভেম্বর, 2021-এ মিশ্র পর্যালোচনার জন্য মুক্তি পায়।9 ডিসেম্বর, 2021-এ ঘোষণা করা হয়েছিল যে সিরিজটি দ্বিতীয় সিজনের জন্য পুনর্নবীকরণ করা হবে না, Netflix এটি সম্পূর্ণরূপে বাতিল করে দেয়।

অন্যান্য মিডিয়া[সম্পাদনা]

কাউবয় বেবপ: ইউটি শিরোনামের একটি অফিসিয়াল পার্শ্ব গল্প উরাল এবং ভিক্টোরিয়া টেরপিসিকোর ("হেভি মেটাল কুইন" অধিবেশন থেকে V.T.) গল্প বলে যখন তারা অনুগ্রহ শিকারী ছিল। গল্পটি তার নিজস্ব অফিসিয়াল সাইটে উপলব্ধ ছিল, তবে ওয়েবসাইটটি বন্ধ ছিল এবং বর্তমানে সাইট মিররে পাওয়া যাচ্ছে।

অভ্যর্থনা[সম্পাদনা]

সমালোচনামূলক অভ্যর্থনা[সম্পাদনা]

কাউবয় বেবপ তার প্রাথমিক সম্প্রচারের সময় থেকে সর্বসম্মত প্রশংসা পেয়েছে। 1998 সালের শুরুতে, জাপানি সমালোচক কিথ রী একটি অন্যথায় "রান-অফ-দ্য-মিল" মৌসুমে সিরিজটিকে একটি স্ট্যান্ডআউট হিসাবে তুলে ধরেন, এর সামগ্রিক উত্পাদন মূল্যের প্রশংসা করেন এবং কান্নোর সাউন্ডট্র্যাকটিকে "সমস্ত চিনির থেকে একটি খুব স্বাগত পরিবর্তন" বলে উল্লেখ করেন। বেশিরভাগ অ্যানিমে বৈশিষ্ট্যের জে-পপ সুর"। Rhee শো-এর জাপানি "অল-স্টার কাস্ট"কেও তুলে ধরেন,[48] যেটিকে তার সহকর্মী মার্ক এল. জনসন "প্রবীণ ভয়েস প্রতিভা" দ্বারা পরিপূর্ণ বলে বর্ণনা করেছেন, যা তাদের "গড়ের উপরে" মার্কিন সমকক্ষদের তুলনায় আরও বেশি পারফরম্যান্সে পরিণত করেছে। 1999 সালে, অস্ট্রেলিয়ান ম্যাগাজিন হাইপার এনিমে পর্যালোচনা করে এবং 10 এর মধ্যে 9.5 রেটিং দেয়।

অ্যানিমে নিউজ নেটওয়ার্কের মাইক ক্র্যান্ডল সিরিজটিকে ডাব করা সংস্করণের জন্য একটি 'A+' রেটিং এবং সাবড সংস্করণের জন্য একটি 'A' রেটিং দিয়েছেন। তিনি সিরিজটিকে "ইতিহাসের সবচেয়ে জনপ্রিয় এবং সম্মানিত অ্যানিমে শিরোনামগুলির মধ্যে একটি" হিসাবে চিহ্নিত করেছেন, এটি যোগ করার আগে এটি "একটি অনন্য টেলিভিশন অনুষ্ঠান যা দক্ষতার সাথে সমস্ত ধরণের জেনারকে অতিক্রম করে"। ক্র্যান্ডল তার চরিত্রগুলির প্রশংসা করেছে "অনেকের জন্য সবচেয়ে প্রিয় কিছু চরিত্র" এবং ভয়েসের অভিনয়ের প্রশংসা করেছে, বিশেষ করে "নিষ্ক্রিয় ইংরেজি কাস্ট"। তিনি সিরিজের "মুভি-গুণমান" অ্যানিমেশন, "অত্যাধুনিক" লেখা এবং এর "অবিশ্বাস্য" মিউজিক্যাল স্কোরের প্রশংসা করেছেন। Crandol কাউবয় বেবপকে একটি "ল্যান্ডমার্ক" অ্যানিমে বলে অভিহিত করেছেন "যা অনেক পরে অন্যদের ভুলে যাওয়ার পরেও মনে রাখা হবে", এবং এটিকে "সর্বশ্রেষ্ঠ অ্যানিমে শিরোনামগুলির মধ্যে একটি" বলে অভিহিত করেছেন। উপরন্তু, অ্যানিমে নিউজ নেটওয়ার্কের মাইকেল টুল কাউবয় বেবপকে 1990-এর দশকের অন্যতম গুরুত্বপূর্ণ অ্যানিমে হিসেবে অভিহিত করেছেন।

T.H.E.M. অ্যানিমে রিভিউগুলি সম্পূর্ণ সিরিজকে 5 স্টারের মধ্যে 5 স্টার দিয়েছে, যেখানে পর্যালোচক ক্রিস্টিনা কার্পেন্টার কাউবয় বেবপকে "সেরা [অ্যানিম]গুলির মধ্যে একজন" হিসাবে বিশ্বাস করেছেন এবং এটিকে একটি মাস্টারপিস হিসাবে দাবি করেছেন যা "সবচেয়ে বেশি অ্যানিমে রাখে...এবং হলিউড, লজ্জা করতে" তিনি এটিকে "খুব আড়ম্বরপূর্ণ, সুন্দরভাবে কারুকাজ করা সিরিজ যা এটি পাওয়ার চেয়ে অনেক বেশি মনোযোগের দাবিদার" হিসাবে বর্ণনা করেছেন। কার্পেন্টার অ্যানিমেশনটিকে "একটি বিরলতা এবং দেখার জন্য একটি বিস্ময়" হিসাবে প্রশংসা করেছিলেন এবং এটি "চমৎকারের বাইরে" এবং প্লট এবং চরিত্রায়নকে "একটি পরিশীলিততা এবং সূক্ষ্মতা যা কার্যত এক ধরণের" বলে প্রশংসা করেছিলেন। তিনি সাউন্ডট্র্যাকের প্রশংসাও করেছিলেন, এবং উদ্বোধনী থিমটিকে তিনি কখনও শুনেছিলেন এমন সেরা ইন্ট্রো টুকরোগুলির মধ্যে একটি হিসাবে প্রশংসা করেছিলেন৷ কার্পেন্টার বলতে গিয়েছিলেন যে বেবপ একটি "জাপানি অ্যানিমেশনের যে কোনো গুরুতর সংগ্রাহকের জন্য আবশ্যক"।

আটলান্টিক লেখক অ্যালেক্স সুসকিন্ড তার "অ্যাস্টেরয়েড ব্লুজ: দ্য লাস্টিং লিগ্যাসি অফ কাউবয় বেবপ" প্রবন্ধে বলেছেন, "কাগজে, কাউবয় বেবপ, শিনিচিরো ওয়াতানাবের কিংবদন্তি কাল্ট অ্যানিমে সিরিজ, জন ওয়েন, এলমোর লিওনার্ড এবং ফিলিপ কে-এর মতো কিছু পড়ে। ডিক একটি বন্য, সারা রাত হুইস্কি বেন্ডারের সময় নিয়ে এসেছিল।" তিনি লিখেছেন, "সমালোচক এবং অনুরাগীদের প্রতিক্রিয়া হাইপারবোলিক শোনাতে পারে - 'মাস্টারপিস' শব্দটি প্রচুর পরিমাণে ছুঁড়ে দেওয়া হয়েছিল - তবে প্রশংসাটি ন্যায্য ছিল। প্রথমবারের একক পরিচালক ওয়াতানাবে নৈতিকতার একটি চমৎকার গল্প তৈরি করেছিলেন, রোম্যান্স, এবং সহিংসতা - একটি স্বাধীন চলচ্চিত্রের মত শুট করা বহিরাগতদের জীবনের একটি অন্ধকার চেহারা।"

2015 সালের জানুয়ারিতে, ডিভিডি টক-এর টেলিভিশন লেখক কাইল মিলস পর্যালোচনার ভিত্তিতে সিরিজটিকে পাঁচ তারকা প্রদান করেন। তিনি বলেছিলেন, "মাধ্যম নির্বিশেষে, এটি লাইভ অ্যাকশন টেলিভিশন, ফিল্ম বা অ্যানিমেশন হোক না কেন, কাউবয় বেবপ এখন পর্যন্ত নির্মিত গল্প বলার সেরা উদাহরণগুলির মধ্যে একটি।" তার পর্যালোচনায়, তিনি সমাপনীকে "টেলিভিশনের ইতিহাসের অন্যতম সেরা" হিসাবে বর্ণনা করেছেন, এটিকে "ব্যাপকভাবে সম্মানিত" সমাপ্তি হিসাবে উল্লেখ করেছেন যা "এখনও ভক্তদের কথোপকথন সৃষ্টি করে, 15 বছর ধরে দর্শকদের সাথে অনুরণিত"। তিনি লিখে শেষ করেন, "কাউবয় বেবপ একটি ঠুং শব্দের সাথে শেষ হয়।"

সিরিজের তার 2018 সালের পর্যালোচনাতে, পেস্ট সমালোচক জন মাহের লিখেছেন, "এটি একটি দীর্ঘ ক্যারিয়ারের শীর্ষে উত্পাদিত একটি দুর্দান্ত রচনার মতো মনে হচ্ছে, প্রায় অবিশ্বাস্যভাবে, একজন পরিচালক হিসাবে ওয়াতানাবের প্রথম সিরিজ হওয়া সত্ত্বেও। এটি একটি মাস্টারওয়ার্ক যা ন্যায়সঙ্গতভাবে র‌্যাঙ্ক করা উচিত। টেলিভিশনের সর্বকালের সেরা কাজের মধ্যে।" এটি "সর্বকালের 50 সেরা অ্যানিমে সিরিজ" প্রকাশনার তালিকায় # 1-এ স্থান পেয়েছে।

রিভিউ অ্যাগ্রিগেটর Rotten Tomatoes-এ, 22টি পর্যালোচনার ভিত্তিতে সিরিজটির 100% অনুমোদন রেটিং রয়েছে, যার গড় রেটিং 8/10। ওয়েবসাইটের সমালোচনামূলক ঐকমত্যটি পড়ে, "শৈলী এবং রেফারেন্সের একটি মাথা-স্পিনিং অ্যারে মিশ্রিত করে, কাউবয় বেবপ একটি অ্যানিমে টেলিভিশন ক্লাসিক যা অবশ্যই অভিজ্ঞ হতে হবে।"

একটি এপ্রিল 2019 ডিয়েগো মোলানো, ভিক্টর এবং ভ্যালেন্টিনোর স্রষ্টার সাথে সাক্ষাত্কারে, তিনি বলেছিলেন যে কাউবয় বেবপই প্রথম অ্যানিমে যা তিনি "অবসেসড" ছিলেন, কারণ তিনি হাই স্কুলে শোয়ের ভিএইচএস টেপগুলি ট্র্যাক করতে সময় কাটিয়েছিলেন। তিনি আরও যুক্তি দিয়েছিলেন যে এই সিরিজটি তাকে দেখিয়েছে "কীভাবে সিনেমাটিক এবং আবেগপূর্ণ অ্যানিমেশন হতে পারে"।

প্রশংসা[সম্পাদনা]

1999 সালের অ্যানিমের জন্য 1999 অ্যানিমে গ্র্যান্ড প্রিক্স পুরস্কারে, কাউবয় বেবপ দুটি প্রথম স্থানের পুরস্কার জিতেছে: স্পাইক স্পিগেল সেরা পুরুষ চরিত্রে ভূষিত হয়েছেন; এবং মেগুমি হায়াশিবারা ফেই ভ্যালেন্টাইন চরিত্রে অভিনয়ের জন্য সেরা কণ্ঠ অভিনেতার পুরস্কার পান। কাউবয় বেবপ অন্যান্য বিভাগেও র‌্যাঙ্কিং পেয়েছে: সিরিজটি নিজেই ২য় সেরা অ্যানিমে সিরিজে ভূষিত হয়েছিল; ফেই ভ্যালেন্টাইন এবং এড যথাক্রমে 5ম এবং 9ম সেরা মহিলা চরিত্রে স্থান পেয়েছে; "ট্যাঙ্ক!" এবং "দ্য রিয়েল ফোক ব্লুজ" যথাক্রমে 3য় এবং 15তম সেরা গানে স্থান পেয়েছে; এবং "ব্যালাড অফ ফলন এঞ্জেলস", "স্পিক লাইক এ চাইল্ড", "জ্যামিং উইথ এডওয়ার্ড" এবং "মিশ-ম্যাশ ব্লুজ" যথাক্রমে 2য়, 8ম, 18ম এবং 20তম সেরা পর্বে স্থান পেয়েছে।

1999 সালের অ্যানিমের জন্য 2000 অ্যানিমে গ্র্যান্ড প্রিক্স পুরষ্কারে, কাউবয় বেবপ আবার একই দুটি 1ম স্থানের পুরস্কার জিতেছে: স্পাইক স্পিগেলের জন্য সেরা পুরুষ চরিত্র; এবং মেগুমি হায়াশিবারার জন্য সেরা কণ্ঠ অভিনেতা। সিরিজটি প্রাপ্ত অন্যান্য র‌্যাঙ্কিং হল: 2য় সেরা অ্যানিমে সিরিজ; ফেই ভ্যালেন্টাইনের জন্য 6 তম সেরা মহিলা চরিত্র; "ট্যাঙ্ক!" এর জন্য 7 তম এবং 12 তম সেরা গান এবং যথাক্রমে "নীল"; এবং "দ্য রিয়েল ফোক ব্লুজ (পার্ট 2)" এবং "হার্ড লাক ওম্যান" এর জন্য যথাক্রমে 3য় এবং 17 তম সেরা পর্ব। 2000 Seiun পুরস্কারে, কাউবয় বেবপ বছরের সেরা মিডিয়ার জন্য পুরস্কৃত হয়।

নিউটাইপ ইউএসএ-তে 2004 সালের একটি পোল, জাপানি ম্যাগাজিন নিউটাইপের মার্কিন সংস্করণ, তার পাঠকদের "সর্বকালের সেরা 25টি অ্যানিমে শিরোনাম" ভোট দিতে বলেছিল; কাউবয় বেবপ তালিকায় ২য় স্থান অধিকার করেছে (নিওন জেনেসিস ইভাঞ্জেলিয়নের পরে), এটিকে এখন পর্যন্ত তৈরি করা সবচেয়ে সামাজিকভাবে প্রাসঙ্গিক এবং প্রভাবশালী অ্যানিমে সিরিজের একটি হিসাবে স্থাপন করেছে। একই বছরে, Cinefantastique "10 অপরিহার্য অ্যানিমেশন" এর একটি হিসাবে অ্যানিমে তালিকাভুক্ত করে, সিরিজের "নয়ার-স্টাইল, সংস্কৃতি-হপিং ইনক্লুসিভনেস এবং মিউজিকের আনন্দদায়ক মিশ্রণ" উল্লেখ করে। 2007 সালে, আমেরিকান অ্যানিমে ম্যাগাজিন অ্যানিমে ইনসাইডার শিল্পের নিয়মিত এবং ম্যাগাজিন কর্মীদের তালিকা সংকলন করে "50 সেরা অ্যানিমে এভার" তালিকাভুক্ত করে এবং কাউবয় বেবপকে সর্বকালের #1 অ্যানিমে হিসাবে স্থান দেয়। 2012 সালে, ম্যাডম্যান এন্টারটেইনমেন্ট "দ্য টপ 20 ম্যাডম্যান অ্যানিমে টাইটেল" এর জন্য অনলাইনে ভক্তদের ভোট কম্পাইল করে এবং কাউবয় বেবপকে #7 এ স্থান দেয়।

কাউবয় বেবপ আইজিএন দ্বারা প্রকাশিত বেশ কয়েকটি তালিকায় স্থান পেয়েছে। 2009 "শীর্ষ 100 অ্যানিমেটেড টিভি সিরিজ" তালিকায়, কাউবয় বেবপ, "খুবই আসল - এবং তর্কযোগ্যভাবে সেরা - অ্যানিমেগুলির মধ্যে একটি" হিসাবে লেবেলযুক্ত, 14 তম স্থানে ছিল, এটি তালিকার দ্বিতীয় সর্বোচ্চ র‍্যাঙ্কিং অ্যানিমে তৈরি করেছে (ইভাঞ্জেলিয়নের পরে) এবং 1990-এর দশকের অন্যতম প্রভাবশালী সিরিজ। 2011 সালে, Bebop "শীর্ষ 50 Sci-Fi টিভি শো" তালিকায় 29 তম স্থানে ছিল, আবার তালিকার দ্বিতীয় সর্বোচ্চ র‍্যাঙ্কিং অ্যানিমে (ইভাঞ্জেলিয়নের পরে)। 2006 সালে, কাউবয় বেবপের সাউন্ডট্র্যাক "টপ টেন অ্যানিমে থিম অ্যান্ড সাউন্ডট্র্যাক অফ অল-টাইম" তালিকায় # 1 র‍্যাঙ্ক করে, সিরিজটিকে "একাল পর্যন্ত সেরা অ্যানিমেগুলির মধ্যে একটি এবং অবশ্যই সঙ্গীতের ক্ষেত্রে শীর্ষস্থানীয়" বলে মন্তব্য করা হয়েছে। স্পাইক স্পিগেল "সর্বকালের সেরা 25 অ্যানিমে চরিত্র" নিবন্ধে 4 র্থ স্থানে স্থান পেয়েছে। IGN মুভিস তাদের "10 কার্টুন অভিযোজন আমরা দেখতে চাই" তালিকায় কাউবয় বেবপকেও রেখেছে।

বিশ্লেষণ[সম্পাদনা]

সিরিজটি আত্মপ্রকাশের পর থেকেই অধ্যয়ন এবং বিশ্লেষণের বিষয় হয়ে দাঁড়িয়েছে, যার মূল ফোকাস এর শৈলী এবং ঘরানার মিশ্রণের উপর। মিগুয়েল ডগলাস, একটি পর্যালোচনায় সিরিজের শৈলীর বর্ণনা দিয়ে বলেছেন যে "সিরিজটি স্বতন্ত্রভাবে নিজেকে প্রচলিত জাপানি অ্যানিমেশনের জগতের বাইরে প্রতিষ্ঠিত করে এবং পরিবর্তে তার নিজস্ব পথ তৈরি করা বেছে নেয়। বিজ্ঞান কল্পকাহিনীর রাজ্যের মধ্যে একটি সেটিংয়ের সাথে, সিরিজটি বুদ্ধিমানের সাথে একটি অফার করে। বিশ্ব যা আমাদের বর্তমান সময়ের বিবেচনায় সম্পূর্ণরূপে বাস্তবসম্মত বলে মনে হয়। সাধারণভাবে বিজ্ঞান কল্পকাহিনীর সাথে থাকা অনেক উপাদান থেকে মুক্ত-সেটি মহাকাশ এলিয়েন, দৈত্যাকার রোবট বা লেজার বন্দুকই হোক না কেন- সিরিজটি এমন একটি বিশ্বকে উপস্থাপন করার জন্য নিজেকে অর্পণ করে যা আমাদের মতোই যদিও নিজের কিছু প্রযুক্তিগত অগ্রগতি দেখায়। অবশ্যই আমরা অন্যান্য সিরিজ বা চলচ্চিত্রে দেখতে পাব এমন আদিম ভবিষ্যত নয়, কাউবয় বেবপ এমন একটি ভবিষ্যত দেওয়ার সিদ্ধান্ত নেয় যা আমাদের নিজেদের সময়ের ঘনিষ্ঠভাবে প্রতিফলিত করে। পরিচিতির এই দিকটি সম্পর্কের ক্ষেত্রে বিস্ময়কর কাজ করে। দর্শক, এবং এটি এমন একটি বিশ্ব উপস্থাপন করে যা অবশ্যই আমাদের নিজস্ব অনুরূপ।" বিজ্ঞান-কল্পকাহিনীর বিরল প্রজাতিতে: 'অ্যাক্সেসযোগ্য'। অনেক অ্যানিমে শিরোনামের বিপরীতে, দর্শকদের এশিয়ান সংস্কৃতি সম্পর্কে জ্ঞান থাকবে বলে আশা করা হয়নি—চরিত্রের নাম, চিহ্ন এবং এই জাতীয় প্রাথমিকভাবে ইংরেজিতে শুরু হয়েছিল—অথবা এর আগে অন্য কোনো অ্যানিমে সিরিজ দেখেছি।"[125] মিশেল অনলি পির্কেল, তার বই সায়েন্স ফিকশন ফিল্ম, টেলিভিশন এবং অ্যাডাপ্টেশন: অ্যাক্রোস দ্য স্ক্রিন-এ বলেছেন যে "কাউবয় বেবপ জেনারে একটি নতুন গ্রহণ করছে, অনন্য চিত্র এবং শব্দ তৈরি করে নয়, বরং 'অবাধে' খেলার মাধ্যমে, 'রিমিক্সিং' বা একটি গতিশীল উপায়ে অন্যান্য পরিচিত ঘরানার ছবি এবং শব্দগুলিকে অভিযোজিত করা।"[126]: 164 রবার্ট বাইজেন্ট, এশিয়া-প্যাসিফিক স্টাডিজের গ্র্যাজুয়েট জার্নালের জন্য লেখা, বলেছেন যে সিরিজের আবেদন সম্ভবত পশ্চিমাদের কল্পকাহিনী অনুকরণ করার জন্য অ্যানিমে প্রবণতা থেকে উদ্ভূত হয়েছিল।

উত্তরাধিকার[সম্পাদনা]

2009 সালের মার্চ মাসে, The Onion's The A.V-এর মুদ্রণ ও ওয়েব সংস্করণ। ক্লাব কাউবয় বেবপকে "ঠিকই একটি বিশাল হিট" বলে অভিহিত করেছে এবং এটিকে একটি গেটওয়ে সিরিজ হিসেবে তালিকাভুক্ত করেছে যাতে অ্যানিমের মাধ্যমটিকে সামগ্রিকভাবে বোঝা যায়। সুসকিন্ড বলেছেন: "এটি জেনারটি আগে যা দেখেছিল তার থেকে ভিন্ন ছিল। এমনকি এটি তার সঙ্গীতের কাছেও ভিন্নভাবে এসেছিল। একটি থিম গানের একটি ওয়ার্মহোল দিয়ে অনুষ্ঠানটি শুরু হয়েছিল, এবং সাউন্ডট্র্যাকটি রক থেকে কান্ট্রি থেকে পপ থেকে জ্যাজ পর্যন্ত জেনারগুলির মাধ্যমে এত নির্বিঘ্নে চলে যায়৷ ফাঙ্কের জন্য, এটা জেনে মর্মাহত যে এক সেট সঙ্গীতজ্ঞ এর পিছনে রয়েছে"। একটি সাক্ষাত্কারে, প্রযোজক শন আকিনস আরও বলেছেন যে সিরিজটি "একটি সম্পূর্ণ নতুন বিশ্ব তৈরি করেছে"। "আমি মনে করি এটি যে প্রভাব ফেলেছে তা পরিমাপ করা আমার পক্ষে কঠিন। এটি অ্যানিমে পরিবর্তন করেছে। আমি মনে করি লোকেরা কী শোগুলি দুর্দান্ত হবে তা নিয়ে ভাবতে শুরু করেছে। আমি মনে করি এটি অ্যানিমেশনের মধ্যে শীতলকে পুনরায় সংজ্ঞায়িত করেছে, শুধুমাত্র জাপানে নয়, রাজ্যগুলিতে" সিরিজের অন্যতম প্রধান অ্যানিমেটর, টেনসাই ওকামুরা 2007 সালে তার নিজস্ব অ্যানিমে তৈরি করেছিলেন: কালোর চেয়ে অন্ধকার। ওকামুরা কাউবয় বেবপ থেকে তার অভিজ্ঞতা ব্যবহার করে ডার্কার দ্যান ব্ল্যাকের চিত্রনাট্য লিখতেন, যা জাপানি নাটকের অনুরূপ দুটি পর্ব নিয়ে গঠিত আখ্যানের দিকে নিয়ে যায়।

আমেরিকান চলচ্চিত্র পরিচালক, চিত্রনাট্যকার, এবং প্রযোজক রিয়ান জনসন কাউবয় বেবপকে তার চলচ্চিত্রের উপর একটি ভিজ্যুয়াল প্রভাব হিসেবে উল্লেখ করেছেন, বিশেষ করে ব্রিক। এন্ডারের গেম লেখক ওরসন স্কট কার্ডও সিরিজটির প্রশংসা করেছেন। তিনি বলেছেন যে সিরিজটি "সেখানে বেশিরভাগ সাই-ফাই ফিল্মের চেয়ে ভাল"। তিনি বলেন যে তিনি "এই সিরিজটি দুর্দান্ত খুঁজে পেয়েছেন, কিন্তু যা আমাকে ধরে রেখেছে তা হল দৃঢ় সম্পর্ক-ভিত্তিক গল্প বলার সংমিশ্রণ, একটি মুডি ভিজ্যুয়াল শৈলী যা কখনও পুরানো এবং সত্যিকারের স্মার্ট সংলাপ পায়নি"

সিরিজটি তৈরি করার পরে, একজন সাক্ষাত্কারকারী ওয়াতানাবেকে জিজ্ঞাসা করেছিলেন যে তার আরও কাউবয় বেবপ উপাদান তৈরি করার কোন পরিকল্পনা আছে কিনা। ওয়াতানাবে এই বলে প্রতিক্রিয়া জানিয়েছিলেন যে তিনি বিশ্বাস করেন না যে তিনি "শুধু এটির জন্য কাউবয় বেবপ সিক্যুয়ালগুলি তৈরি করা উচিত"। ওয়াতানাবে যোগ করেছেন যে উৎপাদনের সমাপ্তি এবং "বেবপ চেতনার সাথে তাল মিলিয়ে আমরা যখন এগিয়ে থাকি তখন মানুষ যখন আরও বেশি চায় তখন ছেড়ে দেওয়া"। 2006 থেকে দ্য ডেইলি টেক্সানের সাথে একটি সাম্প্রতিক সাক্ষাত্কারে, ওয়াতানাবেকে জিজ্ঞাসা করা হয়েছিল যে আরও কাউবয় বেবপ হবে কিনা। ওয়াতানাবে এর উত্তর ছিল "কোনদিন...হয়তো, কোনদিন"।

2020 সালের মে মাসে, সুরকার মেসন লিবারম্যান সানরাইজ অ্যান্ড ফানিমেশনের সাথে অংশীদারিত্ব করেছিলেন যাতে COVID-19 ত্রাণের জন্য একটি অফিসিয়াল কাউবয় বেবপ চ্যারিটি ট্র্যাক তৈরি করা হয়। এই ট্র্যাকটি ভিনাইল-এ প্রকাশিত হয়েছিল এবং এতে মূল সিরিজের সুরকার ইয়োকো কান্নো, আসল রেকর্ডিং ব্যান্ড দ্য সিটবেল্টস এবং আরও চল্লিশজন বিশেষ বাদ্যযন্ত্র অতিথির একটি সংগ্রহ দেখানো হয়েছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Greenberg, Raz (ফেব্রুয়ারি ২৭, ২০১৫)। "Cowboy Bebop and Leiji Matsumoto"All the Anime। অক্টোবর ২৪, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ৩১, ২০১৭ 
  2. Heyde, Adam (এপ্রিল ২৩, ২০১৬)। "Retro Romp: Cowboy Bebop Review"AnimeLab। নভেম্বর ৭, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ৩১, ২০১৭ 
  3. Jeffries, L.B. (জানুয়ারি ১৮, ২০১০)। "The Film Noir Roots of Cowboy Bebop"PopMatters। নভেম্বর ৭, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ৩১, ২০১৭ 
  4. Chapman, Jacob (ডিসেম্বর ১৬, ২০১৪)। "Cowboy Bebop Complete Series Blu-ray - Review"Anime News Network। অক্টোবর ৩, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ৩১, ২০১৭ 
  5. The Anime News Network Editorial Team (মার্চ ৩, ২০১৬)। "What's The Best (And Worst) Anime Ending You've Ever Seen?"Anime News Network। অক্টোবর ১৯, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ৩১, ২০১৭ 
  6. Egan, Toussaint (জুন ১১, ২০১৭)। "The Live-Action Cowboy Bebop Series Has Potential, but Can It Deliver?"Paste। নভেম্বর ৭, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ৩১, ২০১৭ 
  7. Funimation (অক্টোবর ১০, ২০১৪)। "Cowboy Bebop Premium Editions Revealed - See Bebop at Its Best!"Funimation। নভেম্বর ৭, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ৩১, ২০১৭ 
  8. Hulu (ডিসেম্বর ১৮, ২০১৪)। "Cowboy Bebop Comes to Hulu December 18" (সংবাদ বিজ্ঞপ্তি)। Anime News Network। নভেম্বর ৭, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ৩১, ২০১৭ 
  9. Andreeva, Nellie (জুন ৬, ২০১৭)। "'Cowboy Bebop' Cult Anime TV Series Gets US Live-Action Remake"Deadline Hollywood। অক্টোবর ১৮, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ৩১, ২০১৭ 
  10. Oh, Ashley (জুন ৬, ২০১৭)। "Cowboy Bebop live-action series riles up the internet"Polygon। নভেম্বর ৭, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ৩১, ২০১৭ 
  11. Mufson, Beckett (জুন ১০, ২০১৭)। "Bang, Cowboy Bebop Is Getting Turned into a Live-Action Hollywood Movie"Vice। নভেম্বর ৭, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ অক্টোবর ৩১, ২০১৭ 
  12. "13 Anime That Are Better Dubbed (And 13 Better Subbed)"। ৩ ফেব্রুয়ারি ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  13. Robinson, Tasha (মার্চ ৫, ২০০৯)। "Gateways To Geekery: Anime"The A.V. ClubThe Onion। মার্চ ৯, ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মার্চ ১০, ২০০৯ 


উদ্ধৃতি ত্রুটি: "lower-alpha" নামক গ্রুপের জন্য <ref> ট্যাগ রয়েছে, কিন্তু এর জন্য কোন সঙ্গতিপূর্ণ <references group="lower-alpha"/> ট্যাগ পাওয়া যায়নি