আল-গাজালি উচ্চ বিদ্যালয়

স্থানাঙ্ক: ৪০°৫৮′২৪″ উত্তর ৭৪°১৬′২১″ পশ্চিম / ৪০.৯৭৩১৯৭° উত্তর ৭৪.২৭২৪৩৫° পশ্চিম / 40.973197; -74.272435
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আল-গাজালী উচ্চ বিদ্যালয়
ঠিকানা
মানচিত্র
৯৭০ ব্ল্যাক ওক রিজ রোড

ওয়েইন
,
প্যাসাইক কাউন্টি
,
০৭৪৭১

মার্কিন যুক্তরাষ্ট্র
স্থানাঙ্ক৪০°৫৮′২৪″ উত্তর ৭৪°১৬′২১″ পশ্চিম / ৪০.৯৭৩১৯৭° উত্তর ৭৪.২৭২৪৩৫° পশ্চিম / 40.973197; -74.272435
তথ্য
ধরনবেসরকারি
নীতিবাক্যNever Give Up
(কখনও হাল ছেড়ে দিও না)
ধর্মীয় অন্তর্ভুক্তিইসলাম
প্রতিষ্ঠাকাল১৯৮৪
তদারকিনিউ জার্সির ইসলামিক শিক্ষা তহবিল
অধ্যক্ষখালদিয়া মোস্তফা
অনুষদ২৫.৮ [১]
শ্রেণীসপ্তম শ্রেণী – দ্বাদশ শ্রেণী
ভর্তি৩৪৫ (২০১৫-১৬-এর হিসাবে)[১]
গড় শ্রেণীর আকার৩০
ছাত্র-শিক্ষক অনুপাত১৩.৪ঃ১[১]
অর্পিত শ্রেণীসমূহএপি জীববিজ্ঞান, এপি পদার্থবিজ্ঞান বি, এপি ক্যালকুলাস (এবি এবং বিসি), এপি রসায়ন, এপি ইংলিশ সাহিত্য, এপি বিশ্ব ইতিহাস, এপি ইউএস ইতিহাস, এপি পরিবেশ বিজ্ঞান
দলের নামওয়ারিয়র্স
সংবাদপত্রএসএনএপি
বিদ্যালয়ের বেতন১৫০ মার্কিন ডলার বইয়ের ফি
শিক্ষাদান খরচপ্রত্যেকে ৭২০ মার্কিন ডলার

আল-গাজালী উচ্চ বিদ্যালয়টি যুক্তরাষ্ট্রের অন্যতম প্রাচীন ইসলামি উচ্চ বিদ্যালয়। বিদ্যালয়টি নিউ জার্সির প্যাসাইক কাউন্টির ওয়েইনে অবস্থিত। ১৯৮৪ সালে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। বিদ্যালয়টিতে সপ্তম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পাঠদান করা হয়। খালদিয়া মোস্তফা বিদ্যালয়টির অধ্যক্ষ। আল-গাজ্জালি উচ্চ বিদ্যালয়ের বেশিরভাগ শিক্ষার্থী জার্সি সিটির কম্যুনিপাউ এভিনিউে অবস্থিত আল-গাজালী স্কুল এবং প্রসপেক্ট পার্কের উত্তর ৮ম সড়কে অবস্থিত আল হিকমাহ প্রাথমিক বিদ্যালয় থেকে আসেন।

২০১৫-১৬ শিক্ষাবর্ষ হিসাবে বিদ্যালয়ে শিক্ষক-শিক্ষার্থীর অনুপাত ১৩.৪ঃ ১ এবং সেই হিসাবে বিদ্যালয়ে ৩৪৫ জন শিক্ষার্থী এবং ২৫.৮ শ্রেণিকক্ষের শিক্ষক (একটি এফটিই ভিত্তিতে) ছিল। বিদ্যালয়ের শিক্ষার্থীদের ৭৫.৯% সাদা, ২২.৯% এশীয় এবং ১.২% কালো।[১]

শিক্ষার্থীদের মধ্যে সাম্যতা প্রদর্শনের জন্য আল-গাজালী পোশাক কোডটি বহু বছর ধরে একই ছিল। ছেলেরা নেভি ব্লু প্যান্ট এবং সাদা পোলো শার্ট এবং মেয়েরা লম্বা নেভী ব্লু ইসলামিক পোশাক পরে থাকে, যা প্রায়শই "আবায়া" বা "জিলবব" হিসাবে পরিচিত এবং মাথায় লাল / মেরুন স্কার্ভ ব্যবহার করে।

ইতিহাস[সম্পাদনা]

১৯৮৪ থেকে ২০১৩ সাল পর্যন্ত, আল-গাজালী নিউ জার্সির টিয়ানেকেতে ৪৪১ উত্তর সড়কে অবস্থিত ছিল। ২০১৩ সালের সেপ্টেম্বরে ওয়েইনের নতুন সুবিধা (পূর্বের নিউমান প্রিপারেটরি স্কুল এবং লেক ভিউ লার্নিং সেন্টার) শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত করা হয়। টিয়ানেক এই সুবিধাটি প্রাক-কিন্ডারগার্টেন থেকে তৃতীয় শ্রেণির শিক্ষার্থীদের পাঠদান করার জন্য নির্বাচিত করা হয়।[২]

পাঠ্যক্রম[সম্পাদনা]

আল-গাজালীর শিক্ষার্থীরা আদর্শ বিষয়গুলি যেমন ম্যাথ (বীজগণিত থেকে ক্যালকুলাস), ইংরেজি, বিজ্ঞান, ইতিহাস অধ্যয়ন করে। অতিরিক্ত হিসাবে, বিদ্যালয়ে পাঠ্যক্রমের অংশ হিসাবে আরবি, কুরআন (পবিত্র গ্রন্থের মুখস্তকরণ), তাফসির (কুরআনের গভীর অর্থ বিশ্লেষণ / সন্ধান করা) এবং ইসলামিক শিক্ষা অন্তর্ভুক্ত রয়েছে। ইসলামী অধ্যয়নগুলিতে শিক্ষার্থীরা ইসলামের নৈতিকতা ও শিক্ষা, সুন্নাহশরীয়াহ শিখতে থাকে।

শিক্ষার্থীরা প্রত্যহ এক সাথে যোহরের নামাজ আদায় করে এবং শুক্রবার তাদের একটি খতিব (ইমাম) তাদের ধর্মোপদেশ দেন, এর পরে তারা জুমার নামাজ আদায় করে ।

পাঠক্রম বহির্ভূত কার্যক্রম[সম্পাদনা]

আল গাজালী উচ্চ বিদ্যালয় ফরেনসিক, মডেল ইউএন, বিটা ক্লাব, আর্ট ক্লাব, মক ট্রায়াল, মডেল কংগ্রেস, বিজ্ঞান অলিম্পিয়াড, গণিত লিগ এবং অন্যান্য অনেকগুলি সহশিক্ষা কার্যক্রম পরিচালনা করে। শিক্ষার্থীরা সেবামূলক বিভিন্ন কাজে অংশ নেয়। গাজালীর বাস্কেটবল দলের নাম গজালি ওয়ারিয়র্স।

নতুন স্কুল ভবনটি উদ্বোধনের পর, একটি বালক ও বালিকা ফুটবল দল এবং একটি পতাকা ফুটবল দলসহ শিক্ষার্থীদের জন্য নতুন ক্রীড়া দল প্রতিষ্ঠা করা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. School data for Al-Ghazaly Jr./Sr. High School ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৮ আগস্ট ২০১৭ তারিখে, National Center for Education Statistics. Accessed October 20, 2017.
  2. Burrow, Megan. "Al-Ghazaly Elementary School in Teaneck readies for opening", Teaneck Suburbanite, August 29, 2013. Accessed October 3, 2013. "Iman El-Dessouky, a board member at Al-Ghazaly School, said the change was precipitated when the school secured a bigger building for its high school students in Wayne.... Originally, El-Dessouky said, the school planned to use the Teaneck campus for pre-kindergarten through first grade students, but after the school held an open house for parents and prospective students earlier this month, the board decided to expand its offerings up to third grade."

বহিঃসংযোগ[সম্পাদনা]