ঐন্দ্রিতা রায়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ঐন্দ্রিতা রায়
Aindrita Ray CCL (cropped).jpg
২০১৩ সালে ঐন্দ্রিতা রায়
জন্ম
ঐন্দ্রিতা রায়

(1985-04-16) ১৬ এপ্রিল ১৯৮৫ (বয়স ৩৫)
জাতীয়তাভারতীয়
পেশামডেল, অভিনেত্রী
কার্যকাল২০০৮–বর্তমান
দাম্পত্য সঙ্গীদিগন্ত (২০১৮-বর্তমান)

ঐন্দ্রিতা রায় (জন্ম: ১৬শে এপ্রিল ১৯৮৫) হলেন একজন ভারতীয় চলচ্চিত্র অভিনেত্রী,[৩] যিনি মূলত কন্নড় চলচ্চিত্রে অভিনয় করে থাকেন। ২০০৭ সালে তিনি মেরাভানিঙ্গে নামক চলচ্চিত্রে অভিনয়ের মধ্য দিয়ে অভিনয় জগতে পা রাখেন। অতপর তিনি বেশ কয়েকটি বাণিজ্যিকভাবে সফল ছবিতে অভিনয় করার মাধ্যমে কন্নড় চলচ্চিত্রে শীর্ষস্থানীয় সমসাময়িক অভিনেত্রী হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিলেন।[৪] তিনি মানসারে নামক একটি চলচ্চিত্রে মানসিক প্রতিবন্ধী মেয়ে দেবিকা চরিত্রে অভিনয়ের মাধ্যমে সমালোচকদের প্রশংসা পেয়েছিলেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

ঐন্দ্রিতা রায় ১৯৮৫ সালের ১৬ই এপ্রিল তারিখে ভারতের রাজস্থানের উদয়পুরের একটি বাঙালি পরিবারে কনিষ্ঠ কন্যা হিসেবে জন্মগ্রহণ করেছেন। তিনি রাজস্থানের উদয়পুর থেকে মহারাষ্ট্রের মুম্বইয়ে চলে এসেছিলেনন এবং সেখানেই তাঁর শৈশব অতিবাহিত করেছিলেন।[১] তাঁর বাবা, এ. কে. রায়, ভারতীয় বিমান বাহিনীতে একজন কৃত্রিম দন্তচিকিৎসক হিসেবে কাজ করেছেন। তাঁর বাবার চাকরি সূত্রে পরিবারসহ তাঁকে বিভিন্ন স্থানে ঘুরতে হয়েছিল এবং অবশেষে তাঁরা বেঙ্গালুরুতে স্থায়ীভাবে বসবাস শুরু করেছিলেন।[৫]

রায় বেঙ্গালুরুর বল্ডউইন বালিকা উচ্চ বিদ্যালয় থেকে পড়াশোনা করেছিলেন। পরে, তিনি দন্ত্যচিকিৎসায় স্নাতক ডিগ্রি অর্জনের জন্য বেঙ্গালুরুর বি. আর. আম্বেদকর ডেন্টাল কলেজে যোগ দেন। উক্ত কলেজে অধ্যয়নকালে, তিনি পার্শ্ব সময়ের মডেল হিসেবে কাজ করে টেলিভিশন বিজ্ঞাপনে উপস্থিত ছিলেন, যা তাঁকে চলচ্চিত্র জগতে প্রবেশের পথ সুগম করে দিয়েছিল। তিনি কন্নড় চলচ্চিত্র জগতে কাজ করা শুরু করেছিলেন এবং একই সাথে একবার শৌখিন / স্বল্প দৈর্ঘ্যের চলচ্চিত্রে অভিনয় করেছেন।

পেশা[সম্পাদনা]

ঐন্দ্রিতা রায় ফ্যাশন কোরিওগ্রাফার এম. এস. শ্রীধরের অধীনে শিক্ষা গ্রহণ করেছিলেন। তিনি ২০০৬ সালের কন্নড় চলচ্চিত্র জ্যাকপট-এর একটি গানেও অভিনয় করেছিলেন, এতে তাঁর সাথে হর্ষ এবং ধ্যান অভিনয় করেছিলেন।[৬] অতঃপর ২০০৮ সালে ঐন্দ্রিতা মেরাভানিঙ্গে নামক একটি চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্র জগতে পদার্পণ করেছিলেন; উক্ত চলচ্চিত্রে তিনি নন্দিনী নামক চরিত্রে অভিনয় করেছিলেন, যে উক্ত চলচ্চিত্রের কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করা প্রোজ্জল দেবরাজের প্রেমিকা ছিল। এই চলচ্চিত্রটি বক্স অফিসে একটি মাঝারি ধরনের সাফল্য অর্জন করেছিল, কিন্তু রেডিফ ডট কম তাঁর অভিনয় এবং তাঁর নাচের দক্ষতার প্রশংসা করেছিল। পরবর্তীতে, একই বছরে, তিনি মস্ত মজা মাডি-এ একটি বিশেষ চরিত্রের অভিনয়ে উপস্থিত হয়েছিলেন।

২০০৯ সালে ঐন্দ্রিতা অভিষিক্ত চিরঞ্জীবী সরজার সাথে বায়ুপুত্র নামে একটি অ্যাকশন চলচ্চিত্রে অভিনয় করেছিলেন। এরপরে প্রশান্ত রাজ দ্বারা পরিচালিত লাভ গুরু নামে একটি সফল চলচ্চিত্রে একটি বিশেষ চরিত্রে অভিনয় করেছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

{{সূত্র তালিকা|2}

বহিঃসংযোগ[সম্পাদনা]

  1. "Aindrita Ray | Manasaare | Meravanige | Yogaraj Bhat | Januma Janumadallu | Nooru Janmaku"www.mybangalore.com। সংগ্রহের তারিখ ২০১৮-০৬-০৩ 
  2. "Archived copy"। ২৫ জুন ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৮ অক্টোবর ২০০৮ 
  3. "CCL photosoot 2012" 
  4. "Kannada actress Aindrita Ray slapped"Rediff। সংগ্রহের তারিখ ২০১৮-০৬-০৩ 
  5. "I would rather be called cute than sexy!"specials.rediff.com। সংগ্রহের তারিখ ২০১৮-০৬-০৩ 
  6. "Kannada actresses who are dancing divas too!"The Times of India। সংগ্রহের তারিখ ২০১৮-০৬-০৩