বিষয়বস্তুতে চলুন

এক শব্দের নাম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্লেটো (প্লাতোস), গ্রিক দার্শনিক

এক শব্দের নাম বলতে একটি মাত্র শব্দ দিয়ে গঠিত কোনও ব্যক্তির নামকে বোঝায়। যে ব্যক্তিটি একটি মাত্র শব্দ দিয়ে গঠিত নামের দ্বারা পরিচিত হন, তাকে এক শব্দের নামবিশিষ্ট ব্যক্তি (ইংরেজিতে mononymous person) বলে।

এক শব্দের নামটি ব্যক্তির জন্মের সময় প্রদত্ত একমাত্র নাম হতে পারে। প্রাচীন সমাজগুলিতে নিয়মিত এ ধরনের নাম দেওয়া হত। আধুনিক যুগে এসে আফগানিস্তান,[১] ভুটান, ইন্দোনেশিয়া (বিশেষত জাভাদেশীয়), মিয়ানমার, মঙ্গোলিয়া, তিব্বত,[২] এবং দক্ষিণ ভারত অঞ্চলে এরূপ নামকরণ আজও প্রচলিত।

অন্য আরেকটি ক্ষেত্রে একজন ব্যক্তি তাদের বহুশব্দবিশিষ্ট নাম (polynym) থেকে একটি মাত্র শব্দ নিয়ে কিংবা অন্য একটি শব্দ ধার করে নিজের ডাকনাম, লেখকের ছদ্মনাম (pen name বা nom de plume), মঞ্চের ছদ্মনাম (stage name) বা রাজনাম (regnal name) রাখতে পারেন। একটি জনপ্রিয় ডাকনাম কার্যত একটি এক শব্দের নামে রূপ নিতে পারে, এবং কদাচিৎ সেটিকে আইনগতভাবে গ্রহণ করা হতে পারে। কিছু কিছু ঐতিহাসিক ব্যক্তিত্বের ক্ষেত্রে কেবল তাদের এক শব্দের নামটিই আজ জানা সম্ভব হয়েছে।

আরও দেখুন[সম্পাদনা]

টীকা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Goldstein, Joseph (২০১৪-১২-১০)। "For Afghans, Name and Birthdate Census Questions Are Not So Simple"The New York Times (ইংরেজি ভাষায়)। আইএসএসএন 0362-4331। সংগ্রহের তারিখ ২০২১-১১-০৩ 
  2. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; :0 নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]