করতাল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
একজোড়া করতাল ব্লক
এক ব্লকের করতাল
রাজস্থানি করতালবাদক

করতাল হলো কাঠ ও/বা পিতলের তৈরি এক ধরনের বাদ্যযন্ত্র। এর আকৃতি কিছুটা থালার মতো। এর বাদনরীতি একাধারে তাল, লয় ও ছন্দ নিরূপণে সাহায্য করে। সাধারণত করতালের সুতা বা দড়ি আঙ্গুলে (বিশেষ করে তর্জনী) আটকিয়ে হাতের তালুতে চাপ ও ছাড় দিয়ে এটি বাজাতে হয়। হাতের এই চাপ ও ছাড়ের ওপরই করতালের ধ্বনির উচ্চতা ও মৃদুতা নির্ভর করে। কীর্তনে খোলের অনুষঙ্গ হিসেবে করতাল একটি অপরিহার্য যন্ত্র বলে বিবেচিত হয়। কোনো কোনো এলাকায় এটি এটি খঞ্জনি নামেও পরিচিত।[১][২]

ইতিহাস ও বৈশিষ্ট্য[সম্পাদনা]

করতাল নামটি সংস্কৃত শব্দ কর ও তাল থেকে এসেছে। আবার এটাও ধরা হয় যে দুই করতলে ধরে বাজানো হয় বলে এর নামকরণ করা হয়েছে করতাল।

ওড়িয়ার দশকাঠিও একই রকম একটি বাদ্যযন্ত্র। এই নাম থেকে ওড়িয়ায় আলাদা একটি লোকনাট্যের সৃষ্টি হয়েছে। রামতলী হলো এমনি একটি লোকনাট্য যা ঐতিহ্যবাহী কিংবদন্তি অনুসারে রামায়ণের সাথে সংশ্লিষ্ট।

তেলুগু ভাষায় করতাল ধ্বনি শব্দটি হাততালির শব্দকে বুঝানো হয়ে থাকে।

করতাল (ব্লক): ঝুনঝুনিসহ একজোড়া কাঠের ব্লক দিয়ে একটি করতাল তৈরি হয়। এক হাতে এক জোড়া ব্লক বা একটি করতাল বাজানো হয়। কাঠের টুকরোগুলি পরস্পরকে দ্রুত আঘাত করে শব্দ তৈরি করতে পারে।

ব্যবহার ও প্রয়োগ[সম্পাদনা]

দুই হাতের আঙুলের (বিশেষ করে তর্জনী) সঙ্গে এর দড়ি বা সুতা পেঁচিয়ে পরস্পরের গায়ে আঘাত করে এই যন্ত্র বাজানো হয়। এই দড়ি বা সুতাকে বলা হয় দরজ্জু। যদিও বিভিন্ন ধরনের করতালে বিভিন্ন পদ্ধতি অনুসৃত হয়। ধাতু নির্মিত বিশেষ করে পিতলনির্মিত এই বাদ্যযন্ত্রটি অনুরূপ বাদ্যযন্ত্র মন্দিরার চেয়ে আকারে কিছুটা ছোট। তবে এর আওয়াজ বেশ তীব্র, প্রখর এবং মন্দিরার মতো ততটা শ্রুতিমধুরও নয়। কখনো কখনো সেটা কারো কাছে বেশ বিরক্তিকর মনে হয়। ওড়িয়া, কেরালা, তেলেগুসহ আরো অনেক দক্ষিণ এশীয় লোকগানে প্রাচীনকাল থেকে করতাল ব্যবহৃত হয়ে আসছে। করতালের ব্যাপক ব্যবহার শুরু হয় চৈতন্যদেবের সময়কালে, বিশেষ করে তৎকালের কীর্তন গানে। পথ-কীর্তনে করতাল একটি অপরিহার্য বাদ্যযন্ত্র। বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের প্রায় সকল লোকগানে করতালের ব্যবহার থাকলেও সেসব করতালের গড়ন বঙ্গ অঞ্চলে বা বাংলা গানে ও কীর্তনে ব্যবহার করা করতালের সদৃশ নয়।[৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "বাদ্যযন্ত্র - বাংলাপিডিয়া"bn.banglapedia.org। সংগ্রহের তারিখ ২০২০-০১-২৯ 
  2. "Search Result For করতাল | Bengali to Bengali"accessibledictionary.gov.bd। সংগ্রহের তারিখ ২০২০-০১-২৯ 
  3. "বাদ্যযন্ত্র করতাল"Jugantor। সংগ্রহের তারিখ ২০২০-০১-২৯ 
  • Mehta, Siddharth (২০১৩)। Art of Khartal। Surya।