আলাপ:বীর্যস্খলন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

I beg your pardon for writing in English..The picture is a bit gross (see some previous discussion here: আলাপ:ছুলি). Truth is the purpose of an encyclopedia.. But there is truth even in the act of penetration in a sexual intercourse.. But is it prudent to put an animation of a XXX nature here too? I am not sure it is wrong either at the moment.. we may need to look up the rules/policies of expliciteness of the pictures of sexual education that had been promulgated so far in the other wikis. At least the English Wikipedia corresponding article doesn't use an animation of this much clarity .. It may be worth debating.. Anyway the information that females have no ejaculation is wrong: see en:Female ejaculation. --সপ্তর্ষি(আলাপ | অবদান) ০২:২৪, ৭ সেপ্টেম্বর ২০০৯ (UTC)


সপ্তর্ষিদার সাথে পুরোই একমত। ইংরেজি উইকির প্রেক্ষাপট আর বাংলা উইকির প্রেক্ষাপট , দর্শক ইত্যাদি এক নয়। যে ছবি ইংরেজি উইকিতে দেয়া চলে, তা বাংলাদেশ/ভারতের প্রেক্ষাপটে সব সময় দেয়া চলে না। এই ছবিটি এর একটা উদাহরণ। আমার মনে হয় এসব ক্ষেত্রে আমাদের সতর্কতা অবলম্বন করতে হবে, কারণ কোনো ভাবেই বাংলা উইকি সম্পর্কে কোনো প্রতিকুল কিছু বলা হোক বা ধারণা সৃষ্টির সুযোগ হোক, তা চাই না। এই ছবিটির বদলে রেখাচিত্র দেয়া যেতে পারে, তাতে বিজ্ঞান বিষয়ক তথ্যটিও হবে, আর ছবি সংক্রান্ত জটিলতাও এড়ানো যাবে। --রাগিব (আলাপ | অবদান) ০৩:১৮, ৭ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

I don't have a strong opinion on the photo, but I wanted to add that I don't think "ejaculation" and "বীর্যস্খলন" are the same thing. "Ejaculation" can mean any kind of spurting secretion, predominantly (but not solely) referring to the ejaculation of semen. But "বীর্যস্খলন" (I presume) is more specific, as it refers to the স্খলন of বীর্য, which women do not secrete. So I think the line about women being incapable of "বীর্যস্খলন" makes sense, even though females do in fact "ejaculate". --সামীরুদ্দৌলা ০৫:২৯, ৭ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

সামীরভাই, আপনার একথা ঠিক যে "বীর্যস্খলন" শুধু ejaculation এর অনুবাদ নয়। তবে নারীর দেহে যেহেতু শুক্রাণু তৈরিই হয় না। তাই নারীর বীর্য ক্ষরণ বা স্খলন এর প্রশ্নই ওঠা উচিত নয়। কিন্তু নারীর দেহে শুক্রাণু ছাড়া বীর্যের বাকি অধিকাংশ উপাদানই তৈরি হয় যা মিলে বীর্যের মতই একটি তরল বীর্যস্খলনের এক্সাক্ট ফিমেল করেসপন্ডিং কাউন্টারপার্ট শারীরবৃত্তীয় প্রক্রিয়ায় নির্গত হয়। তার জন্য এবং ইজাক্যুলেশনের জন্য বেটার পরিভাষা দরকার। --সপ্তর্ষি(আলাপ | অবদান) ০৮:২৩, ৮ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

সপ্তর্ষি ভাই, আপনার সাথে আমি একমত। এই দুটো প্রসেসের জন্য আলাদা পরিভাষা লাগবে। --সামীরুদ্দৌলা ০২:৫১, ১০ সেপ্টেম্বর ২০০৯ (UTC)
en:Wikipedia:What_Wikipedia_is_not#Wikipedia_is_not_censored, en:Wikipedia:Options to not see an image এবং http://meta.wikimedia.org/wiki/Should_Wikipedia_Use_Profanity এগুলোর সম্বন্ধে আমাদের প্রেক্ষাপট নিয়ে আরো আলোচনা দরকার। --সপ্তর্ষি(আলাপ | অবদান) ২০:৫০, ১৪ সেপ্টেম্বর ২০০৯ (UTC)