আলাপ:হ্যামবার্গার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

মাংস[সম্পাদনা]

প্রথম প্যারাতে এমনভাবে শূকরের মাংশের কথা বলা হচ্ছে, যেন ওটা দেয়াই স্বাভাবিক। কিন্তু আজ পর্যন্ত আমেরিকার অধিকাংশ জায়গাতেই বার্গার বলতে গরুর মাংস দেয়া বার্গারই দেখেছি। শুকরের মাংস (বেকন) দেয়া বার্গার অল্প জায়গাতেই বেচা হয়, আর সেগুলো স্পেশাল বার্গার হয়। হ্যামবার্গারে হ্যাম থাকে না ... :)। কাজেই প্রথম প্যারা থেকে শূকরের উপরে বিস্তারিত ব্যাখ্যা অন্যত্র সরানো দরকার, নতুবা চিরাচরিত সেই গল্পকেই (হ্যামবার্গার = হ্যাম দিয়ে তৈরী বার্গার) উস্কে দেয়া হবে। --রাগিব (আলাপ | অবদান) ২১:০৪, ২০ ডিসেম্বর ২০০৯ (UTC)

তাই নাকি? লেখার সময় আমার অবশ্য মনে হয় নি। নিজের লেখা নিজে সমালোচনা করা টাফ। যা হোক বিস্তারিত বলত তো একটা বাক্যই। ওটা অতো গুরুত্বপূর্ণ না। পরে অন্য কোনো অনুচ্ছেদে যোগ করে দেব খন। এখন মুছে ফেলছি। আর হ্যাম দ্বারা তৈরি-এ বিতর্ক নিরসনের জন্যই ব্যুৎপত্তি অংশটা যোগ করেছিলাম। BTW, বার্গার না পেয়ে শেষ পর্যন্ত কমলা খেতে হয়েছে। :( — তানভির আলাপ অবদান ২১:১৮, ২০ ডিসেম্বর ২০০৯ (UTC)
বিদেশের বার্গার অতি জঘন্য। বিশেষত ম্যাকডনাল্ডসেরটা। এতো নাম হলেও আমাদের দেশী রুচিতে ওটা অখাদ্যই লাগে। :) । দেশে যেটা বার্গার বলে বেচা হয়, ওটা আসলে দেশী কাবাব+বন, খেতে অনেক ভালো। আমি ক্যাঙারু, হরিণ এসবেরও বার্গার খেয়েছিলাম গুগলের ক্যাফেতে, কিন্তু ভালো লাগেনি। --রাগিব (আলাপ | অবদান) ২১:২৩, ২০ ডিসেম্বর ২০০৯ (UTC)
খাদ্য-অখাদ্য-কুখাদ্য—যাই হোক, খাওয়াটা একটা অভিজ্ঞতা। আমি সেটা থেকে এখন পর্যন্ত বঞ্চিত। সবচেয়ে বড় কথা এই রাতে আমি সবটা থেকেই বঞ্চিত। দেখি বহিঃসংযোগে রেসিপির লিংক আছে। মনমেজাজ ভালো থাকলে ও বার্গারের শখ থাকলে কালকে বানাতে বসার ইচ্ছা আছে। বাসায় কেউ নেই, আমি রাজা। হু হু! — তানভির আলাপ অবদান ২১:২৮, ২০ ডিসেম্বর ২০০৯ (UTC)