গ্রুপ ক্যাপ্টেন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

গ্রুপ ক্যাপ্টেন বিভিন্ন বিমান বাহিনীর একটি সিনিয়র কমিশনড র‌্যাঙ্ক। গ্রুপ ক্যাপ্টেনের ন্যাটো র‌্যাঙ্ক কোড OF-5-, যার অর্থ এটি নেীবাহিনীর ক্যাপ্টেনের র‌্যাঙ্ক এবং অন্যান্য পরিষেবায় কর্নেল পদমর্যাদার সমতুল্য।

ব্রিটিশ রয়েল এয়ার ফোর্স (আরএএফ) থেকে এই পদমর্যাদার উদ্ভব হলেও,[১] গ্রুপ ক্যাপ্টেন হ'ল র‌্যাঙ্ক যা বহু কমনওয়েলথ এবং অন্যান্য দেশের বিমান বাহিনী দ্বারা ব্যবহার করা হয় যা ব্রিটিশ সামরিক সংস্কৃতি দ্বারা প্রভাবিত হয়েছে। এটি কখনও কখনও অ-ইংরেজি বিমান বাহিনী-নির্দিষ্ট র‌্যাঙ্ক কাঠামোযুক্ত দেশগুলিতে সমতুল্য র‌্যাঙ্কের ইংরেজি অনুবাদ হিসাবে ব্যবহৃত হয়।

এটি সাধারণত সংক্ষেপে জিপি ক্যাপ্টেন হয় । কিছু এয়ার ফোর্সে (যেমন আরএএফ, আইএএফ এবং পিএএফ ), জিপিসিএপিটি ব্যবহার করা হয় অন্যের মধ্যে (যেমন আরএএএফ এবং আরএনজেএফ ) এবং কখনও কখনও, বিশেষত /ঐতিহাসিক প্রসঙ্গে, জি / সি হিসাবে। গ্রুপ অধিনায়কের পদমর্যাদা সঠিকভাবে "অধিনায়ক" হিসাবে সংক্ষেপিত হয় না।

আরএএফ এর ব্যবহার[সম্পাদনা]

ইতিহাস

১৯১৮ সালের ১ এপ্রিল, নতুন নির্মিত আরএএফ ব্রিটিশ সেনাবাহিনী থেকে অফিসার র‌্যাঙ্ক উপাধি গ্রহণ করে, রয়্যাল নেভাল এয়ার সার্ভিসের অধিনায়ক এবং রয়্যাল ফ্লাইং কোর কর্নেলদের আরএএফ-এ কর্নেল হয়ে যায়। আরএএফের নিজস্ব র‌্যাঙ্ক শিরোনাম ব্যবহার করা উচিত এমন প্রস্তাবের জবাবে, প্রস্তাব দেওয়া হয়েছিল যে, আরএএফ নৌ র‌্যাঙ্ক শিরোনামের আগে "বায়ু" শব্দটি প্রবেশ করিয়ে রয়্যাল নেভির অফিসার পদকে ব্যবহার করতে পারে। উদাহরণস্বরূপ, পরবর্তী র‌্যাঙ্কে গ্রুপ ক্যাপ্টেন হয়েছিলেন র‌্যাঙ্কটি হল "বিমান অধিনায়ক"। যদিও অ্যাডমিরাল্টি তাদের র‌্যাঙ্ক শিরোনামগুলির এই সাধারণ পরিবর্তনের বিষয়ে আপত্তি জানালেন, তবে এটি একমত হয়েছিল যে আরএএফ নৌ অফিসার পদে অনেকগুলি অফিসার র‌্যাঙ্ক খেতাবকে প্রাক-সংশোধনকারী শর্তগুলির সাথে পৃথক করতে পারে। আরএএফ কর্নেলদের "ব্যানারেট" বা "নেতা" হিসাবে শিরোনাম দেওয়া হতে পারে বলেও প্রস্তাব দেওয়া হয়েছিল তবে নেভির র‌্যাঙ্কের উপর ভিত্তি করে র‌্যাঙ্ক শিরোনামকে অগ্রাধিকার দেওয়া হয়েছিল এবং আরএএফ কর্নেলরা সাধারণত কমান্ড গোষ্ঠী অনুসারে র‌্যাঙ্ক শিরোনাম গ্রুপ অধিনায়ককে বেছে নেওয়া হয়েছিল। গ্রুপ ক্যাপ্টেনের পদমর্যাদা ১৯১৯ সালের ১আগস্ট থেকে ধারাবাহিকভাবে ব্যবহৃত হচ্ছে।

যদিও আরএএফের গোড়ার দিকে গোষ্ঠীগুলি সাধারণত গ্রুপ ক্যাপ্টেনদের দ্বারা পরিচালিত হয়, তবে ১৯২০ এর দশকের মাঝামাঝি সময়ে এগুলি সাধারণত একজন বিমান আধিকারিকের অধীনে ছিল।

দ্বিতীয় পোস্ট বিশ্বযুদ্ধের সময়ের মধ্যে একটি আরএএফ উড়ন্ত কমান্ডার স্টেশান বা একটি প্রধান স্থল প্রশিক্ষণ স্টেশান সাধারণত একটি গ্রুপ অধিনায়ক করা হয়েছে। সাম্প্রতিককালে, অভিযাত্রী এয়ার উইংসগুলিও দলের অধিনায়ক দ্বারা কমান্ড করা হয়েছে।

ইনসিগনিয়া এবং কমান্ড পেন্যান্ট

র‌্যাঙ্ক ইন্সিগানিয়া রয়্যাল নেভির ক্যাপ্টেনের চারটি স্বর্ণ ব্যান্ডের উপর ভিত্তি করে সামান্য প্রশস্ত কালো ব্যান্ডের উপরে চারটি সরু হালকা নীল ব্যান্ডের সমন্বয়ে গঠিত। এটি টিউনিকের নীচের হাতগুলিতে বা উড়ন্ত স্যুট বা নৈমিত্তিক ইউনিফর্মের কাঁধে উভয়ই পরা হয়। গ্রুপ ক্যাপ্টেনরা তাদের ক্যাপের শীর্ষে সোনার বেণী পরিধানকারী আরএএফ হায়ারার্কির প্রথম পদমর্যাদার, যা অনানুষ্ঠানিকভাবে ' স্ক্র্যাম্বলড ডিম ' নামে পরিচিত; তবে তারা এখনও স্ট্যান্ডার্ড আরএএফ অফিসারের ক্যাপ ব্যাজ পরে থাকে।

গ্রুপ ক্যাপ্টেনের জন্য কমান্ড পেন্যান্ট উইং কমান্ডারের জন্য অনুরূপ, বাদে কেন্দ্রে একটি বিস্তৃত লাল ব্যান্ড রয়েছে। কেবল উইং কমান্ডার এবং গ্রুপ ক্যাপ্টেন কমান্ড পেন্যান্টগুলি ত্রিভুজ আকারে।

অন্যান্য বিমান বাহিনী[সম্পাদনা]

গ্রুপ ক্যাপ্টেনের পদটি বাংলাদেশ বিমান বাহিনী,[২] ঘানা এয়ার ফোর্স, ইন্ডিয়ান এয়ার ফোর্স (আইএএফ),[৩] নামিবিয়ান এয়ার ফোর্স, নাইজেরিয়ান বিমান বাহিনী সহ কমনওয়েলথের বেশ কয়েকটি বিমান বাহিনীতেও ব্যবহৃত হয়। পাকিস্তান এয়ার ফোর্স (পিএএফ), রয়েল অস্ট্রেলিয়ান এয়ার ফোর্স (আরএএএফ), রয়েল নিউজিল্যান্ড এয়ার ফোর্স (আরএনজেএফ), শ্রীলঙ্কান বিমানবাহিনী এবং ত্রিনিদাদ ও টোবাগো এয়ার গার্ড । [৪] এটি মিশরীয় বিমান বাহিনী, হেলেনিক এয়ার ফোর্স, ওমানের রয়েল এয়ার ফোর্স, রয়েল থাই এয়ার ফোর্স এবং জিম্বাবুয়ের বিমান বাহিনীতেও ব্যবহৃত হয় । [৫]

রয়্যাল কানাডিয়ান এয়ার ফোর্স ১৯৬৮ সালে কানাডার বাহিনীকে একীকরণের আগে অবধি র‌্যাঙ্কটি ব্যবহার করেছিল, যখন সেনাবাহিনীর মতো র‌্যাঙ্ক উপাধি গৃহীত হয়েছিল। কানাডার একটি গ্রুপের অধিনায়ক তখন কর্নেল হন। ফরাসি কানাডিয়ান অফিসিয়াল ব্যবহারে, একটি গ্রুপ অধিনায়কের পদমর্যাদার নাম কর্নেল ডি'ভিয়েশন । আর্জেন্টিনা এয়ার ফোর্সের কমোডোরো ( কমোডোর ) আর্জেন্টাইন স্প্যানিশতে র‌্যাঙ্ক এবং চিলিয়ান এয়ার ফোর্সে চিলিয়ান স্প্যানিশের র‌্যাঙ্কটি করোনেল ডি এভিয়্যাসিয়ন বা "বিমানের কর্নেল"। ১৯৭৩ সাল পর্যন্ত এটি রয়্যাল মালয়েশিয়ান এয়ার ফোর্স (আরএমএএফ) দ্বারা ব্যবহৃত হয়েছিল, আজ হাতা সাইন ইন একটি সম্পূর্ণ কর্নেল।

অন্যান্য পরিষেবাগুলিতে সমান স্থান রয়েছে[সম্পাদনা]

কর্নেল, অন্যান্য এয়ার সার্ভিসেস, বিশেষত কমনওয়েলথ দেশগুলিতে যুদ্ধবিরোধী সহায়তার মতো বেশিরভাগ বিমান বাহিনীতে ব্যবহৃত সমপরিমাণের পাশাপাশি সমতুল্য পদে বিভিন্ন বিকল্প নাম ব্যবহার করা হয়েছে।

মহিলা সহায়ক বিমান বাহিনী, মহিলা সহায়ক অস্ট্রেলিয়ান বিমানবাহিনী, মহিলা রয়েল এয়ার ফোর্স (১৯৬৮ অবধি) এবং প্রিন্সেস মেরির রয়্যাল এয়ার ফোর্স নার্সিং সার্ভিসে (১৯৮০ অবধি) সমপরিমাণ পদটি "গ্রুপ অফিসার" ছিলেন।

রয়েল অবজারভার কর্পস (১৯৯৫ অবধি) সমমানের র‌্যাঙ্কটি ছিল "পর্যবেক্ষক ক্যাপ্টেন", যার অনুরূপ র‌্যাঙ্ক ইন্জিনিয়া ছিল।

উল্লেখযোগ্য গ্রুপ ক্যাপ্টেন[সম্পাদনা]

  • স্যার ডগলাস বদর বিশ্বযুদ্ধের যোদ্ধা পাইলট এবং ডাবল অ্যাম্পিউটি
  • ক্লাইভ রবার্টসন "কিলার" ক্যালডওয়েল
  • লিওনার্ড চ্যাশায়ার দ্বিতীয় বিশ্বযুদ্ধের বোমারু বিমান চালক এবং দাতব্য কর্মী
  • ওয়াল্টার চার্চিল DSO, DFC বিশ্বযুদ্ধের টেক্কা যোদ্ধা পাইলট, যিনি আরএএফের জন্য বিভিন্ন যুদ্ধবিমানের বিমানের মূল্যায়নও করেছিলেন এবং মাল্টার প্রতিরক্ষায় স্পিটফায়ার বিমান আনতে মূল ভূমিকা পালন করেছিলেন।
  • ব্রুস ডিকিনসন আয়রন মেইডেনের ফ্রন্টম্যান। অনারারি জিপি।
  • হিউ ডুন্ডাস বিশ্বযুদ্ধের যোদ্ধা পাইলট এবং 24 বছর বয়সে এই র‌্যাঙ্কটি ধরে রাখার সবচেয়ে কম বয়সী ব্যক্তি
  • টমাস লয়েল গিনেস বিশ্বযুদ্ধের যোদ্ধা পাইলট, রাজনীতিবিদ ও ব্যবসায়ী
  • স্যার ক্রিস হো এমবিই জিপি। রয়্যাল এয়ার ফোর্স এয়ার ক্যাডেটসে প্রাক্তন রাষ্ট্রদূত হিসাবে ক্যাপ্টেন
  • হামিশ মাহাদ্দে DSO, DFC, AFC & Bar, FRAeS যিনি বম্বার কমান্ডে উড়ে এসেছিলেন এবং বিমানচক্রের প্রতিভার প্রধান প্রযোজক হিসাবে প্যাথফাইন্ডার ফোর্সের একটি গুরুত্বপূর্ণ সদস্য হয়েছিলেন, প্রায়শই ডন বেনেটের "ঘোড়া চোর" হিসাবে পরিচিত
  • হারবার্ট ম্যাসি পাউ হিসাবে তৃতীয় স্তালাগ লুফ্টের সিনিয়র ব্রিটিশ অফিসার (এসবিও) ছিলেন। দ্য গ্রেট এস্কেপ (১৯৬৩) মুভিতে তাকে গ্রুপ ক্যাপ্টেন রামসে চরিত্রে অভিনয় করেছিলেন এবং জেমস ডোনাল্ড অভিনয় করেছিলেন। সিনেমায় তাঁর চরিত্রের মতো মেসি পঙ্গু হয়ে লাঠি নিয়ে হাঁটলেন
  • পার্সি চার্লস পিকার্ড DSO & Two Bars, DFC বিশ্বযুদ্ধের বোমারু পাইলট এবং আজ রাতের টার্গেটের জন্য "এফ ফর ফ্রেডি" এর অধিনায়ক, অপারেশন জেরিকোতে নিহত
  • স্ট্যানিসওয়া স্কিকারিয়স্কি বিশ্বযুদ্ধের বোমারু বিমান। কমান্ডিং অফিসার আরএএফ লিন্ডহোলেমে। পোলিশ বিমানবাহিনী। ট্রান্সলেটল্যান্ট ওয়ার্ল্ড রেকর্ডধারক। 1936 সালে ব্লুরিওট মেডেল প্রদান করা
  • জেমস স্ট্যাগ ডি-ডে আক্রমণের পরিকল্পনার সাথে জড়িত আরএএফের আবহাওয়াবিদ
  • ক্লেয়ার স্টিভেনসন ডিরেক্টর ডাব্লুএএএএফ
  • শচীন টেন্ডুলকার তার কৃতিত্বের জন্য সম্মানিত ভারতীয় বিমান বাহিনীর গ্রুপের অধিনায়ক
  • পিটার টাউনসেন্ড বিশ্বযুদ্ধের পাইলট এবং প্রিন্সেস মার্গারেটের স্যুট
  • ক্যারল ভর্ডম্যান এমবিই জিপি রয়্যাল এয়ার ফোর্স এয়ার ক্যাডেটসে বর্তমান রাষ্ট্রদূত হিসাবে ক্যাপ্টেন

কাল্পনিক চরিত্রগুলি[সম্পাদনা]

  • ইয়ান গিলমোর, ডক্টর হু এর একটি কাল্পনিক চরিত্র
  • গ্রুপ ক্যাপ্টেন টেন্যান্ট জেমস, ডক্টর হু এর একটি কাল্পনিক চরিত্র
  • ক্যাপ্টেন জ্যাক হার্কনেস, ডক্টর হু এবং এর স্পিন অফ টর্চউডের কাল্পনিক চরিত্র
  • গ্রুপ ক্যাপ্টেন লিওনেল ম্যান্ড্রেকে, পিটার সেলার্স অভিনয় করেছেন ড। স্ট্রেঞ্জলভ ছবিতে

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Ranks and Badges of the Royal Air Force"Royal Air Force। ২০০৭। ৬ জুন ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৭-১২-০১ 
  2. "BAF RANKS"Bangladesh Air Force Website। BAF Communication Unit। ২০২০। সংগ্রহের তারিখ ১৩ ডিসেম্বর ২০২০ 
  3. "Officer ranks in Indian Army, Air Force and Navy"India TodayNew Delhi। ২৫ ফেব্রুয়ারি ২০১৯। সংগ্রহের তারিখ ১৯ ডিসেম্বর ২০২০ 
  4. http://www.news.gov.tt/archive//E-Gazette/Gazette%202014/Gazette/Gazette%20No.%20140%20of%202014.pdf
  5. "RANKS AND BADGES IN THE AFZ"Air Force of Zimbabwe Website। Air Force of Zimbabwe। ২০২০। সংগ্রহের তারিখ ১৩ ডিসেম্বর ২০২০