আলাপ:বরাবর গুহাসমূহ

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সুপ্রিয় ব্যবহারকারী:Sumita Roy Dutta,

আপনার তৈরি পাতাগুলি বেশ কিছুদিন ধরেই লক্ষ্য করছি। খুব সুন্দর ও সাবলীল তথ্যজ্ঞাপক সম্পাদনা। এই পাতাটিও তাই। সেই কারণে প্রথমেই আপনাকে অভিনন্দন জানাই। তবে একটি বিষয়ে আপনার দৃষ্টি আকর্ষণ করতে চাই। ইংরেজিতে cave আর caves'এর মধ্যে পার্থক্য সুবিদিত। কিন্তু বাংলা ভাষায় বহুবচন বাচক 'গুলি' বা 'গুলো'র ব্যবহার তুলনায় অনেক কম। তাই বাংলায় "আকাশে অনেক পাখি উড়ছে" বাক্যটিই ঠিক, বহুবচনজ্ঞাপক; "আকাশে অনেক পাখিগুলি উড়ছে" বাক্যটি নয়। ঠিক এই কারণেই একাধিক গুহা থাকা সত্ত্বেও "বারাবার গুহা" শিরোনামটিই মনে হয় সঠিক ছিল, "বারাবার গুহাগুলি" বড্ড কানে লাগছে। টেমপ্লেটটিতেও দেখলাম "অজন্তা গুহাগুলি", "ইলোরা গুহাগুলি", প্রভৃতি শব্দবন্ধ ব্যবহৃত হয়েছে। এগুলির ক্ষেত্রেও 'গুলি' বিসর্জনই মনে হয় ঠিকঠাক বাংলা শোনাবে। আর যদি বহুবচন একান্তই রক্ষা করা প্রয়োজন মনে হয়, সেক্ষেত্রে পাতাটির নাম পরিবর্তন করে বারাবার গুহাসমূহ করার প্রস্তাব দিচ্ছি।

আরও দু'-একটি প্রশ্ন আছে। ভূমিকাংশের শেষ লাইনে 'আশোক' শব্দটি মনে হয় 'অশোক' হবে। 'রাজত্বকাল' বোঝাতে 'r' না লিখে সরাসরি 'রাজত্বকাল' বা সংক্ষেপে 'রা' লিখলেই মনে হয় ভালো। আর 'লোমাস ঋষি' শব্দটি কি আসলে লোমশ ঋষিরই ইংরেজীকৃত রূপ?

নিবন্ধটির উন্নতিকল্পেই সামান্য কিছু প্রস্তাব দিলাম। আন্তরিক শুভেচ্ছা জানবেন। --Arindam Maitra (আলাপ) ০১:৪৮, ৩ আগস্ট ২০১৫ (ইউটিসি)[উত্তর দিন]