বিষয়বস্তুতে চলুন

এসপ্লানাদ দেজাঁভালিদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ছবিতে হোতেল দেজাঁভালিদ ভবন (সম্মুখে) ও পেছনে সেন নদীর তীরে এসপ্লানাদ দেজাঁভালিদ নামক পূর্ব ও পশ্চিমে বৃক্ষসারিবেষ্টিত সবুজ এলাকা দৃষ্ট হচ্ছে।

এসপ্লানাদ দেজাঁভালিদ (ফরাসি: Esplanade des Invalides) ফ্রান্সের রাজধানী প্যারিসের হৃৎকেন্দ্রে ৭ম প্রশাসনিক অঞ্চলে (আরোঁদিসমঁ) অবস্থিত একটি বৃহৎ সবুজ এলাকা। এটি শহরটির ঐতিহাসিক ওতেল দেজাঁভালিদ ভবনটির উত্তরে অবস্থিত। কে দর্সে নামক ঘাট-সড়কটি এটিকে সেন নদী থেকে বিচ্ছিন্ন করেছে। এখানে প্রায়ই প্যারিসের অধিবাসী ও পর্যটকেরা বেড়াতে আসে। ২০২৪ সালের গ্রীষ্মকালীন অলিম্পিকপ্যারালিম্পিক ক্রীড়া প্রতিযোগিতাতে এই স্থানটিকে ধনুর্বিদ্যা বা তীরন্দাজি ক্রীড়ার অনুষ্ঠানস্থল হিসেবে নির্বাচন করা হয়। উত্তর-দক্ষিণ বরাবর বিন্যস্ত এই উদ্যানটি পূর্ব ও পশ্চিম দিকে বৃক্ষের সারি দিয়ে সজ্জিত।[১]

এসপ্লানাদ দেজাঁভালিদ এলাকাটিকে ওতেল দেজাঁভালিদ বা সংক্ষেপে লেজাঁভালিদ ভবনের নামে নামকরণ করা হয়েছে। ওতেল দেজাঁভালিদ ভবনটিকে ১৬৮৭ সালে ফ্রান্সের রাজা ১৪শ লুইয়ের শাসনামলে একটি সামরিক হাসপাতাল ও যুদ্ধফেরত সেনাদের অবসরনিবাস হিসেবে নির্মাণ করা হয় (আঁভালিদ অর্থ "যুদ্ধে আহত সেনা")। বর্তমানে এই ভবনটিতে ফরাসি সামরিক ইতিহাস জাদুঘর ও অন্যান্য স্মৃতিসৌধ ছাড়াও নাপোলেওঁ বোনাপার্তের (নেপোলিয়ন বোনাপার্ট) সমাধিও অবস্থিত। ভবনের ঠিক মুখোমুখি অবস্থিত অভিজাত শৈলীর পোঁ আলেক্সঁদ্র ৩ সেতুটি এটিকে সেন নদীর ডান তীরের (উত্তর তীরের) গ্রঁ পালে ভবনের সাথে সংযুক্ত করেছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Venues - Invalideds"Olympics.com। সংগ্রহের তারিখ ২৭ জুন ২০২৪