ইব গভর্নরেট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ইব (আরবি: إِبّ إِبّ ʾIbb) হলো ইয়েমেনের একটি গভর্নরেট। এটির দক্ষিণ-পশ্চিমে তাইজ গভর্নরেট, দক্ষিণ-পূর্বে অ্যাড দালি' গভর্নরেট, উত্তরে ধামার গভর্নরেট, পূর্বে আল বায়দা' গভর্নরেট এবং আল হুদায়দাহ গভর্নরেটের সামান্য সীমান্তে আছে। এর আয়তন ৫,৩৪৪ বর্গ কিমি। ২০০৪ সালের আদম শুমারির হিসাবে এর আনুমানিক জনসংখ্যা প্রায় ১৬৬৬৫০০০ জন। এটি ইয়েমেনের সান'আ শহরের বাইরে সবচেয়ে ঘনবসতিপূর্ণ গভর্নরেট।

এর রাজধানী হল ইব। এটিতে জিবলাসহ অত্যন্ত গুরুত্বপূর্ণ ঐতিহাসিক শহর আছে। প্রদেশটিতে ইয়ারিম, বা'দান এবং আল-সাবরাহের মতো ঐতিহাসিক জেলা রয়েছে। ইব শহর ইয়েমেন হাইল্যান্ডসের দক্ষিণ-পশ্চিম দিকে অবস্থিত। এটি তায়েজ শহর এবং তিহামা উপকূলে নাটকীয়ভাবে নেমে গেছে। এছাড়াও দক্ষিণে ৩০৭০ মিটার উঁচু জাবাল সাবিরের চিত্তাকর্ষক দৃশ্য রয়েছে।

ইব গভর্নরেটের গ্রামাঞ্চল

এপ্রিল থেকে অক্টোবর মাস পর্যন্ত এটি উচ্চ-স্তরের দক্ষিণ-পশ্চিম মৌসুমী প্রবাহকে ধরে রাখে। তার কারণে ইব গভর্নরেট আরবের সবচেয়ে আর্দ্র স্থান। যদিও আবহাওয়া সংক্রান্ত তথ্য অত্যন্ত দুর্বল। বার্ষিক বৃষ্টিপাত অঅনুমানিক ১০০০ মিমি (৪০ ইঞ্চি) এর বেশি। কিছু অনুমান অনুযায়১৫০০ মিমি (৬০ ইঞ্চি) পর্যন্ত হতে পারে। নভেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত সামান্য বৃষ্টিপাত হয়। তবে বছরের বাকি অংশে সম্ভবত কমপক্ষে ১০০ মিমি (প্রতি মাসে ৪ ইঞ্চি) বৃষ্টি হয়। এর তাপমাত্রা উষ্ণ, দিনে গড় প্রায় ৩০°সে (৮৬°ফা) কিন্তু রাত বেশ ঠান্ডা।

প্রচুর বৃষ্টিপাতের কারণে, ইব "উর্বর প্রদেশ" নামে পরিচিত। শহুরের কেন্দ্রের বাইরে গভর্নরেটের প্রায় পুরো এলাকা উঁচু ভূখণ্ড থাকা সত্ত্বেও চাষাবাদ করা হয়। এ ছোট এলাকায় উৎপাদিত ফসলের পরিমাণ অসাধারণভাবে বেশি। কাত বিশেষভাবে গুরুত্বপূর্ণ, তবে গম, বার্লি, তিল এবং জরি হল ইব শহরের বাইরের বেশিরভাগ মানুষের খাদ্যের প্রধান উৎস। মৌসুমী বৃষ্টি থেকে পানির ব্যবস্থাপনা ও সঞ্চয় করার জন্য অত্যাধুনিক ব্যবস্থা শুষ্ক মৌসুমে অতিরিক্ত ফসল উৎপাদন করা হয়।

এই অত্যাধুনিক কৃষি ইবকে অত্যন্ত ঘনবসতিপূর্ণ গ্রামীণ জনসংখ্যাকে সমর্থন করে। যার ঘনত্ব ৫০০ জন/বর্গ কিমি পর্যন্ত আদ্রতাপূর্ণ এলাকায় স্বাভাবিক।

সাম্প্রতিক বছরগুলিতে, ইব গভর্নরেট সরকারী নীতির প্রতিবাদে অসংখ্য আন্দোলন হয়েছে। ১৯৯৯ সাল থেকে সরকারবিরোধী সবচেয়ে উল্লেখযোগ্য। বিক্ষোভকারীরা হলো ইব এবং আশেপাশের এলাকার স্থানীয় বাসিন্দা।

জেলাসমূহ[সম্পাদনা]

ইব গভর্নরেটে ২০টি জেলা আছে। এই জেলাগুলিতে আরও উপ-জেল আছে। উপজেলার অধীন অনেক গ্রাম আছে:

আরো দেখুন[সম্পাদনা]