উইকিপিডিয়া:নতুন অবদানকারীর সাহায্য পাতা/২০১৩-২০১৬

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

আরো অনেক বিষয় যুক্ত করার জন্য অনুরোধ।

সম্মানিত উইকিপিডিয়ার পরিচালক বৃন্দ, আমি একজন নতুন সদস্য। আপনাদের কাছে আমার আনুরধ আরো বেশি করে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে আপডেটেট তথ্য উপস্থাপন করুন। এজন্য আপনারা দেশের সনামধ্ন্য বিজ্ঞানী, প্রযুক্তিবিদ, পাবলিক & প্রাইভেট বিশ্যবিদ্যালয়গুলোর শিক্ষক, মেধাবী ছাত্র-ছাত্রীদের কাছ থেকে তথ্য আহবান করতে পারেন। তাদের সাথে সরাসরি যোগাযোগ করুন। তাদেরকে এ বিষয়ে উদ্ভুদ্দ করুন এবং এটার প্রয়োজনিয়তা বুঝান। কারন তারা লিখলে দেশের সকল শ্রেনীর মানুষ, বিশেষ করে শিক্ষাথীরা অনেক উপকৃ্ত হোতাম। কারণ, বাংলা ভাষায় রচিত বই-এর অনেক অভাব। আর আমাদের অধিকাংশ শিক্ষাথী নিত্য নতুন তথ্য সম্পরকে কিছুই জানতে পারছেনা। কারন আমরা ইংরেজি ভাষা খুব কম-ই বুঝি। সুতরাং যারা ইংরেজি ভাল বুঝে তারা এগুলোকে বাংলায় অনুবাদ করে আপলোড করলে সবার জন্য শিক্ষা নেয়াটা সহজ হয়ে যেত। — Md. Imdadul Ahsan Shanchoy (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

  • সম্মানিত ব্যবহারকারী, উইকিপিডিয়াতে আপনাকে আবারো স্বাগতম। উইকিপিডিয়া আমার, আপনার সবার। সুতরাং সবার স্বতস্ফূর্ত অংশগ্রহণের মাধ্যমে আমরা বিশ্বকে একটি স্বয়ংসম্পূর্ণ বাংলা বিশ্বকোষ উপহার দিতে পারবো বলে আশা রাখি। আপনার সুন্দর পরামর্শের জন্য ধন্যবাদ। আর একটা কথা, এখানে আপনিও অন্যদের মত তথ্য দিয়ে সাহায্য করতে পারেন। আমাদের বাংলা উইকিতে আপনার মত একজন সচেতন সম্পাদক প্রয়োজন। আপনি ইচ্ছা করলে এখনি তথ্য যুক্ত করার কাজ শুরু করে দিতে পারেন। কীভাবে তথ্য যুক্ত করবেন সেটি জানার জন্য প্রথমে নতুন নিবন্ধ শুরুকরণ পাতাটি পরে নিতে পারেন। আরো কোন সাহায্যের জন্য আপনি আমাদের সাহায্যকেন্দ্রে বা আমার আলাপ পাতাতেও বার্তা রাখতে পারেন। ধন্যবাদ। --যুদ্ধমন্ত্রী আলাপ ১২:২৫, ৩০ জুলাই ২০১৩ (ইউটিসি)

সাহায্য করুন

কি ভাবে আমি পাতা সম্পাদনা করব? Matinur Rahman (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

উইকিপিডিয়ায় আপনাকে স্বাগতম। উইকিপিডিয়ায় তথ্য যুক্ত করা খুবই সহজ, এখানে যে কেউ সম্পাদনা করতে পারে। আপনি যে পাতায় তথ্য যুক্ত করবেন সেই পাতাটি যদি পূর্বে থেকেই থেকে থাকে তাহলে পাতার উপর ডান পাশে পড়ুন, সম্পাদনা, উৎস সম্পাদনা ও ইতিহাস ট্যাব রয়েছে। সেখান থেকে উৎস সম্পাদনাতে ক্লিক করে লেখা শুরু করে দিন। লেখা শেষ হলে সম্পাদনা বক্সের নিচে প্রাকদর্শন বাটন ব্যবহার করলে আপনার সম্পাদনার একটি প্রিভিউ দেখাবে, সম্পাদনা ঠিক থাকলে সংরক্ষণ বোতামটি চাপুন। ব্যাস কাজ শেষ। মনে রাখবেন, সম্পাদনা করার সময় যেন কোন পাতার তথ্য বাতিল না হয়ে যায় তবে কিছু ভুল থাকলে আপনি তা সংশোধন করে দিতে পারেন। বিস্তারিত জানতে উইকিপিডিয়া:টিউটোরিয়াল পাতাটি পড়ুন। আপনার যে কোন প্রকার সাহায্যে আমার আলাপ পাতায় বার্তা রাখতে পারেন। ধন্যবাদ। -- যুদ্ধমন্ত্রী আলাপ ০৮:০০, ১৫ সেপ্টেম্বর ২০১৩ (ইউটিসি)

sanskrit h.s

Hasabidya katha golper lekhok ke?

নতুন পাতা তৈরীর পর সম্পাদনা শেষে মূল পরবন্ধে স্থানান্তর করব কীভাবে?

ধরুন বিড়াল নামক পেইজের জন্য "ব্যবহারকারী 000.00.00.00/বিড়াল" পেইজটি বানালাম।প্রয়োজনীয় সম্পাদনা শেষ করার পর "ব্যবহারকারী 000.00.00.00/বিড়াল" পেইজ টিকে সরাসরি মুল পেইজ "বিড়াল" এর স্থলে স্থানানতর করতে কি করণীয়।

119.30.45.33 (আলাপ) ১৯:০১, ৯ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)

স্থানান্তর উইকিপিডিয়ার একটি সুবিধা যা স্বয়ংনিশ্চিতকৃত (অটো-কনফার্মড) ব্যবহারকারীদের জন্যে প্রযোজ্য। আপনি লগইন করে সম্পাদনা চালিয়ে গেলে সুবিধাটি আপনার অ্যাকাউন্টেও সক্রিয় হবে। এখানে ক্লিক করে অ্যাকাউন্ট খুলতে পারেন। --মহীন রীয়াদ (আলাপ) ১৭:৫৩, ১৫ মে ২০১৫ (ইউটিসি)

নতুন পাতা তৈরীর পর সম্পাদনা শেষে মূল পরবন্ধে স্থানান্তর করব কীভাবে?

ধরুন বিড়াল নামক পেইজের জন্য "ব্যবহারকারী 000.00.00.00/বিড়াল" পেইজটি বানালাম।প্রয়োজনীয় সম্পাদনা শেষ করার পর "ব্যবহারকারী 000.00.00.00/বিড়াল" পেইজ টিকে সরাসরি মুল পেইজ "বিড়াল" এ র স্হলে স্থানানতর করতে কি করণীয়।

119.30.45.33 (আলাপ) ১৯:০৫, ৯ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)

পাতা স্থানান্তরের অপশনটি শুধুমাত্র নিবন্ধিত ব্যবহারকারীদের জন্য সীমাবদ্ধ।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৮:২৭, ২৮ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)

কীভাবে ছবি আপলোপ করবো

শ্রদ্ধেয়,

শুভেচ্ছা নিবেন। আমি নতুন উইকিপিডিয়ান। কীভাবে ছবি কীভাবে ছবি আপলোপ করবো তা জানতে চাই। দয়া করে সাহায্য করলে উপকৃত হবো। আমি নিয়মিত সম্পাদনা এবং নতুন পেজ সৃষ্টি করতে চাই। বিশেষ করে বাংলাদেশে খ্রীষ্টান সমাজ সম্পকে।

সুমন কোড়াইয়া Sumoncorraya (আলাপ) ১৭:১৪, ২৪ অক্টোবর ২০১৪ (ইউটিসি)

উইকিপিডিয়ায় আপনাকে স্বাগতম। আপনার ছবিটি যদি নিজের তোলা হয়ে থাকে তাহলে আপনি ছবিটি এখানে আপলোড করতে পারেন। ক্লিক করলেই আপনি বিস্তারিত টিউটোরিয়াল পাবেন। ছবিটি যদি আপনার নিজের তোলা না হয়ে থাকে কিন্তু আর্টিকেলের প্রয়োজনে আপনাকে দিতে হয় তাহলে বিশেষ:Upload-এ উপযুক্ত কারণ দেখিয়ে আপলোড করুন। উইকিপিডিয়াতে কীভাবে অবদান রাখবেন সেজন্য আপনি উইকিপিডিয়া:টিউটোরিয়াল পাতাটি পড়ে দেখতে পারেন। আর দয়া করে এখানে বা অন্য কোথাও মন্তব্য করার সময় অবশ্যই আপনার ব্যক্তিগত তথ্য যেমন, মোবাইল নম্বর ব্যাবহার করবেন না। আপনার উইকিপিডিয়া সম্পাদনা শুভ হোক।--যুদ্ধমন্ত্রী আলাপ ২২:০৩, ২৪ অক্টোবর ২০১৪ (ইউটিসি)

my question

আমি আন্ড্রয়েড সেট দিযে নিবন্ধ লিখতে পারব কিনা? যদি পারি তা কীভাবে জানালে খুশি হব Shuvokhan123 (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

আপনার উত্তর এখানে দিয়েছি।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৯:৩৮, ৮ মার্চ ২০১৫ (ইউটিসি)

অসম্পূর্ণ চিহ্নিত করা

কীভাবে একটি নিবন্ধকে অসম্পূর্ণ হিসেবে চিহ্নিত করব?--নকীব সরকার (আলাপ) ০৫:০৮, ১৬ জুলাই ২০১৫ (ইউটিসি)

আপনি কি আসলেই সিরিয়াস? !! কারণ আমরা উইকিপিডিয়াতে অসম্পূর্ণ নিবন্ধকে সম্পূর্ণ করার চেষ্ঠা করছি। আসলে বাংলারে ক্ষেত্রে অসম্পূর্ণ হিসেবে চিহ্নিতকরে কোন লাভ নেই, প্রায় অধিকাংশ নিবন্ধই অসম্পূর্ণ। যাইহোক,তারপরও যদি আপনি টেমপ্লেটটি ব্যবহার করতে চান তাহলে ব্যবহার করুন, {{অসম্পূর্ণ}} --যুদ্ধমন্ত্রী আলাপ ১৯:০৯, ১৬ জুলাই ২০১৫ (ইউটিসি)

টেমপ্লেট তৈরি

কীভাবে একটি টেমপ্লেট তৈরী করতে হয় {{সাহায্য করুন}} নকীব সরকার (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

ধরে নিচ্ছি টেমপ্লেট কি এবং কি কাজ করে এটা জানেন। যাইহোক, প্রয়োজনীয় অধিকাংশ টেমপ্লেটই সাধারনত ইংরেজি উইকিপিডিয়াতে তৈরি করা আছে যদি প্রয়োজন হয় শুধুমাত্র প্যারামিটার পরিবর্তন করে ইংরেজি টেমপ্লেটটি বাংলা উইকিপিডিয়াতে কপি করেই ব্যবহার করা যায়। নতুন কোন টেমপ্লেট তৈরি করতে চাইলে এই পাতাটি পড়ে নিতে পারেন। আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ২০:২২, ৬ আগস্ট ২০১৫ (ইউটিসি)

pasword changing

How to change paswword of my wikipedia account ?

এই লিঙ্কে ক্লিক করে আপনি পাসওয়ার্ড বদলাতে পারবেন। --আফতাব (আলাপ) ১৭:১৮, ৫ সেপ্টেম্বর ২০১৫ (ইউটিসি)

অনুবাদ

আমি কি উইকিপিডিয়ার ইংরাজি অংশ গুলি(যে গুলি এখনো পর্যন্ত অনুবাদ করা হয়নি সেগুলি) বানলায় অনুবাদ করতে পারি?— 49.14.105.120 (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

হ্যাঁ, অনুবাদ করতে পারেন। --আফতাব (আলাপ) ১৫:২২, ১১ এপ্রিল ২০১৬ (ইউটিসি)

পাতা অপসারণ সংক্রান্ত প্রশ্ন

আমি উইকিপিডিয়ায় নতুন। গত ১২ জুন আমি 'জন শাখাওয়াত চৌধুরী' শিরোনামে উইকিপিডিয়ায় একটি নিবন্ধ তৈরি করার কাজ শুরু করেছিলাম। লেখাটি স্বনামধন্য কথাসাহিত্যিক আনিসুল হকের পাতার সাথে মিলিয়ে লিখতে চেষ্টা করছিলাম। জন শাখাওয়াত চৌধুরী যুক্তরাষ্ট্রে প্রবাসী বাংলাদেশি। বিশ্বের সেরা এনার্জি এক্সপার্টদের একজন। কালের কণ্ঠ, সমকাল, বাংলাদেশ প্রতিদিনে উনাকে নিয়ে কিছু লেখালেখিও হয়েছে। সে উৎসগুলো দেয়া সত্ত্বেও আমার নিবন্ধ অপসারণ করা হয়েছে। উইকিপিডিয়া বাংলাদেশ প্রশাসকদের দৃষ্টি আকর্ষণ করছি। 2. উইকিপিডিয়া সূত্রে জেনেছি, অনুবাদক আফতাব ভাই এটি অপসারণ করেছেন। এখন আমি কি আবার তৈরি করে আপনাদের জমা দিব নাকি আপনারা তৈরি করে নেবেন?