আলি সালমিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আলি সালমিন
Lebanon v United Arab Emirates, 16 November 2021 11 (Ali Salmeen).jpg
২০২১ সালে সংযুক্ত আরব আমিরাতের হয়ে সালমিন
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম আলি সালমিন আল বালুশি
জন্ম (1995-02-04) ৪ ফেব্রুয়ারি ১৯৯৫ (বয়স ২৭)
জন্ম স্থান দুবাই, সংযুক্ত আরব আমিরাত
উচ্চতা ১.৭৩ মিটার (৫ ফুট ৮ ইঞ্চি)
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
আল ওয়াসল
জার্সি নম্বর
যুব পর্যায়
আল ওয়াসল
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৩– আল ওয়াসল ৯৫ (৩)
জাতীয় দল
২০১৪– সংযুক্ত আরব আমিরাত ৪০ (২)
* শুধুমাত্র ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৫:২৩, ১ ডিসেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৫:২৩, ১ ডিসেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

আলি সালমিন আল বালুশি (আরবি: علي سالمين‎‎‎, ইংরেজি: Ali Salmeen; ৪ ফেব্রুয়ারি ১৯৯৫; আলি সালমিন নামে সুপরিচিত) হলেন একজন আমিরাতি পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে আমিরাতি ক্লাব আল ওয়াসল এবং সংযুক্ত আরব আমিরাত জাতীয় দলের হয়ে মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত রক্ষণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন।

আমিরাতি ফুটবল ক্লাব আল ওয়াসলের যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে সালমিন ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং এই দলের হয়ে খেলার মাধ্যমেই তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০১৩–১৪ মৌসুমে, আল ওয়াসলের মূল দলের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন।

সালমিন ২০১৪ সালে সংযুক্ত আরব আমিরাতের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; সংযুক্ত আরব আমিরাতের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৪০ ম্যাচে ২টি গোল করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

আলি সালমিন আল বালুশি ১৯৯৫ সালের ৪ঠা ফেব্রুয়ারি তারিখে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

২০১৪ সালের ২৭শে মে তারিখে, ১৯ বছর, ৩ মাস ও ২৩ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী সালমিন আর্মেনিয়ার বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে সংযুক্ত আরব আমিরাতের হয়ে অভিষেক করেছেন।[১][২] উক্ত ম্যাচের ৭২তম মিনিটে মধ্যমাঠের খেলোয়াড় খামিস ইসমাইলের বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠে প্রবেশ করেছিলেন;[৩] ম্যাচটি আর্মেনিয়া ৩–৪ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[৪] সংযুক্ত আরব আমিরাতের হয়ে অভিষেকের বছরে সালমিন সর্বমোট ১ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

১ ডিসেম্বর ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
সংযুক্ত আরব আমিরাত ২০১৪
২০১৭
২০১৮ ১১
২০১৯ ১১
২০২০
২০২১ ১১
সর্বমোট ৪০

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "UA Emirates - Armenia 3:4 (Friendlies 2014, May)"worldfootball.net (ইংরেজি ভাষায়)। ২০২১-১১-২৩। সংগ্রহের তারিখ ২০২১-১১-২৩ 
  2. "UAE vs. Armenia - 27 May 2014"Soccerway। ২০১৪-০৫-২৭। সংগ্রহের তারিখ ২০২১-১১-২৩ 
  3. "Armenia - United Arab Emirates, May 27, 2014 - International Friendlies - Match sheet"Transfermarkt (ইংরেজি ভাষায়)। ২০১৪-০৫-২৭। সংগ্রহের তারিখ ২০২১-১১-২৩ 
  4. Strack-Zimmermann, Benjamin (২০১৪-০৫-২৭)। "United Arab Emirates vs. Armenia (3:4)"National Football Teams। সংগ্রহের তারিখ ২০২১-১১-২৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]