আলাপ:দেবীনগর দ্বি-মূখী মাধ্যমিক বিদ্যালয়

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
আলোচনা যোগ করুন
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ইতিহাস[সম্পাদনা]

লোক মুখে শুনা যায় দেবীনগর গ্রামটি বহু বছর আগে একটি ঐতিহ্য বাহী গ্রাম হিসেবে পত্তন লাভ করে।পিছিয়ে পড়া শিক্ষার আলোই উদ্ভাসিত করার লক্ষ্যে অত্র এলাকার গন্য মান্য ব্যাক্তি বর্গকে নিয়ে দেবীনগর দ্বিমুখী মাধ্যমিক বিদ্যালয়টি প্রতিস্থা করেন।প্রতিস্থালগ্ন হতে যাদের অবদান মরহুম মুমিরুদ্দিন মন্ডল,মরহুম, মরহুম মো:আনিশুর রহমান বিশ্বাস মো:সোলাইমান,ও প্রক্তান শিক্ষক জনাব মো: ইউনুসুর রহমান এই অক্লান্ত প্রচেচ্টায় একটি ঐতিহ্য বাহী বিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠিত করেন। অত্র বিদ্যালয়টি ০১/০১/১৯৪১ ইং সালে স্থাপিত লাভ করে । ০১/০১/১৯৬৫ ইং তারিখে স্বীকৃতি লাভ করে । এবং ০১/০৬/১৯৮৫ সালে বিদ্যালয়টি এম.পি.ও. ভূক্ত হয়।

সংক্ষিপ্ত বর্ণনা[সম্পাদনা]

দেবীনগর দ্বিমুখি মাধ্যমিক বিদ্যালয়টি চাঁপাইনবাবগঞ্জ জেলার চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলাধীন ৮নং দেবীনগর ইউনিয়ন পরিষদের অর্ন্তগত -৪নং ওর্য়াড ও ইউনিয়ন পরিষদের র্পুবপ্রfন্ত ও উত্তর প্রান্ত দিয়ে বয়ে যাওয়া মহানন্দা নদী পাশ ঘেষা ছায়া ডাকা পাখি ডাকা দেবীনগর গ্রামের মনোরম পরিবেশে অবস্থিত মাঠের মোট আয়তন ৭৮৭২০ হাজার বর্গ ফুট ভবনের আয়তন ১৫৩১৭ হাজার র্বগ ফুট বিশিষ্ট পাকা জরা জীর্ন সহ মোট ০৪ টি ভবন আছে বিদ্যালয়টিতে মোট ২৭ টি কক্ষ আছে শিক্ষক শিক্ষিকার জন্য০২ টি এবং শিক্ষার্থিদের ০২ল্যাটিন আছে । বিদ্যালয়টিতে শত ভাগ বিশুদ্ধ পানির স্বুব্যবস্থা আছে। বিদ্যালয়টির নিজস্ব সম্পদ ৬.৩৬ একর। এর মধ্যে নিজস্ব ক্যাম্পাসে রয়েছে ৩.৫০ একর। বিদ্যালয়টিতে বিজ্ঞান,মানবিক ও বাণিজ্য বিভাগ চালু আছে। এমপিও ভুক্ত শিক্ষক সংখ্যা মাত্র ১৩ জন।তবে বর্তমান নিয়মিত পরিচালনা কমিটির তত্ত্বাবধানে শিক্ষার্থীদের পাঠদানের সুবিধার্থে আরো ০৫ জন শিক্ষক বিদ্যালয়ের নিজস্ব অর্থায়নে নিয়োগ প্রাপ্ত আছেন।বিদ্যালয়ে বর্তমানে কর্মরত কর্মচারীর সংখ্যা ০৪ জন। এসএসসি ও জেএসসি ফলাফলে বিগত কয়েক বছরে এ+(এ প্লাস) সহ ভিন্ন ভিন্ন গ্রেডিং এ অত্যন্ত সন্তোষজনক ।

প্রধান শিক্ষকের বাণী[সম্পাদনা]

মানুষ গড়ার আঙিনায় যোগ্য কারিগরের বিকল্প নাই। শিক্ষার আলোয় আলোকিত দেশ, জাতি তথা বিশ্ব মানবতার মুক্তির মশাল নিয়ে যে শিক্ষা প্রতিষ্ঠানটি ১৯৪১ সাল হতে অনবরত আলো ছড়িয়ে আসছে, সেই দেবীনগর দ্বিমূখী মাধ্যমিক বিদ্যালয়-এর শিক্ষার্থী,শিক্ষক, অভিভাবক ও সম্মানিত পরিচালনা পর্ষদের পক্ষ থেকে সুস্বাগতম, অভিনন্দন। শিক্ষার গুণগত মান উন্নয়ন তথা তথ্য-প্রযুক্তি ও আধুনিক যুগোপযোগী শিক্ষার সৎ, দক্ষ ও মেধাবী মানুষ তৈরীর লক্ষ্যে আমাদের পথ চলা প্রধানমন্ত্রী তথা শিক্ষাবিদ, মনীষি ও জ্ঞানতাপস মানুষের আকাঙ্খা পূরণে ডিজিটাল সোনার বাংলা গড়তে সোনার মানুষের দিশারী হতে আমরা অঙ্গীকারাবদ্ধ। স্বাক্ষরতা ও অজ্ঞতার বেড়াজাল ছিন্ন করে আমাদের এগিয়ে যেতে হবে। সময়ের প্রয়োজনে গতানুগতিকতার বিপরীতে সৃজনশীল, বাস্তবধর্মী, কর্মমুখী ও আনন্দময় শিক্ষার পরিবেশ আনয়নের ব্রত নিয়ে ১৯৪১ সালের এক উষার সোনালী আলোয় আমরা যাত্রা শুরু করি। সৃষ্টিশীলতার হাত ধরে আমরা চাঁপাইনবাবগঞ্জে একটি ব্যতিক্রমি শিক্ষাঙ্গনের প্রত্যয়ে কাজ করছি। আমাদের এ পথ চলায় আপনাদের পাশে পেয়ে আমরা গর্বিত। আমাদের আকুণ্ঠ সমর্থন এবং সহযোগিতায় আমাদের পথকে প্রশস্ত করেছে; আমরা যে মহান উদ্দেশ্য নিয়ে যাত্রা শুরু করি সেটি আজ কচিপল্লব থেকে মহীরূপে রূপান্তরিত হয়েছে এ কৃতিত্বে আপনাদের অবদান অনেক বেশী। আমরা সম্পদের সীমাবদ্ধতা কাটিয়ে আপনার সন্তানকে সুশিক্ষায় শিক্ষিত করার জন্য যে দায়িত্ব/কর্তব্য পালন করে আসছি তা সব সময় উন্নতির ধারায় অব্যাহত আছেন। শিশুদের মানসিক ও মেধার পূর্ণ বিকাশে অনলাইন সুবিধা সমূহ লাইব্রেরী, কম্পিউটার ল্যাব, সাইন্স ল্যাব, ডিবেট ক্লাব, স্পোর্টস ক্লাব, কালচারাল ক্লাবসহ অত্যাধুনিক মানের কো-কারিকুলাম। আরো থাকবে মাল্টিমিডিয়া ক্লাস রুম। শিক্ষার গুণতগত মানোন্নয়নে এতোদিন যা অর্জন করেছি তা সম্ভব হয়েছে আপনাদের সহযোগিতার ফলে। দেবীনগর দ্বিমূখী মাধ্যমিক বিদ্যালয়-এর সুন্দর ভবিষ্যৎ আগামী দিনের প্রত্যাশায়।