উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা (ঘটনা)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(উইকিপিডিয়া:ROUTINE থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
"WP:Event" এখানে পুনর্নি‌র্দে‌শিত হয়েছে। উইকিপিডিয়ার ইভেন্টের জন্য দেখুন, উইকিপিডিয়া:সম্মিলন

কোনো বিষয়ের উপর নিবন্ধ হতে পারে কিনা সে বিষয়ে সিদ্ধান্তের জন্য উইকিপিডিয়ায় সম্পাদকরা উল্লেখযোগ্যতা যাচাই করে থাকেন। নিবন্ধের বিষয়বস্তু উল্লেখযোগ্য হতে হবে; অর্থাৎ "গুরুত্বপূর্ণ, আগ্রহউদ্দীপক বা দৃষ্টিগ্রাহ্য হওয়ার মত স্বকীয় হতে হবে"।[১] বিখ্যাত হওয়া সাপেক্ষে উল্লেখযোগ্য বিবেচনা করা অপ্রাসঙ্গিক না হলেও তা প্রাথমিকভাবে বিবেচ্য হবে না।

ঘটনার জন্য প্রযোজ্য উল্লেখযোগ্যতার এই নির্দেশনায় আলোচনার মাধ্যমে গৃহিত ও প্রচলিত চর্চার মাধ্যমে কার্যকর হওয়া ঐকমত্য প্রতিফলিত হয়। এতে অতীত, বর্তমান বা সদ্য সংবাদ (ব্রেকিং নিউজ) নিয়ে নিবন্ধ লিখিত, একীভূত, অপসারণ বা সম্প্রসারণ হবে কিনা তা বিবৃত রয়েছে।

পটভূমি[সম্পাদনা]

নিবন্ধ অপসারণের আলোচনায় ঘটনা বিশেষত ব্যাপক মিডিয়া কভারেজ পাওয়া সদ্য সংবাদ নিয়ে কিছু বিতর্ক রয়েছে। এই দিকনির্দেশনা প্রণয়নের উদ্দেশ্য হল ঘটনা সম্পর্কিত নিবন্ধের ক্ষেত্রে প্রযোজ্য উল্লেখযোগ্যতার সাধারণ মানদন্ডসহ বিভিন্ন পূর্বপ্রতিষ্ঠিত নীতিমালা ও নির্দেশাবলী এবং উইকিপিডিয়া:উইকিপিডিয়া_কী_নয়#সংবাদ-এর সাথে তার সম্পর্ক নিয়ে সম্পাদকদেরকে নির্দেশনা প্রদান করা। এসকল নির্দেশনার প্রয়োগ স্পষ্ট করার প্রচেষ্টার মধ্যে দিয়ে এই দিকনির্দেশনায় সম্প্রদায়ের ঐকমত্য প্রতিফলিত হয়।

অন্তর্ভুক্তির শর্ত[সম্পাদনা]

উইকিপিডিয়া কোনো মুদ্রিত বিশ্বকোষ নয়। একারণে ধারণকৃত বিষয়ের সংখ্যা নির্দিষ্ট করা সম্ভব নয়। একইসাথে উইকিপিডিয়া যাবতীয় বাছবিচারহীন তথ্যের সন্নিবেশ বা খবরের কাগজ নয়। চলতি ঘটনার জন্য সম্পাদকরা উইকিসংবাদ ব্যবহার করে থাকেন। তবে মিডিয়া কভারেজ প্রাপ্ত প্রতিটি ঘটনা উইকিপিডিয়ার নিবন্ধে হিসেবে গৃহিত হবে না। ঘটনাটির স্থায়ীত্ব, ঐতিহাসিক গুরুত্ব এবং প্রতিবেদনের ক্ষেত্র (জাতীয় বা বৈশ্বিক প্রতিবেদন কাম্য) যাচাই করা নিবন্ধের ক্ষেত্রে একটি প্রচলিত নিয়ম।

সম্পাদকদেরকে সাম্প্রতিকতার দিকটিতে লক্ষ্য রাখা উচিত। এর দ্বারা নতুন ও চলমান কোনো অবস্থা কয়েক বছর পর কেমন হতে পারে তার চেয়ে বর্তমানে কেমন তা বেশি গুরুত্বপূর্ণ মনে হওয়া বোঝায়। অনেক ঘটনা নিউজ কভারেজ পায় কিন্তু সেসবের ঐতিহাসিক বা স্থায়ী গুরুত্ব নেই। সংবাদের জন্য সংবাদ সংস্থার নিজস্ব নীতি রয়েছে যা সাধারণভাবে উইকিপিডিয়া ও অন্যান্য বিশ্বকোষের মত নয়। কোনো সহিংস অপরাধ, দুর্ঘটনাজনিত মৃত্যু বা সংবাদমাধ্যমের অন্যান্য ঘটনা সাংবাদিক ও পত্রিকা সম্পাদকদের জন্য আগ্রহউদ্দীপক হতে পারে, কিন্তু তা সবসময় উইকিপিডিয়ার নিবন্ধ হওয়ার মত প্রয়োজনীয় উল্লেখযোগ্যতা রাখে না।

  • ঘটনা উল্লেখযোগ্য হতে পারে যদি তা ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ হয় এবং উল্লেখযোগ্যতার সাধারণ মানদন্ড পূরণ, অথবা যদি তাদের স্থায়ী প্রভাব থাকে।
  • ঘটনা অনেকাংশে উল্লেখযোগ্য হবে যদি তা ব্যাপকাকারে (জাতীয় বা আন্তর্জাতিক) প্রভাব ফেলে এবং বিভিন্ন প্রকার সূত্রে ব্যাপকভাবে উল্লেখিত হয়, বিশেষত যদি পরবর্তীতে পুনর্বি‌বেচিত হয় (নিম্নে বর্ণিত)
  • স্বল্প কভারেজ বা অনেক সীমিত ক্ষেত্রবিশিষ্ট ঘটনা উল্লেখযোগ্য হতে পারে আবার না হতে পারে; ঘটনা যাচাইয়ের জন্য নিম্নোক্ত বর্ণনাসমূহ দিকনির্দেশনা প্রদান করে।
  • নিয়মিত ধরনের ঘটনা (যেমন অধিকাংশ অপরাধ, দুর্ঘটনা, মৃত্যু, তারকা বা রাজনৈতিক খবর, "শক"সংক্রান্ত খবর, স্থায়ী প্রভাবহীন কাহিনী এবং ভাইরাল ঘটনা এর অন্তর্ভুক্ত) ঘটার সময় ট্র্যাজিক হোক বা না হোক অথবা ব্যাপকভাবে প্রতিবেদনে আসুক বা না আসুক - সাধারণভাবে উল্লেখযোগ্য নয় যতক্ষণ না অতিরিক্ত কিছু তাদেরকে স্থায়ী গুরুত্ব প্রদান করে।

কোনো ঘটনা মূল্যায়নের সময় সম্পাদককে ঘটনাটির বিভিন্ন দিক মূল্যায়ন করে দেখতে হবে এবং কভারেজের প্রভাব, গভীরতা, মেয়াদ, ভৌগলিক ক্ষেত্র, বৈচিত্র ও নির্ভরযোগ্যতা, পাশাপাশি কভারেজটি নিয়মিত কিনা তা যাচাই করতে হবে। নিম্নে এর বর্ণনা প্রদান করা হল।

ঘটনা[সম্পাদনা]

স্থায়ী প্রভাব[সম্পাদনা]

যদি কোনো ঘটনা কোনো স্থায়ী প্রভাব সৃষ্টির পূর্বসূরি বা উদ্দীপক হিসেবে ভূমিকা রাখে তবে ঘটনাটি উল্লেখযোগ্য ধরা যাবে।

কোনো ঘটনা অন্য কিছুর পূর্বসূরি বা উদ্দীপক হিসেবে ভূমিকা রাখলে তাকে উল্লেখযোগ্য বিবেচনা করা হয়। সমাজ ও আইনের দৃষ্টিভঙ্গি ও ব্যবহারের উপর সৃষ্ট প্রভাব এর অন্তর্ভুক্ত। উদাহরণস্বরূপ, এডাম ওয়ালশের হত্যাকান্ডের ফলে এডাম ওয়ালশ শিশু সুরক্ষা ও নিরাপত্তা আইন প্রণীত হয়েছিল।

কোনো ঘটনার যদি ঐতিহাসিক গুরুত্ববিশিষ্ট সুপরিচিত এবং সূত্রসম্পন্ন স্থায়ী প্রভাব সৃষ্টি করে তবে তা উল্লেখযোগ্য ধরা যাবে। এর মধ্যে রয়েছে, উদাহরণস্বরূপ, ব্যাপকমাত্রায় বিধ্বংসী প্রাকৃতিক দুর্যোগ। কারণ এর ফলে পুনর্নির্মাণ, জনসংখ্যা স্থানান্তর ও নির্বাচনে সম্ভাব্য প্রভাব পড়ে থাকে। যেমন, হারিকেন ক্যাটরিনা বা ২০০৪ ভারতীয় মহাসাগর ভূমিকম্প এসকল মাপকাঠির আলোকে উল্লেখযোগ্য। মানুষের উপর স্বল্প প্রভাব ফেলেছে এমন ঘটনা বা কোনো প্রভাবহীন ছোট ভূমিকম্প বা ঝড়কে উল্লেখযোগ্য ধরা হয় না।

কোনো ঘটনার স্থায়ী প্রভাব আছে কিনা তা নির্ণয়ের জন্য কয়েক সপ্তাহ বা মাস প্রয়োজন হতে পারে। তবে এর মানে এই নয় যে অপ্রমাণিত স্থায়ী প্রভাবসম্পন্ন সাম্প্রতিক ঘটনা স্বয়ংক্রিয়ভাবে অনুল্লেখ্য।

ভৌগলিক ক্ষেত্র[সম্পাদনা]

উল্লেখযোগ্য ঘটনা সাধারণত ব্যাপক অঞ্চল, এলাকা, বা ব্যাপকাকার সামাজিক গোষ্ঠীর উপর প্রভাব ফেলে থাকে।'

স্থানীয় এলাকায় প্রভাব সৃষ্টিকারী ঘটনা এবং সংশ্লিষ্ট এলাকার মিডিয়ার প্রতিবেদনে স্থান পেলে তা উল্লেখযোগ্য হয়ে যাবে না। জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে কভারেজ প্রাপ্তি কোনো ঘটনাকে অধিক উল্লেখযোগ্য করে তুললেও এই মাত্রার কভারেজ নিবন্ধ সৃষ্টির জন্য একমাত্র ভিত্তি হিসেবে গণ্য হবে না। তবে পৃথিবীর কোনো গুরুত্বপূর্ণ অঞ্চল বা গুরুত্বপূর্ণ সামাজিক গোষ্ঠীর উপর প্রদর্শ‌নযোগ্য দীর্ঘমেয়াদী প্রভাব ফেলেছে এমন ঘটনা নিবন্ধ প্রণয়নের জন্য উল্লেখযোগ্য।

কভারেজ[সম্পাদনা]

কভারেজের গভীরতা[সম্পাদনা]

উল্লেখযোগ্য হওয়ার জন্য কোনো ঘটনাকে অবশ্যই গুরুত্বপূর্ণ বা গভীর কভারেজ পেতে হবে।

সাধারণ নির্দেশনা হল কভারেজ অবশ্যই গুরুত্বপূর্ণ হতে হবে এবং ক্ষণস্থায়ী হতে পারবে না। গভীর কভারেজের মধ্যে ঘটনাকে প্রসংগে আনায় ভূমিকা পালনকারী বিশ্লেষণ অন্তর্ভুক্ত, এসব প্রায় সময় বই, প্রধান সংবাদ ম্যাগাজিন (যেমন টাইম, নিউজউইক বা দ্য ইকোনমিস্ট) এবং টিভি সংবাদের বিশেষ অনুষ্ঠানে (যেমন যুক্তরাষ্ট্রের সিক্সটি মিনিটস বা সিএনএন প্রেসেন্টস অথবা যুক্তরাজ্যের নিউজনাইট) দেখা যায়। স্বল্প সংযোগ অথবা প্রসঙ্গনির্ভর তথ্যকে প্রায় নিয়মিত প্রতিবেদন হিসেবে গণ্য করা হয়।[২] কিছু সম্পাদক বর্ণ‌নামূলক খবরকে দ্বিতীয় পর্যায়ের না ধরে প্রাথমিক সূত্র হিসেবে গণ্য করে থাকেন।

সংবাদমাধ্যমের সূত্রে কখনো কখনো অন্য কোনো ব্যাপকভাবে প্রচারিত ঘটনার সাথে অভিন্নতার (বা বৈপরিত্য বা তুলনা) কারণে সেই ঘটনার উপর প্রতিবেদন তৈরী করে থাকে। উল্লেখযোগ্যতা যাচাইয়ের ক্ষেত্রে সম্পাদকদের এধরনের সূত্রের উপর নির্ভর করা উচিত হবে না কারণ সাধারণত এ প্রকারের নিবন্ধের মূল উদ্দেশ্য হল পুরনো ঘটনা" বা এই প্রকারের ঘটনাকে আলোকপাত করা।

কভারেজের মেয়াদ[সম্পাদনা]

উল্লেখযোগ্য ঘটনা প্রায়ই তুলনামূলক স্বল্প সময়ের বেশি কভারেজ পেয়ে থাকে।

কোনো ঘটনা ক্ষণস্থায়ী নাকি স্থায়ী গুরুত্বসম্পন্ন তা যাচাইয়ের জন্য কভারেজের মেয়াদকাল একটি শক্তিশালী সূচক। উল্লেখযোগ্যতা অস্থায়ী না হওয়া সত্ত্বেও (যার অর্থ উল্লেখযোগ্যতা প্রতিষ্ঠার জন্য কভারেজকে নিরন্তর হতে হবে না) আকস্মিক কোনো খবরের প্রতিবেদন ঘটনাকে উল্লেখযোগ্য করে তোলে না। পরবর্তী সময়ের বিশ্লেষণ বা আলোচনার অন্তর্ভুক্তি ব্যতীত ঘটনাটি সংঘটনের সময় বা সংঘটনের ঠিক পরপর প্রকাশিত খবরে উল্লেখিত ঘটনাটিকে বিশ্বকোষের উপযোগী ধরা হয় না। তবে ঘটনা ঘটার স্বল্প সময় পর সিদ্ধান্ত নির্ধারণ করা কঠিন বা অসম্ভব হতে পারে কারণ ঘটনাটি পরবর্তী কভারেজ পাবে কিনা সে বিষয়ে সম্পাদকরা সে মুহূর্তে জানতে পারেন না। সাম্প্রতিককালে ঘটা কোনো ঘটনা তাই অনুল্লেখ্য হয়ে যায় না।

প্রাথমিক কভারেজের সময়কাল শেষ হওয়ার পর যদি কোনো ঘটনা কেস স্টাডি হিসেবে একাধিক সূত্রে উদ্ধৃত হয় তা স্থায়ী প্রভাব নির্দেশ করতে পারে।

সূত্রের বৈচিত্র্য[সম্পাদনা]

কোনো ঘটনাকে উল্লেখযোগ্য হওয়ার জন্য গুরুত্বপূর্ণ জাতীয় বা আন্তর্জাতিক কভারেজ প্রাপ্তি ধর্তব্য হিসেবে গণ্য হয়। ব্যাপক বিস্তৃত প্রতিবেদন গুরুত্ব নির্দেশ করে। কিন্তু যেসব সূত্র অন্য সূত্রকে প্রতিফলন বা অনুসরণ করে, অথবা অন্যান্য সূত্রের সাথে একই নিয়ন্ত্রণাধীন অবস্থায় থাকে সেসব সূত্র সাধারণভাবে গৃহিত হয় না।

উইকিপিডিয়ার উল্লেখযোগ্যতার সাধারণ নির্দেশনায় উল্লেখযোগ্যতা প্রতিষ্ঠার জন্য একাধিক সূত্র উল্লেখের কথা বলা হয়েছে, একই সূত্র থেকে একাধিক উদ্ধৃতি নয়।[৩] একক কোনো খবরের কাগজ বা চ্যানেলের ধারাবাহিক সংবাদ নিবন্ধের ভিত্তি হিসেবে যথেষ্ট নয়।

একই নিয়ন্ত্রণ বা প্রভাবাধীন মিডিয়া চ্যানেলসমূহ সাধারণভাবে একটিমাত্র স্থানীয় বা জাতীয় আউটলেট হিসেবে গণ্য হয় এবং তারা যখন কিছু রিপোর্ট করে তখন তা একাধিক আঞ্চলিক বা জাতীয় আউটলেট থেকে প্রচারিত একটি কভারেজ হিসেবে ধরা হয়। একইভাবে যখন কোনো ঘটনা বা সংবাদ বিজ্ঞপ্তির সংবাদ মাধ্যম সাধারণভাবে (প্রায়শই হুবহু) রিপোর্ট করে বা সাংবাদিকরা তাদের তথ্য অন্য কোথা থেকে সংগ্রহ করে (যেমন "এপি রিপোর্ট করেছে যে...." এমন বলে থাকে) তবে উল্লেখযোগ্যতা যাচাইয়ের ক্ষেত্রে তা একটি সূত্র হিসেবে বিবেচিত হবে (Wikipedia:Bombardment দেখুন)। অমৌলিক রিপোর্ট এবং সাধারণ নিয়ন্ত্রণাধীন রিপোর্ট পরস্পর যাচাইয়ের জন্য ব্যবহার করা যাবে না এবং নিছক পুনরাবৃত্তি উল্লেখযোগ্য ঘটনা বোঝায় না।

অন্যান্য অবস্থা[সম্পাদনা]

নিয়মিত কভারেজ[সম্পাদনা]

উইকিপিডিয়ার নীতি অনুযায়ী ঘোষণা, ক্রীড়া ও ট্যাবলয়েড সাংবাদিকতার নিয়মিত কভারেজ নিবন্ধের জন্য যথেষ্ট ভিত্তি প্রদান করে না। পূর্বনির্ধারিত ঘটনার পরিকল্পিত কভারেজ, বিশেষত যখন ঘটনায় অন্তর্ভুক্তরা একে প্রচার করে তখন তা নিয়মিত হিসেবে ধরা হয়।[৪] বিয়ের ঘোষণা, খেলার স্কোর, অপরাধের বিবরণ ও অন্যান্য বিষয়াদি যা সংবাদযোগ্যতার আলোচনা মুক্ত থাকে তাকে নিয়মিত হিসেবে ধরা হবে। নিয়মিত ঘটনা যেমন খেলার ম্যাচ, চলচ্চিত্রের প্রিমিয়ার, সংবাদ সম্মেলন ইত্যাদি ভিন্ন নিবন্ধের (যদি থেকে থাকে) অংশ হওয়া উচিত। সাধারণ নিত্যদিনকার ঘটনা যা উত্তীর্ণ হয় না তা উল্লেখযোগ্য নয়।

সংবেদনশীলতা[সম্পাদনা]

ট্যাবলয়েড সাংবাদিকতা বা হলুদ সাংবাদিকতাকে সাধারণভাবে কোনো বিশ্বকোষীয় নিবন্ধের জন্য দুর্বল ভিত্তি হিসেবে ধরা হয়। কারণ এতে তথ্যগত ত্রুটি থাকে। নীতি অনুযায়ী উইকিপিডিয়া স্ক্যান্ডাল বা গালগল্পের স্থান নয়। এমনকি সুপরিচিত মিডিয়ার ২৪ ঘন্টার সংবাদ প্রবাহ এবং সাংবাদিকতা শিল্পে অন্যান্য ক্ষেত্রে সঠিকতা যাচাই ব্যতীত ত্রুটিযুক্ত তথ্য পরিবেশিত হতে পারে এবং তারা তুচ্ছ ঘটনার প্রতিবেদনে নিযুক্ত হতে পারে। উল্লেখযোগ্যতা যাচাইয়ের সময় সম্পাদকদেরকে মিডিয়ার পক্ষপাতিত্বকে বিবেচনায় আনতে হবে।

অপরাধমূলক কর্মকাণ্ড[সম্পাদনা]

অপরাধমূলক কর্মকাণ্ড[৫] বিশেষত সদ্য সংবাদের মত ঘটনার উপর নিবন্ধ প্রায়ই অপসারণ আলোচনার বিষয় হয়। অন্যান্য ঘটনার মত বহুল আলোচিত অপরাধমূলক কর্মকাণ্ড মিডিয়া কভারেজের মাধ্যমে উল্লেখযোগ্য হিসেবে উত্তীর্ণ হতে পারে। তবে শর্ত থাকে যে এসব কভারেজ উপরোক্ত দিকনির্দেশনা মেনে চলবে এবং তা নির্ভরযোগ্য হবে।

কোনো ব্যক্তির নিখোজ হওয়ার ঘটনা এই দিকনির্দেশনার আওতায় পড়বে যদি আইন প্রয়োগকারী সংস্থা একে অপরাধমূলক ঘটনা হিসেবে গণ্য করে। এক্ষেত্রে অপরাধী শনাক্ত বা অভিযুক্ত না হলেও চলবে। যদি কোনো ঘটনা উল্লেখযোগ্য গণ্য হয় এবং তা অপরাধের মত হয় তবে পরবর্তীতে কোনো অপরাধ সংঘটিত হয়নি এমন প্রতীয়মান হলেও নিবন্ধটি থেকে যাবে (যেমন রানওয়ে ব্রাইড কেস)। কারণ এর ফলে ঘটনাটি কম উল্লেখযোগ্য হয়ে যায় না।

শুধুমাত্র একটি ঘটনার জন্য উল্লেখযোগ্য ব্যক্তি[সম্পাদনা]

শুধুমাত্র একটি ঘটনায় জড়িত ব্যক্তিদের ব্যাপারে সাধারণভাবে নিবন্ধ প্রণয়ন করা যাবে না। যদি ঘটনাটি উল্লেখযোগ্য হয় তবে তাদের পরিবর্তে ঘটনা নিয়ে নিবন্ধ প্রণয়ন করা যাবে।

সদ্য সংবাদ[সম্পাদনা]

যদি কোনো ঘটনা গণমাধ্যমে ব্যাপকভাবে প্রচারিত হওয়া চলতে থাকে তবে সম্পাদকরা {{সাম্প্রতিক}} টেমপ্লেট যোগ করতে পারেন যাতে নিবন্ধের তথ্যের পরিবর্তনশীলতা সম্পর্কে পাঠক অবগত হতে পারেন।

নিবন্ধ প্রণয়নে তাড়াহুড়া করবেন না[সম্পাদনা]

ঘটনার গুরুত্ব স্পষ্ট হওয়ার পূর্বে কোনো সদ্য সংবাদ নিয়ে নিবন্ধ প্রণয়ন না করে সময় নেয়া উচিত। কারণ শুরুর দিকের কভারেজে পরিপ্রেক্ষিতের অভাব এবং তথ্যগত ভুল থাকতে পারে। সদ্য সংবাদ নিয়ে লেখা সাম্প্রতিকতার ভেতর পড়তে পারে, এবং উইকিপিডিয়া জাদুর বল নয়। সম্পর্কিত কোনো বিষয়ের নিবন্ধে একটি অনুচ্ছেদ হিসেবে ঘটনার বিবরণ দেয়ার জন্য সম্পাদককে পরামর্শ দেয়া হচ্ছে। কভারেজের ফলে যদি ঘটনাটি স্বকীয়ভাবে উল্লেখযোগ্য প্রতীয়মান হয় তবে সে বিষয়ে আলাদা নিবন্ধ প্রণয়ন করা যেতে পারে।

ঘটনা সংক্রান্ত অনেক নিবন্ধ তাদের উল্লেখযোগ্যতা অগ্রিম ধরে নিয়ে প্রণীত হয়। এর মাধ্যমে ধরা হয় যে সাম্প্রতিক ঘটনার নিবন্ধটি উল্লেখযোগ্যতার মাপকাঠিতে উত্তীর্ণ হবে। উদাহরণস্বরূপ জুন ২২, ২০০৯ ওয়াশিংটন মেট্রো ট্রেন সংঘর্ষ নিবন্ধটি ঘটনা ঘটার ৬০ মিনিট পরে তৈরী হয়েছিল। সেসময় উদ্ধার তৎপরতা চলছিল, ঘটনার তদন্ত তখনও শুরু হয়নি এবং মৃতের প্রকৃত সংখ্যাও অজ্ঞাত ছিল।

উল্লেখযোগ্যতা অগ্রিম ধরে নেয়ার ফলে ভুল হতে পারে। সংঘটনের দিন অনেক ঘটনাকে মিডিয়া প্রধান হিসেবে দেখালেও দ্রুতই সেসব ঘটনা পাদটীকার পর্যায়ে চলে আসে। উদাহরণস্বরূপ, ২০০৯ সালের জানুয়ারিতে জানা যায় যে এক ব্যক্তি জর্জ ডব্লিউ বুশকে হত্যার জন্য ওয়াশিংটন যাওয়ার পরিকল্পনা করছে। কয়েকদিন পরে জানা যায় যে তার এমন কোনো পরিকল্পনা ছিল না এবং এটি একটি নিয়মিত গ্রেপ্তারের ঘটনা ছিল। তবে অনাকাঙ্খিত বা নজিরবিহীন ঘটনা সম্পর্কিত নিবন্ধ যেমন ২০০৪ ভারত মহাসাগর ভূমিকম্প, বেনজির ভুট্টোর হত্যাকান্ড বা মাইকেল জ্যাকসনের মৃত্যু এমন ঘটনা সংঘটনের দিন প্রণীত হলেও রেখে দেয়ার ব্যাপারে ঐকমত্য অর্জন করে।

নিবন্ধ অপসারণে তাড়াহুড়া করবেন না[সম্পাদনা]

সদ্য সংবাদ বিষয়ক নিবন্ধ, বিশেষত তাতে অংশগ্রহণকারীদের নিয়ে প্রণীত নিবন্ধ প্রায়ই দ্রুত অপসারণের জন্য মনোনীত হয়। কোনো ডেডলাইন না থাকায় অপসারণ বিতর্ক এড়ানো এবং ঘটনাটির উল্লেখযোগ্যতা ফুটে উঠার জন্য পর্যাপ্ত সময় দেয়ার উদ্দেশ্যে এই প্রকারের অপসারণ প্রস্তাব কয়েকদিনের জন্য মুলতবি করা যেতে পারে। এর ফলে অপসারণ জন্য মনোনয়নের প্রয়োজন নাও হতে পারে। চলমান উত্তপ্ত খবরের ঘটনার নিবন্ধ অপসারণের আলোচনায় কদাচিৎ অপসারণের ব্যাপারে ঐকমত্য হয়। অপসারণের বিকল্পের মধ্যে রয়েছে অন্য কোনো নিবন্ধের সাথে একীভূত করা বা নিবন্ধের পুনর্লিখন। উদাহরণস্বরূপ, কোনো ব্যক্তি যিনি শুধু একটি ঘটনার কারণে পরিচিত তার সম্পর্কিত নিবন্ধকে পুনর্লিখিত করে ঘটনা নিয়ে লেখা যায়। ঘটনা চলমান থাকাবস্থায় অপসারণের অন্যান্য বিকল্প হলে ইউজারফাই বা ড্রাফটস্পেসে সংরক্ষণ করা।

উইকিসংবাদ[সম্পাদনা]

সদ্য সংবাদের ক্ষেত্রে উইকিপিডিয়ায় না লিখে উইকিসংবাদে লেখার জন্য সম্পাদকদেরকে উৎসাহিত করা যাচ্ছে।

কোনো পাতাকে উইকিসংবাদে স্থানান্তর করা সম্ভব নয়। কারণ, এর ফলে লাইসেন্স বদলে গিয়ে সিসি-বাই লাইসেন্স ব্যবহৃত হবে, যা সিসি-বাই-এসএ লাইসেন্সের সাথে সঙ্গতিপূর্ণ নয়। তবে বিষয়বস্তু উইকিপিডিয়ার মূল সূত্র থেকে পুনর্লিখন করা যেতে পারে। অন্যদিকে উইকিসংবাদের বিষয়বস্তু উইকিপিডিয়ায় স্বাধীনভাবে অন্তর্ভুক্ত করা যাবে।

অপসারণের বিকল্প[সম্পাদনা]

যদি কোনো নিবন্ধের উল্লেখযোগ্যতা প্রশ্নবিদ্ধ হয় কিন্তু তা কোনো নির্দিষ্ট ব্যক্তি, কোম্পানি বা সংস্থার সাথে প্রাথমিকভাবে সংশ্লিষ্ট হয় অথবা কোনো বিস্তৃত বিষয়ের অংশ হিসেবে অন্তর্ভুক্ত করা যায় তবে ঘটনাটিকে একীভূতকরণের মাধ্যমে সেই পূর্ব প্রণীত নিবন্ধে বর্ণনা করা উচিত। ঘটনাটি যাতে অহেতুক গুরুত্ব না পায় বা জীবিত ব্যক্তির জীবনীর নীতিমালা লঙ্ঘন না করে সেদিকে সতর্ক দৃষ্টি রাখতে হবে।

যদি একীভূত করার জন্য উপযুক্ত কোনো নিবন্ধ খুজে পাওয়া না যায় তবে ঘটনাটিকে একক ঘটনা হিসেবে না রেখে এর বিষয় বিস্তৃত করা একটি সমাধান হতে পারে

আরও দেখুন[সম্পাদনা]

টীকা[সম্পাদনা]

  1. Encarta dictionary definition (ইংরেজি) ১৩ মার্চ ২০০৮ তারিখে সংগৃহিত
  2. Jaeho Cho, Michael P. Boyle, Heejo Keum, Mark D. Shevy, Douglas M. Mcleod, Dhavan V. Shah, Zhongdang Pan (সেপ্টেম্বর ২০০৩)। "Media, Terrorism, and Emotionality: Emotional Differences in Media Content and Public Reactions to the September 11th Terrorist Attacks"Journal of Broadcasting & Electronic Media (ইংরেজি ভাষায়)। 47 
  3. WP:GNG থেকে: "Lack of multiple sources suggests that the topic may be more suitable for inclusion in an article on a broader topic. Mere republications of a single source or news wire service do not always constitute multiple works. Several journals simultaneously publishing articles in the same geographic region about an occurrence, does not always constitute multiple works, especially when the authors are relying on the same sources, and merely restating the same information. Specifically, several journals publishing the same article within the same geographic region from a news wire service is not a multiplicity of works."
  4. Harvey Molotch (ফেব্রুয়ারি ১৯৭৪)। "News as Purposive Behavior: On the Strategic Use of Routine Events, Accidents, and Scandals"American Sociological Review (ইংরেজি ভাষায়)। 39: 101–112।  অজানা প্যারামিটার |coauthors= উপেক্ষা করা হয়েছে (|author= ব্যবহারের পরামর্শ দেয়া হচ্ছে) (সাহায্য)
  5. অপরাধ হচ্ছে কোন ব্যক্তি কর্তৃক আইনবিরুদ্ধ কাজ। দেশ বা অঞ্চলের শান্তি-শৃঙ্খলা রক্ষার্থে প্রণীত আইনের পরিপন্থী কার্যকলাপই অপরাধ হিসেবে গণ্য করা হয়