দোতারা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
Bangladesh dotara.JPG

দোতারা বাঙালি লোকজ বাদ্যযন্ত্র। এটি বাংলা লোকগীতির সাথে বহুল ব্যবহৃত বাদ্যযন্ত্র। দুইটি তার বা চারটি তারের সমন্বেয়ে এটি তৈরী করা হয়। বাংলাদেশে এবং পশ্চিম বাংলায় এর বেশি ব্যবহার পরিলক্ষিত হয়। ১৫ ও ১৬ শতকের সময় থেকেই বাঙলার বাউল ফকিররা তাদের গানের সাথে এই বাদ্যযন্ত্র ব্যবহার করে আসছেন।"

দোতারার অন্য নাম স্বরাজ ৷ দুটি তারের সাহায্যেই এতে এক সপ্তকের সকল সুর বাজানো যায় বলে একে দোতারা বলা হয় ৷ তবে কোনো কোনো গুণী ওস্তাদ এতে পছন্দমতো চারটি বা পাঁচটি তার লাগিয়ে থাকেন ৷ যেমন বাউল শাহ আবদুল করিম চারটি এবং ওস্তাদ পাগলা বাবু শাহজাদপুরী তার দোতারায় পাঁচটি তার ব্যবহার করে থাকেন ৷ দোতারার অগ্রভাগে কাঠখোদাই ভষ্কর্যে ময়ূর, টিয়াপাখি প্রভৃতি থাকে ৷ এগুলো যথাক্রমে নবীজি সঃ এবং বড়পীর রহঃ এর প্রতীকি রুপ ৷

দোতারা টিউনিং দোতারাতে ৪ টি তার থাকে। উপরের মোটা তার টি টিউন হবে "পা" তে। মাঝখানের দুটি হবে "সা" আর শেষের তার টি হবে "মা"। এই ভাবে "পা সা সা মা" তে দোতারা বাধতে হবে।

"'দোতারা বাঁজানোর পদ্ধতি"' দোতারা বাঁজাতে হলে আপনার দোতারা বাঁজানোর পদ্ধতি ও নিয়ম রপ্ত করতে হবে। সাধারণত সুরের সাথে তালের সংমিশ্রণ ঘটিয়ে দোতারা বাঁজাতে হয় যা অতি সহজে মানুষের মন কেড়ে নেয়। দোতারাতে অন্যান্য বাদ্যযন্ত্রের মত সা রে গা মা অনুসরণ করে সুর তুলতে হয় এবং একই সাথে ঐ গানটির তালও বাঁজাতে হয়। সুতরাং দোতারা বাঁজাতে হলে স্বরলিপি ও তাল সম্পর্কে ধারণা থাকতে হবে।

"'দোতারার তাল"' দোতারা শিখতে চাইলে প্রথম ধাপে তাল গুলো শিখে নিতে হবে। কিছু উল্লেখযোগ্য তাল হল: ১. দ্রুত দাদরা অপর নাম ঝুমুর (৬ মাত্রা) বোল: সা পা সাসা সা পা সাসা ২. দাদরা (৬ মাত্রা) পা সা সা পা সা সা ৩. কাহার্বা (৮মাত্রা) সা সা সা পা সা সারে সা পা ৪. ঝাপতাল (১০ মাত্রা) পা সা পা সা সা পা সা পা সা সা

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]