কড়ি চাউল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

কড়ি চাউল ("ভাতের সাথে দই তরকারি") দক্ষিণ এশিয়ায় উদ্ভূত একটি জনপ্রিয় খাবার। দই, বেসন (ছোলার আটা) এবং বিভিন্ন মশলা মিশিয়ে কড়ি তৈরি করা হয়। এটি সিদ্ধ চালের সাথে পরিবেশন করা হয়[১] এবং এটি ভারতের উত্তর ও পশ্চিম রাজ্যগুলিতে খুব জনপ্রিয়। এটির সাধারণত ঘন সামঞ্জস্য থাকে এবং এতে পাকোড়া (পাকোরা) থাকে। গুজরাটমহারাষ্ট্রে কড়ি[২] সুস্বাদু ও মাঝে মাঝে কোনো ধরনের ভাজা হয় না। কড়ির জন্য ভাজাও বিভিন্ন ধরনের আছে, সেগুলি পেঁয়াজ, আলু, পালংশাক ইত্যাদি দিয়ে প্রস্তুত করা হয়।

ভারতের কড়ি চাউল

উপকরণ[সম্পাদনা]

সিন্ধি বিরিয়ানি তৈরিতে যেসব উপকরণ ব্যবহৃত হয়, সেগুলি হলো- ৩৫০ গ্রাম দই (দই), ১/২ কাপ পানি, প্রয়োজন অনুযায়ী লবণ, ১/২ চা চামচ মশলা মরিচ গুঁড়ো, ১/৪ চা চামচ হলুদ, ৩৫ গ্রাম বেসন (বেসন), ১ কাপ পেঁয়াজ কুচি, ২ টেবিল চামচ কাঁচা মরিচ, ২ মুঠো ধনে পাতা, প্রয়োজন অনুযায়ী পানি, ১ পিঞ্চ ক্যারাম বীজ, ২টি শুকনো লাল মরিচ, ১ টেবিল চামচ ঘি, ১ মুঠো কারি পাতা, ১/৪ চা চামচ সরিষার গুঁড়ো, ১ কাপ বাসমতী চাল ও হিং।

প্রস্তুতপ্রণালী[সম্পাদনা]

  1. প্রথমে চাল ধুয়ে ২-৩ ঘণ্টা ভিজিয়ে রাখার পর চাল আবার ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর একটি পাত্র বা প্রেসার কুকারে চাল নিন ও এটি পানি দিয়ে পূর্ণ করুন এবং চাল রান্না করুন।
  2. কড়ি পাকোড়া দিয়ে শুরু করতে পেঁয়াজ, সবুজ মরিচ ও ধনে পাতা নিয়ে ধুয়ে কেটে নিন।
  3. একটি বড় বাটি নিন এবং বেসন (গ্রামফ্লাওয়ার) যোগ করে লবণ, লাল মরিচ গুঁড়ো, ক্যারাম বীজ যোগ করে এটি পানি দিয়ে ভালভাবে মিশিয়ে নিন। তারপর পেঁয়াজ, ধনে পাতা ও সবুজ মরিচ যোগ করে সবকিছু একসাথে মিশিয়ে নিন।
  4. একটি প্যান নিন ও এতে তেল যোগ করুন, নিশ্চিত হয়ে নিন যে আপনি পর্যাপ্ত তেল যুক্ত করেছেন কারণ পাকোড়াটি নিখুঁতভাবে হওয়ার জন্য অবশ্যই ভালভাবে ভাজা দরকার।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. In Pakistan, the rice is referred to as chawal
  2. "Search - Kadhi Chawal Recipes from various regions of India"। ২৫ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৫ ফেব্রুয়ারি ২০২৩