উত্তপম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
উত্তপম
ছোটো উত্তপম
অন্যান্য নামউত্তাপম, উথপ্পাম
উৎপত্তিস্থলভারত
অঞ্চল বা রাজ্যদক্ষিণ ভারত
প্রধান উপকরণচালের আটা, মাষকলাই

উত্তপম (বা উথাপাম, উত্তাপ্পাম ইত্যাদি) দক্ষিণ ভারতের এক প্রকার দোসা। একটি সাধারণ দোসার বিপরীতে উত্তপম ঘন টপিংসহ খাস্তা ও ক্রেপের মতো হয়। নামটি তামিল শব্দ অপ্পামউথিয়া বা উতরিয়া থেকে এসেছে, যার অর্থ "ঢেলে দেওয়া অপ্পাম, কারণ অপ্পাম একটি গোলাকার নীচু প্যানে রান্না করা হয়, অন্যদিকে উথিয়া-অপ্পাম একটি সমান স্কিললেটে রান্না করা হয়। তামিল প্রাচীন সাহিত্যে এর নাম উল্লেখ করা হয়েছে। তামিল বাসিন্দাদের ক্লাসিক প্রাতঃরাশের মধ্যে থাকে ইডলি, দোসা বা উত্তপম যা বেশিরভাগ সাম্বার ও চাটনির সাথে থাকে।

উপকরণ[সম্পাদনা]

উত্তপম তৈরির প্রধান উপকরণগুলি হল ইডলি বাটার বা দোসা বাটার, পেয়াঁজ, সবুজ মরিচ, ক্যাপসিকাম, ঈষৎ ভাজার জন্য তেল, টমেটো ও লবণ।

প্রস্তুতি[সম্পাদনা]

উত্তপম বাটা মাষকলাই ও চালের ১:৩ অনুপাত নিয়ে তৈরি করা হয়। চালটি সিদ্ধ চাল ও বাসমতী জাতীয় নিয়মিত জাতের সংমিশ্রণ হতে পারে।[১] মসুর ডাল ও চাল সারারাত ভিজিয়ে রাখতে হয় এবং এটি যতক্ষণ না উঠে যায় ততক্ষণ মাটিতে ও গাঁজানো হয়। বাটাটি একটি গরম প্যানে ছড়িয়ে দেওয়া হয়, সাধারণত বৃত্তাকার টপিংগুলি এটিতে ছড়িয়ে দেওয়া হয় ও আলতো করে চাপ দেওয়া হয়। এটির চারপাশে তেল ফোটানো হয়, এর বর্ণ সোনালি-বাদামী হয়ে গেলে উল্টে দেওয়া হয়, তেল আবার ছিটিয়ে দেওয়া হয় এবং দ্বিতীয় পৃষ্ঠটি ভাজা হয়েছে কিনা তা নিশ্চিত করার জন্য আরেকবার উল্টানো হয়। তারপর উত্তপম পরিবেশন ও খাওয়ার জন্য প্রস্তুত হয়।

উত্তাপম ঐতিহ্যগতভাবে টমেটো, পেঁয়াজ, মরিচ, ক্যাপসিকাম এবং ধনিয়ার মতো টপিং দিয়ে তৈরি করা হয়; অন্যান্য সাধারণ পছন্দ হল নারকেল, গাজরের ছোট ছোট টুকরো ও বীট। এগুলি প্রায়শই সাম্বার বা চাটনির সাথে খাওয়া হয়।

বারাণসীর রাস্তায় উত্তপম (২০০৭)।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Mahendra Mehta। "Uttapam"bawarchi.com। ২০০৭-০৩-২৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। Batter is made up of 1 portion of vigna mungo and 3 portions of rice. One half of the rice is boiled rice and other half is kolam or basmati or any rice other than boiled rice. (Boiled rice is not cooked rice but a variety of rice.) 

বহিঃসংযোগ[সম্পাদনা]