উইকিপিডিয়া:রচনাশৈলী নির্দেশনা/খ্রিস্টধর্ম-সম্পর্কিত নিবন্ধ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

এই সম্পূরক সহায়িকা পাতাটির উদ্দেশ্য হল খ্রিস্টধর্ম-সম্পর্কিত নিবন্ধসমূহের নিরপেক্ষ ও নৈর্ব্যক্তিক বিশ্বকোষীয় শৈলী নিশ্চিতকরণ এবং একটি সামঞ্জস্যপূর্ণ লিখন-কাঠামো অনুসরণ করে উক্ত নিবন্ধসমূহ সহজবোধ্যভাবে রচনার লক্ষ্যে এ সম্পর্কিত সম্পাদনার জন্য প্রয়োজনীয় দিকনির্দেশনা তৈরি করা। বিশ্বকোষের নৈর্ব্যক্তিকতা ও নিরপেক্ষতা বজায় রাখতে যা মনে রাখা আবশ্যক তা হল সকল নিবন্ধ এবং তথ্যের উৎসই WP:NOR, WP:V, এবং WP:NPOV এসকল উইকিপিডিয়া নীতিমালাসমূহের আওতায় গ্রহণযোগ্য হতে হবে।

স্মর্তব্য বিষয়াদি[সম্পাদনা]

১। উইকিপিডিয়ার কোন ধর্ম নেই, তাই ধর্মীয় অনুভূতি নেই।
২। উইকিপিডিয়ার কোন জাতি নেই, তাই জাতীয়তাবাদী কোন অনুভূতি নেই।
৩। উইকিপিডিয়ার কোন রাষ্ট্র নেই, রাষ্ট্রসুলভ কোন অনুভূতি নেই।
সুতরাং ধর্মীয়, জাতীয় তথা রাষ্ট্রীয় উপাধিসমূহ সবখানে করা যাবে না এবং এখানে আবশ্যক লিখে দিতে হবে, অমুক ধর্মবিশ্বাস অনুসারে; যেমন, খ্রিষ্টধর্ম বিশ্বাস অনুসারে, যিশু ঈশ্বরের পুত্র।

নিবন্ধসমূহের সাধারণ কাঠামো[সম্পাদনা]

খ্রিস্টধর্ম-সম্পর্কিত নিবন্ধসমূহকে সাধারণভাবে নিম্নোক্ত নীতিমালা মেনে চলতে হবে:

  • সাধারণভাবে, প্রতিটি নিবন্ধের শিরোনাম মোটা হরফে লিখতে হবে এবং এরপর নিবন্ধের শিরোনামটিকে সংজ্ঞায়িত করতে হবে।[১]
  • প্রতিটি নিবন্ধতেই শুরু থেকে পর্যায়ক্রমিকভাবে গুরুত্ব অনুসারে সংশ্লিষ্ট লক্ষণীয় বিষয়সমূহ উল্লেখ করতে হবে এবং বিশেষভাবে আলাদা বিষয়গুলো পরে উল্লেখ করতে হবে। দীর্ঘ নিবন্ধসমূহে সম্পর্কিত কোন নির্দিষ্ট বিষয়ের উপর বিশদভাবে আলোচিত আলাদা পাতাসমূহ উক্ত অনুচ্ছেদে এক বা একাধিক সংযোগের মাধ্যমে যুক্ত করতে হবে।
  • নিবন্ধের সমাপ্তিতে, নিম্নোক্ত অনুচ্ছেদসমূহ প্রদত্ত পর্যায়ক্রম অনুসারে প্রদান করতে হবে;' আরও দেখুন' (নিবন্ধের সাথে সম্পর্কিত অন্যান্য নিবন্ধসমূহের জন্য), 'তথ্যসূত্র' (নিবন্ধের নির্ভরযোগ্যতার জন্য), এবং 'বহিঃসংযোগ' (নিবন্ধ সম্পর্কিত সহায়ক এক বা একাধিক ওয়েব পাতার সংযোগ প্রদানের জন্য)।

অনুবাদ[সম্পাদনা]

নিবন্ধ লেখার সময় গ্রিক/ল্যাটিন/হিব্রু/ইংরেজি পরিভাষাসমূহ আদর্শ বাংলায় অনুবাদ করতে হবে, তবে অর্থ দুর্বোধ্য করা যাবে না।

খ্রিস্টান সম্মানসূচক সম্বোধন ও উপাধিসমূহ[সম্পাদনা]

উইকিপিডিয়ার নিরপেক্ষ প্রকৃতিকে বজায় রাখার জন্য, সাধারণভাবে খ্রিস্টান সম্মানসূচক উপাধিসমূহ নিবন্ধ থেকে অপসারণ করতে হবে, যদি না সেগুলো কোন উক্তির ভেতরে উল্লিখিত থাকে; যেভাবে ইসলামী সম্মানসূচক উপাধিসমূহ নিবন্ধ থেকে অপসারণ করা হয় সেভাবে।

যিশু[সম্পাদনা]

যিশু জন্য বেশ কিছু সম্মানসূচক উপাধি রয়েছে যেগুলো সাধারণভাবে নিবন্ধে ব্যবহার করা যাবে না। এগুলোর মধ্যে সর্বাধিক ব্যবহৃত একটি সম্মানসূচক উপাধি হলো:

  • খ্রিস্ট (অর্থ ত্রাতা)

সম্পাদকদের করনীয় হল সহজকরণ এবং NPOV অনুসারে উপাধিসমূহ বর্জনপূর্বক শুধু "যিশু" লেখা। তবে যদি এটি নিবন্ধের শুরুতে উল্লেখ করা হয় তবে প্রয়োজনে একবার খ্রিস্টানদের কাছে তিনি খ্রিস্ট হিসেবে গণ্য হন।

বাইবেল[সম্পাদনা]

  • পবিত্র বাইবেল (বা পবিত্র বাইবেল, পবিত্র বাইবেল, ইত্যাদি.) — করনীয় হল NPOV অনুসারে বাইবেল দ্বারা স্থানান্তর করতে হবে। কারণ: কোন গ্রন্থকে পবিত্র ডাকার অর্থ হল এর একটি মূল্যায়ন বিচার করা যা উইকিপিডিয়ার জন্য সঠিক নয়।

ফাদার/মাদার[সম্পাদনা]

  • উইকিপিডিয়ার স্ব কণ্ঠে কোন ধরনের সম্বোধন বা সম্মানবাচক শব্দ ব্যবহার করা যাবে না; তবে প্রত্যক্ষ উক্তির ভেতরে সম্মানবাচক শব্দ থাকলে তা উদ্ধৃতির নিয়ম অনুযায়ী অসম্পাদিত থেকে যাবে। হুজুরের মতো ফাদার/মাদার একধরনের সম্বোধন বা সম্মানবাচক শব্দ শব্দ। ইংরেজি ভাষায় খ্রিস্টানরা তাদের পুরোহিত বা ধর্মযাজকদের ফাদার/মাদার এবং ব্রতধারী অপুরোহিত সন্ন্যাসী/সন্ন্যাসিনীদের ব্রাদার/সিস্টার সম্বোধন করে। উইকিপিডিয়ায় এগুলো বর্জনীয়।

সন্ত[সম্পাদনা]

  • সন্তদের নামের সামনে বারবার 'সন্ত' উল্লেখ করা যাবে না। ভূমিকায় একবার লিখলেই হবে যে অমুক গির্জা অনুসারে তিনি একজন সন্ত কিংবা অমুক গির্জায় তিনি সন্ত হিসেবে স্বীকৃত। যেমন, 'ক্যাথলিক গির্জায় ভিনসেন্ট ফেরের সন্ত হিসেবে স্বীকৃত।'

তথ্যসূত্র[সম্পাদনা]

যে কোন ভাল বিশ্বকোষের ক্ষেত্রে, প্রতিটি নিবন্ধে নির্ভরযোগ্য তথ্যসূত্র প্রদান করতে হবে। তথ্যসূত্র ও উৎস প্রধানত দুই ধরনের: নিবন্ধের মধ্যস্থিত (উদাহরণস্বরূপ, কোন কুরআনের আয়াত) এবং নিবন্ধের শেষে অবস্থিত। তথ্যসূত্র প্রদানে মানদণ্ড বজায় রাখার জন্য নিম্নোক্ত পরামর্শসমূহ প্রদান করা হল।

তথ্যসূত্রবিহীন নিবন্ধসমূহ[সম্পাদনা]

যে সকল নিবন্ধে তথ্যসূত্র নেই তাদের শীর্ষে {{Unreferenced}} ট্যাগ লাগাতে হবে।

যদি শেষের দিকেও, মূল রচনার কিছু অংশকে দুর্বল বলে মনে হয়, সেক্ষেত্রে উক্ত দাবির পরপরই তাৎক্ষনিকভাবে {{Citation needed}} ট্যাগ যুক্ত করতে হবে।

বাইবেলের পুরাতন ও নতুন নিয়ম[সম্পাদনা]

উইকিপিডিয়া:প্রাথমিক এর সংজ্ঞা অনুসারে, বাইবেলের পুরাতন ও নতুন নিয়মকে প্রাথমিক উৎস হিসেবে ধরা হবে। তবে কোন ব্যক্তিগত দাবি বা তথ্য প্রতিষ্ঠার লক্ষ্যে সেগুলো ব্যাবহার করা যাবে না যদি না পাশাপাশি নির্ভরযোগ্য দ্বিতীয় ধাপের মাধ্যমিক উৎস থেকে তার সমর্থনে কোন তথ্যসূত্র উপস্থিত না করা হয়।কোন বিষয় সরাসরি উল্লেখ করার জন্য প্রাথমিক উৎস ব্যবহার করা যাবে। কিন্তু যদি পাশাপাশি কোন দ্বিতীয় ধাপের উৎস থেকে তথ্যসূত্র দেয়া হয় তবে তা আরও ভাল দেখায়। যে সকল নিবন্ধে দ্বিতীয় উৎস ব্যতীত শুধুমাত্র বাইবেলের পুরাতন ও নতুন নিয়মকে সূত্র হিসেবে উল্লিখিত রয়েছে, সে সকল নিবন্ধে {{Primary sources}} অথবা {{Religious text primary}}, অথবা {{primary source-inline}} ট্যাগ শীর্ষে যোগ করতে হবে।

মূল রচনা সম্বলিত তথ্যসূত্র[সম্পাদনা]

অন্যান্য উইকিপ্রকল্পে প্রচলিত সাধারণ তথ্যসূত্র ছাড়াও, উইকিপ্রকল্প ইসলাম-এর জন্য কিছু নির্দিষ্ট ধরনের তথ্যসূত্রের উল্লেখ পদ্ধতি রয়েছে, যেগুলো হল

গণমাধ্যম[সম্পাদনা]

চিত্র[সম্পাদনা]

ভিডিও[সম্পাদনা]

অডিও[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

  • যে সকল নিবন্ধের আত্মবিশ্লেষিত শিরোনাম রয়েছে তাদের ক্ষেত্রে ব্যতিক্রম।