উত্তর ওশেটিয়া আলানিয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(উত্তর ওশেতিয়া-আলানিয়া থেকে পুনর্নির্দেশিত)
উত্তর ওশেতিয়া-আলানিয়া প্রজাতন্ত্র
প্রজাতন্ত্র
Республика Северная Осетия-Алания
অন্য প্রতিলিপি
 • ওশেতিয়Республикӕ Цӕгат Ирыстон-Алани
উত্তর ওশেতিয়া-আলানিয়া প্রজাতন্ত্রের পতাকা
পতাকা
উত্তর ওশেতিয়া-আলানিয়া প্রজাতন্ত্রের প্রতীক
প্রতীক
সঙ্গীত: উত্তর ওশেতিয়া-আলানিয়া রাষ্ট্রের জাতীয় সংগীত[১]
দেশরাশিয়া
যুক্তরাষ্ট্রীয় জেলাউত্তর ককেশিয়ান[২]
অর্থনৈতিক অঞ্চলউত্তর ককেশাস[৩]
প্রতিষ্ঠা৫ দিসেম্বর,১৯৩৬[৪]
রাজধানীব্লাদিকাকজ[৫]
সরকার
 • শাসকআইনসভা[৬]
 • প্রধান[৬]ভায়াচেশ্লাভ বিতারোভ (ভারপ্রাপ্ত)[৭]
আয়তন[৮]
 • মোট৮,০০০ বর্গকিমি (৩,০০০ বর্গমাইল)
এলাকার ক্রম৭৯তম
জনসংখ্যা (আদমশুমারি ২০১০)[৯]
 • মোট৭,১২,৯৮০
 • আনুমানিক (2018)[১০]৭,০১,৭৬৫ (−১.৬%)
 • ক্রম৬৪তম
 • জনঘনত্ব৮৯/বর্গকিমি (২৩০/বর্গমাইল)
 • পৌর এলাকা৬৩.৮%
 • গ্রামীণ৩৬.২%
সময় অঞ্চলমস্কো সময় উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন[১১] (ইউটিসি+৩)
আইএসও ৩১৬৬ কোডRU-SE
লাইসেন্স প্লেট১৫
প্রাতিষ্ঠানিক ভাষা রুশ;[১২] ওশেতিয়[১৩]
ওয়েবসাইটhttp://www.rso-a.ru

উত্তর ওশেতিয়া-আলানিয়া প্রজাতন্ত্র হচ্ছে  (রুশ: Республика Северная Осетия-Алания, উচ্চারণ: Respublika Severnaya Osetiya-Alaniya, আ-ধ্ব-ব[rʲɪˈspublʲɪkə ˈsʲevʲɪrnəjə ɐˈsʲetʲɪjə ɐˈlanʲɪjə]; অসেটীয়: Республикӕ Цӕгат Ирыстон-Алани, Respublikæ Cægat Iryston-Alani) রাশিয়ার একটি যুক্তরাষ্ট্রীয় প্রজাতন্ত্র। ২০১০ সালের আদমশুমারি অনুযায়ী এর জনসংখ্যা ছিল ৭১২,৯৮০।[৯] এর রাজধানী শহর হচ্ছে ব্লাদিকাকজ।

নাম[সম্পাদনা]

সোভিয়েত ইউনিয়নের শেষের দিকে, জাতীয়তাবাদী আন্দোলন যখন ককেশাস দ্রুততা পাচ্ছিলো, ওশেতিয়ান এএসএসআর এর অনেক বুদ্ধিজীবী "আলানিয়া" নামের পুনরুজ্জীবনের জন্য দাবী করতে থাকেন, যা ছিলো আলান অঞ্চলের একটি মধ্যযুগীয় রাজ্য। "আলানিয়া" নামটির দ্বারা বিভিন্ন উদ্যোগ, একটি টিভি চ্যানেল, রাজনৈতিক ও নাগরিক সংগঠন, প্রকাশনী সংস্থা, ফুটবল দল, ইত্যাদি নামকরণ দ্বারা ওসেটিয়ার দৈনন্দিন জীবনে দ্রুত জনপ্রিয় হয়ে ওঠে। নভেম্বর ১৯৯৪ সালে, আলানিয়া নামটি প্রজাতন্ত্রের নামের সাথে আনুষ্ঠানিক ভাবে যুক্ত করা হয় (উত্তর ওশেতিয়া-আলানিয়া প্রজাতন্ত্র)।[১৪]

ভূগোল[সম্পাদনা]

উত্তর ওসেটিয়ার ভূদৃশ্য কোয়ারটাটি কোম

প্রজাতন্ত্রটি উত্তর ককেশাসে অবস্থিত।প্রজাতন্ত্রের উত্তরাংশে স্টাভ্রপল সমভূমি অবস্থিত। প্রজাতন্ত্রের ২২% অঞ্চলের বনভূমি দ্বারা আচ্ছাদিত

  • আয়তন: ৮,০০০ বর্গকিলোমিটার (৩,১০০ মা)
  • সীমানা:
  • সর্বোচ্চ বিন্দু: মাউন্ট কাজবেক (৫,০৩৩ মিটার (১৬,৫১২ ফু))
  • উত্তর-দক্ষিণে সর্বোচ্চ দূরত্ব: ১৩০ কিলোমিটার (৮১ মা)
  • পূর্ব-পশ্চিমে সর্বোচ্চ দূরত্ব: ১২০ কিলোমিটার (৭৫ মা)

নদী সমূহ[সম্পাদনা]

প্রজাতন্ত্রের সকল নদী তেরেক নদীর নিষ্কাশন অববাহিকার অন্তর্গত। প্রধান প্রধান নদী সমূহ হচ্ছে:

  • তেরেক নদী (~৬০০ কি.মি.)
  • উরুখ নদী (১০৪ কি.মি.)
  • আরদন নদী (১০১কি.মি.)
  • কামবিলেয়েভকা নদী (৯৯কি.মি.)
  • গিজেলদন নদী(৮১ কি.মি.)
  • ফিয়াগদন নদী
  • সাঞ্জা নদী (২৭৮ কি.মি.)

পর্বতমালা[সম্পাদনা]

প্রজাতন্ত্রের অঞ্চলে অবস্থিত সকল পাহাড়গুলো ককেশাস পর্বতমালার একটি অংশ।সর্বোচ্চ বিন্দু হচ্ছে মাউন্ট কাজবেক (৫,০৩৩ মিটার), এবং মাউন্ট ঝিমারা হচ্ছে দ্বিতীয় সর্বোচ্চ বিন্দু (৪,৭৮০ মিটার)।

প্রাকৃতিক সম্পদ[সম্পাদনা]

প্রাকৃতিক সম্পদের মধ্যে খনিজ পদার্থ (তামা, রূপা, দস্তা), কাঠ, খনিজ জল, জলবিদ্যুৎ, এবং অব্যবহৃত তেলগ্যাসের মজুদ রয়েছে।

জলবায়ু[সম্পাদনা]

ওশেতিয়ার জলবায়ুর ধরন মধ্যম মহাদেশীয়।

  • গড় জানুয়ারী তাপমাত্রা: −৫ °সে (২৩ °ফা)
  • গড় জুলাই তাপমাত্রা: +২৪ °সে (৭৫ °ফা)
  • বার্ষিক গড় বৃষ্টিপাতের পরিমান: সমভূমিতে ৪০০–৭০০ মিলিমিটার (১৬–২৮ ইঞ্চি); পর্বতসমূহের মধ্যে ১,০০০ মিলিমিটার (৩৯ ইঞ্চি)।

ইতিহাস[সম্পাদনা]

১০৬০ সালের ককেশাস অঞ্চলের রাজনৈতিক মানচিত্র।
ওশেতিয়ার উপজাতি সমূহ (বি.এ. কালোয়েভের মতে)।[১৫][১৬]

প্রারম্ভিক ইতিহাস[সম্পাদনা]

প্রথম দিকে উত্তর ওশেতিয়া অঞ্চলেসমূহ ককেশীয় উপজাতিদের দ্বারা অধ্যুষিত ছিল। কিছু যাযাবর আলান জাতি ৭ম শতকে এ অঞ্চলে বসতি স্থাপন করে এবং আলানিয়া রাজ্য প্রতিষ্ঠা করে।বাইজেন্টনিয়াম ধর্ম প্রচারকদের দ্বারা তারা খ্রিস্ট ধর্মে দীক্ষিত হয়। তাদের ভূখণ্ডের মধ্য দিয়ে অতিক্রম করা রেশম পথ দ্বারা আলানিয়া লাভবান হতো।

মধ্যযুগের পর, মোঙ্গল এবং তাতারদের পুনঃপুনঃ আক্রমণ জনসংখ্যা ধ্বংস করে দেয়, এখন যারা ওশেতিয়াবাসী নামে পরিচিত। কাবারদিয়ানদের দ্বারা ১৭শ শতকে এই অঞ্চলে ইসলামের আগমন ঘটে। ক্রিমিয়ার খানাত এবং উসমানীয় সাম্রাজ্যের মধ্যে দ্বন্দ্বের ফলে অবশেষে ওশেতিয়া ১৮শ শতাব্দীতে রুশ সাম্রাজ্যের সঙ্গে একটি জোট করতে বাধ্য হয়। শীঘ্রই, রাজধানী ব্লাদিকাকজে রাশিয়া একটি সামরিক ঘাঁটি স্থাপন করে, যা একে উত্তর ককেশাসে প্রথম রুশ নিয়ন্ত্রিত এলাকায় পরিনিত করে। ১৮০৬ সাল নাগাদ, ওশেতিয়া সম্পূর্ণ রুশ নিয়ন্ত্রণে চলে যায়।

রুশ / সোভিয়েত শাসন[সম্পাদনা]

প্রথম বিশ্বযুদ্ধের পর সীমানার পরিবর্তন

রুশ শাসনের ফলে শিল্প ও রেলপথের দ্রুত উন্নয়ন ঘটে যা তার বিচ্ছিন্নতা দূর করে। ১৮শ শতাব্দীর শেষের দিকে এই এলাকা থেকে প্রথম বই বের হয়, এবং ১৯শ শতাব্দীর মধ্যভাগ নাগাদ এটি রাশিয়ার ট্রেসকায়া অঞ্চলের অংশ হয়ে দারায়।

১৯১৭ এর রুশ বিপ্লবের ফলে উত্তর ওশেতিয়া ১৯২১ সালে সোভিয়েত মাউন্টেন প্রজাতন্ত্র মধ্যে মিশে যায়। এটি ৭ জুলাই ১৯২৪ সালে উত্তর ওশেতিয়া স্বায়ত্তশাসিত রাজ্যে পরিণত হয়, এবং পরে তা উত্তর ওশেতিয়া স্বায়ত্তশাসিত সোভিয়েত সমাজতান্ত্রিক প্রজাতন্ত্রে পরিন্ত হয়।দ্বিতীয় বিশ্বযুদ্ধে, এটি নাৎসি জার্মানির অনেক আক্রমনের শিকার হয় যারা ১৯৪২ সালে ব্লাদিকাকজ দখলের চেষ্টা করে ব্যার্থ হয়।

১৯৯০ সালের ২০ জুন উত্তর ওশেতিয়া এসএসআর নিজেদের সোভিয়েত ইউনিয়নের আওতায় স্বায়ত্তশাসিত প্রজাতন্ত্র ঘোষণা করে। ১৯৯১ সালে এর নাম পরিবর্তন করে উত্তর ওশেতিয়া-আলানিয়া রাখা হয়।

সোভিয়েত পরবর্তী শাসন[সম্পাদনা]

সোভিয়েত ইউনিয়নের পতন ওশেতিয়ার জনগনের জন্য বিশেষ সমস্যার সৃষ্টি করে কারণ তারা রুশ সোভিয়েত প্রজাতন্ত্রের অংশ উত্তর ওশেতিয়া এবং জর্জিয়া সোভিয়েত প্রজাতন্ত্রের অংশ দক্ষিণ ওশেতিয়ায়  বিভক্ত ছিলো। ১৯৯০ সালের ডিসেম্বরে,ঐ অঞ্চলের ক্রমবর্ধমান জাতিগত উত্তেজনার প্রেক্ষিতে সোভিয়েত জর্জিয়া তার স্বশাসিত ওশেতিয়া ছিটমহলের বিলুপ্ত ঘোষণা করে, এবং যার ফলে অধিকাংশ জনগণ উত্তর ওশেতিয়া এবং জর্জিয়ায় পালিয়ে যায়। প্রায় ৭০,০০০ দক্ষিণ ওশেতিয়ার শরণার্থীকে উত্তর ওশেতিয়ায় পুনর্বাসিত করা হয়, যার ফলে প্রিগরদ্নি জেলায় সংখ্যাগরিষ্ঠ ইঙ্গুশ জনসংখ্যার সঙ্গে সংঘর্ষের সৃষ্টি হয়। যা ইঙ্গুশ-ওশেতিয়া দ্বন্দ্বে রূপ নেয়।

দক্ষিণ ওশেতিয়ায় সৃষ্ট সংঘাতের প্রভাবের সাথে সাথে, উত্তর ওশেতিয়াকে উদ্বাস্তু ও মাঝেমধ্যে প্রতিবেশী চেচনিয়ায় যুদ্ধ থেকে সৃষ্ট বাড়তি যুদ্ধেরও মোকাবেলা করতে হয়। এ পর্যন্ত সবচেয়ে রক্তাক্ত ঘটনা হচ্ছে ২০০৪ সালের সেপ্টেম্বরের বেসলান জিম্মি সঙ্কট, শামিল বাসায়েভের (যিনি দায় দায়িত্ব অস্বীকার করেছিলেন) সঙ্গে সম্পর্ক যুক্ত চেচেন জঙ্গিরা একটি বিদ্যালয়কে আক্রমণ করে তার দলহল নেয়। সন্ত্রাসী ও রুশ বাহিনীর মধ্যে সংঘর্ষে জিম্মি অবস্থার অবসান ঘটে, এবং তাতে ৩৩৫ জন বেসামরিক ব্যক্তি মারা যায় যার বেশিরভাগ ছিলো স্কুল শিক্ষার্থী। ইয়ানিস কানিদিস ( একজন ককেশিয়ান গ্রিক,যে মূলত জর্জিয়ার অদিবাসি ছিল) নামে একজন শারীরিক শিক্ষার শিক্ষক এই জিম্মি সঙ্কটে মারা যায়, সে অনেক শিক্ষার্থীর জীবন বাঁচিয়ে ছিল।

অর্থনীতি[সম্পাদনা]

উত্তর ওশেতিয়া-আলানিয়া প্রজাতন্ত্রের মানচিত্র

সাম্প্রতিক সময়ে, উত্তর ওশেতিয়া-আলানিয়া অর্থনৈতিক উন্নয়নে সফল হয়েছে; প্রজাতন্ত্রের ২০০৫-২০০৭ সালের সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের সূচক অর্থনীতির সব খাত ও প্রধান সামাজিক পরামিতি একটি স্থিতিশীল প্রবৃদ্ধি প্রকাশ করে।প্রাকৃতিক সম্পদের প্রাচুর্য দ্বারা মিশ্রিত প্রজাতন্ত্রের প্রকৃতি ও আবহাওয়া বিভিন্ন অর্থনৈতিক খাতের সফল উন্নয়নে অবদান রাখে। ২০০৬ সালে এই অঞ্চলের মাথাপিছু মোট আঞ্চলিক উৎপাদন ছিলো ৬১,০০০ রুবল ($২,৫৯৬), এবং ২০০৫-২০০৭ সময়ের মধ্যে ৩০% বৃদ্ধি পায়। ২০০৭ সালে মাথাপিছু মোট আঞ্চলিক উৎপাদন ছিলো ৭৬,৪৫৫ রুবল।[১৭] ২০০৫-২০০৭ সময়কালে, উত্তর ওশেতিয়া-আলানিয়ায় গড় মাসিক আয় বৃদ্ধি পেয়ে দ্বিগুণ হয়, সাথে প্রকৃত নগদ আয় বৃদ্ধি পায় ৪২.৫ শতাংশ। গড় মাসিক আয়ের বৃদ্ধির ক্ষেত্রে, উত্তর ককেশাস অঞ্চলে এই প্রজাতন্ত্র প্রথমে রয়েছে।

আঞ্চলিক সরকারের অর্থনৈতিক অগ্রাধিকারের মধ্যে অন্তর্ভুক্ত শিল্প বৃদ্ধি, ক্ষুদ্র শিল্পের উন্নয়ন, স্পা ও রিসর্ট উন্নয়ন এবং বাজেট ও কর শৃঙ্খলা শক্তিশালীকরণ।[১৮]

প্রাকৃতিক সম্পদ, কৃষি ও শিল্প[সম্পাদনা]

সবচেয়ে ব্যাপক বিস্তৃত সম্পদ দস্তা এবং সীসা সংবলিত জটিল আকরিক। সেখানে চুনাপাথর, ডলোমাইট, মার্বেল এবং কষ্টিপাথর এর মজুত রয়েছে। এছাড়া নির্মাণ সামগ্রী যেমন মাটি, বালি ও নুড়ি ব্যাপক হারে পাওয়া যায়। স্থানীয় তেলের মজুদ ১০ লাখ মেট্রিক টন বলে অনুমান করা হয়।

কৃষি খাত বৈচিত্রময় এবং গম, ভূট্টা, এবং সূর্যমুখী চাষ; উদ্যান; গ্রাক্ষার চাষ; এবং গরুভেড়া প্রজননে এই অঞ্চলের বিশেষ পারদর্শীতা রয়েছে।[১৯][২০]

উত্তর ওশেতিয়ার শিল্প খাত ব্লাদিকাকজে কেন্দ্রীভূত। আখনে অবস্থিত প্রধান কোম্পানিসমূহ হচ্ছে ইলেক্ট্রোটসিঙ্ক, গ্যাজোয়াপ্পারাত, একটি যন্ত্র তৈরির কারখানা, ইলেক্ট্রোকনট্রাক্টর, স্বয়ংচালিত বৈদ্যুতিক সরঞ্জাম তৈরির কারখানা, একটি বৃহৎ আকারের নির্মাণ কারখানা, খাদ্য শিল্প খাতের কোম্পানি সমূহ। স্যাডোন্সকি শিল্প কেন্দ্র হচ্ছে মাইনিং এবং বনশিল্প কেন্দ্রিক।

পর্যটন[সম্পাদনা]

সে ক্যানিয়নস্থ ক্যাবলওয়ে

চেচনিয়ার কাছাকাছি হওয়া সত্ত্বেও, উত্তর ওশেতিয়া তার পর্যটন শিল্প গড়ে তুলতে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। আঞ্চলিক সরকারের প্রধান অনুযায়ী, স্পা, রিসোর্ট, ও পর্যটন উন্নয়নের জন্য একটি কর্মসূচির আওতায় প্রকল্পসমূহ প্রজাতন্ত্র পাহাড়ি অংশে সফলভাবে বাস্তবায়িত হয়েছে। প্রজাতন্ত্রে প্রায় ৩০০০ ঐতিহাসিক নিদর্শন রয়েছে এবং এর অর্ধেকেরও বেশি এলাকা জুড়ে আলানিয়া জাতীয় উদ্যান, উত্তর ওশেতিয়া জাতীয় সংরক্ষিত এলাকা ও অন্যান্য সংরক্ষিত এলাকা অবস্থিত। প্রজাতন্ত্রে ২৫০ এরও বেশি চিকিৎসাগুণসম্পন্ন, খনিজ, এবং স্বাদু পানির প্রস্রবণ রয়েছে যার দৈনিক মজুদ আনুমানিক ১৫,০০০ কিউবিক মিটার। স্বাস্থ্যপরিচর্যার ভিত্তি সরবরাহের পাশাপাশি, এই খনিজ জলের বোতলজাত এবং বিক্রি করার সম্ভাবনা রয়েছে। উত্তর ওশেতিয়ার খনিজ জল তাদের অনন্য গুণাবলীর সাথে তাদের বিশেষ খনিজ গঠনের জন্য পরিচিত।[২১]

অবকাঠামো[সম্পাদনা]

অবকাঠামোর ক্ষেত্রে , উত্তর ওশেতিয়া-আলানিয়া প্রজাতন্ত্র দক্ষিণ কেন্দ্রীয় জেলার মধ্যে দ্বিতীয় এবং দেশের মধ্যে ১০ম।[২২] উত্তর ককেশাস অঞ্চল এবং রাশিয়ার মধ্যে সবচেয়ে এই প্রজাতন্ত্রে ব্যাপক টেলিযোগাযোগ নেটওয়ার্ক বিদ্যমান। দক্ষিণ কেন্দ্রীয় জেলার মধ্য টেলিকম নেটওয়ার্ক স্থাপনের পরিপ্রেক্ষিতে এই এলাকা প্রথম।

পাকা সড়কের পরিপ্রেক্ষিতে এই প্রজাতন্ত্র রাশিয়ার মধ্যে চতুর্থ, এবং তার বিস্তৃত পরিবহন এবং সরবরাহ ব্যবস্থাসমূহ রাশিয়া এবং দক্ষিণ ককেশাস ও সেইসাথে মধ্য এশিয়া সাথে যোগাযোগের মাধ্যম প্রদান করে। এই ব্যবস্থার মধ্যে আছে দুটি কেন্দ্রীয় মহাসড়ক (ব্লাদিকাকজ ও ট্রান্সককেশিয়ার মধ্যে সংযোগকারী জর্জিয়ান সামরিক সড়ক) যা বৃহত্তর ককেশাস রেঞ্জ জুড়ে চলমান, গাড়ির জন্য দুই শুল্ক চেকপয়েন্ট, একটি উন্নত রেলপথ, ব্লাদিকাকজ আন্তর্জাতিক বিমানবন্দর, এবং সুসজ্জিত পরিবহন টার্মিনাল।

জনপরিসংখ্যান[সম্পাদনা]

জনসংখ্যা: ৭১২,৯৮০ (২০১০ আদমশুমারি)

শরণার্থী সংখ্যা: ১২,৫৭০ [২৩]

অপরিহার্য পরিসংখ্যান[সম্পাদনা]

উৎস: রুশ ফেডারেল রাজ্য পরিসংখ্যান পরিষেবা
গড় জনসংখ্যা (প্রতি হাজারে) জন্ম মৃত সাধারণ পরিবর্তন অপরিশোধিত জন্মহার (প্রতি হাজারে) অপরিশোধিত মৃত্যুহার (প্রতি হাজারে) সাধারণ পরিবর্তন (প্রতি হাজারে) উর্বরতা হার
১৯৭০ ৫৫৪ ৯,৭৩১ ৩,৯৬৪ ৫,৭৬৭ ১৭.৬ ৭.২ ১০.৪
১৯৭৫ ৫৭৫ ১০,৩৬৮ ৪,৬৬৪ ৫,৭০৪ ১৮.০ ৮.১ ৯.৯
১৯৮০ ৫৯৮ ১০,১৩৫ ৫,৮৭২ ৪,৩১৪ ১৬.৯ ৯.৭ ৭.২
১৯৮৫ ৬১৭ ১১,৫৯৮ ৬,০৪৭ ৫,৫৫১ ১৮.৮ ৯.৮ ৯.০
১৯৯০ ৬৪৯ ১০,৯৬৭ ৬,১৬৬ ৪,৮০১ ১৬.৯ ৯.৫ ৭.৪ ২.২৩
১৯৯১ ৬৭৯ ১০,৯৮৫ ৬,৬৯৪ ৪,২৯১ ১৬.২ ৯.৯ ৬.৩ ২.০৯
১৯৯২ ৬৮৩ ১০,০৪৮ ৭,১২৫ ২,৯২৩ ১৪.৭ ১০.৪ ৪.৩ ১.৮৯
১৯৯৩ ৬৬১ ৮,২১৫ ৭,৮৭২ ৩৭৯ ১২.৫ ১১.৯ ০.৬ ১.৬৭
১৯৯৪ ৬৬৬ ৮,৮০৬ ৮,৩২৯ ৪৭৭ ১৩.২ ১২.৫ ০.৭ ১.৭৯
১৯৯৫ ৬৭৪ ৮,৭৮১ ৮,৫৭৪ ২০৭ ১৩.০ ১২.৭ ০.৩ ১.৭৮
১৯৯৬ ৬৮০ ৮,০৪৩ ৮,৫১৪ -৪৭১ ১১.৮ ১২.৫ −০.৭ ১.৬২
১৯৯৭ ৬৮১ ৭,৭৫৮ ৮,৩৭৮ −৬২০ ১১.৪ ১২.৩ −০.৯ ১.৫৬
১৯৯৮ ৬৮৩ ৭,৭৬৭ ৮,১৮৮ −৪২১ ১১.৪ ১২.০ −০.৬ ১.৫৬
১৯৯৯ ৬৮৯ ৭,১৯৫ ৮,৪১২ −১,২১৭ ১০.৪ ১২.২ −১.৮ ১.৪৩
২০০০ ৬৯৯ ৭,১৭৯ ৮,৬২৬ −১,৪৪৭ ১০.৩ ১২.৩ −২.০ ১.৩৯
২০০১ ৭০৭ ৭,১৩৭ ৮,২০৫ −৮৮৮ ১০.৩ ১১.৬ −১.৩ ১.৩৯
২০০২ ৭০৯ ৭,৮৪৭ ৮,৭৫৩ −৮৭৯ ১১.১ ১২.৩ −১.২ ১.৪৭
২০০৩ ৭০৯ ৭,৯৮৭ ৮,৯৫২ −৯৭৪ ১১.৩ ১২.৬ −১.৪ ১.৪৮
২০০৪ ৭০৭ ৭,৮৯৩ ৮,৬৬৩ −৭৭০ ১১.২ ১২.২ −১.১ ১.৪৬
২০০৫ ৭০৬ ৭,৮৯৪ ৮,৬৫৪ −৭৬০ ১১.২ ১২.৩ −১.১ ১.৪৬
২০০৬ ৭০৬ ৮,৩০৮ ৮,৩১৮ ১৭০ ১১.৮ ১১.৫ ০.২ ১.৫৩
২০০৭ ৭০৬ ৯,৫৫৬ ৭,৮০৬ ১,৭৫০ ১৩.৫ ১১.১ ২.৫ ১.৭৬
২০০৮ ৭০৮ ৯,৯৮১ ৭,৯৭৫ ২,০০৬ ১৪.১ ১১.৩ ২.৮ ১.৮৩
২০০৯ ৭১০ ১০,০১৭ ৭,৯৮৭ ২,০৩০ ১৪.১ ১১.৩ ২.৯ ১.৮৪
২০১০ ৭১২ ১০,৩০৩ ৭,৭৪৮ ২,৫৫৫ ১৪.৫ ১০.৮ ৩.৭ ১.৮৮
২০১১ ৭১৫ ১০,৩৭৫ ৭,৭২০ ২,৬৫৫ ১৪.৫ ১০.৮ ৩.৭ ১.৮৮
২০১২ ৭০৮ ১০,৮০১ ৭,৫২৫ ৩,২৭৬ ১৫.৩ ১০.৬ ৪.৭ ১.৯৬
২০১৩ ৭০৫ ১০,৭৬০ ৭,৩৯৪ ৩,৩৬৬ ১৫.৩ ১০.৫ ৪.৮ ১.৯৮
২০১৪ ৭০৫ ১০,৯৮৭ ৭,৫৫৪ ৩,২৪৪ ১৫.৩ ১০.৭ ৪.৬ ২.০১
২০১৫ ৭০৪ ১০,৩৪১ ৭,৫৫৮ ২,৭৮৩ ১৪.৬ ১০.৭ ৩.৯ ১.৯৩
২০১৬ ৭০৬ ৯,৯৬৭ ৭,২৯৬ ২,৬২০ ১৪.১ ১০.৩ ৩.৮ ১.৮৯

(অনু.)

জাতিগত গোষ্ঠী[সম্পাদনা]

উত্তর ওশেতিয়ার সংখ্যাগরিষ্ঠ লোক হচ্ছে খ্রিস্টান, যারা রুশ সনাতন গির্জার অন্তর্গত যদিও ওশেতিয় ভাষাভাষী একটি মুসলিম সংখ্যালঘু জনগোষ্ঠী রয়েছে।

২০১০ সালের আদমশুমারি অনুযায়ী, প্রজাতন্ত্রের জনসংখ্যার ৬৫.১% হচ্ছে ওশেতিয়ান। অন্যান্য জাতিসমূহের মধ্যে আছে রুশ (২০.৮%), ইঙ্ঘুশ (৪.০%), আরমেনিয়ান (২.৩%), কুমায়াক (২.৩%), জর্জিয়ান (১.৩%), ইউক্রেনিয়ান (০.৪%), চেচেন (০.৩%), ককেশিয়ান গ্রীক (০.২%)।

জাতিগত

গোষ্ঠী

১৯২৬ আদমশুমারি1 ১৯৩৯ আদমশুমারি ১৯৫৯ আদমশুমারি ১৯৭০ আদমশুমারি ১৯৭৯ আদমশুমারি ১৯৮৯ আদমশুমারি ২০০২ আদমশুমারি ২০১০ আদমশুমারি2
সংখ্যা % সংখ্যা % সংখ্যা % সংখ্যা % সংখ্যা % সংখ্যা % সংখ্যা % সংখ্যা %
ওশেতিয়ান ১৪১,৭২৩ ৪৯.৬% ১৬৫,৬১৬ ৫০.৩% ২১৫,৪৬৩ ৪৭.৮% ২৬৯,৩২৬ ৪৮.৭% ২৯৯,০২২ ৫০.৫% ৩৩৪,৮৭৬ ৫৩.০% ৪৪৫,৩১০ ৬২.৭% ৪৫৯,৬৮৮ ৬৫.১%
রুশ ৬৮,১৯২ ২৩.৮% ১২২,৬১৪ ৩৭.২% ১৭৮,৬৫৪ ৩৯.৬% ২০২,৩৬৭ ৩৬.৬% ২০০,৬৯২ ৩৩.৯% ১৮৯,১৫৯ ২৯.৯% ১৬৪,৭৩৪ ২৩.২% ১৪৭,০৯০ ২০.৮%
ইঙ্ঘুশ ২৩,৮৫১ ৮.৩% ৬,১০৬ ১.৯% ৬,০৭১ ১.৩% ১৮,৩৮৭ ৩.৩% ২৩,৬৬৩ ৪.০% ৩২,৭৮৩ ৫.২% ২১,৪৪২ ৩.০% ২৮,৩৩৬ ৪.০%
আর্মেনীয় ৯,১৮৫ ৩.২% ৮,৯৩২ ২.৭% ১২,০১২ ২.৭% ১৩,৩৩৫ ২.৪% ১২,৯১২ ২.২% ১৩,৬১৯ ২.২% ১৭,১৪৭ ২.৪% ১৬,২৩৫ ২.৩%
কুম্যাক ৩,১৫৩ ১.১% ৮৫ ০.০% ৩,৯২১ ০.৯% ৬,৩৬৩ ১.২% ৭,৬১০ ১.৩% ৯,৪৭৮ ১.৫% ১২,৬৫৯ ১.৮% ১৬,০৯২ ২.৩%
জর্জিয়ান ৬,০৫৭ ২.১% ৬,৩১২ ১.৯% ৮,১৬০ ১.৮% ১০,৩২৩ ১.৯% ১১,৩৪৭ ১.৯% ১২,২৮৪ ১.৯% ১০,৮০৩ ১.৫% ৯,০৯৫ ১.৩%
ইউক্রেনিয়ান ১৯,১০১ ৬.৭% ৭,০৬৩ ২.১% ৯,৩৬২ ২.১% ৯,২৫০ ১.৭% ১০,৫৭৪ ১.৮% ১০,০৮৮ ১.৬% ৫,১৯৮ ০.৭% ৩,২৫১ ০.৪%
অন্যান্য ১৪,০৬৯ ৫.১% ১২,৪৭৭ ৩.৮% ১৬,৯৩৮ ৩.৮% ২৩,২১০ ৪.২% ২৬,১৮২ ৪.৪% ৩০,১৪১ ৪.৮% ৩২,৯৮২ ৪.৬% ২৬,৬৩৬ ৩.৮%
1 ১৯২৬ সালের আদমশুমারি বর্তমান সীমানায় অনুষ্ঠিত হয়,যার মধ্যে ছিল উত্তর ওশেতিয় এলাকা, ভ্লদিকাভকাজ শহর ও তৎসংলগ্ন এলাকা। .[২৪]

2 ৬,৫৫৭ জন মানুষ প্রশাসনিক ডাটাবেসে নিবন্ধিত হয়েছে যারা নিজেদের কোন জাতি হিসেবে ঘোষণা করেনি। এটা অনুমান করা হয় যে এই দলের জাতিগোষ্ঠীর অনুপাত ঘোষিত দলের সমান।[২৫]

উত্তর ওশেতিয়ার দুটি সরকারি ভাষা আছে – রুশ, যা রাশিয়ার সব এলাকার সরকারি ভাষা, and ওশেতিয়। ওশেতিয় হচ্ছে একটি ইন্দো-ইউরোপীয় ভাষা যা পূর্ব ইরানীয় গুত্রের অন্তর্ভুক্ত। রুশ ভাষা, এই অঞ্চলের সাধারণ ভাষা হলেও তা অনেকের মাতৃ ভাষা, একটি পূর্ব স্লেভিক ভাষা এবং ইন্দো-ইউরোপীয় ভাষার অন্তর্ভুক্ত, যার অর্থ এই দুই ভাষা দূরবর্তী হলেও সম্পর্কযুক্ত।

ধর্ম[সম্পাদনা]

ওশেতিয়া-আলানিয়ার ধর্ম বিশ্বাস(২০১২)[২৬][২৭]

  রুশ সনাতন (৪৯.২%)
  ওশেতিয়ান দেশীয় বিশ্বাস (২৯%)
  অসম্বদ্ধ খ্রিষ্টান (১০%)
  অন্যান্য সনাতন (২%)
  প্রোটেস্ট্যান্ট মতবাদ (১%)
  নাস্তিক এবং ধর্মহীন (৩%)
  আধ্যাত্মিক কিন্তু ধর্ম নয় (১%)
  অন্যান্য এবং অঘোষিত (০.৮%)

২০১২ সালের আনুষ্ঠানিক জরিপ অনুযায়ী, উত্তর ওশেতিয়া-আলানিয়ার জনসংখ্যার ৪৯.২% রুশ সনাতন গির্জা মেনে চলে, ১০% অননুমোদিত খৃস্টান বিশ্বাসী, ২% সনাতন খ্রিস্ট ধর্মে বিশ্বাসী কিন্তু কোন গির্জার অন্তর্ভুক্ত নয় অথবা অন্যান্য অ-রুশ সনাতন গির্জার অন্তর্ভুক্ত। দ্বিতীয় বৃহত্তম ধর্ম হচ্ছে ওশেটিয়ার আদিবাসী ধর্ম Ætsæg Din (সঠিক বিশ্বাস) এর অনুসারি যা জনসংখ্যার ২৯%।জনসংখ্যার,  ৪% হচ্ছে মুসলমান এবং প্রটেস্ট্যান্টবাদ হচ্ছে ১%। এর সাথে, জনসংখ্যার ১% নিজেদের "আধ্যাত্মিক কিন্তু ধর্মীয় না" এবং ৩% নাস্তিক বলে ঘোষণা করে।

রাজনীতি[সম্পাদনা]

প্রজাতন্ত্রের সরকারের আসন

সোভিয়েত আমলে, প্রজাতন্ত্রের উচ্চ কর্তৃত্ব তিন জনের মধ্যে ভাগ করা হয়েছিল; সোভিয়েত ইউনিয়ন কমিউনিস্ট পার্টির (সিপিএসইউ) উত্তর ওশেতিয়া কমিটির প্রথম সম্পাদক (বাস্তবে যার ক্ষমতা ছিলো বেশি), সোভিয়েত রাজ্যের চেয়ারম্যান (আইনবিষয়ক ক্ষমতা), এবং প্রজাতন্ত্রের নির্বাহী কমিটির চেয়ারম্যান (নির্বাহী ক্ষমতা)। ১৯৯১ সালে থেকে, সিপিএসইউ সকল ক্ষমতা হারিয়ে ফেলে, এবং নির্বাচিত আঞ্চলিক সংসদের পাশাপাশি প্রজাতন্ত্রের ব্যবস্থাপনার প্রধান এবং পরবর্তীতে গভর্নর নিয়োগ/ নির্বাচন করা হয়ে থাকে।

উত্তর ওশেতিয়া-আলানিয়া প্রজাতন্ত্রের শাসনপত্র হচ্ছে ঐ অঞ্চলের মৌলিক আইন। উত্তর ওশেতিয়া-আলানিয়ার সংসদ হচ্ছে প্রজাতন্ত্রের আঞ্চলিক স্থায়ী আইন প্রণয়নকারী (প্রতিনিধি)। আইনসভা তার ক্ষমতা প্রয়োগ করে আইন, সঙ্কল্প পাশ ও অন্যান্য আইনগত কাজগুলোর সম্পাদন দ্বারা এবং এর দ্বারা প্রণীত আইন ও অন্যান্য আইনগত বিষয়ের প্রয়োগ দ্বারা। সর্বোচ্চ নির্বাহী ব্যবস্থা হচ্ছে প্রজাতন্ত্রের সরকার,যার মধ্যে অন্তর্ভুক্ত হচ্ছে স্থানীয় নির্বাহী ব্যবস্থা যেমন জেলা প্রশাসক, কমিটি এবং কমিশন যারা প্রদেশের উন্নয়ন ও দৈনন্দিন কাজের তদারকি করে। রাজ্য প্রশাসন গভর্নরের কার্যক্রমে সাহায্য করে যিনি হচ্ছেন প্রদেশের সর্বোচ্চ সরকারি কর্মকর্তা এবং রুশ সংবিধান অনুযায়ী রাজ্য শাসনপত্রের পালনের জামিনদার হিসেবে কাজ করেন।

উত্তর ওশেতিয়া-আলানিয়া প্রজাতন্ত্রের সরকার প্রধান হচ্ছেন প্রজাতন্ত্রের প্রধান। ২০০৮ সাল অনুযায়ী, প্রজাতন্ত্রের প্রধান হচ্ছেন তায়মুরাজ মামসোরভ। মামসোরভ আলেকজান্ডার জাসোখোভের স্থলাভিষিক্ত হন যিনি ২০০৫ সালের ৩১ মে সেচ্ছায় নিজের পদ হতে পদত্যাগ করেন।[২৮]

শিক্ষাব্যবস্থা[সম্পাদনা]

উচ্চশিক্ষার সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের মধ্যে অন্তর্ভুক্ত উত্তর ককেশাস রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, উত্তর ওশেতিয়া রাজ্য বিশ্ববিদ্যালয়, উত্তর ওশেতিয়া রাজ্য মেডিকেল একাডেমী এবং মাউন্টেন রাজ্য কৃষি বিশ্ববিদ্যালয়। সবগুলো ব্লাদিকাকজে অবস্থিত।

সংস্কৃতি[সম্পাদনা]

উত্তর ওশেতিয়া-আলানিয়ায় ওশেতিয়া রাজ্য অর্কেস্ট্রার পাশাপাশি ছয়টি পেশাদার থিয়েটার রয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Law #520A
  2. Президент Российской Федерации. Указ №849 от 13 мая 2000 г. «О полномочном представителе Президента Российской Федерации в федеральном округе». Вступил в силу 13 мая 2000 г. Опубликован: "Собрание законодательства РФ", No. 20, ст. 2112, 15 мая 2000 г. (President of the Russian Federation. Decree #849 of May 13, 2000 On the Plenipotentiary Representative of the President of the Russian Federation in a Federal District. Effective as of May 13, 2000.).
  3. Госстандарт Российской Федерации. №ОК 024-95 27 декабря 1995 г. «Общероссийский классификатор экономических регионов. 2. Экономические районы», в ред. Изменения №5/2001 ОКЭР. (Gosstandart of the Russian Federation. #OK 024-95 December 27, 1995 Russian Classification of Economic Regions. 2. Economic Regions, as amended by the Amendment #5/2001 OKER. ).
  4. North Ossetian ASSR, of which the modern Republic of North Ossetia-Alania is a direct successor, was established as a separate entity within the Russian SFSR upon the adoption of the 1936 Soviet Constitution
  5. Constitution of the Republic of North Ossetia-Alania, Article 64
  6. Constitution of the Republic of North Ossetia-Alania, Article 7
  7. Official website of the Head of the Republic of North Ossetia–Alania. Vyacheslav Zelimkhanovich Bitarov ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৮ ফেব্রুয়ারি ২০১৭ তারিখে, Acting Head of the Republic of North Ossetia-Alania (রুশ)
  8. Федеральная служба государственной статистики (Federal State Statistics Service) (২০০৪-০৫-২১)। "Территория, число районов, населённых пунктов и сельских администраций по субъектам Российской Федерации (Territory, Number of Districts, Inhabited Localities, and Rural Administration by Federal Subjects of the Russian Federation)"Всероссийская перепись населения 2002 года (All-Russia Population Census of 2002) (Russian ভাষায়)। Federal State Statistics Service। সংগ্রহের তারিখ ২০১১-১১-০১ 
  9. Russian Federal State Statistics Service (২০১১)। "Всероссийская перепись населения 2010 года. Том 1" [2010 All-Russian Population Census, vol. 1]। Всероссийская перепись населения 2010 года (2010 All-Russia Population Census) (রুশ ভাষায়)। Federal State Statistics Service। সংগ্রহের তারিখ জুন ২৯, ২০১২ 
  10. "26. Численность постоянного населения Российской Федерации по муниципальным образованиям на 1 января 2018 года"। সংগ্রহের তারিখ ২৩ জানুয়ারি ২০১৯ 
  11. "Об исчислении времени"Официальный интернет-портал правовой информации (রুশ ভাষায়)। ৩ জুন ২০১১। সংগ্রহের তারিখ ১৯ জানুয়ারি ২০১৯ 
  12. Official throughout the Russian Federation according to Article 68.1 of the Constitution of Russia.
  13. Constitution of the Republic of North Ossetia-Alania, Article 15
  14. Shnirelman, Victor (2006).
  15. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। ৫ ফেব্রুয়ারি ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ ডিসেম্বর ২০১৮ 
  16. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। ৮ জুন ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৫ মার্চ ২০১৭ 
  17. Валовой региональный продукт на душу населения ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৪ ফেব্রুয়ারি ২০২১ তারিখে Федеральная служба государственной статистики
  18. "Republic of North Ossetia–Alania: Introduction"। Russia: All Regions Trade & Investment Guide। CTEC Publishing LLC। ২০০৮। জুলাই ১৫, ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  19. "North Ossetia–Alania"। Microsoft Encarta। ২০০৯-১১-০১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-০৬-০৪ 
  20. "Republic of North Ossetia"। Kommersant। ২০০৪-০৩-১১। ২০০৯-০১-০৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-০৬-০৪ 
  21. "Republic of North Ossetia"। Russia Profile। ২০০৮-০৮-২৫। ডিসেম্বর ৪, ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-০৬-০৪ 
  22. "North Ossetia–Alania: social and economic indicators looking up"Moscow News। ২০০৮-০৯-১৮। ২০০৯-০৩-০৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৮-১২-১২ 
  23. В 2008 году естественный прирост населения Северной Осетии составил более 2 тыс.
  24. население северной осетии.
  25. Перепись-2010: русских становится больше ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৫ ডিসেম্বর ২০১৮ তারিখে.
  26. Arena – Atlas of Religions and Nationalities in Russia. Sreda.org
  27. 2012 Survey Maps ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০ মার্চ ২০১৭ তারিখে. "Ogonek", № 34 (5243), 27/08/2012. Retrieved September 24, 2012.
  28. "Regional government to quit over Beslan tragedy: president"ABC News