ইয়েমেনি নৌবাহিনী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইয়েমেনি নৌবাহিনী এবং উপকূলীয় প্রতিরক্ষা বাহিনী
القوات البحرية اليمنية والدفاع الساحلي
ইয়েমেন প্রজাতন্ত্রের কোট অফ আর্মস
সক্রিয়1990– বর্তমান
দেশ Yemen
আনুগত্যইয়েমেন
শাখানৌবাহিনী
ধরননৌবাহিনী
অংশীদারইয়েমেন প্রজাতন্ত্রের সশস্ত্র বাহিনী
নৌ সদর দপ্তরঅ্যাডেন
রং             কালো, সাদা and সোনালি
বার্ষিকী22 মে 1990
সরঞ্জামাদি2 করভেট
8 মিসাইল বোট
15 পেট্রোল ক্রাফট
3 মাইনসুইপার
5 ল্যান্ডিং ক্রাফট
কমান্ডার
ইয়েমেনি নৌবাহিনীর চিফ অফ স্টাফভাইস অ্য‌াডমিরাল আবদুল্লাহ সেলিম আল-নাখি [১]
ইয়েমেন প্রজাতন্ত্রের সশস্ত্র বাহিনীর চিফ অফ স্টাফলেফটেন্যান্ট জেনারেল সাঘির হামুদ আজিজ
প্রতীকসমূহ
ইয়েমেনি নৌবাহিনীর পতাকা

ইয়েমেনি নৌবাহিনী এবং উপকূলীয় প্রতিরক্ষা বাহিনী ইয়েমেনি সশস্ত্র বাহিনীর সামুদ্রিক উপাদান। ইয়েমেনের নৌবাহিনী 1990 সালে তৈরি হয়েছিল যখন উত্তর এবং দক্ষিণ ইয়েমেন একত্রিত হয়েছিল।

ইয়েমেনের প্রথম দিকেই সমুদ্রপথে ইয়েমেনে মাদকের প্রবেশ বন্ধ করার চেষ্টায় সমস্যা ছিল। 2006 সালে, ইয়েমেন 10টি বে-শ্রেণির টহল নৌকা কিনেছিল যা চোরাকারবারীদের ইয়েমেনে প্রবেশ করা বন্ধ করতে খুবই কার্যকর ছিল। বর্তমানে নির্মাণাধীন বে-প্যাট্রোল ক্রাফট, তবে, ইয়েমেনি কোস্ট গার্ডের জন্য, ইয়েমেনি নৌবাহিনীর জন্য নয়। একইভাবে, 10টি অস্টাল প্যাট্রোল ক্রাফট কোস্ট গার্ডের, নৌবাহিনীর নয়।

ট্যারান্টুল আই ক্লাস

হানিশ দ্বীপপুঞ্জ সংকটে, ইয়েমেন তার নৌবাহিনীকে হানিশ দ্বীপপুঞ্জ এবং ইরিত্রিয়ায় আক্রমণের জন্য প্রস্তুত করেছে। ইরিত্রিয়া ভুলবশত রাশিয়ার একটি জাহাজকে ইয়েমেনি জাহাজ ভেবে ধ্বংস করে দিয়েছে। ইরিত্রিয়া ইয়েমেনের সাথে চুক্তি করার পর থেকে আক্রমণটি অবশ্য কখনোই হয়নি।

ইতিহাস[সম্পাদনা]

1990 একীভূতকরণ[সম্পাদনা]

1990 সালে, ইয়েমেনি একীকরণে, দক্ষিণ ইয়েমেনের নৌবাহিনীকে উত্তর ইয়েমেনের নৌবাহিনীতে একীভূত করা হয়। PDRY নৌবাহিনীতে 11,000 নাবিক/নাবিক এবং 2,700 অফিসারের মধ্যে, অর্ধেককে বাধ্যতামূলক অবসরে বাধ্য করা হয়েছিল। দক্ষিণ ইয়েমেনি নৌবাহিনীতে 5টি ওসা ক্লাস মিসাইল বোট, 8টি টি 43-শ্রেণীর মাইনসুইপার এবং 1টি রোপুচা-শ্রেণির ল্যান্ডিং জাহাজ রয়েছে, যার সবকটি ইয়েমেনি নৌবাহিনীতে স্থানান্তর করা হয়েছিল।

ইয়েমেনের প্রথম দিকেই সমুদ্রপথে ইয়েমেনে মাদকের প্রবেশ বন্ধ করার চেষ্টায় সমস্যা ছিল। 2006 সালে, ইয়েমেন 10টি বে-শ্রেণির টহল নৌকা কিনেছিল যা চোরাকারবারীদের ইয়েমেনে প্রবেশ করা বন্ধ করতে খুবই কার্যকর ছিল। বর্তমানে নির্মাণাধীন বে প্যাট্রোল ক্রাফট ইয়েমেনি কোস্ট গার্ডের জন্য, ইয়েমেনি নৌবাহিনীর জন্য নয়। একইভাবে, 10টি অস্টাল প্যাট্রোল ক্রাফট কোস্ট গার্ডের, নৌবাহিনীর নয়। নৌবাহিনীর প্রধান ঘাঁটি এডেন এবং আল হুদায়দায় অবস্থিত। এছাড়াও সোকোত্রা, আল মুকাল্লা এবং পেরিম দ্বীপে ঘাঁটি রয়েছে, যেগুলি নৌ সহায়তা সরঞ্জামগুলি বজায় রাখে। আল হুদায়দায় একটি নৌ দুর্গও নির্মাণাধীন রয়েছে।হানিশ দ্বীপপুঞ্জ সংকটে, ইয়েমেন তার নৌবাহিনীকে হানিশ দ্বীপপুঞ্জ এবং ইরিত্রিয়াতে আক্রমণের জন্য প্রস্তুত করেছে। ইরিত্রিয়া ভুলবশত রাশিয়ার একটি জাহাজকে ইয়েমেনি জাহাজ ভেবে ধ্বংস করে দিয়েছে। ইরিত্রিয়া ইয়েমেনের সাথে চুক্তি করার পর থেকে আক্রমণটি কখনোই ঘটেনি যার মধ্যে ইরিত্রিয়া দ্বীপগুলি দখল করে। ইয়েমেন অবশ্য পরে জুকার দ্বীপ দখল করে নেয়, যা ইরিত্রিয়ান সরকারের সাথে আরও উত্তেজনা সৃষ্টি করে কিন্তু অন্য যুদ্ধের দিকে পরিচালিত করেনি।

ইয়েমেনের গৃহযুদ্ধ[সম্পাদনা]

মার্চ 2015 সালে ইয়েমেনে গৃহযুদ্ধ শুরু হওয়ার পর থেকে, নৌবাহিনীর অন্তত কিছু উপাদান হুথি -অধ্যুষিত সর্বোচ্চ বিপ্লবী কমিটি এবং প্রাক্তন রাষ্ট্রপতি আলি আবদুল্লাহ সালেহের অনুগতদের পক্ষে ছিল বলে জানা যায়। ইয়েমেনি নৌবাহিনী 2016 সালের অক্টোবরে একটি বিবৃতি জারি করেছিল যে ইয়েমেনের আঞ্চলিক জলসীমায় যে কোনও সৌদি জাহাজ অনুপ্রবেশ করলে ধ্বংস করা হবে। ইয়েমেনি নৌবাহিনী লোহিত সাগর উপকূলে দুটি সৌদি যুদ্ধজাহাজ এবং এমিরাতি এইচএসভি-২ সুইফট আক্রমণ করেছে বলে জানা গেছে। এই কারণে, রয়্যাল সৌদি বিমান বাহিনী আল হুদায়দায় নৌ ঘাঁটিতে আক্রমণ করে এবং ইয়েমেনের তিনটি চীনা তৈরি দ্রুত ক্ষেপণাস্ত্র ক্রাফটের মধ্যে দুটি ধ্বংস করে। ইয়েমেনি নৌবাহিনী, ইরানী উপদেষ্টাদের দ্বারা সমর্থিত বলে অভিযোগ, নুর এন্টি-শিপ ক্রুজ মিসাইল এবং তাদের লঞ্চারগুলি মেরামত ও পাচার করে এবং তাদের সামুদ্রিক রাডারের সাথে সংযুক্ত করে এবং তারা জোটের জাহাজগুলিকে লক্ষ্যবস্তুতে ব্যবহার করা হয়েছিল। নুর ক্ষেপণাস্ত্র বা আসল C-802 এর নাম "আল মান্দাব-1" রাখা হয়েছিল, এটিকে একটি আসল ইয়েমেনি নকশা এবং উত্পাদন বলে দাবি করে। সৌদি ট্যাঙ্কার জাহাজ বোরাইদা ক্ষয়ক্ষতির রিপোর্ট ছাড়াই লক্ষ্যবস্তু করা হয়েছিল। [২] 2016 সালের অক্টোবরে, মার্কিন নৌবাহিনীর জাহাজগুলি তাদের সৌদি মিত্রদের সমর্থনে এলাকায় টহল দিয়েছিল, ইয়েমেনি বাহিনী তিনটি ভিন্ন দিনে প্রায় এক ডজন ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছিল । জবাবে, ইউএসএস নিটজ পাঁচটি টমাহক ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে এবং তিনটি ইয়েমেনি সামুদ্রিক রাডার সাইটকে ছিটকে দেয়। [৩] সৌদি বিমান বাহিনী বিমান হামলা চালিয়ে আরেকটি ইয়েমেনি রাডার স্টেশন ধ্বংস করেছে। তারপর থেকে, উপকূল ভিত্তিক ব্যাটারি রাডারের অভাব থাকায়, ইয়েমেনি নৌবাহিনী সৌদি জোটের শিপিংকে প্রায় ট্র্যাক করার জন্য স্পিডবোট এবং অবশিষ্ট দ্রুত ক্ষেপণাস্ত্র ক্রাফট মোতায়েন করা শুরু করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Defending Yemen's Coast" 
  2. "Yemen's Houthi Rebels Have Missiles That Could Sink a Navy Warship"। ১৮ সেপ্টেম্বর ২০১৯। 
  3. "UAE Navy vessel on fire after Houthi attack off Yemen"। ১৪ জুন ২০১৮।