আলাপ:ব্লু হোয়েল (খেলা)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান

শিরোনাম[সম্পাদনা]

Gnome-edit-redo.svgAbu Sayeem Mahfooz Khan: ভাইয়া, শিরোনামটি ব্লু হোয়েল হিসেবে স্থানান্তর করা উচিত কারণ এটি একটি নাম সুতরাং এখানে বাংলা হবে না। এছাড়া অনুচ্ছেদে দেশের নামগুলোতে কোন উইকি লিংক থাকবে না নিয়ম অনুসারে। আপনার উত্তরের অপেক্ষায় রইলাম।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:০১, ৮ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

Gnome-edit-redo.svgNahidSultan: দুঃখিত, আমি লিঙ্ক প্রত্যাহার করে দিয়েছি। নামের ক্ষেত্রে আমি আসলে নিশ্চিত নই, প্রথমে ব্লু হোয়েল রাখতে চেয়েছিলাম কিন্তু ভারতের অনেক প্রতিবেদনে একে নীল তিমি হিসাবে ডাকা হচ্ছে দেখলাম। "ব্লু হোয়েল" ই বেশী যৌক্তিক মনে হচ্ছে।-মাহ্‌ফুজ (আলাপ) ০৭:২৪, ৮ অক্টোবর ২০১৭ (ইউটিসি)
আপাতত আমি ব্লু হোয়েল এখানে পুনর্নির্দেশ করে দিয়েছি, আমার যদিও মনে হয় মূল নামটি রাখা উচিত তবে অধিকাংশ সংবাদ মাধ্যম যদি বাংলা করে থাকে সেক্ষেত্রে প্রচলিত ও জনপ্রিয় নামটিই রাখা যুক্তিযুক্ত হবে।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:৩০, ৮ অক্টোবর ২০১৭ (ইউটিসি)
মূল নাম রাখতে চাইলে রুশ যে নামটি আছে অর্থাৎ 'সিনিয় কিত' সেটিই হবে মূল নাম। ইংরেজি উইকিপিডিয়াতে এর অনুবাদকৃত রূপ 'ব্লু হোয়েল' রাখা হয়েছে। সেক্ষেত্রে বাংলা অনুবাদ অনুযায়ী 'নীল তিমি'ও ঠিক আছে। অবশ্য আমাদের সবকিছুতে ইংরেজিকে অনুসরণ করার কারণে সকল প্রচার মাধ্যমে ইংরেজি নামই গ্রহণ করা হয় এবং তা প্রচলিত হয়ে যায়। অনুবাদকৃত রূপই যদি রাখতে হয় তবে ইংরেজি নামের চেয়ে বিদ্যমান নাম রাখার পক্ষপাতী। -- Wakim32 (আলাপ) ০৭:৪৭, ৮ অক্টোবর ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgShahidul Hasan Roman: আলোচনা না পড়ে এবং নিজেকে আলোচনার উর্দ্ধে রেখে (অন্যের কাজ চলছে এমন নিবন্ধে) যেকোন (ভুল) সম্পাদনা অভদ্রতার পর্যায়ে পড়ে। আপনার শিরোনাম পরিবর্তনের যুক্তিযুক্ত কারন তুলে ধরার অনুরোধ করছি।-মাহ্‌ফুজ (আলাপ) ০৬:০৬, ১৩ অক্টোবর ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgAbu Sayeem Mahfooz Khan: প্রথমত সকলের নিকট ক্ষমা প্রার্থনা করছি। মূলত সম্পাদনাটি করার পূর্বে ভুলবশত আমি আলাপ পাতার আলোচনা গুলার দিকে দৃষ্টি দিইনি। আর কারন হিসেবে যদি বলতে যাই, কেন নিবন্ধের নামটি পরিবর্তন করেছি?? তাহলে আমার যুক্তি হল উপরে সম্পূর্ণভাবে ওয়াকিম ভাইয়ার আলোচনার সপক্ষে। বাংলাদেশী প্রথমসারির সংবাদপত্র গুলোতে আমি কখনই নীল তিমি এমন অনুবাদকৃত নাম দেখিনি। আর বাংলাভাষী মানুষের কাছে বর্তমানে ব্লু হোয়েল নামটিই বর্তমানে প্রচলিত। আমাদের সবকিছুতে ইংরেজিকে অনুসরণ করার কারণে সকল প্রচার মাধ্যমে ইংরেজি নামই গ্রহণ করা হয় এবং তা প্রচলিত হয়ে যায়। --Shahidul Hasan Roman (আলাপ) ০৬:৫৬, ১৩ অক্টোবর ২০১৭
Gnome-edit-redo.svgShahidul Hasan Roman: ভাইয়া, নাহিদ ভাই পূর্বেই আলোচনার মাধ্যমে 'ব্লু হোয়েল' এই শিরোনামে পুনঃনির্দেশ করেছে। আর "আমাদের সবকিছুতে ইংরেজিকে অনুসরণ করার কারণে সকল প্রচার মাধ্যমে ইংরেজি নামই গ্রহণ করা হয় এবং তা প্রচলিত হয়ে যায়" এমন বলার পর আমি এও বলেছি যে "অনুবাদকৃত রূপই যদি রাখতে হয় তবে ইংরেজি নামের চেয়ে বিদ্যমান নাম (বাংলা নাম) রাখার পক্ষপাতী।" Gnome-edit-redo.svgAbu Sayeem Mahfooz Khan: রোমানের ভুল হয়ে গেছে, কিন্তু একজন অভিজ্ঞ সম্পাদক হিসেবে "যেকোন (ভুল) সম্পাদনা অভদ্রতার পর্যায়ে পড়ে" এধরনের মন্তব্য করাটাও উচিত বলে মনে করি না। -- ওয়াকিম (আলাপ) ১৯:৩৬, ১৪ অক্টোবর ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgShahidul Hasan Roman:, ভাইয়া শুরুতেই আন্তরিকভাবে দুঃখিত জানাচ্ছি আমার মন্তব্যের জন্যে। প্রকৃতপক্ষে, আপনারা সবাই ভাল করে জানেন বুঝেন একটা নিবন্ধ তৈরি করা খুব সহজসাধ্য কাজ নয়; বেশকিছু বই, পত্রিকা এবং আনুষাঙ্গিক সহায়তা নিয়ে একসাথে সাজিয়ে লিখতে হয়। এমন পরিস্থিতিতে আচমকা যদি কেউ শিরোনাম পরিবর্তন করে ফেলেন এবং কারন দেখান অযৌক্তিক, নিঃসন্দেহে কিছুটা ধৈর্য্যচুতি হয়ে যায়। ভবিষ্যতে আরও সর্তকতার নিশ্চয়তা দিচ্ছি। Gnome-edit-redo.svgWakim32:, ভাইয়া আমি প্রকৃতপক্ষে রোমানের শুধুমাত্র শিরোনাম পরিবর্তনের জন্যে ভুল বলিনি, ভুল বুঝাতে চেয়েছি তার পরিবর্তনের পদ্ধতিকে।
  • তিনি আলাপ পাতায় চোখ বুলালে জানতে পারতেন শিরোনামের আলোচনা।
  • নিবন্ধটির সংশোধনের ইতিহাসে চোখ রাখলে দেখতে পেতেন ১৪নং সংশোধনীতে কিভাবে আফতাব ভাই মূল রুশ নামের উপর জোর দিয়েছেন।
  • নিবন্ধটি ভালভাবে পড়লে দেখতে পেতেন আমি অধিকাংশ স্থানে বুঝার সুবিধার্থে ব্লু হোয়েল নামই ব্যবহার করেছি। এবং বাংলা ভাষাকে জোর দেবার জন্যে শিরোনাম নীল তিমি রেখেছিলাম (পরবর্তীতে আমি ব্লু হোয়েলে আপত্তি রাখিনি)।
  • মজার বিষয় উনি যথেষ্ট সময় নিয়ে পড়েননি বিধায় আপনার মন্তব্যটিও সফলভাবে বুঝতে সক্ষম হননি।

আমি একজন রোলব্যাকারের কাছ থেকে আরেকটু বেশী প্রত্যাশা করেছিলাম বিধায় মন্তব্য করে ফেলেছিলাম। আমার মন্তব্যের জন্যে দুঃখিত ও ক্ষমা প্রার্থনা করছি।-মাহ্‌ফুজ (আলাপ) ০৫:৩৩, ১৫ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

তালিকাভুক্ত ঘটনাবলী (বাংলাদেশ)[সম্পাদনা]

Gnome-edit-redo.svgHenri Baskorvil: প্রথম আলোর প্রতিবেদন ব্লু হোয়েল আতঙ্ক নয় সতর্কতা জরুরি অনুসারে আপাততঃ আপনার সম্পাদনাটি অপসারণ করছি।-মাহ্‌ফুজ (আলাপ) ১৩:৪০, ৯ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

ব্লু হোয়েল আনইন্সটল করা যায় কি না?[সম্পাদনা]

Gnome-edit-redo.svgAbu Sayeem Mahfooz Khan: ব্লু হোয়েল যে আনইন্সটল করা যায় না এ ব্যাপারে আপনি যে তথ্যসূত্র দিয়েছেন তা বিষয়টির পক্ষে আমার ব্যক্তিগতভাবে কোনো নির্ভরযোগ্য যুক্তি মনে হচ্ছে না। আমি বিভিন্ন উৎসে খোঁজ নিয়ে এ ব্যাপারে কোনো সুনিশ্চিত রেফারেন্স পাই নি যে ব্লু হোয়েল আনইন্সটল করা যায় না।

ইংরেজি উইকিপিডিয়াতেও এই তথ্যটি নেই। আপনি কি সুনিশ্চিত যে এটি আনইন্সটল করা যায় না?

- Jihan (আলাপ) ০৮:১৪, ১০ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

Gnome-edit-redo.svgRifat Hasan Jihan:ধন্যবাদ, বর্তমান তথ্যসূত্র অনুসারে সংশোধন করে দিয়েছি।-মাহ্‌ফুজ (আলাপ) ০৯:০১, ১১ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)