কংগ্রেস ফর ডেমোক্রেসি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কংগ্রেস ফর ডেমোক্রেসি
প্রেসিডেন্ট
মহাসচিবহেমবতী নন্দন বহুগুণা
প্রতিষ্ঠাতাজগজীবন রাম
প্রতিষ্ঠা২ ফেব্রুয়ারি ১৯৭৭; ৪৭ বছর আগে (1977-02-02)
ভাঙ্গন৫ মে ১৯৭৭; ৪৬ বছর আগে (1977-05-05)
একীভূত হয়েছেজনতা পার্টি
ভারতের রাজনীতি
রাজনৈতিক দল
নির্বাচন

কংগ্রেস ফর ডেমোক্রেসি (সিএফডি) হল একটি ভারতীয় রাজনৈতিক দল যা ১৯৭৭ সালে জগজীবন রাম দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। জগজীবন রাম, হেমবতী নন্দন বহুগুনা, এবং নন্দিনী সতপতী ইন্দিরা গান্ধীর ভারতীয় জাতীয় কংগ্রেস ত্যাগ করার এবং ভারতীয় জরুরি অবস্থার সময় তার শাসনের নিন্দা করার পরে এটি গঠিত হয়েছিল। দলটি ১৯৭৭ সালের ভারতীয় সাধারণ নির্বাচনে জনতা জোটের সাথে প্রতিদ্বন্দ্বিতা করে এবং পরে এটির সাথে একীভূত হয়।

গঠন[সম্পাদনা]

জগজীবন রাম ছিলেন ভারতীয় জাতীয় কংগ্রেসের একজন প্রবীণ রাজনীতিবিদ এবং ইন্দিরা গান্ধীর অনুগত ছিলেন। তিনি বিভিন্ন মন্ত্রিসভা পদে অধিষ্ঠিত ছিলেন এবং ১৯৭১ সালের ভারত-পাকিস্তান যুদ্ধের সময় ভারতের প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন। তিনি দেশের সবচেয়ে বিশিষ্ট তফসিলি জাতি বা দলিত রাজনীতিবিদও ছিলেন।

১৯৭৫ সালে জরুরি অবস্থা জারি করার পর রাম ইন্দিরার প্রতি অনুগত ছিলেন। যাইহোক জরুরি অবস্থা ব্যাপকভাবে অজনপ্রিয় প্রমাণিত হয়েছিল এবং ১৯৭৭ সালে নির্বাচন আহ্বান করার পর এটি স্পষ্ট হয়ে ওঠে যে ইন্দিরার ভারতীয় জাতীয় কংগ্রেস পরাজয়ের সম্মুখীন হতে পারে। ফলস্বরূপ, রাম এবং তার সমর্থকরা ইন্দিরা গান্ধী এবং তার জরুরি শাসনের নিন্দা জানিয়ে ১৯৭৭ সালের জানুয়ারিতে সরকার এবং ভারতীয় জাতীয় কংগ্রেস থেকে পদত্যাগ করেন।

কংগ্রেস ফর ডেমোক্রেসি ১৯৭৭ সালের ২ ফেব্রুয়ারি চালু হয়েছিল।[১] জগজীবন রাম দলের সভাপতি হন এবং উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী হেমবতী নন্দন বহুগুনা দলের সাধারণ সম্পাদক হন। অন্যান্য সহ-প্রতিষ্ঠাতাদের মধ্যে ছিলেন মহীশূরের প্রাক্তন মুখ্যমন্ত্রী (বর্তমানে কর্ণাটক), যিনি পরে দলের সভাপতি হন, উড়িষ্যার প্রাক্তন মুখ্যমন্ত্রী নন্দিনী সতপতী, প্রাক্তন কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী কে আর গণেশ, প্রাক্তন সাংসদ দ্বারকা নাথ তিওয়ারি এবং বিহারী রাজনীতিবিদ রাজ মঙ্গল পান্ডে।[১]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. G. G. Mirchandani (২০০৩)। 320 Million Judges। Abhinav Publications। পৃষ্ঠা 90–100। আইএসবিএন 81-7017-061-3