ইরা দুবে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইরা দুবে
Ira Dubey on Day 2 of Lakme Fashion Week 2017.jpg
২০১৭ সালে ইরা দুবে
জন্ম (1984-10-26) ২৬ অক্টোবর ১৯৮৪ (বয়স ৩৮)
জাতীয়তাভারতীয়
পেশাঅভিনেত্রী

ইরা দুবে হলেন একজন ভারতীয় অভিনেত্রী, যিনি টেলিভিশন, মঞ্চ এবং হিন্দি চলচ্চিত্রে অভিনয় করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

ইরা দুবে ২৬শে অক্টোবর তারিখে ভারতের দিল্লিতে জন্মগ্রহণ করেছইলেন। টাটা গ্রুপের কর্পোরেট কমিউনিকেশনের প্রবীণ সহ-সভাপতি রবি দুবে তাঁর বাবা এবং অভিনেত্রী লিলেট দুবে তাঁর মা। তাঁর নেহা নামে এক বোন রয়েছে।

কর্মজীবন[সম্পাদনা]

মাত্র ছয় বছর বয়স থেকে অভিনয়ে সক্রিয়ভাবে জড়িত ইরা দুবে চলচ্চিত্র এবং নাট্য উভয় ক্ষেত্রেই একটি দীর্ঘ সময় ধরে কাজ করেছেন। তিনি ইয়েল বিশ্ববিদ্যালয়ে বক্তব্য এবং আন্দোলন বিকাশ, শেকসপিয়র, মিজনার এবং মাইকেল চেকভের অভিনয় তত্ত্বের পাশাপাশি বেশ কিছু বিষয়ের ওপর প্রশিক্ষণ নিয়েছিলেন। তিনি সেখানে দশটিরও বেশি প্রযোজনায় অভিনয় করেছিলেন, যার মধ্যে মিডসামার নাইটস ড্রিম, ওথেলো, দ্য হাউজ অফ বার্নার্ড আলবা এবং বিকেটেস শর্টস অন্যতম।

ভারতে ইরা দুবের নাট্যকর্মের মধ্যে রয়েছে উইমেনলি ভয়েসেস, ৩০ ডেজ ইন সেপ্টেম্বর, ওয়েডিং অ্যালবাম, আধে আধুরে এবং প্রাইমটাইম থিয়েটার কোম্পানির সাথে আগস্ট: ওসেজ কাউন্টি, কিউটিপি প্রোডাকশনের দ্য প্রেসিডেন্ট ইস কামিং এবং ইন্ডাস্ট্রিয়াল থিয়েটার কোম্পানির সাথে দ্য মেইডস। ২০১৩ সালের সেপ্টেম্বর মাস থেকে তিনি আন্তর্জাতিকভাবে প্রশংসিত হিদার রফো নাইন পার্টস অফ ডিজায়ার নামক একটি নারী বিষয়ক অনুষ্ঠানের সাথে কাজ করছেন; এই অনুষ্ঠানটি তাঁর মা লিলেট দুবে পরিচালনা করছেন। এই অনুষ্ঠানটি ভারত এবং দক্ষিণ আফ্রিকা জুড়ে দর্শকদের এবং সমালোচকদের দ্বারা প্রশংসিত হয়েছে। তিনি রাজিত কাপুর পরিচালিত টেনেসি উইলিয়ামসের গ্লাস মেনেজরি তে অভিনয় করেছিলেন এবং উইলিয়াম শেকসপিয়রের মার্চেন্ট অফ ভেনিসের ওপর ভিত্তি করে নির্মিত বিক্রম কাপাদিয়ার এক নাটকে পোর্শিয়া চরিত্রে অভিনয় করেছিলেন। ২০১৬ সালের ৬ই অক্টোবর তারিখে, মুম্বইয়ে শুরু হওয়া হেনরিক ইবসেনের এ ডলস হাউস নামক নাটকে অভিনয় করেছেন; যেটি প্রযোজনা করেছেন পুশান কৃপালানী। তিনি এই নাটকে নোরার চরিত্রে অভিনয় করেছেন।

তাঁর অভিনীত চলচ্চিত্রের মধ্যে ২০০৫ সালে মুক্তিপ্রাপ্ত মেরিগোল্ড (যেটি পরিচালনা করেছেন উইলার্ড ক্যারল), ২০০৯ সালে মুক্তিপ্রাপ্ত দ্য প্রেসিডেন্ট ইজ কামিং (যেটি প্রযোজনা করেছেন রোহান সিপ্পি এবং পরিচালনা করেছেন কুনাল রায় কাপুর), ২০১০ সালে মুক্তিপ্রাপ্ত আইশা (যেটি পরিচালনা করেছেন রাজশ্রী ওঝা) অন্যতম। তিনি আহমেদ ফিয়াজ রচিত এবং পরিচালিত গ্র্যাভইয়ার্ড শিফট নামক একটি স্বাধীন চলচ্চিত্রে অভিনয় করেছেন। অতঃপর তিনি এম ক্রিম নামক চলচ্চিত্রে অভিনয় করেছেন, যেটি অগ্নিপুত্র ফিল্ম দ্বারা প্রযোজিত এবং অগ্নি সিং দ্বারা পরিচালিত একটি ইংরেজি চলচ্চিত্র। এই চলচ্চিত্রে তিনি ব্যারি জন, টম অল্টার, লুশিন দুবে এবং ইমাদ শাহের (বিজয়ী, সেরা পূর্ণদৈর্ঘ্যের চলচ্চিত্র, রোড আইল্যান্ড আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব) মতো অভিনয়শিল্পীদের সাথে অভিনয় করেছেন। অতঃপর ২০১৫ সালে তিনি মনু ঋষি চাড্ডা রচিত দিল্লিওয়ালী জালিম গার্লফ্রেন্ড নামক চলচ্চিত্রে অভিনয় করেছেন, এই চলচ্চিত্রটি দুবাই-ভিত্তিক জাপিন্দর বাওয়েজা দ্বারা পরিচালিত। এই চলচ্চিত্রে অভিনয়ের জন্য ইরা দুবে তৃতীয় ইন্ডিয়ান সিনে ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে সেরা অভিনেত্রী ওয়ার্ড বিভাগে পুরস্কার লাভ করেছেন।

২০১৬ সালে, এ ডলস হাউস এ নোরা চরিত্রে অভিনয় করার পাশাপাশি তিনি গৌরী শিন্দে দ্বারা পরিচালিত ও শাহরুখ খান অভিনীত চলচ্চিত্রে অভিনয় করেছেন। ধর্মা প্রোডাকশন এবং রেড চিলিজ এন্টারটেইনমেন্টের যৌথ প্রযোজনায় নির্মিত ডিয়ার জিন্দেগিতে তিনি ফতিমা চরিত্রে অভিনয় করেছেন।[১] অতঃপর ২০১৭ সালে, তিনি নিখিল অল্লুগ দ্বারা পরিচালিত শেহজার নামক একটি স্বাধীন চলচ্চিত্রে অভিনয় করেছেন; উক্ত চলচ্চিত্রে তিনি কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন।[২]

তিনি বর্তমানে জি-এর জন্য টেবিল ফর টু নামে একটি অনুষ্ঠানে উপস্থাপনার দায়িত্ব পালন করছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Dear Zindagi: Cast"Bollywood Hungama। ১৯ জুলাই ২০১৬। ২ অক্টোবর ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৯ জুলাই ২০১৬ 
  2. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। ২ মার্চ ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২২ মার্চ ২০২০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]