আলাপ:হ্যারি পটার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ভালো নিবন্ধ হ্যারি পটার ভাষা এবং সাহিত্যবিষয়ক ভালো নিবন্ধের মানদণ্ড অনুসারে একটি ভালো নিবন্ধ হিসেবে চিহ্নিত। আপনি যদি নিবন্ধটির আরো উন্নয়ন করতে সমর্থ হন, তবে অনুগ্রহপূর্বক তা করুন। আপনি যদি মনে করেন যে নিবন্ধটিতে মানদণ্ড অনুসৃত হয়নি তাহলে এটির পুনঃপর্যালোচনা আহবান করতে পারেন।
ডিসেম্বর ২৭, ২০১৭ প্রস্তাবিত ভাল নিবন্ধ তালিকাভুক্ত

বাংলা উচ্চারন[সম্পাদনা]

আমার মতে বানানটি হ্যারী নয়, হবে হ্যারি (হ্যারি ট্রুম্যান দেখুন)। এবং নিবন্ধটির নাম হওয়া উচিৎ হ্যারি পটার (চরিত্র) কারন হ্যারি পটার নামে হ্যারি পটার সিরিজের উপরে একটা নিবন্ধ শুরু করতে চাচ্ছি। ইংরেজী উইকিতে এই convention follow করা হয়েছে। ‍‍‍‍‍অয়ন Auyon ১৬:৩৬, ১১ আগস্ট ২০০৬ (UTC)

ইংরেজী উচ্চারণ বাংলায় লিখতে অনেক সময়ই সমস্যায় পড়তে হয়। Hogwarts এর উচ্চারণ হগওয়ার্টস হওয়াই যুক্তিযুক্ত মনে হচ্ছে-মুভিতে এই উচ্চারণ আছে। আর হারমিওন নয়, উচ্চারণটা হবে হারমায়োনি, হ্যারি পটার এন্ড দ্য গবলেট অব ফায়ারে হারমায়োনি ভিক্টর ক্রামকে এই উচ্চারণ শেখায় ( ব্রিটিশ সংস্করণের "The Yule Ball" চ্যাপ্টার দেখুন)। আমার মতে মুভিতে যে উচ্চারণ করা হয়েছে নাম এবং সবকিছুর ক্ষেত্রে সেটা অনুসরণ করাই ভালো হবে, যেহেতু মুভিগুলো তৈরীর সময় রাউলিং এর মতামত নেয়া হয় প্রতি বিষয়ে (Mugglnet এবং leakey cauldron ওয়েবসাইটে রাউলিং এর সাক্ষাৎকার পড়ুন, তা থেকে বোঝা যায়)। ধন্যবাদ- অয়ন ১৮:৪৪, ৪ সেপ্টেম্বর ২০০৬ (UTC)

ভালো নিবন্ধের পর্যালোচনা[সম্পাদনা]

এই পর্যালোচনাটি আলাপ:হ্যারি পটার/ভালো নিবন্ধ১ থেকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এই অনুচ্ছেদের সম্পাদনা লিঙ্কটি পর্যালোচনাতে মন্তব্য যোগ করতে ব্যবহার করা যেতে পারে।

পর্যালোচক: Seth Freaking Noman (আলাপ · অবদান) ১৫:৩৭, ৮ নভেম্বর ২০১৫ (ইউটিসি)

আমার মতে এই নিবন্ধকে ভালো নিবন্ধ হিসেবে নির্বাচন করা উচিৎ। এই পাতাটি গত ৯০ দিনে ৪১৭ বার পরিদর্শন করা হয়েছে। পাতাটি দীর্ঘ, অনুবাদও সুন্দর তাই এই পাতা একে ভালো নিবন্ধ হিসেবে নির্বাচন করা উচিত। সবার মত দরকার।SETHNoman (Message Wall) ১৫:৩৭, ৮ নভেম্বর ২০১৫ (ইউটিসি)

@Seth Freaking Noman: উত্তীর্ণ করে দিলাম। Che12Guevara (আলাপ) ২০:৩৬, ২৭ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

পর্যালোচনা[সম্পাদনা]

  1. সিদ্ধান্ত:
    উত্তীর্ণ: Che12Guevara (আলাপ) ২০:৩৬, ২৭ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

প্রধান পাতার জন্য সূচনাংশ[সম্পাদনা]

হ্যারি পটার হচ্ছে ব্রিটিশ লেখিকা জে. কে. রাউলিং রচিত সাত খন্ডের কাল্পনিক উপন্যাসের একটি সিরিজ। এই সিরিজের উপন্যাসগুলিতে জাদুকরদের পৃথিবীর কথা বলা হয়েছে এবং কাহিনী আবর্তিত হয়েছে হ্যারি পটার নামের এক কিশোর জাদুকরকে ঘিরে, যে তার প্রিয় বন্ধু রন উইজলিহারমায়নি গ্রেঞ্জারকে সাথে নিয়ে নানা অ্যাডভেঞ্চারে অংশ নেয়। কাহিনীর বেশিরভাগ ঘটনা ঘটেছে হগওয়ার্টস স্কুল অব উইচক্র্যাফট এন্ড উইজার্ডরিতে। মূল চরিত্র হ্যারি পটারের বড় হওয়ার পথে যেসব ঘটনা ঘটে, তার শিক্ষাজীবন, সম্পর্ক ও অ্যাডভেঞ্চার নিয়েই কাহিনী রচিত হয়েছে। আবার বইটিতে মানুষের বন্ধুত্ব, উচ্চাশা, ইচ্ছা, গর্ব, সাহস, ভালবাসা, মৃত্যু প্রভৃতিকে জাদুর দুনিয়ার জটিল ইতিহাস, বৈচিত্র্যপূর্ণ অধিবাসী, অনন্য সংস্কৃতি ও সমাজ প্রভৃতির দৃষ্টিকোণ থেকে বর্ণনা করা হয়েছে। এর কাহিনী মূলত কালো-যাদুকর লর্ড ভলডেমর্ট, যে জাদু সাম্রাজ্যে প্রতিপত্তি লাভের উদ্দেশ্যে হ্যারির বাবা-মাকে হত্যা করেছিল ও তার চিরশত্রু হ্যারি পটারকে কেন্দ্র করেই আবর্তিত হয়েছে।(বাকি অংশ পড়ুন...)