আলাপ:মায়ের অধিকার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন


বৈশ্বিক দৃষ্টিভঙ্গি ট্যাগ প্রসঙ্গে[সম্পাদনা]

প্রিয় Gnome-edit-redo.svgNokib Sarkar: এ নিবন্ধে বৈশ্বিক দৃষ্টিভঙ্গি ট্যাগ দিয়েছেন। এক্ষেত্রে সহায়তা চাচ্ছি এটির কোনো অনুচ্ছেদ বা কোন বাক্যগুলো বৈশ্বিক দৃষ্টিভঙ্গি লঙ্গন করেছে তা আমাকে এ আলাপ পাতায় জানালে হয়তো বিষয়টি সংশোধন করে নিতে পারতাম। এটি মানবিধকার প্রকল্পের একটি নিবন্ধ যা আমি অনুবাদ করেছি এবং সম্প্রসারণ করেছি। --দেলোয়ার () • ১৪:০২, ১৬ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

দেলোয়ার ভাই, বার্তার জন্য ধন্যবাদ। আসলে মায়ের অধিকার বলতে বোঝায় বিশ্বের সকল মা (দেশ,জাতি,বর্ণ, ধর্ম নির্বিশেষে) এর অধিকার। কিন্তু নিবন্ধের ভূমিকাংশে "...যুক্তরাষ্ট্রে মা, বিদ্যমান মা এবং দত্তক মা’দের প্রত্যাশা অনুযায়ী আইনী বাধ্যবাধকতা..." দ্বারা মনে হচ্ছে শুধুমাত্র যুক্তরাষ্ট্রেই মায়েদের অধিকার রয়েছে! অন্য কোনো দেশে এটি স্বীকৃত নয়। এছাড়াও অন্যান্য বাক্য যেমন "..স্তন্যপান করানো মায়েদের বিষয়ে ফেডারেল আইন শ্রমজীবী মায়েদের সাথে সম্পর্কিত.." দ্বারা বোঝা যায় এটি শুধুমাত্র মার্কিন ক্ষেত্রেই প্রযোজ্য; অন্য দেশের ক্ষেত্রে নয়। আবার ধর্মীয় অংশে শুধুমাত্র ইসলাম ধর্মের আইন আলোচনা করা হয়েছে - যা (যদি নিবন্ধটি শুধুমাত্র যুক্তরাষ্ট্রের কোনো আইন সম্পর্কিত হয়) কিছুটা "ঘোড়া ডিঙিয়ে ঘাস খাওয়ার" মতো– যুক্তরাষ্ট্রে খ্রিষ্টধর্ম প্রাধান্য বিস্তার করে কিন্তু এখানে তার উল্লেখ নেই। ফলে নিবন্ধটিকে সরাসরি যুক্তরাষ্ট্রের আইনসম্পর্কিত বলা হলে ধর্মের অংশটি অপ্রাসঙ্গিক। আবার বৈশ্বিক বলা হলে তো উপরে বলাই হয়েছে। ভুল ত্রুটি হলে ক্ষমা করে দেবেন। আবারও ধন্যবাদ। - নকীব সরকার বলুন... ০৫:৪৯, ১৭ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNokib Sarkar: বৈশ্বিক দৃষ্টিভঙ্গিতে পুনর্লিন করা হয়েছে। আপনাকে ধন্যবাদ। --দেলোয়ার () • ১০:০৬, ১৭ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)