ওয়ারেন জাইর-এমেরি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ওয়ারেন জাইর-এমেরি
ব্যক্তিগত তথ্য
জন্ম (2006-03-08) ৮ মার্চ ২০০৬ (বয়স ১৮)
জন্ম স্থান মঁত্রয়েই, ফ্রান্স
উচ্চতা ১.৭৮ মিটার (৫ ফুট ১০ ইঞ্চি)
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
পারি সাঁ-জেরমাঁ
জার্সি নম্বর ৩৩
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৪:৫৬, ২৯ এপ্রিল ২০২৪ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

ওয়ারেন জাইর-এমেরি (ফরাসি: Warren Zaïre-Emery; জন্ম: ৮ মার্চ ২০০৬) হলেন একজন ফরাসি পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে ফ্রান্সের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর লিগ ১-এর ক্লাব পারি সাঁ-জেরমাঁ এবং ফ্রান্স জাতীয় দলের হয়ে মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত কেন্দ্রীয় মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে রক্ষণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০২১ সালে, জাইর-এমেরি ফ্রান্স অনূর্ধ্ব-১৬ দলের হয়ে ফ্রান্সের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় দুই বছর যাবত ফ্রান্সের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০২৩ সালে ফ্রান্সের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; ফ্রান্সের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ২ ম্যাচে ১টি গোল করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

ওয়ারেন জাইর-এমেরি ২০০৬ সালের ৮ই মার্চ তারিখে ফ্রান্সের মঁত্রয়েইয়ে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

জাইর-এমেরি ফ্রান্স অনূর্ধ্ব-১৬, ফ্রান্স অনূর্ধ্ব-১৭, ফ্রান্স অনূর্ধ্ব-১৮, ফ্রান্স অনূর্ধ্ব-১৯ এবং ফ্রান্স অনূর্ধ্ব-২১ দলের হয়ে খেলার মাধ্যমে ফ্রান্সের প্রতিনিধিত্ব করেছেন। ২০২১ সালের ২১শে সেপ্টেম্বর তারিখে তিনি [[|]] ওয়েলস অনূর্ধ্ব-১৬ দলের বিরুদ্ধে ম্যাচে ফ্রান্স অনূর্ধ্ব-১৬ দলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন।[১] ফ্রান্সের বয়সভিত্তিক দলের হয়ে তিনি প্রায় ২ বছরে ২৫ ম্যাচে অংশগ্রহণ করে ২টি গোল করেছেন।

২০২৩ সালের ১৮ই নভেম্বর তারিখে, ১৭ বছর, ৮ মাস ও ১০ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী জাইর-এমেরি জিব্রাল্টারের বিরুদ্ধে অনুষ্ঠিত উয়েফা ইউরো ২০২৪ বাছাইপর্বের ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে ফ্রান্সের হয়ে অভিষেক করেছেন।[২] তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন;[৩] ম্যাচে তিনি ৮ নম্বর জার্সি পরিধান করে রক্ষণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেছিলেন।[৪] ম্যাচটি ফ্রান্স ১৪–০ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[৫] ফ্রান্সের হয়ে অভিষেকের বছরে জাইর-এমেরি সর্বমোট ১ ম্যাচে ১টি গোল করেছেন। জাতীয় দলের হয়ে অভিষেক ম্যাচেই ফ্রান্সের জার্সি গায়ে প্রথম গোলটি করেছেন;[৬] ম্যাচের ১৬তম মিনিটে কিংসলে কোমঁ-এর অ্যাসিস্ট হতে ফ্রান্সের হয়ে ম্যাচের তৃতীয় গোলটি করার মাধ্যমে তিনি আন্তর্জাতিক ফুটবলে তার প্রথম গোলটি করেছেন।[৭][৮]

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২৯ এপ্রিল ২০২৪ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
ফ্রান্স ২০২৩
২০২৪
সর্বমোট

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]