উইকিপিডিয়া:সূচিপত্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(উইকিপিডিয়া:Contents থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
উইকিপিডিয়া বিষয়বস্তু অন্বেষণ
উইকিপিডিয়ায় অভ্যন্তরীণ নির্দেশিকার জন্য, দেখুন উইকিপিডিয়া:নির্দেশিকা ও নির্ঘণ্ট


উইকিপিডিয়া বিশ্ব জ্ঞানের একটি সংশ্লেষ। আপনি যদি জানেন আপনি কী সন্ধান করছেন তবে তা এই উইকিপিডিয়ায় অনুসন্ধান বাক্সে টাইপ করুন। তবে, উইকিপিডিয়া কী উপস্থাপন করবে সে সম্পর্কে আপনার যদি পাখির চোখের দৃষ্টিভঙ্গির দরকার হয় তবে নিচে এর মূল বিষয়বস্তু পৃষ্ঠাগুলি দেখুন, যার ফলে আরও সুনির্দিষ্ট পৃষ্ঠাগুলি তালিকাবদ্ধ হয়েছে।

প্রধান বিষয়ের বিষয়শ্রেণিকরণ

উইকিপিডিয়ায় মূল পরিভ্রমণ উপপদ্ধতিগুলি (সারসংক্ষেপ, রূপরেখা, তালিকা, প্রবেশদ্বার, শব্দকোষ, বিষয়শ্রেণী এবং নির্ঘণ্ট) প্রত্যেকটি নিম্নলিখিত বিষয় অনুযায়ী বিভক্ত করা হয়েছে:

  • তথ্যসূত্র কাজ – তথ্য সংকলনগুলি, সাধারণত একটি নির্দিষ্ট ধরনের, উল্লেখযোগ্যতার জন্য একটি বইয়ে সংকলিত। অর্থাৎ, এটি প্রয়োজনীয় তথ্যগুলি দ্রুত অনুসন্ধানের উদ্দেশ্যে করা হয়েছে।
  • সংস্কৃতি – মানবসমাজে প্রাপ্ত সামাজিক আচরণ এবং আদর্শগুলির পাশাপাশি এই দলে থাকা ব্যক্তিদের জ্ঞান, বিশ্বাস, শিল্পকলা, আইন, রীতিনীতি, সামর্থ্য এবং স্বভাব অন্তর্ভুক্ত করে।
  • ভূগোল – ভূমি, বৈশিষ্ট্য, অধিবাসী এবং পৃথিবী ও গ্রহের রহস্য অধ্যয়নের জন্য নিবেদিত বিজ্ঞানের ক্ষেত্র।
  • স্বাস্থ্য – শারীরিক, মানসিক এবং সামাজিক সুস্থতার অবস্থা যেখানে রোগ এবং জরা অনুপস্থিত।
  • ইতিহাস – রচিত নথিতে অতীত হিসেবে বর্ণিত হয়েছে এবং এর অধ্যয়ন।
  • মানব কর্মকাণ্ড – মানুষ সম্পাদিত বিভিন্ন কার্যক্রম। উদাহরণস্বরূপ অবসর, বিনোদন, শিল্প, চিত্তবিনোদন, যুদ্ধ এবং অনুশীলন অন্তর্ভুক্ত।
  • গণিত – পরিমাণ (সংখ্যা), কাঠামো, স্থান এবং পরিবর্তনের মতো বিষয়ের অধ্যয়ন। এটি গণনা, হিসাব, পরিমাপ এবং শারীরিক বস্তুর আকার ও গতির পদ্ধতিগত অধ্যয়ন থেকে বিমূর্ততা ও যৌক্তিক যুক্তি ব্যবহারের মাধ্যমে বিকশিত হয়েছিল।
  • প্রাকৃতিক বিজ্ঞান – পরীক্ষার দ্বারা প্রাপ্ত অভিজ্ঞতালব্ধ প্রমাণের ভিত্তিতে প্রাকৃতিক ঘটনার বর্ণনা, পূর্বাভাস এবং অনুধাবনের জন্য বিজ্ঞানের একটি শাখা পর্যবেক্ষণ।
  • জাতী – গোষ্ঠী হিসেবে বিবেচিত ব্যক্তিদের বহুবচন, যেমন কোনও গোষ্ঠী বা জাতির ক্ষেত্রে জাতিগত হয়।
  • দর্শন – অস্তিত্ব, জ্ঞান, মূল্যবোধ, কারণ, মন এবং ভাষা সম্পর্কে সাধারণ ও মৌলিক প্রশ্নের অধ্যয়ন।
  • ধর্ম – মনোনীত আচরণ ও অনুশীলনের সামাজিক-সাংস্কৃতিক ব্যবস্থা, আদর্শ, বিশ্বদৃষ্টি, পাঠ্য, পবিত্র স্থান, দৈববাণী, নীতিশাস্ত্র বা সংগঠনগুলি যা মানবতাকে অতিপ্রাকৃত, ট্রান্সসেন্টালাল বা আধ্যাত্মিক উপাদানগুলির সাথে সম্পর্কিত করে।
  • সমাজ – অবিচ্ছিন্ন সামাজিক মিথস্ক্রিয়ায় জড়িত ব্যক্তিদের দল, বা একই ভৌগলিক বা সামাজিক অঞ্চল ভাগ করে নেওয়া বৃহত সামাজিক গোষ্ঠী, সাধারণত একই রাজনৈতিক কর্তৃত্ব এবং প্রভাবশালী সাংস্কৃতিক প্রত্যাশার সাপেক্ষে। স্বতন্ত্র সংস্কৃতি ও সংস্থা ভাগ করে নেওয়া ব্যক্তিদের মধ্যে সম্পর্কের ধরন (সামাজিক সম্পর্ক) দ্বারা সমাজগুলি চিহ্নিত হয়; প্রদত্ত সমাজকে এর সদস্যদের মধ্যে এরকম সম্পর্কের যোগফল হিসেবে বর্ণনা করা যেতে পারে।
  • প্রযুক্তি – পণ্য বা পরিসেবা উৎপাদন বা বৈজ্ঞানিক তদন্তের মতো লক্ষ্য অর্জনে ব্যবহৃত কৌশল, দক্ষতা, পদ্ধতি এবং প্রক্রিয়াগুলির যোগফল।

সংকলিত নিবন্ধ সংগ্রহ

সারসংক্ষেপ নিবন্ধ

সারসংক্ষেপ নিবন্ধগুলিতে জীববিজ্ঞানের মতো একটি বিস্তৃত বিষয়ের সংক্ষিপ্তসার রয়েছে এবং কোষবিদ্যা, কার্ল লিনিয়াসের মতো জীবনী এবং হিউম্যান জিনোম প্রজেক্টের মতো অন্যান্য সম্পর্কিত নিবন্ধগুলির চিত্র ও সংযুক্তি রয়েছে।

রূপরেখা পাতাসমূহ

রূপরেখা পাতাসমূহে একটি বাহ্যরেখা বিন্যাসে বিষয়গুলির বৃক্ষ রয়েছে যা ফলস্বরূপ অন্যান্য রূপরেখা এবং আরও বিশদ নিবন্ধসমূহ সরবরাহ করে। রূপরেখা প্রদশন করে কীভাবে গুরুত্বপূর্ণ উপবিষয়সমূহ বৃক্ষে সাজানো হয়েছে তার উপর ভিত্তি করে একে অপরের সাথে কীভাবে সম্পর্কিত এবং রূপরেখা পাতাসমূহের আরও ঘনীভূত, গদ্যবিহীন বিকল্প হিসেবে এগুলো প্রয়োজনীয়।

  • উইকিপিডিয়া:সূচিপত্র/রূপরেখা বিষয় দ্বারা সংগঠিত "পাতাসমূহের __" রূপরেখার, একটি বিস্তৃত তালিকা। এটি নিজেই একটি রূপরেখা, যা (অন্যদিকে) কেবলমাত্র অন্য রূপরেখার সাথে সংযোগ করে।
  • উচ্চশিক্ষাপীঠে অধীত বিষয়সমূহের রূপরেখা মহাবিদ্যালয় বা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকৃত বিষয়সমূহ অন্তর্ভুক্ত করে এবং গদ্য সারসংক্ষেপ নিবন্ধ এবং তাদের সম্পর্কিত রূপরেখার সংযোগ সরবরাহ করে।

আবশ্যকীয় নিবন্ধ

তৃতীয় পক্ষের শ্রেণিবিন্যাস পদ্ধতি

বিভিন্ন তৃতীয় পক্ষের শ্রেণিবদ্ধকরণ পদ্ধতিগুলি উইকিপিডিয়ার নিবন্ধগুলিতে রয়েছে, যা এই পৃষ্ঠাগুলির মাধ্যমে প্রবেশ করা যেতে পারে:

তথ্যসূত্র সংগ্রহ

উইকিপিডিয়ায় বিভিন্ন ধরনের পাতা রয়েছে যা তথ্যসূত্রের উদ্দেশ্যে গদ্যবিহীন আকারে সামগ্রী সরবরাহ করে।

তালিকা পাতাসমূহ

এই পাতাসমূহ নির্দিষ্ট ধরনের বিষয়গুলিকে তালিকাবদ্ধ করে, যেমন সার্বভৌম রাষ্ট্রসমূহের তালিকা। যখন একটি পৃষ্ঠায় অনেকগুলি বিষয় যুক্ত হয়, তখন আলাদাভাবে "তালিকার তালিকা" তৈরি করা হয়। যেখানে বিষয়গুলি বিভিন্ন উপায়ে বাছাই বা কোনও বিষয়ের তালিকায় প্ররিভ্রমণের সুযোাগ থাকে (উদাহরণস্বরূপ দেশ এবং অঞ্চলের তালিকাসমূহ)। এখানে বিভিন্ন উপায়ে তালিকাগুলি খুঁজে পাওয়া যাবে।

সময়রেখার

যথাযথ আগ্রহের বিষয় হতে পারে:

শব্দকোষ

বিষয়শ্রেণী:ডিস্কোগ্রাফি

বিশেষ বিন্যাস সংগ্রহ

প্রবেশদ্বার

নিবন্ধ সংগ্রহ

বিষয়শ্রেণী ব্যবস্থা

জীবনীর জন্য, দেখুন বিষয়শ্রেণী:ব্যক্তি

বিষয়শ্রেণী:সূচীপত্র বিশেষ:বিষয়শ্রেণী

নিবন্ধের বর্ণানুক্রমিক তালিকা

উইকিপিডিয়ার বর্ণানুক্রমিক নিবন্ধ সূচি

চলতি ইতিহাস ভুক্তি

উইকিপিডিয়াকে যুগোপযোগী রাখতে আপনিও সহায়তা করতে পারেন! The list below is for encyclopedia entries that describe and pertain to events happening on a current basis.

গুণমান বা জনপ্রিয়তা অনুযায়ী নিবন্ধ সংগ্রহ

নির্বাচিত বিষয়বস্তু

নির্বাচিত বিষয়বস্তু হল সমকক্ষ-পর্যালোচনার মাধ্যমে উইকিপিডিয়ার সেরা উপস্থাপনা। এখানে ধরন অনুসারে উপস্থাপিত: