ঋতু নন্দা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ঋতু নন্দা
ঋতু নন্দা.jpg
জন্ম
ঋতু কাপুর

(১৯৪৮-১০-৩০)৩০ অক্টোবর ১৯৪৮
মৃত্যু১৪ জানুয়ারি ২০২০(2020-01-14) (বয়স ৭১)
পেশাপ্রধান নির্বাহী কর্মকর্তা
দাম্পত্য সঙ্গীRajan Nanda (m. 1969, his death)
সন্তান২ (including নিখি নন্দা)
পিতা-মাতারাজ কাপুর
কৃষ্ণা কাপুর
আত্মীয়কাপুর পরিবার

ঋতু নন্দা কাপুর (৩০ অক্টোবর ১৯৪৮ - ১৪ জানুয়ারি ২০২০) একজন ভারতীয় ব্যবসায়ী এবং বীমা পরামর্শদাতা ছিলেন। [১] তিনি ঋতু নন্দা ইন্স্যুরেন্স সার্ভিসেস (আরএনআইএস) এর চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা ছিলেন। নান্দা প্রাথমিকভাবে একটি গৃহ সরঞ্জাম প্রস্তুতকারক ব্যবসা পরিচালনা করছিলেন নিকিতশা যা দুর্বল বৃদ্ধির কারণে বন্ধ হয়ে যায়। তিনি ভারতের সবচেয়ে বড় জীবন বীমা সংস্থা ভারতের জীবন বীমা কর্পোরেশন থেকে দশকের পুরষ্কারের ব্র্যান্ড এবং সেরা বীমা উপদেষ্টা ছিলেন।

নন্দা একদিনে ১৭,০০০ পেনশন নীতি বিক্রয় করার জন্য গিনেস বুক অফ রেকর্ডসে প্রবেশ করেছিলেন। তিনি এস্কলাইফ এবং রিমারি কর্পোরেট আর্ট সার্ভিসের মতো সংস্থাগুলিও পরিচালনা করেছিলেন।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

নন্দ ছিলেন অভিনেতা-পরিচালক রাজ কাপুর এবং তাঁর স্ত্রী কৃষ্ণের কন্যা। তিনি ১৯৪৮ সালের ৩০ অক্টোবর মুম্বাইয়ে জন্মগ্রহণ করেছিলেন। তাঁর পিতামহ ছিলেন অভিনেতা পৃথ্বীরাজ কাপুর, এবং মাতারা মামারা ছিলেন অভিনেতা প্রেম নাথ, রাজেন্দ্র নাথ এবং নরেন্দ্র নাথ। অভিনেতা প্রেম চোপড়া তাঁর মামা-বাই-বিবাহ is তার ভাই, রণধীর কাপুর, প্রয়াত iষি কাপুর এবং রাজীব কাপুর, চলচ্চিত্র অভিনেতা। তার এক বোন রিমা জৈনও রয়েছে। চলচ্চিত্র অভিনেত্রী কারিশমা কাপুর এবং কারিনা কাপুর তাঁর ভাতিজি, অভিনেতা রণবীর কাপুর তাঁর ভাতিজা।

নন্দার বিয়ে হয়েছিল ভারতের শিল্পপতি রাজন নন্দের সাথে। তাঁর দুটি সন্তান, এক পুত্র নিখিল নন্দ এবং একটি মেয়ে নাতাশা নন্দ। তিনি ক্যান্সারের সাথে লড়াই করছিলেন এবং ২০২০ সালের ১৪ জানুয়ারি এটিতে আক্রান্ত হয়েছিলেন। [২][৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "You make your own happiness. It is a state of mind"Indian Express। সংগ্রহের তারিখ ১৪ নভেম্বর ২০১৪ 
  2. "Cancer Treatment: India vs Abroad"। সংগ্রহের তারিখ ১৪ নভেম্বর ২০১৪ 
  3. "Shweta Nanda's Mother-in-Law Ritu Nanda Passes Away, Akanksha Puri Fights with Co-Star"। ১৪ জানুয়ারি ২০২০। 

আরো পড়ুন[সম্পাদনা]