কোম্বু (বাদ্যযন্ত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কোম্বু (বাদ্যযন্ত্র)

কোম্বু (তামিল: கொம்பு) বা কম্পু, যা কোম্বু পট্টু নামেও পরিচিত তামিল নাড়ু ও কেরালার একটি বায়ব যন্ত্র (একধরনের প্রাকৃতিক শৃঙ্গ)।[১][২][৩] সাধারণত পঞ্চবাদ্যম, পান্ডি মেলাম, পাঁচারি মেলাম ইত্যাদির সাথে এটি বাজানো হয়। এই বাদ্যযন্ত্রটি সাধারণত দক্ষিণ ভারতে দেখা যায়। যন্ত্রটি দীর্ঘ শিংয়ের মতো ( তামিল ভাষায় কম্বু )।

প্রাচীন দিনগুলিতে সহ যুদ্ধের সময় মুরাসার সাথে এটি বাজানো হত। [৪]

Kombu musical instrument being played
কোম্বু (কাহালে) বাদ্যযন্ত্র বাজানো হচ্ছে

ইতিহাস[সম্পাদনা]

একে প্রাচীন তামিল লোকেরা ৬ষ্ঠ থেকে এগারো শতক, সঙ্গম সময়ে তিরুমুরাইতে ব্যবহৃত এক বাদ্যযন্ত্রের তালিকাভুক্ত করেছেন। [৫][৬][৭][৮][৯]


வெல் படைத் தறுகண் வெஞ்சொல் வேட்டுவர் கூட்டம் தோறும்
சில்லரித் துடியும் கொம்பும் சிறு கண் ஆகுளியும் கூடி
கல் எனும் ஒலியின் மேலும் கறங்கிசை அருவி எங்கும் ১২.০৬৪৫

সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে কোম্বু প্রাচীন আয়ারল্যান্ডে ব্যবহৃত হয় এবং বিশ্বাস করা হয় যে এটি ২০০০ বছর আগে দক্ষিণ ভারত থেকে এসেছে। [১০][১১]

বর্ণনা[সম্পাদনা]

ব্রোঞ্জের তৈরি আধুনিক কোম্বু 'সি' আকারে বা 'এস' আকারে তৈরি। কেরালায় কোম্বুতে শীর্ষস্থানীয় শিল্পী হলেন শ্রী চেঙ্গামানদ অপু নায়ার (পল্লভুর অ্যাপামারার পুরস্কার বিজয়ী)

ব্যবহার[সম্পাদনা]

মন্দির শিল্পের ধরণগুলির মধ্যে অল্প কয়েকটি বাদ্যযন্ত্রের অন্তর্ভুক্ত, যেখানে সুরেলা যন্ত্রগুলি প্রাধান্য পায়। এমনকি এটি কেবলমাত্র আংশিক সত্য, সি-আকৃতির শিংগা হিসাবে, ড্রামের বীটগুলি শোভিত করার কার্যক্রমে কোম্বুটি তার বাদকদের দ্বারা একটি ছন্দের যন্ত্র হিসাবে বিবেচনা করা হয়। কোম্বু কেবলমাত্র তিনটি নোট (সা, পা এবং উচ্চতর সা) তৈরি করতে পারে। কোম্বু নেতার নেতৃত্বে একদল কোম্বু বাদক (৩, ৫, ৭ বা ৯ জন) বাজায়। প্রদত্ত তালের (ছন্দময় চক্র) মধ্যে নেতা সমবেত বাদকদের দ্বারা পুনরাবৃত্তি হওয়ার জন্য ঘটনাস্থলে কোম্বু নিদর্শনগুলি উন্নত করে।

কুমাথ রমন নায়ার (২০০১), থেকে সবচেয়ে বিখ্যাত একক কোম্বু শিল্পী। তার মতে কোম্বু পাট্টু ৬ তালামে(বন্ধনীর মধ্যে বিটের) বাজানো যেতে পারে: চেম্পাটা(৮), আতান্টা(১৪), ধ্রুবম(১৪), ছেমপা (১০ ), আনচাথা (১৬), এবং ত্রিপুটা (৭)। প্রতিটি চক্র সহগামী ইলাতালামের সঙ্গে প্রস্বরিত হয়। উদাহরণস্বরূপ, থ্রিপুটা তালামতাবাজানো হয় - এক্স . । এক্স . এক্স . এক্স . এক্স . । (ডায়াগ্রাম্যাটিক উপস্থাপনার জন্য ১৪টি ভেঙে), এবং চেম্পাটা এক্স। এক্স . এক্স . ইউ (আটটি হিসাবে উপস্থাপিত; 'ইউ' একটি নীরব বীট নির্দেশ করে)। অন্যান্য ক্ষেত্র ঘরানার মতো, কম্বল পাট্টু ক্রমহ্রাসমান ছন্দ ইউনিটের সাথে ক্রমবর্ধমান টেম্পোতে বাজানো হয়।

কিলিয়াস, রল্ফ ২০০৬ 'কেরালার আচার্য সংগীত এবং হিন্দু আচার-অনুষ্ঠান' থেকে নেয়া। নয়াদিল্লি: বি আর রিদমস।আইএসবিএন ৮১-৮৮৮২৭-০৭-X ; লেখকের অনুমতি নিয়ে।

আরো দেখুন[সম্পাদনা]

  • পানছড়ি মেলাম
  • পঞ্চবাদ্যম
  • পারই
  • শ্রিংদা

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Archived copy"। ২০১৪-০৭-১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৩-১১-২০  (তামিল ভাষায়)
  2. "Archived copy"। ২০১৪-০৫-০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৩-১১-২০  (তামিল ভাষায়)
  3. http://www.tamilkalanjiyam.com/arts/music_instruments/%7Ctitle=Kombu - Ancient music instruments mentioned in thirumurai| (তামিল ভাষায়)
  4. http://siragu.com/?p=8036
  5. http://siragu.com/?p=8036 (তামিল ভাষায়)
  6. http://www.tamilvu.org/courses/degree/c031/c0312/html/c03122l2.htm (তামিল ভাষায়)
  7. "பாரம்பரிய இசைக்கருவிகள்"। সংগ্রহের তারিখ সেপ্টে ১১, ২০১৬  (তামিল ভাষায়)
  8. "Kombu - Ancient music instruments mentioned in thirumurai"। মার্চ ৩, ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ সেপ্টে ১১, ২০১৬ (তামিল ভাষায়)
  9. http://holyindia.org/library/periya-puranam/016.jsp (তামিল ভাষায়)
  10. http://www.upi.com/Science_News/2016/05/13/Ancient-Ireland-India-linked-by-musical-horn-tradition/9171463164762/
  11. "From ancient Ireland to modern India"। The Australian National University, Canberra। সংগ্রহের তারিখ সেপ্টে ১১, ২০১৬